দত্তাত্রেয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দত্তাত্রেয়
রাজা রবি বর্মা অঙ্কিত দত্তাত্রেয়
দেবনাগরীदत्तात्रेय
ব্যক্তিগত তথ্য
মাতাপিতা
সহোদরদুর্বাসা এবং চন্দ্র দেব
সন্তানNimi

দত্তাত্রেয় (সংস্কৃত: दत्तात्रेय, Dattātreya) বা দত্ত হলেন একজন হিন্দু দেবতা। তিনি ত্রিমূর্তি নামে পরিচিত হিন্দু দেবতাত্রয়ী ব্রহ্মা, বিষ্ণুমহেশ্বরের সম্মিলিত রূপ। "দত্তাত্রেয়" নামটি দু'টি অংশে বিভক্ত: "দত্ত" অর্থাৎ যা দেওয়া হয়েছে এবং "আত্রেয়" অর্থাৎ, ঋষি অত্রির পুত্র।

বিভিন্ন হিন্দু সম্প্রদায়ে ভিন্ন ভিন্ন রূপে তাঁকে পূজা করা হয়। নাথ সম্প্রদায় তাঁকে শিবের অবতার মনে করে। নাথেদের আদিনাথ সম্প্রদায় তাঁকে আদিগুরু মনে করে। তন্ত্র তাঁকে "যোগের ঈশ্বর" মনে করে।[১][২] তিনি বৈষ্ণব ভক্তি আন্দোলনের সঙ্গেও জড়িত। তাঁকে একজন গুরু হিসেবে পূজা করা হয়। মনে করা হয়, দত্তাত্রেয় অদ্বৈত বেদান্তের ভাষ্য ত্রিপুর রহস্য রচনা করে পরশুরামকে দান করেছিলেন।

জীবন[সম্পাদনা]

পুরাণে, তিনি একটি ভারতীয় আশ্রমে অনসূয়া এবং তার স্বামী, বৈদিক ঋষি, অত্রির কাছে জন্মগ্রহণ করেছিলেন, যিনি ঐতিহ্যগতভাবে ঋগ্বেদে সবচেয়ে বড় অবদানের জন্য কৃতিত্বপ্রাপ্ত। কথিত আছে যে তারা মহারাষ্ট্রের নান্দেদ জেলার মহুরে বাস করত। অন্য একজন বলেছেন যে তার পিতা পশ্চিম দাক্ষিণাত্য অঞ্চলে থাকতেন।  

তৃতীয় একজন দাবি করেন যে তিনি পবিত্র অমরনাথ মন্দিরের কাছে কাশ্মীরের জঙ্গলে জন্মগ্রহণ করেছিলেন।

চতুর্থ কিংবদন্তি অনুসারে তিনি তার ভাই দূর্বাসা এবং চন্দ্রের সাথে অনুসূয়া নামে এক অবিবাহিত মায়ের কাছে জন্মগ্রহণ করেছিলেন।

পঞ্চম পৌরাণিক কাহিনীতে, ঋষি অত্রি খুব বৃদ্ধ ছিলেন যখন অল্পবয়সী অনুসূয়া তাকে বিয়ে করেছিলেন এবং তারা একটি সন্তানের জন্য ত্রিমূর্তি দেবতার সাহায্য চেয়েছিলেন। পৃথিবীতে আলো ও জ্ঞান আনার জন্য ত্রিমূর্তি তাদের প্রতি সন্তুষ্ট হওয়ায় তাৎক্ষণিকভাবে বর দিয়েছিলেন, যার ফলে দত্তাত্রেয় তিনটি বৈশিষ্ট্য নিয়ে জন্মগ্রহণ করেছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. Rigopoulos (1998), p. 77.
  2. Harper & Brown (2002), p. 155.

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]