ভাববাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এথেন্সের দর্শন প্লেটোর বিশদ বিবরণ, রাফেল কর্তৃক

ভাববাদ বা আদর্শবাদ (ইংরেজি: Idealism) শব্দটি আধিভৌতিক দৃষ্টিভঙ্গিগুলিকে চিহ্নিত করে এবং বর্ণনা করে যা দাবি করে যে বাস্তবতা মানুষের উপলব্ধি ও বোঝার থেকে আলাদা এবং অবিচ্ছেদ্য; যে বাস্তবতা হল মানসিক গঠন যা ধারণার সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত।[১] আদর্শবাদী দৃষ্টিভঙ্গি দুটি শ্রেণীতে রয়েছে: বিষয়ভিত্তিক আদর্শবাদ, যা প্রস্তাব করে যে বস্তুগত বস্তুর অস্তিত্ব কেবলমাত্র একজন মানুষ বস্তুটিকে উপলব্ধি করতে পারে; এবং উদ্দেশ্যমূলক আদর্শবাদ, যা উদ্দেশ্যমূলক চেতনার অস্তিত্বের প্রস্তাব করে যা এর আগে এবং স্বাধীনভাবে বিদ্যমানমানুষের চেতনা, এইভাবে বস্তুর অস্তিত্ব মানুষের উপলব্ধি থেকে স্বাধীন।

দার্শনিক জর্জ বার্কলি বলেছেন যে বস্তুর সারমর্ম উপলব্ধি করা হয়। বিপরীতে, ইমানুয়েল কান্ট বলেন যে আদর্শবাদ "জিনিসের অস্তিত্ব নিয়ে চিন্তা করে না", কিন্তু স্থান ও সময়ের মতো জিনিসগুলির "আমাদের উপস্থাপনের পদ্ধতিগুলি" "নিজের মধ্যে থাকা জিনিসগুলির সাথে সম্পর্কিত" নয়, তবে এর অপরিহার্য বৈশিষ্ট্যগুলি মানুষের মন।[২] "অতিরিক্ত আদর্শবাদ" এর দর্শনে কান্ট প্রস্তাব করেন যে অভিজ্ঞতার বস্তুগুলি মানুষের মনের মধ্যে তাদের অস্তিত্বের উপর নির্ভর করে যা বস্তুগুলিকে উপলব্ধি করে, এবং যে বস্তুর প্রকৃতি মানুষের অভিজ্ঞতার বাইরের, এবং তা ছাড়া কল্পনা করা যায় না এর আবেদনবিভাগ, যা বাস্তবতার মানব অভিজ্ঞতার কাঠামো দেয়।

জ্ঞানতাত্ত্বিকভাবে, আদর্শবাদের সাথে দার্শনিক সংশয় রয়েছে যেটি মানুষের মন থেকে স্বাধীন এমন যেকোনো বস্তুর অস্তিত্ব জানার সম্ভাবনা সম্পর্কে। সত্তাতাত্ত্বিকভাবে, আদর্শবাদ বলে যে জিনিসের অস্তিত্ব মানুষের মনের উপর নির্ভর করে;[৩] এইভাবে জ্ঞানতাত্ত্বিক ভাববাদ ভৌতবাদ এবং দ্বৈতবাদের দৃষ্টিকোণকে প্রত্যাখ্যান করে, কারণ কোন দৃষ্টিকোণই মানব মনকে সত্তাতাত্ত্বিক অগ্রাধিকার দেয় না। বস্তুবাদের বিপরীতে, আদর্শবাদ ঘটনাটির উৎপত্তি এবং পূর্বশর্ত হিসাবে চেতনার আদিমতাকে দাবি করে। আদর্শবাদ বলে যে চেতনা বস্তুজগতের উৎপত্তি।[৪]

ভারতীয় ও গ্রীক দার্শনিকরা প্রথম দিকের যুক্তিগুলি প্রস্তাব করেছিলেন যে অভিজ্ঞতার জগৎ ভৌত জগতের মনের উপলব্ধির উপর ভিত্তি করে। হিন্দু আদর্শবাদ এবং গ্রীক নয়াপ্লাতোবাদ সত্যিকারের প্রকৃত ভিত্তি হিসাবে সর্ব-ব্যাপ্ত চেতনার অস্তিত্বের জন্য সর্বজনীনতাবাদী যুক্তি দিয়েছে।[৫] বিপরীতে, যোগাচার দর্শন, যেটি ভারতে মহাযান বৌদ্ধধর্মের মধ্যে ৪র্থ শতাব্দীতে উদ্ভূত হয়েছিল,[৬] ব্যক্তিগত অভিজ্ঞতার অভূতপূর্ব বিশ্লেষণের উপর বৃহত্তর পরিমাণে তার "কেবল-মন" আদর্শবাদের উপর ভিত্তি করে। এটি জর্জ বার্কলি-এর মতো বিষয়ভিত্তিক প্রত্যাশিত অভিজ্ঞতাবাদীদের দিকে, যারা ১৮ শতকের ইউরোপে বস্তুবাদের বিরুদ্ধে সংশয়বাদী যুক্তি ব্যবহার করে আদর্শবাদকে পুনরুজ্জীবিত করেছিলেন। কান্ট থেকে শুরু করে, জার্মান আদর্শবাদীরা যেমন গেয়র্গ ভিলহেল্ম ফ্রিডরিখ হেগেলইয়োহান গটলিব ফিকটেফ্রেডরিখ উইলহেম জোসেফ শেলিং এবং আর্টুর শোপনহাউয়ার ১৯ শতকের দর্শনে আধিপত্য বিস্তার করেছিলেন। এই ঐতিহ্য, যা সমস্ত ঘটনার মানসিক বা "আদর্শ" চরিত্রের উপর জোর দিয়েছিল, ব্রিটিশ আদর্শবাদ থেকে ঘটনাবাদ থেকে অস্তিত্ববাদ পর্যন্ত আদর্শবাদী এবং বিষয়বাদী দর্শনের জন্ম দিয়েছে।

দর্শন হিসেবে আদর্শবাদ বিংশ শতাব্দীর শুরুতে পশ্চিমে প্রবল আক্রমণের মুখে পড়ে। জ্ঞানতাত্ত্বিক ও সত্তাতাত্ত্বিক উভয় আদর্শবাদের সবচেয়ে প্রভাবশালী সমালোচক ছিলেন জি.ই. মুর এবং বার্ট্রান্ড রাসেল,[৭] কিন্তু এর সমালোচকদের মধ্যে নতুন বাস্তববাদীদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। "স্ট্যানফোর্ড এনসাইক্লোপিডিয়া অফ ফিলোসফি" অনুসারে, মুর ও রাসেলের আক্রমণগুলি এতটাই প্রভাবশালী ছিল যে এমনকি ১০০ বছরেরও বেশি সময় পরে "আদর্শবাদী প্রবণতার যে কোনও স্বীকৃতি ইংরেজি-ভাষী বিশ্বে সংরক্ষণের সাথে দেখা হয়"। যাইহোক, আদর্শবাদের অনেক দিক এবং দৃষ্টান্ত পরবর্তী দর্শনের উপর এখনও ব্যাপক প্রভাব ফেলেছিল।[৮] ঘটনাবিদ্যা, ২০ শতকের শুরু থেকে দর্শনের প্রভাবশালী স্ট্রেন, এছাড়াও আদর্শবাদের পাঠগুলিকে আকর্ষণ করে।

প্রচলিত বিভাগসমূহ[সম্পাদনা]

