সেজায়িরলি গাজী হাসান পাশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেসারিন নেভাল মিউজিয়ামে সেজায়িরলি গাজী হাসান পাশা আবক্ষ মূর্তি।

আলেজিয়ার্সের সেজায়িরলি গাজী হাসান পাশা বা হাসান পাশা (১৭১৩ - ১৯ মার্চ ১৭৯০) ছিলেন উসমানীয় সাম্রাজ্যের গ্র্যান্ড অ্যাডমিরাল (কাপুদন পাশা) (১৭৭০-৯০), গ্র্যান্ড উজির (১৭৯০) এবং ১৮ শতকের শেষদিকে।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

তিনি পশ্চিম আনাতোলিয়ায় তেকিরদাগের একজন তুর্কি বণিক কর্তৃক জর্জিয়ান [১] ক্রীতদাস হিসাবে বেড়ে ওঠেন, যিনি তাকে তাঁর পূত্রদের সাথে সমানভাবে বিবেচনা করে তাকে এই শহরে বড় করেছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি উসমানীয় সাম্রাজ্যের সামরিক শ্রেণিবিন্যাসের পদে ওঠে এবং কিছু সময়ের জন্য তিনি আলজিয়ার্সে অবস্থিত বার্বারি কোস্ট জলদস্যুদের সাথে ছিলেন (যেহেতু তাঁর নাম সেজায়িরলি, যার অর্থ তুর্কি ভাষায় "আলজিয়ার্স")। তিনি রিয়েল মুস্তফার উপরে চেসমার যুদ্ধের সময় একটি বহরের সেনাপতি ছিলেন এবং সেখানে তুর্কি নৌবাহিনীর জন্য সাধারণ দুর্যোগ থেকে তার কমান্ডের অধীনে বাহিনী বের করতে সক্ষম হন। তিনি খারাপ খবরটি নিয়ে উসমানীয় রাজধানীতে পৌঁছেছিলেন, তবে তার নিজের কৃতিত্বের জন্য তিনি অত্যন্ত প্রশংসিত হয়ে পদোন্নতি পেয়েছিলেন, প্রথমে চিফ অফ স্টাফ এবং পরে গ্র্যান্ড উইজিয়ারে পদোন্নতি পেয়েছিলেন। তিনি রাশিয়ান নৌবহরটি বাতিল করে দিয়েছিলেন যা লিমনির আইজিয়ান দ্বীপে একটি বেস স্থাপন করেছিল।

অকল্পনীয় প্রমাণ ইঙ্গিত করে যে, কম সময়ে চেসমা যুদ্ধে পরাজয়ের পর তিনি ও তার দল একটি স্থানীয় যাজক দায়ের করা হয়েছে আয়ভালিক যারা জানেন না, তারা কারা। হাসান পাশা সঙ্কটের সেই মুহূর্তে দেখানো দয়াটি ভোলেননি এবং পরবর্তীকালে আইভালিক নামক গ্রীক- শাসিত শহরটিকে ভার্চুয়াল স্বায়ত্তশাসন দিয়েছিলেন, উনিশ শতকে উসমানীয় সাম্রাজ্যের সেই সম্প্রদায়ের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক কেন্দ্র হওয়ার পথ সুগম করে।

এই পরাজয় হাসান পাশাকে ১৭৭৩ সালে নেভাল ইঞ্জিনিয়ারিং গোল্ডেন হর্ন শিপইয়ার্ড (পরে তুর্কি নেভাল একাডেমি ) প্রতিষ্ঠা করতে প্ররোচিত করেছিল।

ফিলিস্তিনের স্বায়ত্তশাসিত আরব শাসক জহির আল উমরের শক্তি যাচাই করার জন্য হাসান পাশা ১৭৭৫ সালের গ্রীষ্মে একর অবরোধ করেছিলেন। অবরোধটি থেকে মুক্তি দেওয়ার জন্য হাসান পাশা জহিরকে ৫০,০০০ পাইস্তর দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। জহির চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করেছিলেন এবং ফলস্বরূপ, হাসান পাশার জাহাজগুলি একরে গুলি চালিয়েছিল, তবে তুর্কিরা একরের গোলাগুলিতে জাহিরের জাহাজগুলিকে ফেরত পাঠানোর আদেশকে প্রত্যাখ্যান করেছিল এবং ইচ্ছাকৃতভাবে তাদের আগুনকে হাসান পাশার নৌবাহিনী থেকে দূরে সরিয়ে দেয়। অটোমান সুলতানের প্রতি তাদের আনুগত্য তাদেরকে তার সামরিক বাহিনীর উপর গুলি চালানো থেকে বিরত করেছিল। জহির পালিয়ে গেলেও পালাতে পারার আগে হাসান পাশার সৈন্যরা তাকে হত্যা করে।

