চন্দ্রগ্রহণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চন্দ্রগ্রহণ, ডিসেম্বর ২১, ২০১০, চিত্রগ্রহণ করেছেন জিইয়ং চেন
পূর্ণ চন্দ্রগ্রহণ

আমরা সবাই জানি, চাঁদ যেমন পৃথিবীকে কেন্দ্র করে ঘুরছে তেমন পৃথিবীও সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। এইভাবে একটা সময় চাঁদ, সূর্য, পৃথিবী ঘুরতে ঘুরতে এক সরলরেখায় আসে।

যখন এই সরলরেখায় পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যে আসে, তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছায় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। অর্থাৎ পৃথিবী পৃষ্ঠের কোন দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। তখন একে সংক্ষেপে চন্দ্রগ্রহণ বলে।[১]

এই সময় পৃথিবী, সূর্যকে আংশিক ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে আংশিক দেখা যায় না একে আংশিক চন্দ্রগ্রহণ বলে। আর পৃথিবী সূর্যকে পুরোপুরি ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে পুরোপুরি দেখা যায় না একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলে। চাঁদের তুলনায় পৃথিবীর ব্যাস অনেক বেশি হওয়ায়, পৃথিবীর ঐ ব্যাসের পথ অতিক্রম করতে চাঁদের অনেকটা সময় লাগে। এই জন্য সূর্যগ্রহনের স্থায়ীত্ত্ব কয়েক মিনিট হলেও চন্দ্রগ্রহণের স্থায়ীত্ত্ব ২ থেকে ৩ ঘণ্টা পর্যন্ত হতে পারে।

চন্দ্রগ্রহণ প্রকারভেদ[সম্পাদনা]

চন্দ্রগ্রহণ সর্বমোট ৫ ধরনের হয়।

  • পেনাম্ব্রাল বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ(Penumbral lunar eclipse):-

একটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ ঘটে যখন চাঁদের অংশ বা সমস্ত অংশ পৃথিবীর পেনাম্ব্রাতে চলে যায়। এই ঘটনার সময় চাঁদের কোনো অংশ পৃথিবীর ছাতার মধ্যে থাকে না। পেনাম্ব্রা চন্দ্র পৃষ্ঠের একটি সূক্ষ্ম ম্লান করে দেয়, যা শুধুমাত্র খালি চোখে দৃশ্যমান হয় যখন চাঁদের ব্যাসের প্রায় ৭০% পৃথিবীর পেনাম্ব্রাতে নিমজ্জিত হয়। একটি বিশেষ ধরনের পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ হল একটি সম্পূর্ণ পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ, যার সময় সমগ্র চাঁদ একচেটিয়াভাবে পৃথিবীর পেনাম্ব্রালের বা উপচ্ছায়ার মধ্যে থাকে। মোট পেনামব্রাল গ্রহণ বিরল, এবং যখন এইগুলি ঘটে, তখন চাঁদের সবচেয়ে কাছের অংশটি চন্দ্রের বাকি অংশের তুলনায় কিছুটা গাঢ় দেখাতে পারে।

  • আংশিক চন্দ্রগ্রহণ(Partial lunar eclipse):-যখন চাঁদ পৃথিবীর ছাতার মধ্যে আংশিকভাবে প্রবেশ করে, তখন এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ নামে পরিচিত, যখন সমগ্র চাঁদ পৃথিবীর ছাতার মধ্যে প্রবেশ করে তখন একটি পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটে। এই ইভেন্টের সময়, চাঁদের একটি অংশ পৃথিবীর ছাতার মধ্যে থাকে, অন্য অংশটি পৃথিবীর পেনাম্ব্রাতে থাকে। চাঁদের গড় কক্ষপথের গতি প্রায় ১.০৩ কিমি/সেকেন্ড (২,৩০০ মাইল প্রতি ঘন্টা), বা প্রতি ঘন্টায় এর ব্যাসের চেয়ে একটু বেশি, তাই সমগ্রতা প্রায় ১০৭ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে। তবুও, পৃথিবীর ছায়ার সাথে চাঁদের অঙ্গের প্রথম এবং শেষ যোগাযোগের মধ্যে মোট সময় অনেক বেশি এবং ২৩৬ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে।একে খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ বলে।
  • পূর্ণগ্ৰাস বা সম্পূর্ণ চন্দ্রগ্রহণ(Total lunar eclipse):-যদি চাঁদ সম্পূর্ণরূপে পৃথিবীর ছাতার মধ্যে চলে যায়, তাহলে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটে। সম্পূর্ণ প্রবেশের ঠিক আগে, চন্দ্র অঙ্গের উজ্জ্বলতা - চাঁদের বাঁকা প্রান্তটি এখনও সরাসরি সূর্যালোকের দ্বারা আঘাত করা হচ্ছে - এর ফলে চাঁদের বাকি অংশ তুলনামূলকভাবে ম্লান দেখাবে৷ যে মুহুর্তে চাঁদ একটি সম্পূর্ণ গ্রহণে প্রবেশ করবে, পুরো পৃষ্ঠটি কমবেশি সমানভাবে উজ্জ্বল হয়ে উঠবে। পরে, চাঁদের বিপরীত অঙ্গ সূর্যালোক দ্বারা আঘাত করায়, সামগ্রিক ডিস্ক আবার অস্পষ্ট হয়ে যাবে। .এর কারণ হল, পৃথিবী থেকে দেখা যায়, অঙ্গের মধ্যে পৃষ্ঠের অনেক অনিয়ম থেকে প্রতিফলিত হওয়ার কারণে একটি চন্দ্র অঙ্গের উজ্জ্বলতা সাধারণত পৃষ্ঠের বাকি অংশের তুলনায় বেশি হয়: এই অনিয়মগুলিকে আঘাতকারী সূর্যের আলো সবসময় বেশি পরিমাণে প্রতিফলিত হয়। সূর্যালোক আরও কেন্দ্রীয় অংশে আঘাত করে, যে কারণে পূর্ণিমার প্রান্তগুলি সাধারণত চন্দ্র পৃষ্ঠের বাকি অংশের তুলনায় উজ্জ্বল দেখায়। এটি একটি উত্তল বাঁকা পৃষ্ঠের উপর মখমল ফ্যাব্রিকের প্রভাবের অনুরূপ, যা একজন পর্যবেক্ষকের কাছে বক্ররেখার কেন্দ্রে সবচেয়ে অন্ধকার দেখাবে। এটি সূর্যের বিপরীতে দেখা গেলে সামান্য বা কোন বায়ুমণ্ডল এবং একটি অনিয়মিত গর্তযুক্ত পৃষ্ঠ (যেমন, বুধ) সহ যে কোনও গ্রহের ক্ষেত্রে সত্য হবে।এ চন্দ্রগ্রহণের সময় চাঁদ পৃথিবীর সম্পূর্ণরূপে প্রচ্ছায়ায় প্রবেশ করার পর সম্পূর্ণ রক্তের ন্যায় লাল রং ধারণ করে,একে ব্ল্যাড মুন বা রক্তিম চাঁদ বলে।
  • কেন্দ্রীয় চন্দ্রগ্রহণ(Central Lunar eclipse):-কেন্দ্রীয় চন্দ্রগ্রহণ হল একটি পূর্ণ চন্দ্রগ্রহণ যার সময় চাঁদ পৃথিবীর ছায়ার মধ্য দিয়ে যায়, অ্যান্টিসোলার বিন্দুর সাথে যোগাযোগ করে। এই ধরনের চন্দ্রগ্রহণ তুলনামূলকভাবে বিরল।

গ্রহণের সময় পৃথিবী থেকে চাঁদের আপেক্ষিক দূরত্ব গ্রহনের সময়কালকে প্রভাবিত করতে পারে। বিশেষ করে, যখন চাঁদ apogee(অনুভ) এর কাছাকাছি থাকে, তখন তার কক্ষপথে পৃথিবী থেকে সবচেয়ে দূরবর্তী বিন্দু, এর কক্ষপথের গতি সবচেয়ে ধীর হয়। চাঁদের কক্ষপথের দূরত্বের পরিবর্তনের মধ্যে পৃথিবীর ছাতার ব্যাস প্রশংসনীয়ভাবে হ্রাস পায় না। এইভাবে, অ্যাপোজির কাছে সম্পূর্ণরূপে গ্রহণকৃত চাঁদের সঙ্গতি সমগ্রতার সময়কালকে দীর্ঘায়িত করবে।

  • সেলেনলিয়ন বা হাইব্রিড চন্দ্রগ্রহণ (Selenelion/Hybrid lunar eclipse):-একটি সেলেনিলিয়ন বা সেলেনহেলিয়ন, যাকে একটি অনুভূমিক গ্রহণও বলা হয়, যেখানে এবং কখন সূর্য এবং একটি গ্রহণকৃত চাঁদ একই সময়ে দেখা যায়। ঘটনাটি শুধুমাত্র সূর্যাস্তের ঠিক আগে বা সূর্যোদয়ের ঠিক পরে লক্ষ্য করা যায়, যখন উভয় দেহই আকাশের প্রায় বিপরীত বিন্দুতে বিপরীত দিগন্তের ঠিক উপরে প্রদর্শিত হবে। প্রতিটি পূর্ণ চন্দ্রগ্রহণের সময় একটি সেলেনিলিয়ন ঘটে-এটি পর্যবেক্ষকের অভিজ্ঞতা, চন্দ্রগ্রহণ থেকে আলাদা কোনো গ্রহের ঘটনা নয়। সাধারণত, পৃথিবীর পর্যবেক্ষকরা পূর্ণ চন্দ্রগ্রহণের একই মুহুর্তে মিথ্যা সূর্যোদয় বা মিথ্যা সূর্যাস্তের মধ্য দিয়ে উচ্চ পর্বতশৃঙ্গে অবস্থিত এটি অনুভব করতে সক্ষম হবেন। যদিও সেলেনেলিয়নের সময় চাঁদ সম্পূর্ণরূপে পৃথিবীর ছাতার মধ্যে থাকে, তবে এটি এবং সূর্য উভয়ই আকাশে লক্ষ্য করা যায় কারণ বায়ুমণ্ডলীয় প্রতিসরণের ফলে প্রতিটি দেহ আকাশে তার প্রকৃত জ্যামিতিক গ্রহের অবস্থানের চেয়ে উচ্চতর (অর্থাৎ আরও কেন্দ্রীয়) দেখায়।

লাল বর্ণের চাঁদ বা রক্তিম চাঁদ[সম্পাদনা]

চন্দ্রগ্রহণে রক্তিম চাঁদ

পূর্ণ চন্দ্রগ্রহণের সময় চাঁদ, পৃথিবীর মাঝখানে অবস্থান করে। তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ায় প্রচ্ছায়া (Umbra) অবস্থানে (যেখানে চাঁদ পুরোপুরি পৃথিবীর গাঢ় ছায়ায় ঢেকে যায়) চাঁদের প্রায় অদৃশ্য হয়ে যাওয়ার কথা। কিন্তু তখনও সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডলের জলীয়বাষ্প, ধূলিকণা ও গ্যাস দ্বারা প্রতিফলিত হয়ে চাঁদের উপর পড়ে। ফলে এটি পৃথিবী পৃষ্ঠে অবস্থিত কোনো ব্যক্তি চাঁদকে কিছুটা হলেও দেখতে পায়।

আলোর বর্ণালী - যা সাধারণ মানুষের চোখে দৃশ্যমান যোগ্য

ডান পাশের আলোর বর্ণালী অনুযায়ী, লাল বর্ণের আলোর তরঙ্গ দৈর্ঘ্য অন্যান্য বর্ণের আলোর তুলনায় বেশি হওয়ায় এটি সব থেকে কম বিচ্ছুরিত হয়। তাই ওই সময় সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডলের দ্বারা প্রতিফলিত হয়ে লাল বর্ণের আলো চাঁদের উপর পড়ে তাই চাঁদকে তখন লাল দেখায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]