বরফ স্কেটিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অষ্ট্রিয়াতে আউটডোর আইস স্কেটিং

বরফ স্কেটিং হলো বরফ স্কেট ব্যবহার করে বরফের উপর চলাফেরা করার একটি উপায়। এটি অনেক কারণেই করা হয়ে থাকে, এর মধ্যে রয়েছে ব্যায়াম, অবকাশের জন্য, ভ্রমণ, এবং বিভিন্ন ক্রীড়া। বরফ স্কেটিং করা যায় বিশেষ ভাবে প্রস্তুতকৃত বরফের পৃষ্ঠতলের উপর (থিয়েটার, ট্র্যাক, উদ্যান) এবং স্বাভাবিকভাবেই বরফ হওয়া পানিতে (যেমনঃ পুকুর, হ্রদ এবং নদী)। বরফের পৃষ্ঠতল ইনডোর এবং আউটডোর, উভয়ই হতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

বরফ স্কেটিং এর গোড়ার দিকের ইতিহাস[সম্পাদনা]

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফেডেরিকো ফর্মেন্তির একটি সমীক্ষা থেকে জানা যায় যে প্রাচীনতম আইস স্কেটিংটি প্রায় ৩,০০০ হাজার বছর আগে দক্ষিণ ফিনল্যান্ডে ঘটেছিল। মূলত, স্কেটগুলি কেবল তীক্ষ্ণ, পায়ের নিচের অংশে চ্যাপ্টা হাড়যুক্ত ছিল।  স্কেটারগুলি আসলে বরফের উপরে স্কেট করেনি, বরং এটির উপরে গ্লাইড করে।  যখন তীক্ষ্ণ প্রান্তযুক্ত স্টিলের ব্লেড ব্যবহার করা হয়েছিল তখন সত্য স্কেটিংয়ের উত্থান ঘটে।  স্কেটগুলি এখন তার উপরে গ্লাইডিংয়ের পরিবর্তে বরফে কাটা।  আইস স্কেটে প্রান্ত যুক্ত করার বিষয়টি ১৩বা ১৪ শতকে ডাচরা আবিষ্কার করেছিলেন।  এই বরফ স্কেটগুলি স্টিল দিয়ে তৈরি ছিল, চলাচলের সহায়তার জন্য নিচে তীক্ষ্ণ প্রান্তগুলি দিয়ে।  আধুনিক আইস স্কেটের নির্মাণের কাজটি তখন থেকেই মূলত একই ছিল।  ওল্ড মাস্টারদের অনেক ছবিতে যেমন দেখানো হয়েছে, নেদারল্যান্ডসে আইস স্কেটিং সকল শ্রেণীর লোকের পক্ষে উপযুক্ত বলে বিবেচিত হয়েছিল।

সিং রাজবংশের সময় চীনে আইস স্কেটিংও প্রচলিত ছিল এবং কিং কিংবংশের শাসক পরিবারের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে।

১৭ শতাব্দীর ডাচ চিত্রশিল্পী হেনড্রিক এভারক্যাম্প এর আঁকা "স্কেটিং ফান"

[১]ty.[২]

ঊর্ধ্বগামী জনপ্রিয়তা এবং প্রথম ক্লাব গুলো[সম্পাদনা]

স্কেটিং মন্ত্রী হেনরি রায়বার্নের ১৭৯০ এর দশকে এডিনবার্গ স্কেটিং ক্লাবের একজন সদস্যকে চিত্রিত করেছেন।

[৩][৪][৫]

.[৩]

.[৩]

আইস স্কেটিং ব্রিটেনে নেদারল্যান্ডস থেকে আনা হয়েছিল, যেখানে দ্বিতীয় জেমস সংক্ষিপ্তভাবে ১৭ শতাব্দীতে নির্বাসিত হয়েছিল।  তিনি যখন ইংল্যান্ডে ফিরে আসেন, এই "নতুন" খেলাটি ব্রিটিশ আভিজাত্যের সাথে পরিচিত হয়েছিল এবং শীঘ্রই সর্বস্তরের লোকেরা উপভোগ করেছিলেন।

প্রথম সংগঠিত স্কেটিং ক্লাবটি ছিল ১৭৪০ এর দশকে গঠিত এডিনবার্গ স্কেটিং ক্লাব (কেউ কেউ দাবি করেন যে ক্লাবটি ১৬৪২ সালের প্রথম দিকে প্রতিষ্ঠিত হয়েছিল)।

