তৃতীয় গোপাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তৃতীয় গোপাল (আগে পরিচিত ছিলেন দ্বিতীয় গোপাল নামে) পাল সাম্রাজ্যের নবম সম্রাট ছিলেন। পাল সম্রাট রাজ্যপালের মৃত্যুর পর তিনি সিংহাসনে আরোহণ করেন।

আবিষ্কৃত সূত্র[সম্পাদনা]

তৃতীয় গোপালের শাসনাধীনে মগধ ছিল বলে মনে করা হয় কারণ তার রাজত্বকালে মগধে প্রতিষ্ঠিত দুইটি মূর্তি ও মগধে লিখিত একটি বৌদ্ধগ্রন্থ আবিষ্কৃত হয়েছে। ত্রিপুরার মম্বুক নামক গ্রামে তৃতীয় গোপালের রাজত্বকালের দ্বিতীয় বছরে প্রতিষ্ঠিত একটি মূর্তি[১] এবং মালদহ জেলার গাজোল থানার জাজলপাড়া গ্রামে তার একটি তাম্রপত্র আবিষ্কৃত হয়েছে। তার রাজত্বকালের প্রথম বছরে তিনি নালন্দায় একটি বাগেশ্বরী মূর্তি তৈরী করান।[২]:১৩৯ তার রাজত্বকালের পঞ্চদশ বছরে একটি অষ্টসাহস্রিকা প্রজ্ঞাপারমিতা লেখা হয়েছিল।[n ১]

রাজত্বকাল[সম্পাদনা]

রমেশচন্দ্র মজুমদার ৯৪০ থেকে ৯৫৭ খ্রিষ্টাব্দে[৪], আবদুল মোমিন চৌধুরী ৯৫২ থেকে ৯৬৯ খ্রিষ্টাব্দে[৫], বিন্দেশ্বরী প্রসাদ সিনহা ৯৫২ থেকে ৯৬৭ খ্রিষ্টাব্দে[৬] এবং দীনেশচন্দ্র সরকার ৯৫২ থেকে ৯৭২ খ্রিষ্টাব্দে[৭] তৃতীয় গোপালের রাজত্বের সময়কালকে নির্ণয় করেছেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. পরমেশ্বরপরমভট্টারকপরমসৌগত মহারাজাধিরাজশ্রীমদগোপালদেব প্রবর্দ্ধমাঙ্কল্যাবিজয়রাজ্যেতাদি সম্বৎ ১৫ অস্মিন দিনে ৪ শ্রীমদ্বিক্রমশীলদেববিহারে লিখিতেয়ং ভগবতী।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Varendra reasearch Society. Monograph: 8, 1950; 104-166
  2. রাখালদাস বন্দ্যোপাধ্যায়, বাঙ্গালার ইতিহাস, প্রকাশক- দে’জ পাবলিশিং, ১৩, বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট, কলকাতা-৭৩, প্রথম দে’জ অখণ্ড সংস্করণ, জানুয়ারি, ২০০৮, আইএসবিএন ৯৭৮-৮১-২৯৫-০৭৯১-৪
  3. Journal of the Royal Asiatic Society, 1910, pp 150, 151
  4. Ramesh Chandra Majumder, History of Ancient Bengal, pp. 161-162, 1971
  5. Abdul Momin Chowdhury (১৯৬৭)। Dynastic history of Bengal, c. 750-1200 CE। Asiatic Society of Pakistan। পৃষ্ঠা 272–273। 
  6. Bindeshwari Prasad Sinha (১ জানুয়ারি ১৯৭৭)। Dynastic History of Magadha, Cir. 450-1200 A.D.। Abhinav Publications। পৃষ্ঠা 253–। GGKEY:KR1EJ2EGCTJ। 
  7. Dineshchandra Sircar (১৯৭৫–৭৬)। "Indological Notes - R.C. Majumdar's Chronology of the Pala Kings"। Journal of Indian HistoryIX: 209–10। 
পূর্বসূরী
রাজ্যপাল
পাল সম্রাট
তৃতীয় গোপাল
উত্তরসূরী
দ্বিতীয় বিগ্রহপাল