গণ (জীববিদ্যা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জীবনঅধিজগৎজগৎপর্বশ্রেণীবর্গপরিবারগণপ্রজাতি
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাসের প্রধান আটটি শ্রেণীবিন্যাস ক্রমের নিন্মতম থেকে উচ্চতম পর্যায় পর্যন্ত ক্রমবিভক্তি। অন্তর্বর্তী অপ্রধান ক্রমগুলো দেখানো হয়নি।

গণ (ইংরেজি: Genus; উচ্চারণ:/ˈnəs/ বহুবচনে: genera; উচ্চারণ:/ˈɛnərə/) হলো জীবন্তজীবাশ্ম জীবের পাশাপাশি ভাইরাসের জীববিজ্ঞান ভিত্তিক শ্রেণিবিন্যাসে ব্যবহৃত একটি শ্রেণিবিন্যাসগত ধাপ[১] জীববিজ্ঞান ভিত্তিক শ্রেণিবিন্যাসের অনুক্রমে, এটি প্রজাতির উপরে এবং পরিবারের নীচে থাকে। দ্বিপদ নামকরণে, গণ নামটি উক্ত গণে অন্তর্ভুক্ত প্রতিটি প্রজাতির জন্য দ্বিপদ প্রজাতির নামের প্রথম অংশ গঠন করে।

যেমন: প্যানথেরা লিও (সিংহ) এবং প্যানথেরা ওঙ্কা (জাগুয়ার) উভয়ই প্যানথেরা গণের অন্তর্ভুক্ত দুটি প্রজাতি।প্যানথেরা হল ফেলিডি পরিবারের অন্তর্ভুক্ত একটি প্রজাতি।

একটি গণের গঠন শ্রেণিবিন্যাসবিদরা নির্ধারণ করে থাকেন। গণ শ্রেণি বিভক্তকরণের মানদণ্ডগুলো কঠোরভাবে সংবিধিবদ্ধ নয়, তাই বিভিন্ন কর্তৃপক্ষ প্রায়শই গণগুলোর জন্য বিভিন্ন শ্রেণিবিন্যাস তৈরি করে থাকে। কিছু সাধারণ পদ্ধতি ব্যবহার করা হয়, তবে[২][৩] একটি নতুন সংজ্ঞায়িত গণ বর্ণনামূলকভাবে উপযোগী হওয়ার জন্য এই তিনটি মানদণ্ড পূরণ হওয়া উচিত বলে মনে করা হয়:

  1. মনোফিলি - একটি পূর্বপুরুষ ট্যাক্সনের সমস্ত বংশধরকে একত্রে গোষ্ঠীভুক্ত করা হয় (অর্থাৎ, ফাইলোজেনেটিক বিশ্লেষণে পৃথক বংশধারা হিসাবে মনোফিলি এবং বৈধতা উভয়ই স্পষ্টভাবে প্রদর্শন করা উচিত)।
  2. যুক্তিসঙ্গত সংহতি- একটি গণকে অপ্রয়োজনীয়ভাবে সম্প্রসারিত করা উচিত নয়।
  3. স্বতন্ত্রতা - বিবর্তনগতভাবে প্রাসঙ্গিক মানদণ্ড, যেমন বাস্তুবিজ্ঞান, অঙ্গসংস্থান, বা জীব ভূগোল ; ডিএনএ সিকোয়েন্সগুলো বিবর্তনীয় বংশের বিবর্তনের শর্তের পরিবর্তে একটি পরিণতি যেখানে এগুলো সরাসরি জিনের প্রবাহকে বাধা দেয় (যেমন জাইগোট গঠনোত্তর বাধা)।

তদুপরি, অন্যান্য (সাদৃশ্যপূর্ণ) গণগুলোর মতো একই ধরনের ফাইলোজেনেটিক একক দিয়ে গণগুলো গঠন করা উচিত।[৪]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

ইংরেজি "জিনাস" শব্দটি এসেছে গ্রীক শব্দ γένος থেকে, এটি একটি বিশেষ্য রূপ যা অন্য একটি শব্দ gignere ('সহ্য করা; জন্ম দেওয়া') এর সাথে সম্পর্কিত। সুইডিশ শ্রেণিবিন্যাসবিদ কার্ল লিনিয়াস তার ১৭৫৩ সালে প্রকাশিত স্পিসিজ প্লান্টারাম- এ এর ব্যবহার জনপ্রিয় করে তোলেন, কিন্তু ফরাসি উদ্ভিদবিদ জোসেফ পিটন ডি টোর্নফোর্ট (১৬৫৬-১৭০৮) কে "গণসমূহের আধুনিক ধারণার প্রতিষ্ঠাতা" হিসাবে বিবেচনা করা হয়।[৫]