ক্লাবটির প্রথম দিকের সমসাময়িক উল্লেখটি এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার দ্বিতীয় সংস্করণে (১৭৮৩) প্রকাশিত হয়েছিল:

স্কটল্যান্ডের মহানগর সম্ভবত যে কোনও দেশের তুলনায় মার্জিত স্কেটারের আরও উদাহরণ তৈরি করেছে: এবং প্রায় ৪০ বছর আগে একটি স্কেটিং ক্লাবের সংস্থা এই মার্জিত বিনোদনকে উন্নত করতে কিছুটা অবদান রাখেনি।

এই বিবরণ এবং অন্যদের থেকে এটি স্পষ্ট যে ক্লাবের সদস্যদের দ্বারা অনুশীলন করা স্কেটিংয়ের ফর্মটি স্পিড স্কেটিংয়ের চেয়ে প্রকৃতপক্ষে ফিগার স্কেটিংয়ের প্রাথমিক রূপ ছিল।  ক্লাবে ভর্তির জন্য, প্রার্থীদের একটি স্কেটিং পরীক্ষায় পাস করতে হয়েছিল যেখানে তারা উভয় পায়ে একটি সম্পূর্ণ বৃত্ত (যেমন, একটি চিত্র আট) করে এবং তারপরে প্রথম একটি টুপি, তারপরে দুটি এবং তিনটি লাফিয়ে একটি করে একে অপরের উপর বরফের উপর দিয়ে যায়।

মহাদেশে আইস স্কেটিংয়ে অংশ নেওয়া উচ্চ শ্রেণীর সদস্যদের মধ্যেই সীমাবদ্ধ ছিল।  পবিত্র রোমান সাম্রাজ্যের দ্বিতীয় সম্রাট রুডলফ আইস স্কেটিং এত উপভোগ করেছিলেন, খেলাধুলা জনপ্রিয় করার জন্য তার দরবারে একটি বড় বরফ কার্নিভাল নির্মিত হয়েছিল।  ফ্রান্সের রাজা লুই চতুর্দশ তার শাসনকালে প্যারিসে আইস স্কেটিং নিয়ে এসেছিলেন।  ম্যাডাম ডি পম্পাদুর, প্রথম নেপোলিয়ন, নেপোলিয়ন তৃতীয় এবং হাউস অফ স্টুয়ার্ট, অন্যদের মধ্যে, আইস স্কেটিংয়ের রাজকীয় এবং উচ্চ শ্রেণির ভক্ত ছিলেন।

১৮৭৬ সালে গ্লাসিয়ারিয়ামের অভ্যন্তর

.[৩] লন্ডনে ১৯৭১ সালের মাঝামাঝি সময়ে স্কেটিংটি ১৮৫২ সালের মাঝামাঝি সময়ে প্রতিষ্ঠিত হয় না। [1] ১৯ শতকের মাঝামাঝি সময়ে, স্কুইটিং ব্রিটিশ ঊর্ধ্ব ও মধ্যবিত্তের মধ্যে একটি জনপ্রিয় চিত্তাকর্ষক ছিল, (রাণী ভিক্টোরিয়া তার ভবিষ্যত স্বামীকে, স্কিনের অ্যালবার্টকে একটি স্কিনিটিং ট্রেনের মাধ্যমে একটি বিশাল চেনাশোনা ছিল। ) এবং ১৮৪১-৪৪ এর 'রিং Mania' এর প্রারম্ভিক প্রবর্তন করার জন্য প্রথমে ছিল। হিসাবে প্রাকৃতিক হিসাবে বরং প্রযুক্তিগত রক্ষণাবেক্ষণের জন্য প্রযুক্তিগত সঙ্গে ছিল, এই ধরনের প্রথম রিংস একটি হ্রাসের জন্য একটি বিকল্প ব্যবহার করে। হিল এর lil এর একটি মিশ্রণের মধ্যে একটি ছোট্ট। ১৮৪৪ এর মধ্যে একটি আইটেমটি "Lazetell এর জীবিত নেতৃত্বে" একটি গ্রন্থাগার ", এই গ্রন্থাগার", টাটারহ্যাম কোর্ট রোডের কাছে যেটি এই স্থায়ী হয়েছে তা তোলার জন্য সোমবার বিকেলে খোলা ছিল। কৃত্রিম বরফের জন্য অত্যন্ত সুবিধাজনক কারণ স্বার্থপরতা এবং মনিত pastime মধ্যে জড়িত হতে পারে[৬]

