বিজ্ঞানের ইতিহাস-লিখন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিজ্ঞানের ইতিহাস-লিখন (ইংরেজি ভাষায়: Historiography of science) বলতে বিজ্ঞানের ইতিহাসের পদ্ধতি এবং ইতিহাস বিষয়ক অধ্যয়নকে বোঝায়। সাধারণভাবে ইতিহাস-লিখন বলতে ইতিহাসের পদ্ধতি ও ইতিহাস নিয়ে গবেষণাকে বোঝায়। বিজ্ঞানের ইতিহাস-লিখনের অধীনে বিজ্ঞানের পদ্ধতি, তত্ত্ব, বিভিন্ন দার্শনিক ধারা, এবং বিজ্ঞানের ইতিহাসের (যাকে বলা যায় বিজ্ঞানের ইতিহাসের ইতিহাস) জন্ম ও উন্নয়ন আলোচিত হয়।

বিজ্ঞানের ইতিহাস অধ্যয়নের প্রকৃত উপায় নিয়ে আলোচনা ও বিতর্ক এবং স্বয়ং বিজ্ঞানের জন্ম ও বিকাশ বিষয়ক ঐতিহাসিক বিতর্কের মধ্যে পার্থক্য করা বেশ কঠিন ছিল। এজন্য বলা যায় বিজ্ঞানের গতিপথ বিষয়ক ঐতিহাসিক বিতর্কই প্রথম বিজ্ঞানের ইতিহাস-লিখন শাখাটির জন্ম দিয়েছিল। প্রখ্যাত ইতিহাসবিদ ও বিজ্ঞানের দার্শনিক উইলিয়াম হিউয়েল-এর ঐতিহাসিক রচনাবলিকেই তাই এই শাখায় অধ্যয়নের প্রথম উদাহরণ বলা যায়। সেক্ষেত্রে হিউয়েলই বিজ্ঞানের ইতিহাস-লিখনের জনক। অন্যান্য জনকদের মধ্যে আছেন পিয়ের দ্যুয়েম এবং Alexandre Koyré.

তবে এই শাখার প্রথম স্পষ্ট উল্লেখ পাওয়া যায় ১৯৬০-এর দশকের প্রথম দিকে। যেমন, ১৯৬৫ সালে গের্ড বুখডাল "A Revolution in Historiography of Science"-এ টমাস কুন ও জোসেফ আগাসির উদ্ভাবনী বিশ্লেষণ সম্পর্কে মন্তব্য করেছিলেন।[১] তিনি মনে করতেন, এই দুজন লেখকই প্রথম বিজ্ঞানের ইতিহাস এবং বিজ্ঞানের ইতিহাস-লিখনের মাঝে সুস্পষ্ট পার্থক্য সূচিত করেছেন। তাদের ইতিহাস-লিখন বিষয়ক চিন্তাধারা স্বয়ং বিজ্ঞানের ইতিহাস চর্চাকেই প্রভাবিত করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Buchdahl Gerd, A Revolution in Historiography of Science, [[{{{publisher}}}]], 1965.