ব্যবহার[সম্পাদনা]

একটি গণের বৈজ্ঞানিক নাম (বা বৈজ্ঞানিক উপাধি) কে গণগত বা জেনেরিক নামও বলা হয়; আধুনিক ঘরানার সহায়িকা এবং বিজ্ঞানে, এটির প্রথম বর্ণ সর্বদা বড় হাতের অক্ষরে লেখা হয়। এটি জীবের নামকরণের পদ্ধতি বা দ্বিপদ নামকরণে একটি মৌলিক ভূমিকা পালন করে, যেখানে এটি একটি প্রজাতির বৈজ্ঞানিক নামের সাথে সংযুক্ত থাকে: উদ্ভিদবিজ্ঞানগত নাম এবং নির্দিষ্ট নাম (প্রাণিবিদ্যা) দেখুন।[তথ্যসূত্র প্রয়োজন]

নামকরণে ব্যবহার[সম্পাদনা]

জীবের বৈজ্ঞানিক নামের নিয়মগুলো নামকরণ বিধিগুলোতে নিহিত আছে, যা প্রাণী (প্রোটিস্ট সহ), গাছপালা (এছাড়াও শেওলা এবং ছত্রাক সহ) এবং প্রোকারিওটস (ব্যাকটেরিয়া এবং আর্কিয়া) এর প্রতিটি প্রজাতিকে একটি একক ও অনন্য নাম দেওয়ার সুযোগ করে দেয়। এটি গঠনগতভাবে ল্যাটিন এবং দ্বিপদ বিশিষ্ট; এটি সাধারণ বা আঞ্চলিক নামের বিপরীত, যা অ-প্রমিত এবং অ-অদ্বিতীয় হতে পারে, এবং সাধারণত দেশ ও ভাষার ব্যবহার অনুসারে পরিবর্তিত হয়।

ভাইরাস ব্যতীত, একটি প্রজাতির নামের জন্য প্রমিত বিন্যাসে জেনেরিক নাম রয়েছে, যাতে প্রজাতিটি যে গণের অন্তর্গত তা নির্দেশ করে, তারপর নির্দিষ্ট বিশেষণটি অনুসরণ করে, যা (সেই গণের অন্তর্ভুক্ত) প্রজাতির জন্য অনন্য। উদাহরণস্বরূপ, ধূসর নেকড়ের বৈজ্ঞানিক নাম Canis lupus, Canis ('কুকুর' শব্দের ল্যাটিন) সাধারণ নাম যা নেকড়ের নিকটাত্মীয় এবং lupus ('নেকড়ে' শব্দের ল্যাটিন) এর সমন্বয়ে গঠিত হয়েছে যা নেকড়েটির নির্দিষ্ট নাম। জীববিজ্ঞানের একটি উদাহরণ: হিবিস্কাস আর্নোটিয়ানাস, হাওয়াইয়ের স্থানীয় হিবিস্কাস গণের একটি বিশেষ প্রজাতি। নির্দিষ্ট নামটি ছোট হাতের অক্ষরে লেখা হয় এবং এর পরে প্রাণীবিদ্যায় উপ-প্রজাতির নাম বা উদ্ভিদবিদ্যায় বিভিন্ন অধঃপ্রজাতিগত নাম আসতে পারে।

যখন জেনেরিক নামটি ইতোমধ্যেই আলোচ্য প্রসঙ্গ থেকে জানা যায়, তখন এটিকে এর প্রাথমিক অক্ষরে সংক্ষিপ্ত করা যেতে পারে, উদাহরণস্বরূপ, Canis lupus এর জায়গায় C. lupus লেখা হয়। যেখানে প্রজাতিগুলিকে আরও উপবিভক্ত করা হয়, জেনেরিক নাম (বা এর সংক্ষিপ্ত রূপ) সেখানেও এটি বৈজ্ঞানিক নামের প্রধান অংশ গঠন করে, উদাহরণস্বরূপ, ইউরেশিয়ান নেকড়ে উপ-প্রজাতির জন্য Canis lupus lupus, বা জীববিজ্ঞানগত উদাহরণ হিসাবে, Hibiscus arnottianus ssp. immaculatus। এছাড়াও, উপরের উদাহরণগুলোতে দৃশ্যমান যে, গণের বৈজ্ঞানিক নামের ল্যাটিনকৃত অংশ এবং তাদের অন্তর্ভুক্ত প্রজাতি (এবং ইনফ্রাস্পেসিস বা অধঃপ্রজাতি, যেখানে প্রযোজ্য) প্রচলিতভাবে, ইটালিক অক্ষরে লেখা হয়।

