জন জিম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জন জিম্যান
জন্ম(১৯২৫-০৫-১৬)১৬ মে ১৯২৫
কেমব্রিজ, ইংল্যান্ড
মৃত্যু২ জানুয়ারি ২০০৫(2005-01-02) (বয়স ৭৯)
দাম্পত্য সঙ্গীরোজমেরি ডিক্সন
জোয়ান সলোমন
পুরস্কাররয়েল সোসাইটির সদস্য (১৯৬৭)
বৈজ্ঞানিক কর্মজীবন
প্রতিষ্ঠানসমূহকেমব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

জন মাইকেল জিম্যান (১৬ মে ১৯২৫ - ২ জানুয়ারি ২০০৫) একজন ব্রিটিশ বংশোদ্ভূত নিউজিল্যান্ডের পদার্থবিদ এবং মানবতাবাদি যিনি কনডেন্সড ম্যাটার ফিজিক্সের ক্ষেত্রে কাজ করেছিলেন। তিনি বিজ্ঞানের মুখপাত্র, পাশাপাশি একজন শিক্ষক এবং লেখক ছিলেন।

জিমান ১৯২৫ সালে ইংল্যান্ডের কেমব্রিজে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা-মা হলেন সলোমন নেটহিম জিমান এবং, নেলি ফ্রান্সেস। যখন জিমান শিশু ছিল তখন তার পরিবার নিউজিল্যান্ডে চলে এসেছিল। তিনি প্রাথমিক শিক্ষা হ্যামিল্টন উচ্চ বিদ্যালয় এবং ওয়েলিংটন বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেছিলেন। তিনি অক্সফোর্ডের বলিওল কলেজ থেকে পিএইচডি অর্জন করেন এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তরল ধাতুতে ইলেকট্রন তত্ত্বের বিষয়ে প্রাথমিক গবেষণা করেন।

১৯৪৮ সালে তিনি ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের অধ্যাপক নিযুক্ত হন, যেখানে তিনি তাঁর এলিমেন্টস অফ অ্যাডভান্সড কোয়ান্টাম থিওরি (১৯৬৯) লিখেছিলেন যা কোয়ান্টাম ফিল্ড থিওরির প্রাথমিক কনডেন্সড ম্যাটারেন্ট স্লেন্টের ব্যাখ্যা দেয়। এই সময়কালে, তার আগ্রহগুলি বিজ্ঞানের দর্শনের দিকে চলে যায়। তিনি বিজ্ঞানের সামাজিক মাত্রা, এবং অসংখ্য প্রবন্ধ এবং বইয়ে বিজ্ঞানীদের সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে তর্ক করেছিলেন।[১]

তিনি দু'বার বিবাহ করেছিলেন ১৯৫১ সালে রোজমেরি ডিক্সনের সাথে এবং দ্বিতীয়বার জোয়ান সলোমনকে এবং তাঁর চার সন্তানের মধ্যে তিনজন বেঁচে আছেন।

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ravetz, Jerry (২০০৫-০২-০২)। "Obituary: John Ziman"The Guardian (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0261-3077। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৯