প্রাণিকুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি দ্বীপের প্রাণীকুলের সরলীকৃত স্কিম্যাটিক এবং তার সমস্ত প্রাণী প্রজাতি, বাক্সগুলিতে দেখানো হয়েছে।

প্রাণীকুল ([fauna] ত্রুটি: {{Lang-xx}}: text has italic markup (সাহায্য)) বলতে একটি নির্দিষ্ট অঞ্চল বা সময়ে প্রাকৃতিকভাবে জীবিত প্রাণি এবং তাদের জীবনকে বোঝায়। উদ্ভিদের জন্য সংশ্লিষ্ট শব্দটি হলো উদ্ভিদকুল (flora)। উদ্ভিদকুল, প্রাণীকুল এবং জীবনের অন্যান্য রূপ যেমন ছত্রাককে সম্মিলিতভাবে জীবন হিসাবে উল্লেখ করা হয়। প্রাণীবিজ্ঞানী এবং জীবাশ্ম বিশেষজ্ঞরা নির্দিষ্ট সময় বা জায়গাতে পাওয়া প্রাণীগুলির একটি সাধারণ সংগ্রহের উল্লেখ করতে প্রাণিকুল ব্যবহার করেন, যেমন "সোনোরান মরুভূমির প্রাণীকুল" বা "বার্গেস শেলের প্রাণিকুল"। জীবাশ্মবিজ্ঞানীরা কখনও কখনও প্রাণীকুল পর্যায়ের ক্রমকে বোঝায় যা একই ধরনের জীবাশ্ম সমেত শিলাগুলির একটি সিরিজ।

ব্যুত্পত্তি[সম্পাদনা]

প্রাণীকুল (Fauna) শব্দটি পৃথিবী ও উর্বরতার রোমান দেবী ফুনা, রোমান দেবতা ফুনাস এবং বনজ আত্মা সম্পর্কিত ফুনস থেকে এসেছে। তিনটি শব্দই গ্রীক দেবতা প্যান এর সমজাতীয়, এবং প্যানিস হচ্ছে ফুনার গ্রীক সমতুল্য। প্রাণীদের অনুরূপ পদ্ধতিতে তালিকাভুক্ত করা একটি বইয়ের জন্যও প্রাণীকুল বা ফুনা শব্দটি ব্যবহৃত হয়। শব্দটি প্রথম ব্যবহার করেন সুইডেনের কার্ল লিনিয়াস; তার ১৭৪৫[১] সালে প্রকাশিত গ্রন্থ ফুনা সুয়েসিকাএর শিরোনামে এটি ব্যবহার করেন।

অঞ্চল ভিত্তিতে উপবিভাজন[সম্পাদনা]

ক্রায়োফুনা[সম্পাদনা]

যে প্রাণীগুলি শীতল অঞ্চলে বা এর বা খুব কাছাকাছি বাস করে তাদেরকে ক্রায়োফুনা বলে।

ক্রিপ্টোফুনা[সম্পাদনা]

ক্রিপ্টোফুনা হলো এমন প্রাণিকুল যারা সুরক্ষিত বা গোপন ক্ষুদ্রআবাসগুলিতে বিদ্যমান।[২]

ইনফুনা[সম্পাদনা]

সময়-তামাদি চলচ্চিত্রটিতে দুই সপ্তাহের সময়ব্যাপি প্রতি ঘন্টায় নেওয়া হয়েছে। কীট, ব্যাকটিরিয়া এবং মাছ কীভাবে পললে গর্ত করে এবং এটির মধ্য দিয়ে চলার সাথে সাথে পলিটি বিঘ্নিত করে তা দেখানো হয়েছে।

ইনফুনা হলো বেন্থিক জীব যা পানির নীচের স্তরে বাস করে, বিশেষ করে সমুদ্রতলের সবচেয়ে নীচের অংশে পললের মধ্যে, তার পৃষ্ঠের পরিবর্তে পানির নীচে ছোট ছোট কণার স্তরে থাকে। ব্যাকটেরিয়া এবং দীর্ঘশৈবাল নীচের পললের অভ্যন্তরে থাকতে পারে। সাধারণভাবে, ইনফুনাল প্রাণি পানির গভীরতা বৃদ্ধি এবং তটরেখা থেকে দূরত্বের সাথে সাথে ক্রমবর্ধমান ভাবে ক্ষুদ্র হতে থাকে এবং সংখ্যায় কমতে থাকে, যেখানে ব্যাকটিরিয়া প্রচুর পরিমাণে আরও দৃঢ়তা দেখায়, আন্তঃদেশীয় সমুদ্রের পানিতে প্রতি মিলিলিটারে এক মিলিয়ন কোষ থাকতে পারে।

এই জাতীয় প্রাণীগুলি জীবাশ্মে পাওয়া যায় এবং এতে লিঙ্গুলাটা, ট্রাইলোবাইট এবং কীট অন্তর্ভুক্ত আছে। তারা সুরক্ষা হিসাবে পলিতে গর্ত তৈরি করে এবং এটি ডিট্রিটাসকেও খেতে পারে বা জীবাণুর মাদুর হতে পারে যা পললের পৃষ্ঠে বাড়তে থাকে।[৩] আজ নানা ধরনের জীবাণু পলিতে বাস করে এবং উত্তেজিত করে। গভীরতম গর্তগুলিতে বাস করা প্রাণি হলো ভূত চিংড়ি (থ্যালাসিনিডিয়া), যা সমুদ্রের নীচে অবস্থিত পলির মধ্যে ৩ মিটার (১০ফুট) গভীর পর্যন্ত যায়।[৪]

এপিফুনা[সম্পাদনা]

এপিফুনা, এদেরকে এপিবেন্থোসও বলা হয়, এরা হলো জলজ প্রাণী যারা এটির বিপরীতে নীচের স্তরটিতে বাস করে, অর্থাৎ সমুদ্রের তলদেশের পললের উপরিভাগে বাস করা বেন্থিক প্রাণিকুল।

ম্যাক্রোফুনা বা দীর্ঘ প্রাণিকুল[সম্পাদনা]

ম্যাক্রোফুনা হলো বেন্থিক বা মাটির জীব যা ০.৫ মিমি ছিদ্রের চালনীতে ধরে রাখা হয়। গভীর সমুদ্রের অধ্যয়নগুলি ম্যাক্রোফুনাকে প্রাণি হিসাবে সংজ্ঞায়িত করে কারণ অনেক ট্যাক্সার আকার ছোট হওয়ার জন্য প্রাণীগুলি ০.৩ মিমি চালনিতে ধরে রাখে।

মেগাফুনা বা বৃহৎ প্রাণিকুল[সম্পাদনা]

অস্ট্রেলিয়ান ও নিউজিল্যান্ডের প্রাণিকুল। এই চিত্রটি সম্ভবত নর্ডিস্ক ফ্যামিলজেবোকের প্রথম সংস্করণে (১৮৭৬–১৮৯৯) প্রকাশিত হয়েছিল।

মেগাফুনা বা দীর্ঘ প্রাণিকুল কোনও নির্দিষ্ট অঞ্চল বা সময়ের বৃহৎ প্রাণী। যেমন অস্ট্রেলিয়ান মেগাফুনা।

মিয়োফুনা[সম্পাদনা]

মিয়োফুনা হলো ছোট বেন্থিক অমেরুদণ্ডী প্রাণী যারা সামুদ্রিক এবং মিঠা পানির উভয় পরিবেশেই বাস করে।

মেসোফুনা[সম্পাদনা]

মেসোফুনা হলো বৃহদাকারের মৃত্তিকা প্রাণী যেমন আর্থ্রোপোড বা সুতাকৃমি। মেসোফুনার অত্যধিক বিভাজন আছে; ১৯৯৮ সালের হিসাবে কেবলমাত্র স্পিংটালি (কলেম্বোলা) কে বিবেচনা করেই প্রায় ৬,৫০০ প্রজাতি চিহ্নিত করা হয়েছিল।[৫]

মাইক্রোফুনা বা ক্ষুদ্র প্রাণিকুল[সম্পাদনা]

মাইক্রোফুনা হলো আণুবীক্ষণিক বা খুব ছোট প্রাণী (সাধারণত প্রোটোজোয়া অন্তর্ভুক্ত এবং রটিফার এর মতো খুব ছোট প্রাণি)।

অন্যান্য[সম্পাদনা]

ওলেরোস দে তেরা (স্পেন) অঞ্চলের প্রাণিকুলের উদাহরণ

অন্যান্য বিভাজনগুলির মধ্যে রয়েছে অ্যাভিফুনা, যার অর্থ "পাখি প্রাণিকুল" এবং পিসিফুনা (বা ইচথিওফুনা), যার অর্থ "মৎস প্রাণিকুল"।

গ্রন্থ[সম্পাদনা]

ধ্রুপদী প্রাণিকুল[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wikisource:1911 Encyclopædia Britannica/Linnaeus
  2. "NCRI" (পিডিএফ)। ২৮ মে ২০১০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ এপ্রিল ২০২০ 
  3. Vermeij, Geerat (২০০৯), Nature: An Economic History, Princeton University Press, আইএসবিএন 9781400826490 . p. 266
  4. Vermeij, Geerat (২০০৯), Nature: An Economic History, Princeton University Press, আইএসবিএন 9781400826490 . p. 267
  5. Josef Rusek (১৯৯৮)। "Biodiversity of Collembola and their functional role in the ecosystem"Biodiversity and Conservation7 (9): 1207–1219। ডিওআই:10.1023/A:1008887817883 

বহিঃসংযোগ[সম্পাদনা]