ভাইরাসের প্রজাতির বৈজ্ঞানিক নাম বর্ণনামূলক, আকারে দ্বিপদ নয় এবং তাদের ধারণকৃত গণের একটি ইঙ্গিত অন্তর্ভুক্ত করতে পারে বা নাও পারে; উদাহরণস্বরূপ, ভাইরাসের প্রজাতি "সালমোনিড হারপিসভাইরাস ১", "সালমোনিড হারপিসভাইরাস ২" এবং "সালমোনিড হারপিসভাইরাস ৩"- এগুলোর সবই সালমোনিভাইরাস গণের অন্তর্ভুক্ত; তবে, "এভারগ্লেডস ভাইরাস " এবং "রস রিভার ভাইরাস" এর আনুষ্ঠানিক নামগুলির সাথে যে গণের প্রজাতি নির্ধারণ করা হয়েছে তা হলো আলফাভাইরাস

অন্যান্য পদে বৈজ্ঞানিক নামের মতো, ভাইরাস ব্যতীত অন্য সকল গোত্রতে, গণের নামগুলো তাদের কর্তৃপক্ষের সাথে উদ্ধৃত করা যেতে পারে; সাধারণত প্রাণীবিদ্যায় "লেখক, বছর" এবং উদ্ভিদবিদ্যায় "লেখকের আদর্শ সংক্ষিপ্ত নাম" আকারে লেখা হয়। সুতরাং উপরের উদাহরণগুলিতে, ক্যানিস গণটিকে সম্পূর্ণরূপে "Canis Linnaeus, 1758" (প্রাণিবিদ্যার ব্যবহার) হিসাবে উদ্ধৃত করা হবে, যেখানে হিবিস্কাস, লিনিয়াস কর্তৃক ১৭৫৩ সালে প্রথম প্রতিষ্ঠিত, কিন্তু এটিকে কেবলমাত্র "Hibiscus L." (উদ্ভিদবিজ্ঞানগত ব্যবহার) লেখা হয়।

টাইপের ধারণা[সম্পাদনা]

প্রতিটি গণের একটি মনোনীত ধরন বা টাইপ থাকা উচিত, যদিও বাস্তবে একটি ছাড়া পুরানো নামগুলোর একটি ব্যাকলগ রয়েছে। প্রাণিবিদ্যায়, এটি হল টাইপ প্রজাতি এবং জেনেরিক নাম স্থায়ীভাবে এর টাইপ প্রজাতির টাইপ নমুনার সাথে সম্পর্কিত। যদি নমুনাটি অন্য গণের জন্য বরাদ্দযোগ্য বলে প্রমাণিত হয়, তাহলে এটির সাথে যুক্ত জেনেরিক নামটি একটি অধস্তন প্রতিশব্দ হয়ে যায় এবং পূর্বের গণের অবশিষ্ট ট্যাক্সাকে পুনরায় মূল্যায়ন করার প্রয়োজন পড়ে।

জেনেরিক নামের শ্রেণিবিভাগ[সম্পাদনা]

প্রাণীবিদ্যার ব্যবহারে শ্রেণিবিন্যাসের নামগুলো― যেগুলোর মধ্যে গণ নামগুলোও অন্তর্ভুক্ত, সেগুলো "উপলভ্য" বা "অনুপলব্ধ" হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। প্রাপ্য নামগুলো ইন্টারন্যাশনাল কোড অফ জুওলজিক্যাল নমেনক্লেচার অনুসারে প্রকাশিত; যেকোন ট্যাক্সনের (উদাহরণস্বরূপ, একটি গণ) প্রাচীনতম নামটি তারপর আলোচনায় থাকা ট্যাক্সনের জন্য "বৈধ" (অর্থাৎ বর্তমান বা স্বীকৃত) নাম হিসাবে নির্বাচন করা উচিত।

