টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
King Street West pedestrianized for the opening of the 2016 Toronto International Film Festival
২০১৬ টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
অবস্থানটরন্টো, অন্টারিও, কানাডা
প্রতিষ্ঠিত১৯৭৬; ৪৪ বছর আগে
চলচ্চিত্র সংখ্যাসবচেয়ে কম ৫০ (২০২০); সবচেয়ে বেশি, ৪৬০ (১৯৮৪)[১]
ভাষাআন্তর্জাতিক
ওয়েবসাইটtiff.net

টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব একটি অন্যতম বৃহত্তম এবং সর্বজনীন চলচ্চিত্র উৎসব। এখানে বার্ষিক প্রায় ৪,৮০,০০০ জন চলচ্চিত্রপ্রেমীদের আগমন ঘটে। এটি ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয়। বছরের পর বছর ধরে ক্রমাগত আকারে সমৃদ্ধ হয়ে, বর্তমানে উৎসবটি এখন কান চলচ্চিত্র উৎসব-এর পর বিশ্বের সবচেয়ে সমৃদ্ধশালী চলচ্চিত্র উৎসবে পরিণত হয়েছে।

উৎসবের বর্তমান নির্বাহী পরিচালক ও সহ-প্রধান জোয়ানা ভিক্টেন। উৎসবের শিল্প পরিচালক ও সহ-প্রধান ক্যামেরন বেইলি। কানাডার স্রমিক দিবস এর পরের বৃহস্পতিবার থেকে শুরু হয়ে উৎসবটি ১০ দিন ব্যাপী চলে। এটি সারা বিশ্ব থেকে ৩০০ থেকে ৪০০টি চলচ্চিত্র প্রদর্শন করে এবং প্রতি উৎসবে গড় উপস্থিতি ২৫০০০ এর বেশি থাকে। উৎসবটি বিশেষভাবে প্রাতপ্রদিপের আরালে থাকা চলচ্চিত্র প্রচার ও জনপ্রিয় করার একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত।


ইতিহাস[সম্পাদনা]

উৎসব সূচনার প্রথম বছরে ৩০ টি দেশ হতে ১২৭ টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। প্রদর্শনী চলে ১৮ অক্টোবর হতে ২৪ অক্টোবর,১৯৭৬ সালে। প্রথম বছরে ৩৫০০০ মানুষ উৎসব উপভোগ করতে আসেন।

উল্লেখযোগ্য চলচ্চিত্র সমূহ[সম্পাদনা]

আমেরিকান বিউটি,রে,মি. নো বডি,১২৭ অ্যাওয়াস,ব্লাক সোয়ান,দ্যা ফাইফ অবস্ট্রাকশন প্রথম প্রদর্শিত হয় উৎসবে।


পুরস্কার[সম্পাদনা]

  • 'পিপলস চয়েস অ্যাওয়ার্ড' যা উৎসবে আসা দর্শকদের ভোটে নির্বাচিত হয়। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র সমূহ এ পুরস্কারের জন্য মনোনীত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "35th Anniversary Fact Sheet: TIFF Facts and Figures" (সংবাদ বিজ্ঞপ্তি)। Toronto International Film Festival। সেপ্টেম্বর ২৭, ২০১০। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২১, ২০১০