মেলানিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেলানিন
Melanin formula
Melanin ball and stick model
শনাক্তকারী
কেমস্পাইডার
ইসি-নম্বর
বৈশিষ্ট্য
C18H10N2O4
আণবিক ভর ৩১৮.২৯ g·mol−১
ঘনত্ব 1.6 to 1.8 g/cm3
গলনাঙ্ক < −২০ °সে (−৪ °ফা; ২৫৩ K)
স্ফুটনাঙ্ক ৪৫০ থেকে ৫৫০ °সে (৮৪২ থেকে ১,০২২ °ফা; ৭২৩ থেকে ৮২৩ K)
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
তথ্যছক তথ্যসূত্র

মেলানিন (গ্রিক: μέλας মেলাস, কালো) নামক এক ধরনের রঞ্জক পদার্থ, যা মেলানোসাইট নামক কোষ থেকে তৈরী হয়,যার কারণে মানুষ বা অন্যান্য প্রাণীর চামড়ার, চুল ও চোখের মণি পাখির পালক কালো হয়।[১]

মেলানিনের মাত্রা বা পরিমাণ নির্ভর করে জাতিসত্তা, বংশগতি, সূর্যালোকের উপস্থিতির ওপর। দেহে মেলানিন তৈরি বেড়ে গেলে ত্বকের রং গাঢ় বা কালো হয়ে যায়। যেমনটা ঘটে রোদে পুড়লে। আবার মেলানিন অস্বাভাবিকভাবে কমতে থাকলে বা কমে গেলে দেহের রং ফ্যাকাশে সাদা হয়ে যেতে থাকে। আর যাদের শরীর এমন সাদা হয়ে যায় তাঁদের আমরা শ্বেতী রোগী বলি।

আমাদের দেহের কিছু হরমোনও মেলানিনকে প্রভাবিত করে। মেলানিনের অনুপস্থিতিতে চামড়ায় কোন রঞ্জক পদার্থ থাকে না, ফলে চামড়া সাদা হয়। এটাই অ্যালবিনিজম নামে পরিচিত।

[২]উৎস[সম্পাদনা]

পার্স ইন্টেরমেডিয়া (ইংরেজি: Pars intermedia) তথা অন্তর্বর্তী খণ্ড পিটুইটারি গ্রন্থির পশ্চাৎ ও সম্মুখ খণ্ডের মধ্যবর্তী সীমানা নির্দেশকারী অংশ থেকে মেলানোসাইট উদ্দীপক হরমোন নিঃসৃত হয়, যা ত্বকে মেলানোসাইট কোষগুলি থেকে মেলানিন রঞ্জকের নিঃসরণ ঘটায়। পূর্ণবয়স্ক মানুষের দেহে পার্স ইন্টারমেডিয়া হয় খুব ক্ষুদ্র অথবা সম্পূর্ণ অনুপস্থিত ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Solano, F. (২০১৪)। "Melanins: Skin Pigments and Much More—Types, Structural Models, Biological Functions, and Formation Routes"New Journal of Science2014: 1–28। আইএসএসএন 2356-7740ডিওআই:10.1155/2014/498276 
  2. "Albinism - Symptoms and causes"Mayo Clinic (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৫-০১