ফলস্বরূপ, যে কোনো সময়ে বৈধ নামের চেয়ে উপলভ্য নাম বেশি থাকবে, যে নামগুলো বর্তমানে ব্যবহৃত হচ্ছে শ্রেণিবিন্যাসবিদদের রায়ের উপর নির্ভর করে; একাধিক নামের অধীনে বর্ণিত ট্যাক্সা একত্রিত করে, বা ট্যাক্সাকে বিভক্ত করে, যা পূর্বে সমার্থক হিসাবে বিবেচিত উপলব্ধ নামগুলো ব্যবহারে ফিরিয়ে নিয়ে আসতে পারে। প্রাণিবিদ্যায় "অনুপলব্ধ" নামগুলোর মধ্যে এমন নাম রয়েছে যেগুলো ইন্টারন্যাশনাল কোড অফ জুওলজিক্যাল নমেনক্লেচার কোডের বিধান অনুসারে প্রকাশিত হয়নি, যেমন, ভুল মূলশব্দ বা পুরনো বানান, শুধুমাত্র একটি থিসিসে প্রকাশিত নাম এবং ১৯৩০ সালের পরে প্রকাশিত জেনেরিক নামগুলো যাতে কোন প্রকারের প্রজাতি নির্দেশিত নেই।[৬] প্রাণিবিদ্যাগত নিয়মের "শব্দকোষ" বিভাগ অনুসারে, নিরুদ্ধ নামগুলো (প্রাণীবিজ্ঞানের আন্তর্জাতিক কমিশনের প্রকাশিত "মতামত" অনুসারে) পাওয়া যায় তবে ট্যাক্সনের বৈধ নাম হিসাবে ব্যবহার করা যাবে না; যাইহোক, নিরুদ্ধ গবেষণাগুলোতে প্রকাশিত নামগুলো আলোচ্য কাজের সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক মতামতের মাধ্যমে অনুপলব্ধ হিসেবে নির্ধারণ করা হয়েছে।

উদ্ভিদবিদ্যায়, অনুরূপ ধারণা বিদ্যমান কিন্তু বিভিন্ন লেবেল সহ। উদ্ভিদবিদ্যায় প্রাণীবিদ্যার "উপলভ্য নাম" এর সমতুল্য হলো একটি বৈধভাবে প্রকাশিত নাম। একটি অবৈধভাবে প্রকাশিত নাম হলো একটি nomen invalidum বা nom. inval. ; একটি প্রত্যাখ্যাত নাম হলো একটি nomen rejiciendum বা nom. rej. ; একটি বৈধভাবে প্রকাশিত নামের পরবর্তী সমজাতীয় নাম হলো একটি nomen illegitimum বা nom. illeg. ; একটি সম্পূর্ণ তালিকার জন্য শৈবাল, ছত্রাক এবং উদ্ভিদের জন্য নামকরণের আন্তর্জাতিক কোড এবং হকসওয়ার্থ, ২০১০ দ্বারা উপরে উদ্ধৃত গবেষণাটি পড়ুন।[৬] প্রাণিবিদ্যায় "বৈধ ট্যাক্সন" এর জায়গায়, উদ্ভিদবিদ্যার নিকটতম সমতুল্য হল "সঠিক নাম" বা "বর্তমান নাম" যা আবার বিকল্প শ্রেনিবিন্যাসভিত্তিক বর্ণনা বা নতুন তথ্যের সাথে ভিন্ন হতে পারে বা পরিবর্তন হতে পারে, যার ফলে পূর্বে গৃহীত গণগুলো একত্রিত হয় বা বিভক্ত হয়।

নামকরণের প্রোক্যারিওট এবং ভাইরাস বিধিগুলোও বিদ্যমান যা অন্যদের বিপরীতে বর্তমানে গৃহীত গণ নামগুলোকে মনোনীত করার জন্য একটি রেফারেন্স হিসাবে কাজ করে, যা হয় সমার্থক হিসাবে হ্রাস করা যেতে পারে, বা প্রোক্যারিওটসের ক্ষেত্রে, "প্রোক্যারিওটিক নামকরণে প্রতিষ্ঠিত হওয়া ছাড়াই নাম" এর মর্যাদায় নিযুক্ত হয়।

একটি উপলব্ধ (প্রাণিবিদ্যাগত) বা বৈধভাবে প্রকাশিত (উদ্ভিদবিদ্যাগত) নাম যা ঐতিহাসিকভাবে একটি গণে প্রয়োগ করা হয়েছে কিন্তু ট্যাক্সনের জন্য গৃহীত (বর্তমান/বৈধ) নাম হিসাবে বিবেচিত হয় না তাকে প্রতিশব্দ বলা হয়; কিছু লেখক সমার্থক শব্দের তালিকায় উপলব্ধ নামগুলোর পাশাপাশি অনুপলব্ধ নামগুলোও অন্তর্ভুক্ত করেন, যেমন ভুল বানান, প্রাসঙ্গিক নামকরণ বিধির সমস্ত প্রয়োজনীয়তা পূরণ না করে পূর্বে প্রকাশিত নাম এবং প্রত্যাখ্যান বা নিরুদ্ধ নাম।