  • অধিবিদ্যা গত দিক থেকে ভাববাদ: অধিবিদ্যা গত দিক থেকে ভাববাদ হল এমন একটি সত্তা যা ভাব বা ধারণা বা আত্মাকে একমাত্র প্রকৃত সত্য বলে মনে করে।
  • উদ্দেশ্যগত দিক থেকে ভাববাদ: এ দিক থেকে ভাববাদের মূলকথা হলো এ জগত নিছক অণু-পরমাণুর সমষ্টি নয় বরং উদ্দেশ্যের পথে অগ্রসরমান।
  • জ্ঞান তাত্ত্বিক দিক থেকে ভাববাদ: এ দৃষ্টিকোণ থেকে ভাববাদের মূল কথা হলো বাহ্যবস্তুর মন নিরপেক্ষ স্বতন্ত্র কোন সত্তা নেই।
  • বার্কলির আত্মগত ভাববাদ: জর্জ বিশাপ বার্কলি আত্মগত ভাববাদের একজন অন্যতম প্রবক্তা। তিনি মনে করেন জড়বাদের সঙ্গে নিরীশ্বরবাদ ও সংশয়বাদ অবিচ্ছেদ্যভাবে জড়িত। তিনি জড়বাদ কে খন্ডন করতে গিয়ে বলেন জড়ে কোন অস্তিত্ব নেই। জগতের সব বস্তু মনের ভবে বা ধারণা ছাড়া আর কিছুই নয়। বার্কলির এ মতবাদই আত্মগত ভাববাদ নামে পরিচিত। তিনি জন লক এর বিজ্ঞানসম্মত বাস্তববাদের সমালোচনার মধ্য দিয়ে তার আত্মগত ভাববাদ প্রতিষ্ঠা করেন। তার ভাববাদ প্রধানত জ্ঞানতাত্ত্বিক মতবাদ। কেননা এ মতবাদ জ্ঞেয় বস্তু ও জ্ঞাতার উপর নির্ভরশীল। জন লক এর সূত্র ধরেই বার্কলি বলেন আমরা যদি প্রত্যক্ষভাবে একমাত্র ধারণাকেই জানতে পারি, তাহলে বস্তুর মনো নিরপেক্ষ অজ্ঞাত সত্তার অস্তিত্বকে স্বীকার করা ঠিক নয়। কেননা যা অজ্ঞাত তার অস্তিত্ব স্বীকার করা একটি কল্পনাপ্রসূত ব্যাপার ছাড়া আর কিছুই নয়।  বার্কলির মতে প্রত্যক্ষ যোগ্য নয় তার অস্তিত্ব নেই। দ্রব্যের প্রত্যক্ষণ সম্ভব নয়। সংবেদন ছাড়া কোন বস্তুর দর্শন অথবা বোধ জন্মে না। তিনি বলেন ধারণাকে বস্তুর প্রতিলিপি মনে করলে বস্তুকে ধারণা মনে করাই সঙ্গত। তিনি লকের অভিজ্ঞতাবাদের অসংগতি প্রদর্শন করে জ্ঞানের অতিরিক্ত বস্তুসত্তার অস্তিত্ব অস্বীকার করেন। আর তাই তার মতবাদকে আত্মগত ভাববাদ বলা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Idealism | philosophy"Encyclopædia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০১-২২ 
  2. Guyer, Paul; Horstmann, Rolf-Peter (২০১৯), "Idealism", Zalta, Edward N., The Stanford Encyclopedia of Philosophy (Winter 2019 সংস্করণ), Metaphysics Research Lab, Stanford University, সংগ্রহের তারিখ ২০২০-০১-২২ 
  3. Daniel Sommer Robinson, "Idealism", Encyclopædia Britannica
  4. Embree, Lester; Nenon, Thomas, সম্পাদকগণ (২০১২)। Husserl's Ideen (Contributions to Phenomenology)। Springer Publishing। পৃষ্ঠা 338। আইএসবিএন 9789400752122। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৭ 
  5. Ludwig Noiré, Historical Introduction to Kant's Critique of Pure Reason
  6. Zim, Robert (1995). Basic ideas of Yogācāra Buddhism. San Francisco State University. Source: [১] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ সেপ্টেম্বর ২০১২ তারিখে (Retrieved 18 October 2007).
  7. Sprigge, T. L. S. (২০১৬)। "Idealism"। Routledge Encyclopedia of Philosophyআইএসবিএন 978-0-415-25069-6ডিওআই:10.4324/9780415249126-N027-1 
  8. Guyer, Paul; Horstmann, Rolf-Peter (৩০ আগস্ট ২০১৫)। "Idealism"। Zalta, Edward N.। Stanford Encyclopedia of Philosophy। Stanford, California: Metaphysics Research Lab, Stanford University।