সেন্ট লরেন্স নদী

স্থানাঙ্ক: ৪৯°৩০′ উত্তর ৬৪°৩০′ পশ্চিম / ৪৯.৫০০° উত্তর ৬৪.৫০০° পশ্চিম / 49.500; -64.500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেন্ট লরেন্স নদী
Fleuve Saint-Laurent, Fleuve St-Laurent, St-Lawrence River, St-Laurent River, St. Lawrence Seaway
মন্ট্রিল এ অবস্থিত সেন্ট লরেন্স নদী
Map of the Saint Lawrence/Great Lakes Watershed
ব্যুৎপত্তিSaint Lawrence of Rome
অবস্থান
CountryCanada, United States
ProvincesOntario, Quebec
StateNew York
প্রাকৃতিক বৈশিষ্ট্য
উৎসLake Ontario
 • অবস্থানKingston, Ontario / Cape Vincent, New York
 • স্থানাঙ্ক৪৪°০৬′ উত্তর ৭৬°২৪′ পশ্চিম / ৪৪.১০০° উত্তর ৭৬.৪০০° পশ্চিম / 44.100; -76.400
 • উচ্চতা৭৪.৭ মি (২৪৫ ফু)
মোহনাGulf of St. Lawrence / Atlantic Ocean
 • অবস্থান
Quebec, Canada
 • স্থানাঙ্ক
৪৯°৩০′ উত্তর ৬৪°৩০′ পশ্চিম / ৪৯.৫০০° উত্তর ৬৪.৫০০° পশ্চিম / 49.500; -64.500
 • উচ্চতা
০ মি (০ ফু)
দৈর্ঘ্য৫০০ কিমি (৩১০ মা)Excluding the estuary. Ca. 1200 km if included.

সেন্ট লরেন্স নদী (ফরাসী ভাষায়: ফ্লুয়ে সেন্ট-লরেন্ট; তাসকারোড়া: কাহনাওকিয়ে; [৩] মোহক: কানিতাতোয়েন্নেহ, যার অর্থ "বড় জলপথ") উত্তর আমেরিকার মধ্য অক্ষাংশের একটি বৃহৎ নদী। সেন্ট লরেন্স নদী প্রায় উত্তর-পূর্ব দিকের দিকে প্রবাহিত হয়েছে, আটলান্টিক মহাসাগর এর সাথে গ্রেট হ্রদগুলিকে সংযুক্ত করে এবং গ্রেট লেকস অববাহিকার প্রাথমিক নিকাশী প্রবাহকে গঠন করে। এটি কানাডিয়ান প্রদেশ কুইবেক এবং অন্টারিওকে পেরিয়েছে এবং এটি অন্টারিও এবং যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের মধ্যে আন্তর্জাতিক সীমানার একটি অংশ। এই নদীটি সেন্ট লরেন্স এর সমুদ্র পথের জন্য ভিত্তি সরবরাহ করে।

ভূগোল[সম্পাদনা]

চ্যামপ্লেইন সাগর

চ্যাম্পলাইন সমুদ্রের স্রোতের সাথে, শেষ গ্লাসিয়াল সর্বাধিকের থেকে প্রত্যাবর্তনশীল মহাদেশের কারণে, সেন্ট লরেন্স নদীটি গঠিত হয়েছিল। চ্যাম্পলাইন সাগর প্রায় ১৩,০০০ বছর আগে থেকে প্রায় ১০,০০০ বছর পূর্ব পর্যন্ত স্থায়ী ছিল এবং সেই সময়কালে ক্রমাগত সঙ্কুচিত ছিল, যা আজও অব্যাহত একটি প্রক্রিয়া। [৪] [৫]