একটি নির্দিষ্ট গণের নামের শূন্য থেকে অনেকগুলি প্রতিশব্দ থাকতে পারে, পরবর্তী ক্ষেত্রে সাধারণত যদি গণটি দীর্ঘ সময়ের জন্য পরিচিত হয়ে থাকে এবং পরবর্তী গবেষকদের একটি পরিসর কর্তৃক নতুন হিসাবে পুনরায় বর্ণনা করা হয়, অথবা যদি পূর্বে পৃথক ট্যাক্সা হিসাবে বিবেচিত গণগুলোর একটি পরিসর পরবর্তীকালে একটির ভিতরে একত্রিত করা হয়। উদাহরণ স্বরূপ, ওয়ার্ল্ড রেজিস্টার অফ মেরিন স্পিসিজ বর্তমানে স্পার্ম হোয়েল এর গণ ফিসেটার লিনিয়াস, ১৭৫৮-এর ৮টি গণ-স্তরের প্রতিশব্দ তালিকাভুক্ত করে,[৭] এবং দ্বি-প্রকোষ্ঠী গণ পেকটেন ও.এফ. মুলার, ১৭৭৬-এর ১৩টি গণ-স্তরের প্রতিশব্দ তালিকাভুক্ত করে।[৮]

অভিন্ন নাম (সমজাতীয় নাম)[সম্পাদনা]

একই রাজ্যের মধ্যে, একটি জেনেরিক নাম শুধুমাত্র একটি গণের জন্য প্রযোজ্য হতে পারে। যদিও, অনেক নাম দুই বা ততোধিক ভিন্ন গণে বরাদ্দ (সাধারণত অনিচ্ছাকৃতভাবে) করা হয়েছে। উদাহরণস্বরূপ, প্ল্যাটিপাস অর্নিথোরিঞ্চাস গণের অন্তর্গত যদিও জর্জ শ' ১৭৯৯ সালে এর গণের নামকরণ করেছিলেন প্লাটিপাস (এই দুটি নাম এইভাবে প্রতিশব্দ )। যাইহোক, প্লাটিপাস নামটি ইতোমধ্যেই ১৭৯৩ সালে জোহান ফ্রেডরিখ উইলহেলম হার্বস্ট অ্যামব্রোসিয়া বিটলের একটি দলকে দিয়েছিলেন। এমন একটি নাম যার অর্থ দুটি ভিন্ন জিনিস, তা হলো একটি হোমোনিম । যেহেতু বিটল এবং প্লাটিপাস উভয়ই অ্যানিমেলিয়া রাজ্যের সদস্য, তাই নামটি উভয়ের জন্য ব্যবহার করা যায়নি। জোহান ফ্রেডরিখ ব্লুমেনবাখ ১৮০০ সালে প্রতিস্থাপিত নামঅর্নিথোরিঞ্চাস প্রকাশ করেন।

তবে, একটি রাজ্যের অন্তর্গত একটি গণকে একটি বৈজ্ঞানিক নাম বহন করার অনুমতি দেওয়া হয় যা একটি রাজ্যে একটি জেনেরিক নাম (অথবা অন্য পদে একটি ট্যাক্সনের নাম) হিসাবে ব্যবহৃত হয় যেটি একটি ভিন্ন নামকরণ বিধি দ্বারা পরিচালিত হয়। একই গঠন সহ কিন্তু ভিন্ন ট্যাক্সায় প্রয়োগ করা নামগুলিকে "সমজাতীয় শব্দ" বলা হয়। যদিও এটি প্রাণিবিদ্যার নামকরণের আন্তর্জাতিক কোড এবং শৈবাল, ছত্রাক এবং উদ্ভিদের জন্য আন্তর্জাতিক নামকরণ কোড উভয়ের মাধ্যমে নিরুৎসাহিত করা হয়েছে, তবে একাধিক রাজ্যে এই ধরনের প্রায় পাঁচ হাজার নাম ব্যবহার করা হয়েছে। যেমন,

  • অনুরা ব্যাঙের একটি বর্গের নাম একই সাথে কিন্তু উদ্ভিদের একটি অ-প্রচলিত গণের নামও;
  • অটাস সোনালী মটর এবং নিশাচর বানর উভয়েরই সাধারণ নাম;
  • ওয়েনান্থে হলো কানকালি পাখি এবং পানি শাক উভয়েরই সাধারণ নাম;
  • প্রুনেলা চড়ুই পাখি এবং স্ব-নিরাময় (ইংরেজি:self-heal) উভয়েরই জেনেরিক নাম; এবং
  • প্রোবোসিডিয়া হলো হাতির একটি বর্গ এবং ইউনিকর্ন গাছের একটি গণের নাম ।
  • প্যারামেসিয়া (একটি বিলুপ্ত লাল শৈবাল) গণের নামটিও প্যারামেসিয়াম (যা এসএআর সুপারগ্রুপে রয়েছে) গণের নামের বহুবচন, যা বিভ্রান্তির কারণ হতে পারে।