স্কেটিং এর শারীরিক বলবিজ্ঞান[সম্পাদনা]

ফ্রেংকএস আরমিটেজের এক মিনিটের নীরব চলচ্চিত্র, সেন্ট্রাল পার্কে স্কেটিং (১৯০০)।  EYE ফিল্ম ইনস্টিটিউট নেদারল্যান্ডস।
একাত্তরে হেলসিঙ্কিতে মহিলাদের জন্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ স্কেটিং সম্পর্কিত ডকুমেন্টারি।

.[৭][৮][৯][১০][১১]

 [১২]

একটি স্কেট বরফের উপর দিয়ে স্লাইড করতে পারে কারণ পৃষ্ঠের বরফের রেণুগুলি নিচে বরফের ভরগুলির রেণুগুলির সাথে সঠিকভাবে বন্ধন করতে পারে না এবং এইভাবে তরল পানির অণুর মতো চলতে পারে। এই অণুগুলি একটি আঠালো অবস্থায় থাকে, তৈলাক্তকরণ সরবরাহ করে। এটি দীর্ঘদিন ধরে বিশ্বাস করা হয়েছিল যে বরফ পিচ্ছিল কারণ এটির সাথে যোগাযোগ করা কোনও বস্তুর চাপের ফলে পাতলা স্তর গলে যায়। হাইপোথিসিসটি হল একটি বরফের স্কেটের ফলক, বরফের উপরে চাপ চাপিয়ে দিয়ে একটি পাতলা স্তর গলে যায় এবং বরফ এবং ফলকের মধ্যে তৈলাক্তকরণ সরবরাহ করে। "চাপ গলানো" নামে পরিচিত এই ব্যাখ্যাটির উদ্ভব ১৯ শতকে হয়েছিল। তবে এটি বরফের তাপমাত্রা ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস থেকে কম স্কেটিংয়ের জন্য দায়ী নয়, অন্যদিকে স্কেটারগুলি প্রায়শই নিম্ন-তাপমাত্রার বরফে স্কেট করে। বিংশ শতাব্দীতে, "ফ্রিকশন হিটিং" নামে একটি বিকল্প ব্যাখ্যা প্রস্তাব করা হয়েছিল, যার মাধ্যমে পদার্থের ঘর্ষণ বরফ স্তরটি গলে যাওয়ার কারণ হয়ে দাঁড়িয়েছিল। তবে এই তত্ত্বটি কম তাপমাত্রায় স্কেটিংয়ের ব্যাখ্যা দিতেও ব্যর্থ হয়েছিল। আসলে, কোনও ব্যাখ্যাই ব্যাখ্যা করতে পারেনি যে শূন্যের নিচে এমনকি তাপমাত্রায় দাঁড়িয়ে থাকা অবস্থায় বরফ পিচ্ছিল কেন।

নিরাপত্তা[সম্পাদনা]

স্কেটিং বরফের রুক্ষতা, আইস স্কেটের নকশা এবং স্কেটারের দক্ষতা এবং অভিজ্ঞতার উপর নির্ভর করে।  গুরুতর আঘাত বিরল হলেও, বোর্ডিংয়ে আঘাত হানার পরে বেশ কয়েকটি শর্ট ট্র্যাক স্কেটার পড়ে যাওয়ার পরে পঙ্গু হয়ে পড়েছিল।  গুরুতর আঘাতজনিত ট্রমা থেকে রক্ষা করতে যদি হেলমেট না পরা হয় তবে পতন মারাত্মক হতে পারে।  দুর্ঘটনা বিরল তবে সংঘর্ষ, হকি গেমস বা জুটি স্কেটিংয়ের সাথে সবচেয়ে সাধারণ।

দ্বিতীয় এবং আরও মারাত্মক, জলের হিমায়িত শরীরে বাইরে স্কেটিং করার সময় বিপদটি বরফের নিচে হিমায়িত জলের মধ্যে পড়ছে।  শক, হাইপোথার্মিয়া বা ডুবে যাওয়ার কারণে মৃত্যু ঘটতে পারে।  বার বার বরফ ভেঙে যাওয়ার কারণে স্কেটারের ওজন ও স্কেট এবং ঘন শীতের পোশাকের সাহায্যে ভারী হয়ে যাওয়া বা স্কেটার পানির নিচে দিশেহারা হয়ে পড়ার কারণে স্কেটারদের পক্ষে জল থেকে বরফের উপর দিয়ে ফিরে বরফের উপরে উঠে যাওয়া প্রায়শই কঠিন বা অসম্ভব।  স্কেটার এমনকি তাদের যে গর্তটি পড়েছিল তা এমনকি খুঁজে পেতে সক্ষম নাও হতে পারে।  এর ফলে ডুবে যাওয়া বা হাইপোথার্মিয়া হতে পারে, তবে দ্রুত শীতল হওয়া এমন একটি পরিস্থিতি তৈরি করতে পারে যেখানে কেউ পানিতে পড়ে যাওয়ার পরে কয়েক ঘণ্টা অবধি পুনরুত্থিত হতে পারে।  সুরক্ষার জন্য, এটি সুপারিশ করা হয় যে স্কেটারগুলি কখনই একা বা অন্ধকারে স্কেট না করা উচিত এবং যখন তারা কোনও হ্রদ বা নদীর উপরে স্কেটিং করা হয় তখন তাদের নখ বা বরফের নখর এনে দেওয়া উচিত যাতে তারা বরফের উপর একটি গ্রিপ পেতে দেয় এবং নিজেকে বাইরে থেকে টেনে নেয় তারা বরফ দিয়ে পড়া যদি জল।

বরফের উপর সাম্প্রদায়িক খেলা সমূহ[সম্পাদনা]

কিছু সংখ্যক বিনোদনমূলক স্কেটিং খেলা বরফের উপর খেলা যেতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Formenti, Federico; Minett, Alberto E.। "The first humans traveling on ice: an energy-saving strategy?" [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "'Imperial' ice skating"People's Daily Online। ফেব্রুয়ারি ২০, ২০১৩। 
  3. "In The Beginning...", Skating magazine, Jun 1970
  4. "NISA History"। Iceskating.org। ২২ সেপ্টেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১৪ 
  5. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৭ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৭ 
  6. "Ice Skating"। Followthebrownsigns.com। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১৪ 
  7. Chang, Kenneth (ফেব্রুয়ারি ২১, ২০০৬)। "Explaining Ice: The Answers Are Slippery"New York Times 
  8. Somorjai, G.A.। "Molecular surface structure of ice(0001 ): dynamical low-energy electron diffraction, total-energy calculations and molecular dynamics simulations" (পিডিএফ)। Surface Science 381 (1997) 190 210। Most studies so far were performed at temperatures well above 240 K (-33 °C) and report the presence of a liquid or quasiliquid layer on ice. Those studies that went below this temperature do not suggest a liquid-like layer. 
  9. "Pitt physics professor explains the science of skating across the ice"Pittsburgh Post-Gazette। ডিসেম্বর ২৩, ২০১২। জানুয়ারি ১৩, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২১, ২০১৭It used to be thought ... that the reason skaters can glide gracefully across the ice is because the pressure they exert on the sharp blades creates a thin layer of liquid on top of the ice... More recent research has shown, though, that this property isn't why skaters can slide on the ice... It turns out that at the very surface of the ice, water molecules exist in a state somewhere between a pure liquid and a pure solid. It's not exactly water -- but it's like water. The atoms in this layer are 100,000 times more mobile than the atoms [deeper] in the ice, but they're still 25 times less mobile than atoms in water. So it's like proto-water, and that's what we're really skimming on. 
  10. "Slippery All the Time"। exploratorium.edu। ১৯ জুলাই ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। Professor Somorjai's findings indicate that ice itself is slippery. You don't need to melt the ice to skate on it, or need a layer of water as a lubricant to help slide along the ice... the "quasi-fluid" or "water-like" layer exists on the surface of the ice and may be thicker or thinner depending on temperature. At about 250 degrees below zero Fahrenheit (-157 °C), the ice has a slippery layer one molecule thick. As the ice is warmed, the number of these slippery layers increases. 
  11. "Getting a Grip on Ice"। Science Now। ডিসেম্বর ৯, ১৯৯৬। ২৮ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৭ 
  12. Rosenberg, Robert (ডিসেম্বর ২০০৫)। "Why is ice slippery?" (পিডিএফ)Physics Today: 50–54। ডিওআই:10.1063/1.2169444। সংগ্রহের তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০০৯ 
  13. "World Barrel Jumping Championships 1958"। British Pathé। সংগ্রহের তারিখ ৭ ডিসেম্বর ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]