সৌদি আরবের প্রতীক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৌদি আরবের প্রতীক
شعار السعودية
আর্মিজারসৌদি আরবের বাদশাহ
গৃহীত১৯৫০
প্রতীকচিহ্নের বিবরণদুটি অতিক্রান্ত তরবারি সঙ্গে একটি খেজুর গাছ শূন্য থেকে উপরে এবং তরবারি দুটির মাঝখানে
নীতিবাক্যهويتي وطني (আমার দেশ, আমার পরিচয়)

সৌদি আরবের জাতীয় প্রতীক (আরবি: شعار السعودية) ১৯৫০ সালে গৃহীত হয়[১] সৌদি আরবের মৌলিক আইন অনুসারে,[২] এতে রয়েছে দুটি অতিক্রান্ত তরবারি সঙ্গে একটি খেজুর গাছ শূন্য থেকে উপরে এবং তরবারি দুটির মাঝখানে।

তরবারি দুটি হেজাজ রাজতন্ত্রনজদ সালতানাত এবং এর বশ্যতাকে প্রতিনিধিত্ব করে, যেটি ১৯২৬-এ নজদ ও হেজাজ রাজতন্ত্র একত্রে ছিল আবদুল আজিজ ইবনে সৌদের অধীনে।[৩] খেজুর গাছ প্রতিনিধিত্ব করে সাম্রাজ্যের সম্পদকে যা সংজ্ঞায়িত হয় জনগণ, ঐতিহ্য, ইতিহাস, ও প্রাকৃতিক ও অপ্রাকৃতিক সম্পদের মাধ্যমে। এভাবে, দেখা যায় খেজুর গাছটি তরবারি দুটি দ্বারা সুরক্ষিত রয়েছে, যেটি প্রকাশ করে জাতির প্রতিরক্ষার জন্য ব্যবহৃত শক্তিকে।

ব্যবহার[সম্পাদনা]

প্রতীকটি স্থান পায় সরকারি কাগজপত্র, কূটনীতিক মিশন, সেইসাথে সৌদি আরবের কিছু পতাকাতেও। সৌদি আরবের সামরিক বাহিনীর পতাকাতেও এটি শোভা পায়। (যেটি আরও হচ্ছে সাম্রাজ্যের যুদ্ধের নিশান), এবং জাতীয় পতাকাতেও এটি স্থান পায়। পরে এটি জাতীয় পতাকাতেও যুক্ত হয়েছে , যেটি স্থান পেয়েছে পতাকার নিম্নমুখী (বাম দিকের) খাটান সংলগ্ন এবং অন্যান্য রাজকীয় নিশানের মতো বিভিন্ন প্রদেশের পতাকায় ব্যবহৃত হয়নি। প্রতীকের নিচে অবস্থান বুঝায় শাহাদাহ্‌ এর পবিত্র অবস্থা, ইসলামিক ধর্মবিশ্বাসকে রক্ষা করা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Flags of the World, Saudi Arabia page
  2. Saudi Basic Law of Government, Article 4
  3. "Flaggenlexicon.de"। ১৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০১৭