১৭৬৮ সালে হাসান পাশাকে সুলতান আবদুলহমিদ প্রথম আদেশ দিয়েছিলেন যে তারা মিশরে সেনা গ্রহণ করবে এবং ইব্রাহিম বে (মামলুক) ও মুরাদ বেয়ের নেতৃত্বে মামলুক আমিরদের তাড়িয়ে দেবে, যারা এই প্রদেশের প্রকৃত শাসক হয়েছিলেন। [২] তিনি ১৭৮৬ সালের আগস্টের শুরুতে মিশরে পৌঁছেছিলেন এবং এই প্রচারণায় সফল হন (যদিও মামলুকের আমিররা তাঁর মৃত্যুর পরে পুনরায় ক্ষমতা অর্জন করতে পারেন) এবং প্রায় এক বছর ধরে তিনি মিশরের ডি-অ্যাক্টো অটোম্যান গভর্নর ছিলেন। তাঁর দীর্ঘকালীন কেথদা (সহকারী / ডেপুটি) ইসমাইল পাশা ত্রিপলিটান মিশরে থেকে যান এবং দ্রুতই তিনি নিজেই মিশরের অটোম্যান গভর্নর নিযুক্ত হন [৩] ১৭৮৮-৮৯, ১৭৮৯–১৭৮১) [৩] এবং তার মিত্র মামলুক আমির ইসমাইল বে শাইখ আল হন -বালাদ এবং ডি ফ্যাক্টো রুলার।

১৭৮৭-১৭৯২- এর রুসো-তুর্কি যুদ্ধে, হাসান পাশা ( তত্পর ৮৫) তুরস্কের সেনাদের কমান্ড দিয়ে শুরু করেছিলেন, ১৭ জুন ১৭৮৮ -এর অ্যাকশন , ফিদোনিসির যুদ্ধ এবং ওচকভের অবরোধ অবরোধে অংশ নিয়েছিলেন ।

মৃত্যু[সম্পাদনা]

অসুস্থতা বা সম্ভবত বিষক্রমে আক্রান্ত হয়ে তিনি ১৭৯৯সালের ১৯ মার্চ মারা যান। তার স্মৃতিস্তম্ভ আজ আফ্রিকাতে থাকার সময় সিংহের পাশাপাশি আলেমে রিসর্ট শহরটি উপভোগ করেছে এবং সর্বত্র তাকে সাথে নিয়ে গেছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. King, Charles (2004), The Black Sea: a History, p.159. Oxford University Press, আইএসবিএন ০-১৯-৯২৪১৬১-৯.
  2. 'Abd al-Rahman Jabarti; Thomas Philipp (১৯৯৪)। Abd Al-Rahmann Al-Jabarti's History of Egypt। Franz Steiner Verlag Stuttgart। পৃষ্ঠা 181। 
  3. 'Abd al-Rahman Jabarti; Thomas Philipp (১৯৯৪)। Abd Al-Rahmann Al-Jabarti's History of Egypt। Franz Steiner Verlag Stuttgart। পৃষ্ঠা 286–289। 
 ইসিপেক আলী রেজা এবং আয়দেমির ওগুজ (2010) meসমের যুদ্ধ 1770. 1768-1774 অটোমান - রাশিয়ান যুদ্ধ, ইস্তাম্বুল, ডেনিজলার কিতাবেবী, আইএসবিএন ৯৭৮-৯৯৪৪-২৬৪-২৭-৩

সোর্স[সম্পাদনা]

  • নটল এনসাইক্লোপিডিয়া : [১]
  • ওয়ার্ল্ড স্টেটসম্যান: তুরস্ক - গ্র্যান্ড উজির্স
  • জেএইচ মর্ডটম্যান, ই জে ব্রিলের প্রথম বিশ্বকোষ, ১৯১–-–,, খণ্ড ২, পি 1039 [২]
  • This article incorporates text from a publication now in the This article incorporates text from a publication now in the
রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
{{{before}}}
{{{title}}} উত্তরসূরী
{{{after}}}
পূর্বসূরী
{{{before}}}
{{{title}}} উত্তরসূরী
{{{after}}}