মারিয়ান পার্ল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মারিয়ান পার্ল
২০০৩ সালে মারিয়ান পার্ল
জন্ম
মারিয়ান ভ্যান নেইনহফ

(1967-07-23) ২৩ জুলাই ১৯৬৭ (বয়স ৫৬)
ক্লিশি, হত-দি-সিনে, ফ্রান্স
জাতীয়তাফরাসী
অন্যান্য নামমারিয়ান পার্ল
পেশাফ্রিল্যান্স সাংবাদিক
নিয়োগকারীগ্ল্যামার
দাম্পত্য সঙ্গীড্যানিয়েল পার্ল (মৃত্যু ২০০২)
সন্তানঅ্যাডাম ড্যানিয়েল পার্ল (মৃত্যু ২০০২)

মারিয়ান ভ্যান নেইনহফ পার্ল (ইংরেজি: Mariane van Neyenhoff Pearl) (জন্ম: ২৩ জুলাই, ১৯৬৭) একজন ফরাসী ফ্রিল্যান্স সাংবাদিক,[১] এবং গ্ল্যামার ম্যাগাজিনের একজন প্রতিবেদক ও কলাম লেখক।[২] তিনি ড্যানিয়েল পার্লের বিধবা স্ত্রী;[৩] যিনি পেশায় ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার একজন প্রতিদেক ছিলেন, এবং ২০০২ সালের গোড়ার দিকে পাকিস্তানে তাকে সন্ত্রাসীরা অপহরণখুন করে।

পার্লের জন্ম ফ্রান্সের ক্লিশি, হত-দি-সিনে শহরে। বাবার দিক থেকে তিনি একজন ওলন্দাজ-ইহুদি, এবং পার্লের মা ছিলেন আফ্রো-কিউবান ও [[চাইনিজ-কিউবান বংশদ্ভূত।[৪][৫][৬] প্যারিসেই পার্লের বেড়ে ওঠা এবং ড্যানিয়েল পার্ল যখন একটি অ্যাসাইনমেন্টে প্যারিস যান, সেখানেই তাদের পরিচয় ঘটে।[৭]

১৯৯৯ সালে তারা বিয়ে করেন,[১] এবং ওয়াল স্ট্রিট জার্নাল-এর ব্যুরো নির্বাহী হিসেবে তারা ভারতের মুম্বাইয়ে বসবাস করতে থাকেন। পরবর্তীকালে তারা সন্ত্রাসের বিরূদ্ধে যুদ্ধ সম্পর্কে প্রতিবেদ লিখতে পাকিস্তানের করাচী শহরে যান। তাদের ছেলে অ্যাডাম ড্যানিয়েল জন্ম হয় প্যারিসে, বাবাকে হারানোর তিন মাস পর।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jim Lehrer interviews Mariane Pearl, the wife of murdered Wall Street Journal reporter Daniel Pearl"The NewsHour with Jim Lehrer18 March 2002। সংগ্রহের তারিখ 2007-06-19  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "Global Diary"Glamour magazine। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-১৯ 
  3. Bill Broadway (15 January 2005)। "Intersection of Faith and Freedom: Richmond Group That Promotes Religious Tolerance Presents Listing of Top 10 Issues"The Washington Post। সংগ্রহের তারিখ 2007-06-19  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. Mariane Pearl (আগস্ট ২০০৬)। "The woman who gave me my strength"Glamour magazine  Note: this article is also on the Institute for Jewish & Community Research website (link ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ ডিসেম্বর ২০০৯ তারিখে).
  5. Heller McAlpin (2 October 2003)। "Collateral Damage"Christian Science Monitor  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  6. Andrew O'Hehir (21 May 2007)। "Beyond the Multiplex"Salon.com। ২০০৯-০৮-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 2007-06-16  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  7. "Larry King Live: Transcript of Interview With Mariane Pearl"Larry King Live19 March 2002। সংগ্রহের তারিখ 2007-06-19  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  8. "Pearl's widow gives birth to their son Adam Daniel Pearl"CNN30 May 2002। ২০০৮-০১-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 2007-06-19  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]