খো খো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাচ্চারা গ্রামাঞ্চলে খো খো খেলছে
প্রথম খেলা হয়েছেভারত
বৈশিষ্ট্যসমূহ
শারীরিক সংস্পর্শঅনুমোদিত
দলের সদস্যপ্রতিপক্ষের ১২ জন, মাঠে ৯ জন এবং অতিরিক্ত ৩ জন

খো খো খেলাটি ভারতের প্রাচীনতম ঐতিহ্যবাহী খেলাগুলির মধ্যে অন্যতম। এটি একটি দলগত খেলা। একটি দলে .9 জন খেলোয়াড়, একজন প্রশিক্ষক, একজন ম্যানেজার এবং অন্যান্য সাপোর্ট স্টাফ থাকে। ম্যাচটি শুরু করার সময় ৯ জন খেলোয়াড় মাঠে থাকে এবং বিপরীত দলের ৩ ডিফেন্ডার ধাওয়াকারীদের (চেজারদের) ছোঁয়া এড়ানোর চেষ্টা করবেন। এটি একটি উচ্চ শক্তির খেলা যার সঙ্গে দৌড়ানো এবং তাড়া করা জড়িত থাকে। বসে থাকা (সিটিং) দলের উদ্দেশ্য থাকে প্রতিপক্ষদের ‘ট্যাগ’ করা। ধাওয়াকারীরা কেবল একদিকে দৌড়তে পারে এবং মাঝের লাইনটি অতিক্রম করতে পারে না। লাইনের অন্যদিকে পৌঁছানোর জন্য তাদের পোস্টের চারপাশে দৌড়াতে হবে। অন্য বিকল্পটি হল ধাওয়া করার কাজটি অন্য একজনের কাছে প্রেরণ করা যে আপনার দিকে পেছন ফিরে বসে রয়েছে। আক্রমণকারী চায় তার ধাওয়াকারীকে স্পর্শ করুক (সাধারণত লক্ষ্যটির নিকটতম) এবং পরিবর্তনের ইঙ্গিত দেওয়ার জন্য জোরে জোরে ‘খো’ শব্দটি উচ্চারণ করে।[১][২]

নিয়ম কানুন[সম্পাদনা]

(ক) প্রতিটি পাশ ৯ জন খেলোয়াড়দের নিয়ে গঠিত।

(খ) একটি ইনিংস তাড়া এবং চলমান সাতটি মিনিট সময়কাল হবে পালাক্রমে গঠিত হবে. শনাক্ত হওয়া প্রতিটি মিল দুই ইনিংস গঠিত হবে।

(গ) ৫ মিনিট বিরতি একটি ইনিংস পর অনুমতি এবং দুই পালাক্রমে মধ্যে ২ মিনিট।

2. প্রতিটি রানার নির্বাপণ জন্য রান চেজ স্কোর এক বিন্দু পাশ।

3. শিকারী বা রানার বরাদ্দ সময় মেয়াদ শেষ হওয়ার আগে পালা শেষ করার অপশন রয়েছে।

4. টসে জয়ী দলের অধিনায়ক পশ্চাদ্ধাবন বা চলমান পছন্দ হবে।

5. খেলা আট রান চেজ (স্কোয়ার বসা খেলোয়াড়) প্রবর্তনের এ বিপরীত দিক মুখোমুখি স্কোয়ার বসতে হবে. কোন সন্নিহিত রান চেজ একই দিক মুখোমুখি হওয়া উচিত. 9th শিকারী পোস্ট হয় দাঁড়াবে।

6. রানার্স স্কোরলেখক সঙ্গে ধারাবাহিকভাবে তাদের এন্ট্রি ঠিক করবে।

7. খেলা তিনটি রানার্স প্রবর্তনের সঙ্গে আদালত ভিতরে পেতে. যত তাড়াতাড়ি একটি রানার বাইরে রাখা হয় আগামী তিন রানার্স সামনে মাঠের প্রবেশ করতে হবে "খো" দেওয়া হয়. রানার মাঠে ঢুকতে ব্যর্থ হলে, তিনি আউট দেওয়া হয়।

