ফাইন্যান্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফাইন্যান্স বা ফিন্যান্স (ইংরেজি: Finance) হচ্ছে অর্থ ব্যবস্থাপনার বিজ্ঞান।[১] ফাইন্যান্সের সাধারণ শাখাগুলো হচ্ছে: ব্যবসায়ীক বা বিজনেস ফাইন্যান্স, ব্যক্তিগত বা পারসোনাল ফাইন্যান্স এবং পাবলিক ফাইন্যান্স।[২]

'ফাইন্যান্স" কে প্রায়ই অর্থ ব্যবস্থাপনা অথবা "তহবিল" ব্যবস্থাপনা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। প্রকৃতপক্ষে, আধুনিক ফাইন্যান্স হচ্ছে ব্যবসায়িক কর্মকান্ডের একটি স্বতন্ত্র ক্ষেত্র, যার মধ্যে অর্ন্তভুক্ত আছে অর্থ এবং অর্থের বিকল্পসমূহের উৎসায়ণ, বিপণন ও ব্যবস্থাপনা, এবং এ কাজে ব্যবহৃত হয় বিভিন্নধরণের মূলধন হিসাব, আর্থিক ইন্সট্রুমেন্ট এবং সম্পদ, দায় ও ঝুঁকি লেনদেন এবং ক্রয়বিক্রয়ের জন্য সৃষ্ট বাজার। ফাইন্যান্স এর ধারণা, গঠন এবং নীতিমালা নিয়ন্ত্রিত হয় আঞ্চলিক বা বৈশ্বিক বাজার জুড়ে বিস্তৃত রাজনৈতিক অর্থনীতির মধ্যে বিদ্যমান ক্ষমতার সম্পর্কের এক জটিল ব্যবস্থার দ্বারা। ফাইন্যান্স একই সাথে কলা (যেমনঃ পণ্য উন্নয়ন) এবং বিজ্ঞান (যেমনঃ পরিমাপ করা), যদিও এরা ক্রমেই একীভূত হয়ে পড়ে ঝুঁকি ও লাভের সম্পর্ক নির্ণয়ের প্রযুক্তিগত এবং প্রাতিষ্ঠানিক মনোযোগের কারণে, যার মধ্যে শেয়ারহোল্ডাদের স্বার্থ নিহিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gove, P. et al. 1961. Finance. Webster's Third New International Dictionary of the English Language Unabridged. Springfield, Massachusetts: G. & C. Merriam Company.
  2. finance. (2009). In Encyclopædia Britannica. Retrieved June 23, 2009, from Encyclopædia Britannica Online: Finance

বহি:সংযোগ[সম্পাদনা]