ফ্রি হিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ক্রিকেটে , একটি ফ্রি হিট এমন কোনও ব্যাটসম্যানের ডেলিভারি, যেখানে কোনও নো-বলের জন্য প্রযোজ্য ব্যতীত অন্য কোনও পদ্ধতিতে ব্যাটসম্যানকে আউট করা যায় না, যথা- রান আউট, দুইবার বলকে আঘাত করে এবং মাঠে বাধা দেয়।[১]

এটি ওয়ানডে আন্তর্জাতিক এবং টি-টোয়েন্টি ম্যাচে প্রাসঙ্গিক। কোনও বোলার যখন কোনও নো-বল করেন, তাৎক্ষণিক পরবর্তী বলটি একটি ফ্রি হিট হয়। অতিরিক্তভাবে বলটি যদি কোমরের উপরে ফুল টস সরবরাহ করা হয় তবে ব্যাটসম্যান একটি বিনামূল্যে হিট পান।

ইতিহাস[সম্পাদনা]

এটি ২০০৭ সালের অক্টোবরে আন্তর্জাতিক ক্রিকেটে আসে। প্রথমদিকে কেবল কোনও পা দোষের কারণে ফ্রি হিট হোত।[২]

২০১৫ সাল থেকে, নিয়মগুলি পরিবর্তন করা হয়েছিল যাতে যেকোনো নো বলেই ফ্রি হিট হয়।[৩]

প্রাপ্ত সুবিধা[সম্পাদনা]

ফ্রি হিট বলের সুযোগটি ব্যাটসম্যানকে সাধারণভাবে (ক্যাচ বা উইকেটের আগে লেগ) আউট হওয়ার ভয় ছাড়াই আরও শক্তিশালী শট খেলতে সক্ষম করে। ভুলটি ফিল্ডিংয়ের সাথে থাকে, আর সুবিধাটি ব্যাটিংয়ের পক্ষে। এছাড়াও, বলটি স্টাম্পগুলিতে আঘাত করলে ব্যাটসম্যান একক রান (একটি বাই) করতে পারে কারণ বলটি সাধারণত ডেড বল বলে বিবেচিত হয়।

ফিল্ডিং সীমাবদ্ধতা[সম্পাদনা]

ফিল্ডিং দলকে ফ্রি হিট বলের জন্য মাঠ পরিবর্তন করার কোনো অনুমতি নেই, যদি একই ব্যাটসম্যান (যিনি আসল নো-বল পেয়েছিলেন) বলটি খেলতে থাকেন। তবে সুরক্ষার কারণে উইকেটরক্ষক যদি স্টাম্পে উঠে দাঁড়িয়ে থাকেন তবে তাকে আরও বেশি দূ্রত্বের অবস্থানে ফিরে যেতে দেওয়া হয়।

ব্যাটসম্যানরা যদি বিজোড় সংখ্যক রান নেন, তবে অন্য ব্যাটসম্যান এখন স্ট্রাইকার, এবং ফ্রি হিটের জন্য মাঠটি পুনরায় সাজানো যেতে পারে। প্রকৃতপক্ষে স্ট্রাইকার যে কোনও কারণেই পরিবর্তিত হোক পুনরায় মাঠ সাজানোর অনুমতি দেওয়া হয়, উদাহরণস্বরূপ, যদি কোনও নতুন ব্যাটসম্যান কোনো নো বলে রান আউট হওয়া স্ট্রাইকারকে প্রতিস্থাপন করেন। যদি কোনও নো-বল অবৈধ মাঠ স্থাপনের জন্য বলা হয় তবে অবশ্যই ক্ষেত্রটিকে পুনরায় অবস্থান করতে হবে।

সিগন্যাল[সম্পাদনা]

বোলারের শেষ প্রান্তে থাকা আম্পায়ার এক হাতের সাহায্যে বাতাসে গোলাকার আন্দোলন করে পরের বলটি ফ্রি হিট হবে তা বোঝান। মূল ফ্রি হিট বলটি প্রশস্তভাবে বা কোনও নো-বল করা হলে ফ্রি হিটটি পরবর্তী বলের দিকে চলে যায়; এক্ষেত্রে আম্পায়ারকে আবার ফ্রি হিট সংকেত দেওয়া দরকার হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ICC Men's One Day International Playing Conditions Effective 30 September 2018"। ICC। পৃষ্ঠা 4.44, section 21.19। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০১৯ 
  2. "Clarification to free-hit regulation in ODIs"। Cricinfo.com। ২ অক্টোবর ২০০৭। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০১৯ 
  3. "All no balls concede free hit in ICC ODI & Twenty20 rule changes"। BBC। ২৬ জুন ২০১৫। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০১৯