ফার্স্ট ফোলিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মি. উইলিয়াম শেকসপিয়র’স কমেডিজ, হিস্ট্রিজ, অ্যান্ড ট্র্যাজেডিজ
প্রথম মুদ্রণের প্রচ্ছদ পৃষ্ঠা (১৬২৩)।
লেখকউইলিয়াম শেকপিয়র
প্রচ্ছদ শিল্পীমার্টিন ড্রুশাউট
দেশইংল্যান্ড
ভাষাআদি আধুনিক ইংরেজি
ধরনইংরেজি নবজাগরণ নাট্যশৈলী
প্রকাশকএডওয়ার্ড ব্লান্ট এবং উইলিয়াম ও আইজ্যাক জ্যাগার্ড
প্রকাশনার তারিখ
১৬২৩
পৃষ্ঠাসংখ্যাআনু. ৯০০

মি. উইলিয়াম শেকসপিয়র’স কমেডিজ, হিস্ট্রিজ, অ্যান্ড ট্র্যাজেডিজ (ইংরেজি: Mr. William Shakespeare's Comedies, Histories, & Tragedies) হল উইলিয়াম শেকসপিয়র রচিত নাটকগুলির একটি সংকলন। ১৬২৩ সালে প্রকাশিত এই সংকলনটিকে আধুনিক বিশেষজ্ঞেরা ফার্স্ট ফোলিও (ইংরেজি: First Folio) নামে অভিহিত করেন।[ক] এটিকে ইংরেজি ভাষায় প্রকাশিত সর্বাধিক প্রভাবশালী বইগুলির অন্যতম মনে করা হয়।[১]

ফোলিও আকারে মুদ্রিত এবং ৩৬টি নাটক সংবলিত (শেকসপিয়রের নাটকগুলির তালিকা দেখুন) এই বইটি প্রস্তুত করেন শেকসপিয়রের সহকর্মী জন হেমিংসহেনরি কনডেল। এটি উৎসর্গিত হয় "অতুলনীয় ভ্রাতৃদ্বয়" ("incomparable pair of brethren") উইলিয়াম হারবার্ট, পেমব্রোকের ৩য় আর্ল ও তাঁর ভাই ফিলিপ হারবার্ট, মন্টগোমারির আর্লের (পরে পেমব্রোকের ৪র্থ আর্ল) উদ্দেশ্যে।

১৬২৩ সালের আগে কোয়ার্টো আকারে শেকসপিয়রের ১৮টি নাটক প্রকাশিত হয়েছিল। তবে ফার্স্ট ফোলিও তর্কসাপেক্ষে প্রায় ২০টি নাটকের একমাত্র নির্ভরযোগ্য পাঠ এবং অনেকগুলি পূর্বপ্রকাশিত নাটকের পাঠেরও একটি মূল্যবান সূত্র। যতগুলি নাটক শেকসপিয়রের নাটক হিসাবে স্বীকৃত হয়েছে তার মধ্যে পেরিক্লিস, প্রিন্স অফ টায়ার, দ্য টু নোবেল কিনসমেন এবং দু’টি হারিয়ে যাওয়া নাটক দ্য হিস্ট্রি অফ কার্ডেনিওলাভ’স লেবার’স ওন ছাড়া সবগুলিই ফার্স্ট ফোলিওর অন্তর্ভুক্ত।

প্রেক্ষাপট[সম্পাদনা]

পোয়েটস’ কর্নার, কেন্দ্রে কেন্টের ১৭৪০ সালে নির্মিত শেকসপিয়র মেমোরিয়াল

পাদটীকা[সম্পাদনা]

  1. সাধারণভাবে ফার্স্ট ফোলিও শব্দটি অন্যান্য যথোচিত পরিপ্রেক্ষিতে প্রযুক্ত হয়ে থাকে। যেমন বেন জনসনের রচনাবলির প্রথম ফোলিও সংকলন (১৬১৬) অথবা ব্লেমন্ড ও ফ্লেচার প্রামাণ্য রচনাবলির অন্তর্গত নাটকগুলির প্রথম ফোলিও সংস্করণ (১৬৪৭)।

তথ্যসূত্র[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

সাধারণ সূত্র[সম্পাদনা]

ডিজিটাল ফ্যাক্সিমিলি[সম্পাদনা]

টেমপ্লেট:Earlybard