জঁ রাসিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জ্যঁ রাসিন থেকে পুনর্নির্দেশিত)
জঁ রাসিন
রাসিনের প্রতিকৃতি
রাসিনের প্রতিকৃতি
জন্মজঁ-বাতিস্ত রাসিন
(১৬৩৯-১২-২১)২১ ডিসেম্বর ১৬৩৯
লা ফের্তে-মিলোঁ, পিকার্দি, ফ্রান্স
মৃত্যু২১ এপ্রিল ১৬৯৯(1699-04-21) (বয়স ৫৯)
প্যারিস (পারি), ফ্রান্স
পেশানাট্যকার
সময়কাল১৭শ শতাব্দী
ধরনবিয়োগান্ত নাটক (প্রধানত), মিলনাত্মক নাটক
সাহিত্য আন্দোলনধ্রুপদীবাদ, ইয়ানসেনবাদ
উল্লেখযোগ্য রচনাবলিঅঁদ্রোমাক, ফেদ্র, আতালি

জঁ রাসিন (ফরাসি: Jean Racine; ২২শে ডিসেম্বর, ১৬৩৯ - ২১শে এপ্রিল ১৬৯৯) ১৭শ শতকের একজন ফরাসি নাট্যকার। তাঁকে ধ্রুপদী ফরাসি বিয়োগান্ত নাটকের সেরা নাট্যকার হিসেবে গণ্য করা হয়।[১] মোলিয়ের ও পিয়ের কর্নেইয়ের পাশাপাশি তিনি ১৭শ শতাব্দীতে ফ্রান্সের তিনজন প্রধান নাট্যকারের একজন। নাটকের পাশাপাশি তিনি কাব্য রচনা করেন এবং ফ্রান্সের রাজা ১৪শ লুইয়ের দরবারে ইতিহাস-লেখক হিসেবেও দায়িত্ব পালন করেন। ফ্রান্সের ছোট শহর লা ফের্তে-মিলোঁতে জন্মগ্রহণ করা রাসিন শৈশবেই তাঁর বাবা-মাকে হারান ও বাবার দিকের মাতাপিতামহের কাছে বড় হন। ছোটবেলাতেই তিনি সাহিত্য ও ধ্রুপদী সাহিত্যকর্মগুলির প্রতি অনুরক্ত ছিলেন। তিনি প্যারিসের উপকণ্ঠে অবস্থিত মর্যাদাবাহী পর-রোয়াইয়াল দে শঁ নামক খ্রিস্টান মঠটির বিদ্যালয়ে শিক্ষালাভ করেন ও সেখানে প্রাচীন গ্রিক ও রোমান লেখকদের রচনার কদর করতে শেখেন। সেখানকার শিক্ষকেরা ক্যাথলিক মণ্ডলীর একটি উপশাখা ইয়ানসেনবাদের অনুসারী ছিলেন, যাদের মানব-প্রকৃতি সম্পর্কিত নিরাশাবাদী দৃষ্টিভঙ্গির ছাপ পরবর্তীতে রাসিনের রচনায় দেখতে পাওয়া যায়, যদিও রাসিন নিজেই তাদের কৃচ্ছতাবাদী জীবনাদর্শ পরিত্যাগ করে মঞ্চনাটকের চাকচিক্যময় জগতে প্রবেশ করেছিলেন। ধ্রুপদী ভাষাগুলিতে পাণ্ডিত্য ও কাব্যিক প্রতিভার মেলবন্ধন পরবর্তীতে নাট্যকার হিসেবে রাসিনের সফলতার ভিত্তি স্থাপন করে।

রাসিন প্রথমে আইন নিয়ে পড়াশোনা করলেও পরে নাটক লেখাকেই কর্মজীবনের উপজীব্য করেন ও এ ক্ষেত্রে সফলতার সন্ধানে প্যারিসে পাড়ি জমান। এসময় তিনি জঁ দ্য লা ফোঁতেনের সাথেও সখ্যতা গড়ে তোলেন। ১৬৬৪ সালে বিয়োগান্ত নাটক লা তেবাইদ (থিবীয় জাতি) ছিল রাসিনের প্রথম প্রকৃত অর্থে সফল মঞ্চনাটক। তবে বিখ্যাত অভিনেতা ও নাট্যকার মোলিয়েরের সাথে একত্রে কাজ করেই তিনি পাদপ্রদীপের আলোয় চলে আসেন। শুরুতে সমস্যাসঙ্কুল পথ পাড়ি দিলেও শেষ পর্যন্ত রাসিন তার নিজস্ব স্বতন্ত্র শৈলী খুঁজে পান। তাঁর রচনার চরিত্রগুলি আবেগিক তীব্রতা ও মানসিক গভীরতার অধিকারী হয়ে থাকে। রাসিনের অন্যান্য প্রধান সাহিত্যকর্মগুলির মধ্যে আছে তাঁর সেরা সৃষ্টি অঁদ্রোমাক (১৬৬৭), ফেদ্রব্রিতানিকুস। লেখালেখি করে আর্থিকভাবে স্বনির্ভর হবার পরে ১৬৭২ সালে রাসিন আকাদেমি ফ্রঁসেজের সদস্য নির্বাচিত হন ও ১৭৮৪ সালে ফ্রান্সের রাজার কাছ থেকে একটি অভিজাত উপাধি লাভ করেন। এর কয়েক বছর পরে তিনি নাটক লেখালেখিতে যতি টেনে রাজা ১৪শ লুইয়ের রাজদরবারে ইতিহাস লেখকের পদে কাজ করা শুরু করেন এবং রাজার সামরিক অভিযানগুলি সম্পর্কে লেখেন। রাণীর অনুরোধে আবারও নাটক লেখায় ফিরে এসে এস্তেরআতালি নাটকগুলি লেখেন। ১৬৯৯ সালের যকৃতের কর্কটরোগে (ক্যান্সার) আক্রান্ত হয়ে প্যারিসে মৃত্যুবরণ করেন। ছোটবেলার বিদ্যালয় পর-রোয়াইল মঠে তাঁকে সমাধিস্থ করা হয়। মঠটি ধ্বংস হবার পরে তাঁর সমাধি প্যারিসে স্থানান্তর করা হয়।

রাসিনের নাটকগুলি বিয়োগবিধুরতা, পরিশীলিত ভাষা এবং মানুষের তীব্র অনুভূতি ও নৈতিকতার অনুসন্ধানের জন্য সমাদৃত। রাসিন তার নাটকগুলিতে প্রায়ই রোমান ও গ্রিক পুরাণ থেকে অনুপ্রেরণা নিয়েছেন। এগুলি আজও অধ্যয়ন ও মঞ্চায়ন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Edward Forman (২০১০), Historical Dictionary of French Theater, Scarecrow Press, পৃষ্ঠা 207