লুই আলত্যুসের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুই আলত্যুসের
জন্ম
লুই পিয়ের আলত্যুসের

(১৯১৮-১০-১৬)১৬ অক্টোবর ১৯১৮
বির্মঁদ্র‍্যইস, ফরাসি আলজেরিয়া
মৃত্যু২২ অক্টোবর ১৯৯০(1990-10-22) (বয়স ৭২)
মাতৃশিক্ষায়তন
উল্লেখযোগ্য কর্ম
দাম্পত্য সঙ্গীএল্যান রিতমান (m. আনু. 1975; d. 1980)
যুগবিংশ শতাব্দীয় দর্শন
অঞ্চলপাশ্চাত্য দর্শন
ধারাপশ্চিমা মার্ক্সবাদ/কাঠামোবাদী মার্ক্সবাদ
নব্য-স্পিনোজাবাদ[১][২][৩][৪][৫]
প্রতিষ্ঠানÉcole Normale Supérieure
প্রধান আগ্রহ
উল্লেখযোগ্য অবদান

লুই আলত্যুসের[৬] (ফরাসি: Louis Althusser, আ-ধ্ব-ব: [lwi altysɛʁ];[৭] ১৬ অক্টোবর ১৯১৮ – ২২ অক্টোবর ১৯৯০) ছিলেন একজন ফরাসি মার্ক্সবাদী দার্শনিক। তিনি আলজেরিয়ায় জন্মগ্রহণ করেন এবং প্যারিসের একল নর্মাল সুপেরিয়রে লেখাপড়া করেন ও পরবর্তীতে ওই প্রতিষ্ঠানের দর্শনের অধ্যাপক নিযুক্ত হন।

আলত্যুসের ফরাসি কমিউনিস্ট পার্টির দীর্ঘকালীন সদস্য এবং কখনও কখনও এর তীব্র সমালোচক ছিলেন। তাঁর যুক্তি ও গবেষণামূলক প্রবন্ধগুলি মূলত মার্ক্সবাদের তাত্ত্বিক ভিত্তিকে আক্রমণের ফলস্বরূপ সৃষ্ট হুমকির বিরুদ্ধে দাঁড়িয়ে ছিল। এর মধ্যে মার্ক্সবাদী তত্ত্বের ওপর প্রয়োগবাদের এবং মানবতাবাদী ও সংস্কারবাদী সমাজতান্ত্রিক ঝোঁকের — যা ইউরোপীয় কমিউনিস্ট পার্টিগুলোতে ভাঙনের মাধ্যমে এবং এর পাশাপাশি ব্যক্তিত্ব ও মতাদর্শের প্রতি অতি অনুরক্তিজনিত সমস্যার মধ্য দিয়ে প্রকাশ পেয়েছিল — প্রভাব অন্তর্ভুক্ত।

আলত্যুসেরকে সাধারণত একজন কাঠামোবাদী মার্ক্সবাদী হিসেবে উল্লেখ করা হয়, যদিও ফরাসি কাঠামোবাদের অন্যান্য ঘরানার সঙ্গে তাঁর সম্পর্ক কোনও সরল সম্বন্ধ নয় এবং তিনি কাঠামোবাদের অনেক দিক সম্পর্কে সমালোচনামুখর ছিলেন।

আলত্যুসেরের জীবনে তীব্র মানসিক অসুস্থতার পর্যায়কাল লক্ষণীয়। ১৯৮০ সালে তিনি তাঁর স্ত্রী সমাজবিজ্ঞানী এল্যান রিতমানকে শ্বাসরুদ্ধ করে হত্যা করেন। পাগলামির কারণে তাঁকে বিচারকার্যের জন্য অযোগ্য ঘোষণা করা হয় এবং তিন বছরের জন্য তিনি একটি মনোরোগ হাসপাতালে ভর্তি থাকেন। ১৯৯০ সালে মৃত্যুর আগে অবধি তিনি সামান্য কিছু আকাদেমীয় কাজ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Vinciguerra, Lorenzo (2009), 'Spinoza in French Philosophy Today,'. Philosophy Today 53(4): 422–437
  2. Duffy, Simon B. (2014), 'French and Italian Spinozism,'. In: Rosi Braidotti (ed.), After Poststructuralism: Transitions and Transformations. (London: Routledge, 2014), p. 148–168
  3. Peden, Knox: Reason without Limits: Spinozism as Anti-Phenomenology in Twentieth-Century French Thought. (Ph.D. thesis, University of California, Berkeley, 2009)
  4. Peden, Knox: Spinoza Contra Phenomenology: French Rationalism from Cavaillès to Deleuze. (Stanford University Press, 2014) আইএসবিএন ৯৭৮০৮০৪৭৯১৩৪২
  5. Diefenbach, Katja (সেপ্টেম্বর ২০১৬)। "Is it simple to be a Spinozist in philosophy? Althusser and Deleuze"RadicalPhilosophy.com। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১৯ 
  6. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।
  7. Jones, Daniel (২০১১)। Roach, Peter; Setter, Jane; Esling, John, সম্পাদকগণ। Cambridge English Pronouncing Dictionary (18তম সংস্করণ)। Cambridge University Press। আইএসবিএন 978-0-521-15255-6