ব্ল্যাকবার্ন রোভার্স ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্ল্যাকবার্ন রোভার্স
পূর্ণ নামব্ল্যাকবার্ন রোভার্স ফুটবল ক্লাব
ডাকনামরোভার্স
দ্য ব্লু অ্যান্ড ওয়াইটস
দ্য রিভারসাইডস[১]
প্রতিষ্ঠিত১৮৭৫; ১৪৯ বছর আগে (1875)
মাঠইউড পার্ক
ধারণক্ষমতা৩১,৩৬৭[২]
মালিকভেঙ্কি'স লিমিটেড (৯৯.৯%)
সিইওইংল্যান্ড স্টিভ ওয়াগোট
ম্যানেজারডেনমার্ক ইয়ন দাল তমাসন
লিগইএফএল চ্যাম্পিয়নশিপ
২০২২–২৩৭ম
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

ব্ল্যাকবার্ন রোভার্স ফুটবল ক্লাব (ইংরেজি: Blackburn Rovers Football Club; এছাড়াও ব্ল্যাকবার্ন রোভার্স এফসি অথবা শুধুমাত্র ব্ল্যাকবার্ন রোভার্স নামে পরিচিত) হচ্ছে ব্ল্যাকবার্ন ভিত্তিক একটি ইংরেজ পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে ইংল্যান্ডের দ্বিতীয় স্তরের ফুটবল লিগ ইএফএল চ্যাম্পিয়নশিপে খেলে। এই ক্লাবটি ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এই ক্লাবটি ফুটবল লিগ এবং প্রিমিয়ার লিগ প্রতিষ্ঠাকালীন তিনটি সদস্য ক্লাবের মধ্যে একটি। ব্ল্যাকবার্ন রোভার্স তাদের সকল হোম ম্যাচ ব্ল্যাকবার্নের ইউড পার্কে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ৩১,৩৬৭। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন ইয়ন দাল তমাসন এবং সিইও-এর দায়িত্ব পালন করছেন স্টিভ ওয়াগোট। বর্তমানে ইংরেজ মধ্যমাঠের খেলোয়াড় লুইস ট্রেভিস এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, লিডস ইউনাইটেড এপর্যন্ত ১৩টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ৩টি প্রিমিয়ার লিগ, ১টি ইএফএল চ্যাম্পিয়নশিপ, ৬টি এফএ কাপ এবং ১টি ফুটবল লিগ কাপ শিরোপা রয়েছে।

অর্জন[সম্পাদনা]

লিগ[সম্পাদনা]

কাপ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nicknames"Club Nicknames। The-Football-Club.com। ২ আগস্ট ২০০৯। ৭ সেপ্টেম্বর ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০০৯ 
  2. "EFL Official Website – Blackburn Rovers"। EFL। ৩ জানুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ৩ জানুয়ারি ২০১৯ 
  3. Upon its formation in 1992, the Premier League became the top tier of English football; the First and Second Divisions then became the second and third tiers, respectively. The First Division is now known as the Football League Championship and the Second Division is now known as Football League One.

বহিঃসংযোগ[সম্পাদনা]