সামুদ্রিক এবং অসামুদ্রিক গণসমূহের অন্তর্বর্তী রেজিস্টার (আইআরএমএনজি) কর্তৃক উপলব্ধ (বৈধভাবে প্রকাশিত) এবং নির্বাচিত অনুপলব্ধ নাম উভয়টি সহ জেনেরিক হোমোনিমগুলোর (সেগুলোর কর্তৃপক্ষের উল্লেখ সহ) একটি তালিকা সংকলিত হয়েছে।[৯]

উচ্চতর শ্রেণিবিন্যাসে ব্যবহার[সম্পাদনা]

টাইপ জিনাস উচ্চ শ্রেণিবিন্যাস পদের ভিত্তি তৈরি করে, যেমন পারিবারিক নাম ক্যানিডি ("ক্যানিডস") ক্যানিসের উপর ভিত্তি করে গঠিত হয়েছে। তবে, এটি সাধারণত এক বা দুটি স্তরের বেশি উপরে উঠে না: যে বর্গে কুকুর এবং নেকড়ে শ্বাপদ বর্গের ("মাংসাশী") হয়ে থাকে।

গৃহীত গণের সংখ্যা[সম্পাদনা]

গৃহীত, বা প্রকাশিত সমস্ত গণের নামের সংখ্যা সঠিকভাবে জানা যায় না; রিস এবং অন্যান্যরা., ২০২০ সালে অনুমান করেন যে ২০১৯ সালের শেষ পর্যন্ত ৫২০,০০০ টি প্রকাশিত নাম (সমার্থক শব্দ সহ) এর মধ্যে প্রায় ৩১০,০০০ টি স্বীকৃত নাম (বৈধ ট্যাক্সা) বিদ্যমান থাকতে পারে, যা প্রতি বছর প্রায় ২,৫০০টি প্রকাশিত জেনেরিক নাম হারে বৃদ্ধি পাচ্ছে।[১০] গণ সহ সমস্ত পদে ট্যাক্সন নামের "আনুষ্ঠানিক" রেজিস্টারগুলো শুধুমাত্র কয়েকটি গোষ্ঠীর জন্য বিদ্যমান যেমন ভাইরাস [১] এবং প্রোক্যারিওটস,[১১] এছাড়া ছত্রাকের জন্য ইনডেক্স ফাংগোরাম, [১২] শেওলার জন্য ইনডেক্স নোমিনাম অ্যালগারাম [১৩] এবং অ্যালগাবেস,[১৪] সাধারণ উদ্ভিদ এবং এনজিওস্পার্মের হতে ফার্নের জন্য যথাক্রমে ইনডেক্স নোমিনাম জেনেরিকোরাম [১৫] এবং আন্তর্জাতিক উদ্ভিদ নাম সূচক [১৬] এবং প্রাণিবিদ্যার নামগুলোর জন্য নোমেনক্লেটার জুওলোজিকাস [১৭] ও ইনডেক্স টু অরগানিজম নেমসের মতো সংগ্রহ রয়েছে যা "আনুষ্ঠানিক" ভাবে প্রতিষ্ঠিত নয়।

মেরিন এবং ননমেরিন গণসমূহের অন্তর্বর্তী রেজিস্টারে (আইআরএমএনজি) ধারণ করা "সমস্ত নাম" এবং "স্বীকৃত নাম" উভয়ের জন্যই মোট অনুমান উপরে উদ্ধৃত রিস এবং অন্যান্যরা., ২০২০-এর প্রকাশনায় আরও বেড়ে গেছে। স্বীকৃত নামের অনুমানগুলো নিম্নরূপ, রাজ্যের মাধ্যমে বিভক্ত:

রাজ্য অনুযায়ী আনুমানিক গৃহীত গণের মোট সংখ্যা - রিস এবং অন্যান্যরা., ২০২০ এর উপর ভিত্তি করে

