জাস্টিন গ্রিনিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দাপ্তরিক প্রতিকৃতি, ২০২০

জাস্টিন গ্রিনিং (জন্ম ৩০ এপ্রিল ১৯৬৯) একজন ব্রিটিশ রাজনীতিবিদ যিনি ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত শিক্ষা বিষয়ক সেক্রেটারি অফ স্টেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে, তিনি ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত ট্রেজারির অর্থনৈতিক সেক্রেটারি, ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত ট্রান্সপোর্ট ফর স্টেট সেক্রেটারি এবং ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের স্টেট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। কনজারভেটিভ পার্টির সদস্য, তিনি ২০০৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত পুটনির সংসদ সদস্য (এমপি) ছিলেন।

২০১৮ সালের জানুয়ারিতে মন্ত্রিসভা রদবদলে গ্রিনিং শিক্ষা সচিব এবং নারী ও সমতা বিষয়ক মন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন। ৩ সেপ্টেম্বর ২০১৯-এ, তিনি ঘোষণা করেছিলেন যে তিনি পরবর্তী সাধারণ নির্বাচনে এমপি হিসাবে দাঁড়াবেন না। পরে একই দিনে, তিনি ছিলেন ২১ জন কনজারভেটিভ এমপিদের একজন যারা ব্রেক্সিট নিয়ে বরিস জনসনের সরকারের বিরুদ্ধে ভোট দেওয়ার পরে হুইপ প্রত্যাহার করেছিলেন।[১][২] ডিসেম্বর ২০১৯ সালের সাধারণ নির্বাচনের জন্য সংসদ ভেঙে না যাওয়া পর্যন্ত তিনি স্বতন্ত্র এমপি হিসাবে বসেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Proctor, Kate (৩ সেপ্টেম্বর ২০১৯)। "Justine Greening to quit as Tory MP at next election"The Guardian 
  2. https://metro.co.uk/2019/09/04/conservative-rebels-lost-party-whip-10681754/, Who are the Conservative rebels that lost the party whip?