ব্যারাকপুর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্যারাকপুর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৫১-বর্তমান
সংরক্ষণতফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য নয়
বর্তমান সাংসদঅর্জুন সিং
রাজনৈতিক দলবিজেপি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপশ্চিমবঙ্গ
মোট ভোটদাতা১৪,৩৩,২৭৬[১]
বিধানসভা কেন্দ্রআমডাঙা
বীজপুর
নৈহাটি
ভাটপাড়া
জগদ্দল
নোয়াপাড়া
ব্যারাকপুর

বারাকপুর লোকসভা কেন্দ্র থেকে বিজয়ী দল

ব্যারাকপুর লোকসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫১ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি ৫ টি আসনের একটি, যা উত্তর চব্বিশ পরগনা জেলা প্রতিনিধিত্ব করে এবং ব্যারাকপুর শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি।

ব্যারাকপুর লোকসভা কেন্দ্রটি উত্তর চব্বিশ পরগনা জেলা পশ্চিম অংশ জুড়ে বিস্তৃত।

পশ্চিমবঙ্গে সংসদীয় নির্বাচনী এলাকা - ১. কোচবিহার, ২.আলিপুরদুয়ার্স, ৩. জলপাইগুড়ি, ৪. দার্জিলিং, ৫. রায়গঞ্জ, ৬. বালুরঘাট, ৭. মালদহ উত্তর, ৮. মালদহ দক্ষিণ, ৯. জাঙ্গিপুর, ১০. বহরমপুর, ১১. মুর্শিদাবাদ, ১২. কৃষ্ণনগর, ১৩. রানাঘাট, ১৪. বনগাঁ, ১৫. ব্যারাকপুর, ১৬. দম দম, ১৭. বারাসত, ১৮. বসিরহাট, ১৮. জয়নগর, ২০. মথুরাপুর, ১২. ডায়মন্ড হারবার, ২২. যাদবপুর, ২৩. কলকাতা দক্ষিণ, ২৪. কলকাতা উত্তর, ২৫. হাওড়া, ২৬. উলুবেড়িয়া, ২৭. শ্রীরামপুর, ২৮. হুগলি, ২৯. আরামবাগ, ৩০. তমলুক, ৩১, কাঁথি, ৩২.ঘাটাল, ৩৩. ঝাড়গ্রাম, ৩৪. মেদিনীপুর, ৩৫. পুরুলিয়া, ৩৬. বাঁকুড়া, ৩৭. বিষ্ণুপুর, ৩৮. বর্ধমান পূর্ব, ৩৯. বর্ধমান দুর্গাপুর, ৪০. আসানসোল, ৪১. বোলপুর, ৪২. বীরভূম

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল- আমডাঙা বিধানসভা কেন্দ্র, বীজপুর বিধানসভা কেন্দ্র, নৈহাটি বিধানসভা কেন্দ্র, ভাটপাড়া বিধানসভা কেন্দ্র, জগদ্দল বিধানসভা কেন্দ্র, নোয়াপাড়াব্যারাকপুর

বীজপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর চব্বিশ পরগনা জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় বীজপুর শহরে অবস্থিত। এটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য নয়।

আমডাঙা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর চব্বিশ পরগনা জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় আমডাঙা শহরে অবস্থিত।

নৈহাটি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর চব্বিশ পরগণা জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় নৈহাটি শহরে অবস্থিত।

ভাটপাড়া বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর চব্বিশ পরগণা জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ভাটপাড়া শহরে অবস্থিত।

জগদ্দল বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর চব্বিশ পরগণা জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় জগদ্দলে অবস্থিত।

নোয়াপাড়া বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর চব্বিশ পরগণা জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় নোয়াপাড়ায় অবস্থিত।

ব্যারাকপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর চব্বিশ পরগণা জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ব্যারাকপুর শহরে অবস্থিত।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত ব্যারাকপুর সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। ব্যারাকপুর আসনের বর্তমান সংসদ সদস্য হলেন বিজেপি-এর শ্রী অর্জুন সিং।

নির্বাচনের

বছর

সাংসদ দল
১৯৫২ রামানন্দ দাস ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৫৭ বিমল কুমার ঘোষ প্রজা সমাজতান্ত্রিক দল
১৯৬২ রেণু চক্রবর্তী ভারতের কমিউনিস্ট পার্টি
১৯৬৭ মহম্মদ ইসমাইল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)
১৯৭১
১৯৭৭ সৌগত রায় ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৮০ মহম্মদ ইসমাইল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)
১৯৮৪ [[দেবী ঘোষাল]] ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৮৯ তড়িৎ বরণ তোপদার ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)
১৯৯৬
১৯৯১
১৯৯৬
১৯৯৮
১৯৯৯
২০০৪
২০০৯ দীনেশ ত্রিবেদী তৃণমূল কংগ্রেস
২০১৪
২০১৯ অর্জুন সিং বিজেপি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2019"West Bengal। Election Commission of India। ৮ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]