আজ, সেন্ট লরেন্স নদীটি অন্টারিও হ্রদের প্রবাহ থেকে শুরু হয়ে বৃহত্তম গ্রন্থাগার, সেন্ট লরেন্স উপসাগরে প্রবাহিত হওয়ার আগে গণোক, ব্রকভিল, মরিস্টাউন, ওগডেনসবার্গ, মাসেসেনা, কর্নওয়াল, মন্ট্রিয়েল, ট্রয়স-রিভিয়রেস এবং কুইবেক শহর সংলগ্ন প্রবাহিত হয়েছে বিশ্বে। মোহনাটি ক্যুবেক শহর থেকে স্রোতে ইলে ডি'অরলানসের পূর্ব প্রান্তে শুরু হয়। [২] কুইবেক শহরের আশেপাশে নদীটি জলোচ্ছ্বাসে পরিণত হয়। সেন্ট লরেন্স নদী দূর থেকে হেড ওয়াটার থেকে মুখ পর্যন্ত ৩,০৫৮ কিলোমিটার (১,৯০০ মাইল) এবং অন্টারিও লেকের বহিরাপ্রবাহ থেকে ১,১৯৭ কিমি (৭৪৩.৮ মাইল) দৌড়ে যায়। এই সংখ্যাগুলি মোহনা অন্তর্ভুক্ত; মোহনা ছাড়াই অন্টারিও লেকের দৈর্ঘ্য ৫০০ কিমি (সিএ ৩০০ মাইল)। মিনেসোটার হিবিবিংয়ের মেসাবী রেঞ্জের উত্তরতম নদী হ'ল দূরের মাথা। এর নিকাশী অঞ্চল, যার মধ্যে রয়েছে গ্রেট লেকস, বিশ্বের বৃহত্তম মিঠা পানির হ্রদ, যা বর্গকিলোমিটার (৫১৮,৯৯৮.৫ বর্গ মাইল), যার মধ্যে ৮৩৯,২০০ কিমি ২ (৩২৪,০১৬.৯ বর্গ মাইল) কানাডায় এবং ৫০৫,০০০ কিমি ২ (১৯৪,৯৮১.৬ বর্গ মাইল) রয়েছে যুক্তরাষ্ট্র, বেসিনটি অন্টারিও এবং কানাডার কুইবেকের কিছু অংশ, ইলিনয়, ইন্ডিয়ানা, মিনেসোটা, নিউ ইয়র্ক, ওহাইও, পেনসিলভেনিয়া, ভার্মন্ট এবং উইসকনসিন এবং যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের প্রায় পুরো অংশ জুড়ে রয়েছে। সাগুয়েণে নদীর নীচে গড় স্রাব প্রতি সেকেন্ডে ১৬,৮০০ ঘনমিটার (৫৯০,০০০ ঘনফুট / সে)। কুইবেক শহর, এটি ১২,১০১ মি ৩ / সে (৪২৭,৩০০ কিউ ফুট / সে)। নদীর উৎস, অন্টারিও লেকের প্রবাহের গড় স্রাব, ৭,৪১০ মি ৩ / সে (২৬২,০০০ কিউ ফুট / সে)

সেন্ট লরেন্স নদীর মধ্যে মন্ট্রিলের দক্ষিণে লেক সেন্ট-লুই, স্যালবেরি-ডি-ভ্যালিফিল্ডে লেক সেন্ট ফ্রান্সিস এবং মন্ট্রিলের পূর্বে ল্যাক সেন্ট-পিয়ের অন্তর্ভুক্ত রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৫৪৩ সালের মানচিত্র কার্টিয়ের আবিষ্কার গুলো দেখায়
১৬ এবং ১৭ শতকের বাসকো সেটেলমেন্ট এবং তারিখ পরিসংখ্যান

নর্স একাদশ শতাব্দীতে সেন্ট লরেন্সের উপসাগর অনুসন্ধান করেছিলেন এবং এরপরে পনেরো ও ষোড়শ শতাব্দীর গোড়ার দিকে জন ক্যাবোটের মতো ইউরোপীয় মেরিনার এবং গ্যাস্পার এবং মিগুয়েল কর্টে-রিয়েল ভাইয়েরা অনুসরণ করেছিলেন। সেন্ট লরেন্স নদীর তীরে যাত্রা করার জন্য পরিচিত প্রথম ইউরোপীয় অভিযাত্রী ছিলেন জ্যাক কারটিয়ের। সেই সময়, নদীর তীরের জমিটি সেন্ট লরেন্স ইরোকোয়িয়ানদের দ্বারা বাস করা হয়েছিল; ১৫৩৫ সালে কার্তিয়ারের দ্বিতীয় সমুদ্রযাত্রার সময়। কার্টিয়ার সেন্ট লরেন্সের ভোজ দিবসে মোহনায় এসেছিলেন বলে তিনি এটিকে নাম করেছিলেন সেন্ট লরেন্সের উপসাগর। [১১] সেন্ট লরেন্স নদীটি আংশিকভাবে আমেরিকা যুক্তরাষ্ট্রের মধ্যে এবং এরূপে এই দেশের ষ্ঠতম প্রাচীনতম বেঁচে থাকা ইউরোপীয় স্থানের নাম। [১২] এই অঞ্চলের প্রথম দিকের নিয়মিত ইউরোপীয়রা ছিল বাস্ক, যারা ১৬ তম শতাব্দীর গোড়ার দিকে তিমির সন্ধানে সেন্ট লরেন্স উপসাগর ও নদীতে এসেছিল। বাস্ক তিমি এবং জেলেরা আদিবাসী আমেরিকানদের সাথে ব্যবসা করত এবং বসতি স্থাপন করেছিল, পূর্ব কানাডার সমস্ত উপকূলে এবং সেন্ট লরেন্স নদীর গভীরে স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপ দ্বিতীয় স্পেনীয় বাস্ক তিমি বহনকারীদের বাজেয়াপ্ত করে এবং বেশিরভাগ ধ্বংস হয়ে যাওয়ার পরে আর্মাদ ইনভেঞ্জেবলের বিপর্যয়ের (১৫৮৮) এর আগে বাস্ক বাণিজ্যিক ও ফিশিং কার্যক্রম শীর্ষে পৌঁছেছিল।