লি জে. কব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লি জে. কব
Lee J. Cobb
১৯৬০-এর দশকে কব
জন্ম
লিও জ্যাকবি

(১৯১১-১০-০৮)৮ অক্টোবর ১৯১১
মৃত্যু১১ ফেব্রুয়ারি ১৯৭৬(1976-02-11) (বয়স ৬৪)
উডল্যান্ড হিলস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
পেশাঅভিনেতা
কর্মজীবন১৯৩৪-১৯৭৬
দাম্পত্য সঙ্গীহেলেন বেভারলি
(বি. ১৯৪০; বিচ্ছেদ. ১৯৫২)

ম্যারি ব্র্যাকো হার্শ
(বি. ১৯৫৭; মৃ. ১৯৭৬)
সন্তান৪, জুলি কব সহ

লি জে. কব (ইংরেজি: Lee J. Cobb; জন্ম: লিও জ্যাকবি,[১] ৮ ডিসেম্বর ১৯১১ - ১১ ফেব্রুয়ারি ১৯৭৬)[২] ছিলেন একজন মার্কিন অভিনেতা।[৩] তিনি অন দ্য ওয়াটারফ্রন্ট (১৯৫৪) ও দ্য ব্রাদার্স কারামাজভ (১৯৫৮) চলচ্চিত্রে অভিনয়ের জন্য দুইবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া তিনি টুয়েলভ অ্যাংরি মেন (১৯৫৭) ও কাম ব্লো ইওর হর্ন (১৯৬৩) চলচ্চিত্রে অভিনয় করে দুইবার সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এবং দি এক্সরসিস্ট (১৯৭৩) চলচ্চিত্রে অভিনয় করেন।

মঞ্চে এলিয়া কাজানের নির্দেশনায় তিনি ব্রডওয়ের মূল ডেথ অব আ সেলসম্যান নাটকে তিনি উইলি লোমান চরিত্রে অভিনয় করেন। টেলিভিশনে তিনি স্টুডিও ওয়ান-এ অভিনয় করে ১৯৫৮ সালে, প্লেহাউজ নাইন্টি-এ অভিনয় করে ১৯৬০ সালে এবং ডেথ অব আ সেলসম্যান-এ অভিনয় করে ১৯৬৭ সালে তিনটি প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া তাকে পশ্চিমা ধাঁচের ধারাবাহিক দ্য ভার্জিনিয়ান-এর প্রথম চারটি মৌসুমে দেখা যায়।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কব ১৯১১ সালের ৮ই ডিসেম্বর নিউ ইয়র্ক সিটির দ্য ব্রনক্সে এক রুশ ও রোমানীয় ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন।[৪] তার পিতা বেঞ্জামিন জ্যাকব একটি বিদেশি ভাষার সংবাদপত্রের কম্পোজিটর ছিলেন এবং তার মাতা কেট নিলেচট।[৫] কব দ্য ব্রনক্সের উইলকিন্স অ্যাভিনিউয়ে বেড়ে ওঠেন। তিনি নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। ১৯৩৪ সালে ভ্যানিশিং শ্যাডো ছবি দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। তিন ১৯৩৫ সালে ম্যানহাটন ভিত্তিক গ্রুপ থিয়েটারে যোগদান করেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি অন দ্য ওয়াটারফ্রন্ট (১৯৫৪) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ১৯৫৫ সালের আগস্টে দ্য হিউস্টন স্টোরি চলচ্চিত্রের চিত্রায়ন কালে তিনি হার্ট অ্যাটাকে আকান্ত হন এবং চলচ্চিত্রটিতে তার স্থালাভিষিক্ত হন জিন ব্যারি[৬] ১৯৫৭ সালে তিনি সিডনি লুমেটের আইনি নাট্যধর্মী টুয়েলভ অ্যাংরি মেন চলচ্চিত্রে জুরি #৩ চরিত্রে অভিনয় করেন। এই কাজের জন্য তিনি সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। পরের বছর তিনি দ্য ব্রাদার্স কারামাজভ (১৯৫৮) চলচ্চিত্রে অভিনয়ের জন্য দ্বিতীয়বার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ১৯৫৯ সালে তিনি সিবিএসের ডুপন্ট শো অব দ্য মান্থ-এ আই, ডন কিহোতে নাটকে মিগেল দে থের্ভান্তেসডন কিহোতে চরিত্রে দ্বৈত ভূমিকায় অভিনয় করেন। নাটকটি পরে সঙ্গীতনাট্য ম্যান অব লা মাঞ্চা নামে মঞ্চস্থ হয়েছিল।

১৯৬০-এর দশকে তিনি এনবিসির পশ্চিমা ধারার টেলিভিশন ধারবাহিক দ্য ভার্জিনিয়ান (১৯৬২-১৯৭১)-এর প্রথম চারটি মৌসুমে (১৯৬২-১৯৬৬) ওয়াইওমিং-এর মেডিসিন বাউয়ের শিলন র‍্যাঞ্চের মালিক জজ হেনরি গার্থ চরিত্রে অভিনয় করেন। তিনি কাম ব্লো ইওর হর্ন (১৯৬৩) চলচ্চিত্রে অভিনয় করে তার দ্বিতীয় সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া তিনি দি এক্সরসিস্ট (১৯৭৩) চলচ্চিত্রে অভিনয় করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ক্লার্ক, জোসেফ এফ. (১৯৭৭)। "Pseudonyms"। বিসিএ। পৃ. ৩৯।
  2. "Lee J. Cobb"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। এঅ্যান্ডই টেলিভিশন নেটওয়ার্কস। ২১ মে ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ফেব্রুয়ারি ২০১৯ 
  3. "অবিচুয়ারি"। ভ্যারাইটি। ১৮ ফেব্রুয়ারি ১৯৭৬।
  4. Vernon Scott (জানুয়ারি ৪, ১৯৭৬)। "Bicentennial a 'very special event" for actor Lee J. Cobb"The Pittsburgh Press। সংগ্রহের তারিখ মার্চ ২৪, ২০০৯ 
  5. United States Census for 1920, Bronx (New York) Assembly District 4, District 254, Page 16
  6. ডিক্সন, হুইলার ডব্লিউ. (২০০৫)। Lost in the Fifties: Recovering Phantom Hollywood। কার্বনডেল: সাউদার্ন ইলিনয় ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা ৫৪। আইএসবিএন 978-0809326532। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]