পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অন স্ট্রেঞ্জার টাইডস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
  • পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান:
  • অন স্ট্রেঞ্জার টাইডস
পরিচালকরব মার্শাল
প্রযোজকজেরি ব্রুখাইমার
চিত্রনাট্যকারটেরি রোজারিও
টেড এলিয়ট
শ্রেষ্ঠাংশে
সুরকার
চিত্রগ্রাহকডারিউজ ভোলস্কি
সম্পাদকমাইকেল কান
প্রযোজনা
কোম্পানি
জেরি ব্রুখাইমার ফিল্মস
পরিবেশকওয়াল্ট ডিজনি পিকচার্স
মুক্তি১৮ মে, ২০১১ (যুক্তরাজ্য)
২০ মে, ২০১১ (যুক্তরাষ্ট্র/কানাডা)
স্থিতিকাল১৩৭ মিনিট
দেশ
  • যুক্তরাজ্য
  • যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়
  • $৩৭ কোটি ৮৫ লক্ষ (নিট)[১]
  • $৪১ কোটি ৬ লক্ষ (মোট)
আয়$১০৪ কোটি ৫০ লক্ষ[২]

পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অন স্ট্রেঞ্জার টাইডস (ইংরেজি: Pirates of the Caribbean: On Stranger Tides) হচ্ছে ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত একটি অ্যাডভেঞ্চার ফ্যান্টাসি চলচ্চিত্র।। এটি পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান ধারাবাহিকের চতুর্থ চলচ্চিত্র। পূর্বের তিনটি চলচ্চিত্রের পরিচালক গোর ভারবিনস্কির পরিবর্তে এই চলচ্চিত্রটি পরিচালনা করেন রব মার্শাল, অপরদিকে প্রযোজক হিসেবে জেরি ব্রুখাইমার অপরিবর্তিত থাকেন।

চলচ্চিত্রটির কাহিনী নেওয়া হচ্ছে টিম পাওয়ারের উপন্যাস অন স্ট্রেঞ্জার টাইডস থেকে। এই পর্বে ফাউন্টেইন অব ইয়ুথের সন্ধানে ক্যাপ্টেন জ্যাক স্প্যারো (জনি ডেপ) অ্যাঞ্জেলিকা’র (পেনেলোপে ক্রুজ) সাথে যোগ দেন। তাদের সাথে ফাউন্টেইন অব ইয়ুথের সন্ধানের আরও যোগ দেয় জলদস্যু ব্ল্যাকবিয়ার্ড (ইয়ান ম্যাকশেন), এবং তাদের পিছু নেয় ক্যাপ্টেন বারবোসা (জিওফ্রে রাশ)। চলচ্চিত্রটি পরিবেশিত হয় ওয়াল্ট ডিজনি পিকচার্সের সৌজন্য। ১৮ ও ২০ মে ২০১১-এর চলচ্চিত্রটি যথাক্রমে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে, ও বিশ্বব্যাপী মুক্তি লাভ করে। ডিজনি ডিজিটাল থ্রি-ডিআইম্যাক্স থ্রিডি ফরম্যাটের পাশাপাশি প্রচলিত দ্বিমাত্রিক আইম্যাক্স ফরম্যাটেও চলচ্চিত্রটি মুক্তি পায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sylt, Christian (জুলাই ২২, ২০১৪)। "Fourth Pirates Of The Caribbean Is Most Expensive Movie Ever With Costs Of $410 Million"Forbes। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৭, ২০১৪Production costs: $410.6 million; rebate: $32.1 million 
  2. "Pirates of the Caribbean: On Stranger Tides (2011)"Box Office Mojo। সংগ্রহের তারিখ আগস্ট ২২, ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]