প্রবেশদ্বার:বই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বই প্রবেশদ্বার

বই প্রবেশদ্বার

বই বা গ্রন্থ হলো লিখিত, মুদ্রিত, ও অলঙ্কৃত কাগজ বা চর্মপত্রের সমষ্টি যা এক-ধারে-বাঁধা এবং মলাট-আবৃত। বইয়ের একখন্ড কাগজকে বলে পাতা এবং পাতার একেকটি দিককে বলে পৃষ্ঠা। বইয়ের ইলেকট্রনিক সংস্করণকে বলা হয় ই-বুক। বই বলতে সাহিত্যকর্মও বোঝায় এবং ব্যাপক অর্থে বইয়ে লেখা সবকিছুকে সাহিত্য বলে। প্রাচীনকালে শিলালিপি, পান্ডুলিপি এবং মধ্যযুগে কাগজ আবিষ্কারের পর বইয়ের মাধ্যমে মানুষ জ্ঞান সংরক্ষণ করেছে এবং উত্তর-প্রজন্মে পৌঁছে দিয়েছে। বই মুদ্রিত হয় ছাপাখানায় এবং দোকানে বিক্রি হয়। গ্রন্থাগারে সকলের পড়ার জন্যে বই সংরক্ষণ করে রাখা হয়।

নির্বাচিত বই

মঁসিয়ে ম্যাদলেন রূপে জাঁ ভলজাঁ
লে মিজারেবল (Les Misérables) ফরাসি ঔপন্যাসিক ভিক্টর হুগো রচিত একটি ঐতিহাসিক উপন্যাস। ১৮৬২ সালে প্রকাশিত এ বইটিকে বলা হয় ১৯শতকের অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস। ১৮১৫ সালে শুরু হয়ে কাহিনী এগিয়ে যায় জেলফেরত জাঁ ভলজাঁর জীবন-সংগ্রাম, আত্মশুদ্ধি এবং অন্যদের সম্পর্কে অভিজ্ঞতার বর্ণনায়, যার চূড়ান্ত পরিণতি হয় ১৮৩২ সালে প্যারিসের জুন বিপ্লবে। উপন্যাসে উঠে এসেছে ফ্রান্সের ইতিহাস, স্থাপত্য, শহরজীবন এবং ধর্ম, বিচার, রাজনীতি, প্রেম, ভালোবাসা প্রভৃতি প্রসঙ্গ। ধ্রুপদী সাহিত্যে উত্তীর্ণ এই উপন্যাস মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র রূপেও সমাদৃত হয়েছে।

নির্বাচিত ছবি

"প্রবেশদ্বার:বই/নির্বাচিত ছবি/২" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

বিষয়শ্রেণীসমূহ

বই সম্পর্কিত আরও তথ্য

নির্বাচিত লেখক

আনিসুজ্জামান (জন্ম ১৮ ফেব্রুয়ারি ১৯৩৭) একজন বাংলাদেশি গবেষক, প্রাবন্ধিক ও লেখক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক। বাংলা সাহিত্যের ইতিহাস নিযে তার গবেষণা সবিশেষ উল্লেখযোগ্য। গবেষণা গ্রন্থ মুসলিম মানস ও বাংলা সাহিত্য , পুরোনো বাংলা গদ্য,আঠারো শতকের বাংলা চিঠি , Cultural Pluralism, প্রবন্ধগ্রন্থ আমার চোখে, কাল নিরবধি এবং রবীন্দ্র-নজরুল-মুনীর চৌধুরির রচনাবলী সম্পাদনা প্রভৃতি তার সুপরিচিত কর্ম।

আনিসুজ্জামান প্রত্যক্ষভাবে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। একজন শিক্ষাবিদ হিসেবে তিনি দীর্ঘকাল জাতিসংঘ বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রকল্পে অংশ নেন। লন্ডন বিশ্ববিদ্যালয়, প্যারিস বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে তিনি ভ্রাম্যমাণ ফেলো হয়েছিলেন। বাংলা সাহিত্যের গবেষণায় কৃতিত্বের জন্যে তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৭০), একুশে পদক (১৯৮৫), আনন্দ পুরস্কার (১৯৯৩) এবং পদ্মভূষণ পদক (২০১৪) পেয়েছেন।

নির্বাচিত উক্তি

"প্রবেশদ্বার:বই/নির্বাচিত উক্তি/৪" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

আপনি জানেন কি...

"প্রবেশদ্বার:বই/আপনি জানেন কি/১" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

বই সংবাদ

আপনি যা যা করতে পারেন

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ


সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে বই
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে বই
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে বই
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে বই
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে বই
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে বই
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে বই
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে বই
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে বই
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন