প্রবেশদ্বার:হ্যারি পটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্বাগতম হ্যারি পটার প্রবেশদ্বার-এ


হ্যারি পটার

হ্যারি পটার (ইংরেজিতে Harry Potter) ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত সাত খন্ডের কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। এই সিরিজের উপন্যাসগুলিতে জাদুকরদের পৃথিবীর কথা বলা হয়েছে এবং কাহিনী আবর্তিত হয়েছে হ্যারি পটার নামের এক কিশোর যাদুকরকে ঘিরে, যে তার প্রিয় বন্ধু রন উইজলিহারমায়োনি গ্রেঞ্জারকে সাথে নিয়ে নানা অ্যাডভেঞ্চারে অংশ নেয়। কাহিনীর বেশিরভাগ ঘটনা ঘটেছে হগওয়ার্টস স্কুল অব উইচক্র্যাফট এন্ড উইজার্ডরিতে। মূল চরিত্র হ্যারি পটারের বড় হওয়ার পথে যেসব ঘটনা ঘটে, তার শিক্ষাজীবন, সম্পর্ক ও অ্যাডভেঞ্চার নিয়েই কাহিনী রচিত হয়েছে। আবার বইটিতে মানুষের বন্ধুত্ব, উচ্চাশা, ইচ্ছা, গর্ব, সাহস, ভালবাসা, মৃত্যু প্রভৃতিকে যাদুর দেশের জটিল ইতিহাস, বৈচিত্রপূর্ণ অধিবাসী, অনন্য সংস্কৃতি, ও সমাজের দৃষ্টিকোণ বর্ননা করা হয়েছে। কাহিনী মূলত কালো-যাদুকর লর্ড ভলডেমর্ট, যে জাদু সাম্রাজ্যে প্রতিপত্তি লাভের উদ্দেশ্যে হ্যারির বাবা-মাকে হত্যা করেছিল ও তার চিরশত্রু হ্যারি পটারকে কেন্দ্র করেই আবর্তিত হয়েছে।


নির্বাচিত নিবন্ধ

হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ-ব্লাড প্রিন্স (ইংরেজিতে Harry Potter and the Half-Blood Prince) ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত হ্যারি পটার উপন্যাস সিরিজের ষষ্ঠ বই। এটি ২০০৫ সালের ১৬ জুলাই প্রকাশিত হয়। বইটিতে হ্যারি পটার হগওয়ার্টস স্কুলে তার ষষ্ঠ বর্ষে পদার্পন করে। বইটিতে লর্ড ভলডেমর্টের অতীত জীবনের বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। এ বই থেকেই হ্যারি ও অন্যান্যরা শেষ লড়াইয়ের প্রস্তুতি নেয়া শুরু করে। এছাড়া, হ্যারি ও তার বন্ধুদের বয়োঃসন্ধিকালের বিভিন্ন সমস্যা, সম্পর্কের জটিলতা ও আবেগের দ্বন্দ্ব প্রভৃতি বিষয় এই বইটির অন্যতম উপজীব্য বিষয়। বইটি প্রকাশিত হওয়ার মাত্র ১৬ ঘণ্টার মধ্যে এর তিন মিলিয়ন কপি বিক্রিত হয়, যা ঐ সময়ের জন্য একটি রেকর্ড ছিল। পরবর্তীতে এই বইয়ের সিকোয়াল হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস রেকর্ডটি ভঙ্গ করে।

আপনি জানেন কি ...

বিষয়শ্রেণী

Category:হ্যারি পটার
Category:হ্যারি পটার
হ্যারি পটার
Category:হ্যারি পটার বই
Category:হ্যারি পটার বই
Category:হ্যারি পটারের চরিত্র‎
Category:হ্যারি পটারের চরিত্র‎
Category:হ্যারি পটার চলচ্চিত্র
Category:হ্যারি পটার চলচ্চিত্র
বই চরিত্র চলচ্চিত্র
Category:হ্যারি পটার গেমস
Category:হ্যারি পটার গেমস
Category:হ্যারি পটার সঙ্গীত
Category:হ্যারি পটার সঙ্গীত
Category:হ্যারি পটার ইউনিভার্স
Category:হ্যারি পটার ইউনিভার্স
গেমস সঙ্গীত ইউনিভার্স

নির্বাচিত চরিত্র

হ্যারি জেমস পটার (ইংরেজিতে Harry James Potter) ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত হ্যারি পটার উপন্যাস সিরিজের প্রধান চরিত্র। হ্যারিকে ঘিরেই এই সিরিজের কাহিনী আবর্তিত হয়েছে। হ্যারি ১১ বছর বয়সে সর্বপ্রথম জানতে পারে যে সে একজন জাদুকর। কাহিনীর পটভূমি হচ্ছে হগওয়ার্টস স্কুল অফ উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ড্রি। সেখানে হ্যারি তার ঘনিষ্ঠ দুই বন্ধু রন উইজলিহারমায়োনি গ্রেঞ্জার এর সাথে বিভিন্ন অ্যাডভেঞ্চারে অংশ নেয়। হ্যারি ধীরে ধীরে আবিষ্কার করে যে, সে জাদুকর সম্প্রদায়ের মধ্যে অত্যন্ত বিখ্যাত। তার চেহারার সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে তার কপালে বিদ্যুৎ চমকের মত কাটা দাগ, যা স্কার নামে পরিচিত। লর্ড ভোলডেমর্ট যখন হ্যারিকে মারতে আভাডা কেডাভ্রা নামক অভিশাপ দিয়েছিল তখন হ্যারির কপালে এই দাগ সৃষ্টি হয়েছে। ভোলডেমর্ট হ্যারির বাবা-মাকে হত্যা করেছে। জাদু বিশ্বে হ্যারিই একমাত্র ব্যক্তি যে আভাডা কেডাভ্রা নামক মৃত্যু অভিশাপ থেকে বেঁচে গেছে। এর ফলে লর্ড ভোলডেমর্টের পতন হয়েছে।

হ্যারি পটার সংবাদ

ওয়েব লিংক


অফিসিয়াল সাইট

সংবাদ সাইট

  • MuggleNet: This site has news, information, games, editorials, and media, with a featured Podcast. [১]
  • HPANA (Harry Potter Automatic News Aggregator) This site has news collected from most Harry Potter sites on the Internet and updates often [২].
  • The Leaky Cauldron: This site is a news site which features a huge picture gallery, a new video gallery, and also its own podcast. [৩]

তথ্য সাইট

পণ্যদ্রব্য সাইট

  • Harry Potter Merchandise: This site offers Harry Potter collectibles including books, DVDs, LEGOs, video games, trading cards, movies and clothing.
  • WB Shop: Official Warner Brothers Harry Potter merchandise

ফ্যানফিকসন সাইট

ভূমিকা সাইট

হ্যারি পটার কাস্ট 'অফিসিয়াল ওয়েবসাইট

আপনি যা করতে পারেন

এখানে কিছু কাজ যা আপনি করতে পারেন
    • হ্যারি পটার সম্পর্কিত যে কোন নতুন নিবন্ধ শুরু করতে পারেন।
    • নিবন্ধ উন্নয়ন করে উইকিপিডিয়াকে সহয়তা করতে পারেন।

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে হ্যারি পটার
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে হ্যারি পটার
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে হ্যারি পটার
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে হ্যারি পটার
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে হ্যারি পটার
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে হ্যারি পটার
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে হ্যারি পটার
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে হ্যারি পটার
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে হ্যারি পটার
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন