ঘোলপাশা ইউনিয়ন

স্থানাঙ্ক: ২৩°১৭′৭″ উত্তর ৯১°১৮′৮″ পূর্ব / ২৩.২৮৫২৮° উত্তর ৯১.৩০২২২° পূর্ব / 23.28528; 91.30222
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঘোলপাশা
ইউনিয়ন
৬নং ঘোলপাশা ইউনিয়ন পরিষদ
ঘোলপাশা চট্টগ্রাম বিভাগ-এ অবস্থিত
ঘোলপাশা
ঘোলপাশা
ঘোলপাশা বাংলাদেশ-এ অবস্থিত
ঘোলপাশা
ঘোলপাশা
বাংলাদেশে ঘোলপাশা ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৩°১৭′৭″ উত্তর ৯১°১৮′৮″ পূর্ব / ২৩.২৮৫২৮° উত্তর ৯১.৩০২২২° পূর্ব / 23.28528; 91.30222 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশবাংলাদেশ
বিভাগচট্টগ্রাম বিভাগ
জেলাকুমিল্লা জেলা
উপজেলাচৌদ্দগ্রাম উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড৩৫৫০ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মানচিত্র
মানচিত্র

ঘোলপাশা বাংলাদেশের কুমিল্লা জেলার অন্তর্গত চৌদ্দগ্রাম উপজেলার একটি ইউনিয়ন

আয়তন[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

চৌদ্দগ্রাম উপজেলার উত্তর-মধ্যাংশে ঘোলপাশা ইউনিয়নের অবস্থান। এ ইউনিয়নের উত্তরে কালিকাপুর ইউনিয়ন, পশ্চিমে শ্রীপুর ইউনিয়নশুভপুর ইউনিয়ন, দক্ষিণ-পশ্চিমে মুন্সিরহাট ইউনিয়ন, দক্ষিণে চৌদ্দগ্রাম পৌরসভা এবং পূর্বে ভারতের ত্রিপুরা প্রদেশ অবস্থিত।

প্রশাসনিক কাঠামো[সম্পাদনা]

ঘোলপাশা ইউনিয়ন চৌদ্দগ্রাম উপজেলার আওতাধীন ৬নং ইউনিয়ন পরিষদ। এ ইউনিয়নের প্রশাসনিক কার্যক্রম চৌদ্দগ্রাম থানার আওতাধীন। এটি জাতীয় সংসদের ২৫৯নং নির্বাচনী এলাকা কুমিল্লা-১১ এর অংশ।

শিক্ষা ব্যবস্থা[সম্পাদনা]

এই ইউনিয়নের শিক্ষা ব্যবস্থা খুবই ভালো। চৌদ্দগ্রাম উপজেলার অন্যান্য ইউনিয়ন থেকে এই ইউনিয়নের শিক্ষার হার তুলনামূলক বেশি। এই ইউনিয়নের শিক্ষার হার ৮৭%।

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

এই ইউনিয়নে বেশ কয়েকটি স্কুল এবং মাদ্রাসা রয়েছে। প্রসিদ্ধ প্রতিষ্ঠানের মাঝে রয়েছেঃ ★আমানগন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ★আমানগন্ডা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। ★সলাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ★ সলাকান্দি গোলক চন্দ্র উচ্চ বিদ্যালয়। ★ ধনুসাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ★ নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ★ ধনুসাড়া ইবতেদায়ী মাদ্রাসা। ★ ধনুসাড়া দাখিল মাদ্রাসা। ★ ধনুসাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা। ★সলাকান্দি ব্রাইট ফিউচার কোচিং সেন্টার। ★ হাড়িসর্দ্দার আলিম মাদ্রাসা।

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

এই ইউনিয়নের সাথে অন্যান্য স্থানের যোগাযোগ ব্যবস্থা বেশ ভালো। এ ইউনিয়নটি ঢাকা- চট্টগ্রাম হাইওয়ের পাশে থাকায় যোগাযোগ ব্যবস্থা খুবই উন্নত। তাই খুব সহজেই এই ইউনিয়নের সাথে আশে পাশের স্থান এবং দূর-দূরান্তের যোগাযোগ ব্যবস্থার জন্য প্রচুর যানবাহন সুবিধা রয়েছে।

খাল ও নদী[সম্পাদনা]

এই ইউনিয়নের মধ্যে নদী না থাকলেও একাধিক খাল রয়েছে।

হাট-বাজার[সম্পাদনা]

আমানগন্ডা বাজার, বাবুচি বাজার, হাড়িসর্দার বাজার, সলাকান্দি বাজার, ধনুসাড়া দৈনিক বাজার উল্লেখযোগ্য। এর মধ্যে সলাকান্দি বাজার আয়োজন হয় প্রতি সপ্তাহে ২ দিন। সোমবার ও মঙ্গলবার।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

এই ইউনিয়নে দেখার মতো রয়েছেঃ আমানগন্ডা গ্রামের বিখ্যাত শালবন। ★ সলাকান্দি বাজারের হাজার বছর পুরোনো একটি দিঘী। ★ সলাকান্দি বাজারের প্রসিদ্ধ ও নান্দনিক কেন্দ্রীয় জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টার। ★ সলাকান্দি জোড়াপুকুর ও পাশে থাকা শাহ সাহেব রহঃ জামে মসজিদ।

= জনপ্রতিনিধি[সম্পাদনা]

বর্তমান ৬নং ঘোলপাশা ইউনিয়নের চেয়ারম্যান এ.কে খোকন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

সরেজমিন তথ্য উপাত্ত

বহিঃসংযোগ[সম্পাদনা]