তর্জনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তর্জনী
বাম হাতের তর্জনী প্রসারিত
বিস্তারিত
ধমনীতর্জনীর রেডিয়াল ধমনী,
[[যথাযথ পালমার ডিজিটাল ধমনী]],
[[হাতের ডোরসাল ডিজিটাল ধমনী | ডোরসাল ডিজিটাল ধমনী]]
শিরা[[পালমার ডিজিটাল শিরা]], [[হাতের ডোরসাল ডিজিটাল শিরা|ডোরসাল ডিজিটাল শিরা]]
স্নায়ু[[রেডিয়াল নার্ভের ডর্সাল ডিজিটাল স্নায়ু]], [[মিডিয়ান নার্ভের সঠিক পালমার ডিজিটাল স্নায়ু]]
শনাক্তকারী
লাতিনDigitus II manus, digitus secundus manus, index
টিএ৯৮A01.1.00.054
টিএ২152
এফএমএFMA:24946
শারীরস্থান পরিভাষা

তর্জনী (এছাড়াও সামনের আঙ্গুল, [১] প্রথম আঙুল, [২] নির্দেশক আঙুল, ট্রিগার আঙুল, ডিজিটাস সেকেন্ডাস, ডিজিটাস ২ এবং আরও অনেক পদ হিসাবে উল্লেখ করা হয়) হল মানুষের হাতের দ্বিতীয় আঙ্গুল। এটি বৃদ্ধাঙ্গুলি এবং মধ্যমা আঙুলের মধ্যে অবস্থিত। এটি সাধারণত হাতের সবচেয়ে নিপুণ এবং সংবেদনশীল অঙ্ক, যদিও দীর্ঘতম নয় – এটি মধ্যমা আঙুলের চেয়ে ছোট এবং অনামিকা আঙুলের চেয়ে ছোট বা দীর্ঘ হতে পারে – আঙ্গুলের অনুপাত দেখুন।

"তর্জনী" আক্ষরিক অর্থ "ইঙ্গিত করার আঙুল", একই লাতিন উৎস থেকে নির্দেশিত হিসাবে; এর শারীরবৃত্তীয় নামগুলি হল "তর্জনী" এবং "দ্বিতীয় আঙ্গুল"।

শারীরস্থান[সম্পাদনা]

তর্জনীতে তিনটি ফ্যালাঞ্জ রয়েছে। এটিতে কোন পেশী থাকে না, তবে হাড়ের সাথে টেন্ডনের সংযুক্তি দ্বারা হাতের পেশী দ্বারা নিয়ন্ত্রিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "forefinger - definition of forefinger in English | Oxford Dictionaries"Oxford Dictionaries | English। ২০১৭-০৯-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-০৮ 
  2. "first finger - definition of first finger in English | Oxford Dictionaries"Oxford Dictionaries | English। ২০১৭-০৯-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-০৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে তর্জনী সম্পর্কিত মিডিয়া দেখুন।