উল্লেখিত অনিশ্চয়তার সীমার উদ্ভব হয় কারণ আইআরএমএনজি জ্ঞাত "স্বীকৃত" নামের পাশাপাশি "অনিশ্চিত" নাম (এতে গবেষণা করা হয়নি) তালিকাভুক্ত করে; উদ্ধৃত মানগুলি হল একমাত্র "স্বীকৃত" নামের গড় (সমস্ত "অনিশ্চিত" নামগুলিকে অগ্রহণযোগ্য হিসাবে গণ্য করা হয়) এবং "স্বীকৃত + অনিশ্চিত" নাম (সমস্ত "অনিশ্চিত" নামগুলোকে গৃহীত হিসাবে বিবেচনা করা হয়), যা অনিশ্চয়তার সংশ্লিষ্ট পরিসীমা এই দুটি চরম সীমা নির্দেশ করে।

অ্যানিমেলিয়া রাজ্যের মধ্যে, বৃহত্তম পর্ব হল আর্থ্রোপোডা, যার মধ্যে ১৫১,৬৯৭ ± ৩৩,১৬০ টি গৃহীত গণ নাম রয়েছে, যার মধ্যে ১১৪,৩৮৭ ± ২৭,৬৫৪ টি পতঙ্গ (ইনসেক্টা শ্রেণীর)। উদ্ভিদ-এর মধ্যে, সংবাহী উদ্ভিদ (ভাস্কুলার উদ্ভিদ) বৃহত্তম অংশ তৈরি করে, ২৩,২৩৬ ± ৫,৩৭৯ টি গৃহীত গণের নাম এর মাধ্যমে, যার মধ্যে ২০,৮৪৫ ± ৪,৪৯৪ টি হল সপুষ্পক উদ্ভিদ (সুপারক্লাস অ্যাঞ্জিওস্পার্মা)।

ক্যাটালগ অফ লাইফের ২০১৮ সালের বার্ষিক সংস্করণে (আনুমানিক> ৯০% সম্পূর্ণ, প্রকৃতরূপে বিদ্যমান প্রজাতির জন্য) তুলনা করে দেখা যায়, বর্তমানে ১,৭৪৪,২০৪ টি জীবিত এবং ৫৯,২৮৪ টি বিলুপ্তপ্রায় প্রজাতির জন্য ১৭৫,৩৬৩ টি "স্বীকৃত" গণের নাম রয়েছে,[১৮] যাতে কিছু দলের জন্য শুধুমাত্র গণ নাম (কোন প্রজাতি নেই) ও অন্তর্ভুক্ত রয়েছে।

গণের আকার[সম্পাদনা]

প্রদত্ত সংখ্যক প্রজাতি সহ সরীসৃপ গণের সংখ্যা। বেশিরভাগ গণের শুধুমাত্র একটি বা কয়েকটি প্রজাতি রয়েছে তবে কয়েকটিতে শত শত থাকতে পারে। সরীসৃপ ডেটাবেস থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে (মে, ২০১৫ অনুযায়ী)।

শ্রেণিবিভাগের মধ্যে প্রজাতির সংখ্যা উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, (নন-এভিয়ান) সরীসৃপগুলোর মধ্যে, যাদের প্রায় ১১৮০ টি গণ রয়েছে, বেশিরভাগ (>৩০০) এর রয়েছে মাত্র ১ টি প্রজাতি, ~৩৬০ টির ২ থেকে ৪ টি প্রজাতি রয়েছে, ২৬০ টির ৫-১০ টি প্রজাতি রয়েছে, ~২০০ টির রয়েছে ১১-৫০ টি প্রজাতি, এবং মাত্র ২৭ টি প্রজাতির ৫০ টিরও বেশি প্রজাতি রয়েছে। তবে, কিছু কীটপতঙ্গ যেমন মৌমাছি গণ যেমন লাসিওগ্লোসাম এবং আন্দ্রেনার প্রতিটিতে ১০০০ টিরও বেশি প্রজাতি রয়েছে। বৃহত্তম সপুষ্পক উদ্ভিদ গণ হলো অ্যাস্ট্রাগালাস, যাতে ৩,০০০ টিরও বেশি প্রজাতি রয়েছে। [১৯]

