গভর্নর জেনারেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোজলভ, আলেকজান্ডার আলেকজান্দ্রোভিচ, (1837 - 1924)), অশ্বারোহী জেনারেল / অ্যাডজুট্যান্ট জেনারেল, মস্কো গভর্নর জেনারেল 14 এপ্রিল - 15 জুলাই, 1905।

গভর্নর জেনারেল,যা আধুনিক ব্যবহারে একটি স্বাধীন রাজ্য শাসনকালে একটি সার্বভৌম রাষ্ট্রের রাজতন্ত্রের প্রতিনিধিত্ব করার জন্য নিযুক্ত ব্যক্তির পদবি হয় ভাইসরয়। গভর্নর জেনারেল এর আগেও প্রধান উপনিবেশিক রাজ্য বা রাজতন্ত্র বা প্রজাতন্ত্রের অধীনে থাকা অন্য অঞ্চলগুলির ক্ষেত্রে যেমন কোরিয়ায় জাপান এবং ইন্দোচিনায় ফ্রান্সের অধীনে অন্য কোন অঞ্চলের ক্ষেত্রে নিযুক্ত হয়েছিলেন। গভর্নর-জেনারেল একটি স্বাধীন রাজ্য শাসনকালে একটি সার্বভৌম রাষ্ট্রের রাজতন্ত্রের প্রতিনিধিত্ব করার জন্য নিযুক্ত অফিসের ধারার পদবি হয় একটি ভাইসরয় । গভর্নর জেনারেল এর আগেও প্রধান উপনিবেশিক রাজ্য বা রাজতন্ত্র বা প্রজাতন্ত্রের অধীনে থাকা অন্য অঞ্চলগুলির ক্ষেত্রে যেমন কোরিয়ায় জাপান এবং ইন্দোচিনায় ফ্রান্সের অধীনে অন্য কোন অঞ্চলের ক্ষেত্রে নিযুক্ত হয়েছিলেন।

বর্তমান ব্যবহার[সম্পাদনা]

আধুনিক ব্যবহারে, গভর্নর-জেনারেল শব্দটির উৎপত্তি সেই ব্রিটিশ উপনিবেশগুলিতে হয়েছিল যা ব্রিটিশ সাম্রাজ্যের অভ্যন্তরে স্বশাসন হয়ে উঠেছিল। প্রথম বিশ্বযুদ্ধের আগে, শিরোনামটি কেবল ফেডারেটেড উপনিবেশগুলিতে ব্যবহৃত হত যেখানে এই ফেডারেশনযুক্ত উপনিবেশগুলির প্রতিটি পূর্ববর্তী কলোনিগুলির ইতিমধ্যে কানাডা , অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা ইউনিয়ন নামে গভর্নর ছিল। এই ক্ষেত্রে, সংঘবদ্ধ ডোমিনিয়নে ক্রাউন প্রতিনিধিকে গভর্নর-জেনারেল হিসাবে উচ্চতর উপাধি দেওয়া হয়েছিল। এই নিয়মের প্রথম ব্যতিক্রম ছিল নিউজিল্যান্ড, ১৯০৭ সালে তাকে ডোমিনিয়ন মর্যাদা দেওয়া হয়েছিল, তবে ১৯৭১ সালের ২৮ শে জুন পর্যন্ত লিভারপুলের দ্বিতীয় আর্ল আর্থার ফোলজাম্বে নিউজিল্যান্ডের প্রথম গভর্নর-জেনারেল নিযুক্ত হন। আর একটি অ-ফেডারেল রাজ্য, নিউফাউন্ডল্যান্ড, ১ বছরের জন্য ডমিনিয়ন ছিল, রাজার প্রতিনিধি এই সময় জুড়ে রাজ্যপালের পদ ধরে রাখে।

১৯৫০ এর দশক থেকে, স্বাধীন কমনওয়েলথ রাজ্যে সার্বভৌমের সমস্ত প্রতিনিধিদের গভর্নর-জেনারেল উপাধি দেওয়া হয়েছে। এই ক্ষেত্রে, উপনিবেশিক গভর্নরের পূর্ববর্তী অফিসকে পরিবর্তন করা হয়েছিল (কখনও কখনও একই আগতদের জন্য) স্বাধীনতার পরে গভর্নর-জেনারেল হওয়ার জন্য, কারণ এই অফিসের প্রকৃতি পূর্ববর্তী উপনিবেশিক শাসনের প্রতীক না হয়ে পুরোপুরি এক সম্পূর্ণ স্বাধীন সাংবিধানিক প্রতিনিধি হয়েছিলেন। এই দেশগুলিতে গভর্নর-জেনারেল একজন রাজ্য প্রধানের আনুষ্ঠানিক ও সাংবিধানিক কাজ সম্পাদন করে রাজার প্রতিনিধি হিসাবে কাজ করেন।

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Representatives of the monarch in Commonwealth realms and Dominions