মানব মহাকাশ যাত্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাপোলো ১১ এর চালক বাজ অলড্রিন, ১৯৬৯
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের যাত্রী ট্রেসি ক্যাল্ডওয়েল ডাইসন পৃথিবী দেখছেন, ২০১০
স্পেস শাটল ডিসকভারি যাত্রী নিয়ে মহাকাশে ধাবিত হচ্ছে, ২০০৬
রোবটীয় হাতে করে মহাকাশ পোশাকের ভিতরে, ১৯৯৩

মানব মহাকাশ যাত্রা বলতে মহাকাশযানে করে মানুষের মহাকাশের ভেতর দিয়ে ভ্রমণ করাকে বোঝানো হয়েছে। এটি সরাসরি মনুষ্য চালক দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে, পৃথিবীতে অবস্থানরত কেন্দ্র থেকে দূরনিয়ন্ত্রিত হতে পারে, এমনকি কোনও প্রকার মানুষের সাহায্য ব্যতীত, পুরোপুরি স্বাধীনভাবে নিজে থেকেই কোনও নির্দিষ্ট অভিযান সম্পন্ন করতে পারে ।

ইতিহাসের প্রথম মহাকাশ যাত্রা তৎকালীন সোভিয়েত ইউনিয়নের ভস্তক কর্মসূচীর অংশ হিসেবে ১৯৬১ সালের ১২ এপ্রিল তারিখে সংঘটিত হয়। প্রথম মহাকাশচারী হিসেবে ইউরি গ্যাগারিন ছিলেন এর যাত্রী। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মানুষ একটানা ১৬ বছরের অধিক সময় ধরে অবস্থান করেছে। পূর্ববর্তী সময়ে সকল মহাকাশযাত্রাই ছিলো মানবনিয়ন্ত্রিত, যেখানে কমপক্ষে কিছু যাত্রী মহাকাশযান পরিচালনায় অবদান রাখতেন। কিন্তু ২০১৫ সালের পর থেকে তৈরীকৃত মহাকাশযানগুলো এমন বিশেষভাবে নকশা করা হচ্ছে যাতে তারা মানব চালকের সাহায্য ছাড়াই চলতে পারে।

২০১১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নভোখেয়াযান (শাটল) কর্মসূচীর সমাপ্তির পর থেকে রাশিয়া এবং চীন যথাক্রমে সয়ুজ এবং শেনচৌ কর্মসূচীরগুলির মাধ্যমে মানব মহাকাশ যাত্রা বজায় রেখেছে। বর্তমানে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে সকল যাত্রার জন্য সয়ুজ মহাকাশযান ব্যবহার করা হয়, যা প্রয়োজনে দ্রুত প্রত্যাবর্তনের জন্য স্টেশনের সাথে সংযুক্ত অবস্থায় থাকে। মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমানে বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাত্রী পরিবহনের জন্য কাজ করছে যা আইএসএস, ভু-নিকটস্থ কক্ষপথে যাত্রা এবং উড্ডয়ন যানের জন্য সহায়ক হবে।

মাইলফলক[সম্পাদনা]

সভেতলানা সাভিস্কায়া প্রথম নারী হিসেবে ১৯৮৪ সালের ২৫ জুলাই মহাকাশচারণ করেন।

স্যালি রিড ছিলেন প্রথম মার্কিন নারী মহাকাশচারী। আইলিন কলিনস প্রথম নভোখেয়াযান চালক ছিলেন এবং এসটিএস-৯৩ নভোখ্যাযান চালনার মাধ্যমে তিনি প্রথম নারী হিসেবে একটি মার্কিন মহাকাশযান চালনা করেন।

ভ্যালেরি পোলায়াকভ সবচেয়ে দীর্ঘ সময় মহাকাশ যাত্রা করেছেন (৮ই জানুয়ারি ১৯৯৪ থেকে ২২শে মার্চ ১৯৯৫; মোট ৪৩৭ দিন, ১৭ ঘণ্টা, ৫৮ মিনিট, ১৬ সেকেন্ড)। সের্গেই ক্রিকালোয়ভ সবচেয়ে দীর্ঘকাল মহাকাশে অবস্থান করেছেন (৮০৩ দিন, ৯ ঘণ্টা, ৩৯ মিনিট)

মহাকাশ কর্মসূচী[সম্পাদনা]

মানব মহাকাশ কার্যক্রম তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং বর্তমান রাশিয়ান ফেডারেশন, ইউনাইটেড স্টেটস, চীন এবং কিছু ব্যক্তিগত কোম্পানী দ্বারা পরিচালিত হয়েছে।

  বর্তমানে বিদ্যমান মানব মহাকাশ কার্যক্রম
  নিশ্চিত এবং তারিখ ঠিক করা হয়েছে এমন মানব মহাকাশ কার্যক্রম
  একদম সাধারণ কার্যক্রম এর পরিকল্পনা রয়েছে এমন (উপকক্ষপথে যাত্রা, ইত্যাদি)
  উন্নত অবস্থায় মহাকাশ যাত্রার পরিকল্লপনা রয়েছে, এমন (মহাকাশ স্টেশন, ইত্যাদি)
  পূর্বে মহাকাশ কার্যক্রম ছিলো কিন্তু বর্তমানে পরিত্যাক্ত

তথ্যসূত্র[সম্পাদনা]