কোন প্রজাতি একটি গণে বরাদ্দ করা হয় কিছুটা নির্বিচারে। যদিও একটি গণের মধ্যে সমস্ত প্রজাতিকে "অনুরূপ" বলে মনে করা হয়, তবে প্রজাতিকে গণসমূহে গোষ্ঠীবদ্ধ করার জন্য কোন উদ্দেশ্যমূলক মানদণ্ড নেই। প্রাণিবিদদের মধ্যে অনেক বিতর্ক রয়েছে যে বিশাল, প্রজাতি-সমৃদ্ধ প্রজন্ম বহাল রাখা উচিত, কারণ এটি সনাক্তকরণ উপায় বা এমনকি সমস্ত প্রজাতিকে আলাদা করে এমন চরিত্রের সেট নিয়ে কাজ করা অত্যন্ত কঠিন। তাই, অনেক শ্রেণিবিন্যাসবিদ বৃহৎ প্রজন্মকে ভেঙে ফেলার পক্ষে যুক্তি দেন। উদাহরণস্বরূপ, টিকটিকি গণ অ্যানোলিসকে ৮ বা তার বেশি ভিন্ন ভিন্ন গণে বিভক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে যা এর ~ ৪০০ প্রজাতিকে আরও ছোট, আরও পরিচালনাযোগ্য উপসেটে নিয়ে আসবে।[২০]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ICTV Taxonomy"International Committee on Taxonomy of Viruses। ২০১৭। সংগ্রহের তারিখ মে ২৯, ২০১৮ 
  2. Sigward, J. D.; Sutton, M. D. (২০১৮)। "How big is a genus? Towards a nomothetic systematics": 237–252। ডিওআই:10.1093/zoolinnean/zlx059অবাধে প্রবেশযোগ্য 
  3. Gill, F. B.; Slikas, B. (২০০৫)। "Phylogeny of titmice (Paridae): II. Species relationships based on sequences of the mitochondrial cytochrome-b gene": 121–143। ডিওআই:10.1642/0004-8038(2005)122[0121:POTPIS]2.0.CO;2 
  4. de la Maza-Benignos, Mauricio; Lozano-Vilano, Ma. de Lourdes (ডিসেম্বর ২০১৫)। "Response paper: Morphometric article by Mejía et al. 2015 alluding genera Herichthys and Nosferatu displays serious inconsistencies": 673–676। ডিওআই:10.1590/1982-0224-20150066অবাধে প্রবেশযোগ্য 
  5. Stuessy, T. F. (২০০৯)। Plant Taxonomy: The Systematic Evaluation of Comparative Data (2nd সংস্করণ)। Columbia University Press। পৃষ্ঠা 42। আইএসবিএন 9780231147125 
  6. D. L. Hawksworth (২০১০)। Terms Used in Bionomenclature: The Naming of Organisms and Plant Communities : Including Terms Used in Botanical, Cultivated Plant, Phylogenetic, Phytosociological, Prokaryote (bacteriological), Virus, and Zoological Nomenclature। GBIF। পৃষ্ঠা 1–215। আইএসবিএন 978-87-92020-09-3 
  7. "WoRMS - World Register of Marine Species - Physeter Linnaeus, 1758"www.marinespecies.org 
  8. "WoRMS - World Register of Marine Species - Pecten O. F. Müller, 1776"www.marinespecies.org 
  9. "IRMNG: Interim Register of Marine and Nonmarine Genera"www.irmng.org। সংগ্রহের তারিখ ২০১৬-১১-১৭ 
  10. Rees, Tony; Vandepitte, Leen (২০২০)। "All genera of the world: an overview and estimates based on the March 2020 release of the Interim Register of Marine and Nonmarine Genera (IRMNG)": 123–140। ডিওআই:10.11646/megataxa.1.2.3অবাধে প্রবেশযোগ্য 
  11. "LPSN - List of Prokaryotic names with Standing in Nomenclature"www.bacterio.net 
  12. "Index Fungorum Home Page"www.indexfungorum.org 
  13. "Index Nominum Algarum: names of algae"ucjeps.berkeley.edu 
  14. "Algaebase :: Listing the World's Algae"www.algaebase.org 
  15. "Index Nominum Genericorum (ING), Botany, Smithsonian Institution"naturalhistory2.si.edu 
  16. "International Plant Names Index"www.ipni.org 
  17. "Nomenclator Zoologicus"ubio.org। ২৩ ডিসেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০২৩ 
  18. "Catalogue of Life - 2018 Annual Checklist : 2018 Annual Checklist"www.catalogueoflife.org 
  19. Frodin, David G. (২০০৪)। "History and concepts of big plant genera": 753–776। জেস্টোর 4135449ডিওআই:10.2307/4135449 
  20. Nicholson, K. E.; Crother, B. I. (২০১২)। "It is time for a new classification of anoles (Squamata: Dactyloidae)" (পিডিএফ): 1–108। ডিওআই:10.11646/zootaxa.3477.1.1অবাধে প্রবেশযোগ্য। ২০২২-১০-০৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:শ্রেণিবিন্যাসের ক্রম