সর্বভারতীয় প্রগতিশীল জনতা দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সর্বভারতীয় প্রগতিশীল জনতা দল (পূর্বে সর্বভারতীয় জনতা দল), ছিল ভারতের একটি রাজনৈতিক দল । এআইজেডি ১১ ডিসেম্বর, ২০০২-এ কর্ণাটকের জনতা দল (ধর্মনিরপেক্ষ) এবং জনতা দল (সংযুক্ত) এর বেশ কয়েকজন নেতা দ্বারা চালু করা হয়েছিল, যার মধ্যে রাজ্যের প্রধান জেডি(ইউ) নেতা রামকৃষ্ণ হেগড়ে এবং জেডি(এস) নেতা এসআর বোম্মাই ছিলেন।[১]

এআইজেডি সভাপতি ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এস আর বোমাই জেডি(এস) থেকে এসেছিলেন) এবং সহ-সভাপতি ছিলেন রাজ্যসভার সদস্য বিজয় মাল্য (পূর্বে জেডি(ইউ) এর সহ-সভাপতি)।[২] সাধারণ সম্পাদক ছিলেন বাসভরাজ রায়রেড্ডি।

সিএম ইব্রাহিমও স্বল্প সময়ের জন্য জাতীয় সভাপতি ছিলেন।[৩]

১৪ মার্চ ২০০৩-এ সুব্রহ্মণ্যম স্বামীর জনতা পার্টি এআইজেডি-এর সাথে একীভূত হয়। দলের রাজনৈতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান নিযুক্ত হন স্বামী।

মাল্য এবং স্বামী পরে জনতা পার্টি পুনর্গঠনের জন্য এআইপিজেডি ত্যাগ করেন।

১৯ মে ২০০৩ এ, এআইজেডির নাম পরিবর্তন করে অল ইন্ডিয়া প্রগতিশীল জনতা দল করা হয়। এআইপিজেডি পরে ভেঙে যায়, যেখানে দুই লোকসভা সাংসদ এবং কর্ণাটক বিধানসভার ১১ জন সদস্য ২০৯৪ সালের লোকসভা নির্বাচনের আগে ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগদান করেন। অবশিষ্ট এআইপিজেডি জনতা দল (সংযুক্ত) এর সাথে একীভূত হয়েছে।

জেডি(এস) থেকে বহিষ্কারের পর সিদ্দারামাইয়া কর্তৃক ২০০৫ সালে এআইপিজেডি সংক্ষিপ্তভাবে পুনরুজ্জীবিত হয়েছিল। এআইপিজেডি পরবর্তীকালে ২০০৬ সালে কংগ্রেসের সাথে একীভূত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "When Siddaramaiah opposed the rise of Kumaraswamy and was kicked out of JD(S)"Hindustan Times (ইংরেজি ভাষায়)। ১৫ মে ২০১৮। 
  2. Vishnoi, Anubhuti (২৩ ডিসেম্বর ২০১৬)। "Rajnath's official home is address of dormant party probed for money laundering"The Economic Times 
  3. http://164.100.133.69/spb/Documents/BRIEF%20RESUME%20OF%20SHRI.%20C.M.%20IBRAHIM.pdf BIODATA OF C.M. IBRAHIM S/o Late C.M.K. Ali.