8. একটি রানার নিম্নলিখিত উপায়ে বের হয়ে যায়:

(ক) একটি শিকারী দ্বারা স্পর্শ যদি।

(খ) যখন রানার আউট দেওয়া হয় ক্ষেত্রের প্রবেশ করতে ব্যর্থ হবে।

(গ) তিনি উপবিষ্ট রান চেজ দুইবার বা অনুরূপ লঙ্ঘনের জন্য একটি সতর্কবার্তা পাওয়ার পর স্পর্শ করে।

9. রান চেজ জন্য নিয়মাবলী:

(ক) "খো" একটি বসা শিকারী পিছনে এবং জোরে থেকে দেওয়া হয়।

(খ) উপবিষ্ট শিকারী পেয়ে "খো" ছাড়া ঘুম থেকে উঠি না হইবে।

(গ) একটি সক্রিয় শিকারী দিতে "খো" থেকে দূরে সরে যাওয়া হইবে না।

(ঘ) একটি সক্রিয় শিকারী অবিলম্বে দান "খো" পরে নিচে বসবে।

(ঙ) পেয়ে "খো" বসা শিকারী সক্রিয় হয়ে ওঠে এবং অভিমুখ তিনি সম্মুখীন হয় অনুসরণ করার পর।

(চ) একটি সক্রিয় শিকারী কেন্দ্র লাইন ক্রুশ দ্বারা চিহ্নিত করা হয় না।

(ছ) তিনি দিক, তিনি প্রথমে এম বা এন পোস্টগুলিতে নিয়েছে নিতে হয়।

(জ) একজন সক্রিয় শিকারী একটি পোস্ট ছেড়ে, তখন সে অন্য পোস্টে কেন্দ্র লাইন যা তিনি পোস্ট ছাড়ার আগে সম্মুখীন ছিল পাশ দিয়ে অবশিষ্ট দিক যাইবে।

(ঝ) চেজার্স রানার্স রোধ করা না হয় যখন উপবিষ্ট হচ্ছে।

একটি সক্রিয় শিকারী এর (ঞ) মুখ (কাঁধ লাইন) একটি অভিমুখ তিনি গ্রহণ করেছেন হতে হবে. তিনি তার মুখ ফিরবে না. তিনি শুধুমাত্র কেন্দ্র লাইন দিকে মুখ সমান্তরাল চালু করার অনুমতি দেওয়া হয়.

(ট) একটি ফাউল একটি সক্রিয় শিকারী তিনি আম্পায়ার দ্বারা নির্দেশিত এবং যদি রানার এই আইনের দ্বারা আউট করা হয় তিনি আউট দেওয়া হবে না তার শিকারী বিপরীত দিক যেতে নির্দেশ করা হবে দ্বারা সংঘটিত হয়।

(আমি) যখন একটি সক্রিয় শিকারী বা পোস্টের তার হোল্ড যেতে দেয় আয়তক্ষেত্র তিনি পদ ছাড়ছেন হিসাবে পরিচিত হয় বহির্ভূত।

প্রতিটি রানার নির্বাপণ জন্য রান চেজ স্কোর ১ পয়েন্ট পাশ. যদি এক দল স্কোর অন্য দলের চেয়ে ৯ পয়েন্ট বেশি, বিজয়ী দল তাদের বিকল্প হারানোর পরে পেছনে তাড়া করতে থাকলে তাড়া করতে হবে ক্ষতিগ্রস্ত জিজ্ঞাসা করতে পারেন. একটি বিকল্প রেফারি বিবেচনার ভিত্তিতে একটি আহত খেলোয়াড় প্রতিস্থাপন করিতে দেওয়া হইবে।

খো খো কর্মকর্তারা

দুই আম্পায়ার: তারা তাদের নিজ নিজ অর্ধেক, কেন্দ্র লাইন দ্বারা বিভক্ত মধ্যে খেলা খাটান. একটি নোংরা ক্রমাগত ছোট বাঁশি দ্বারা নির্দেশিত পর্যন্ত নোংরা সংশোধন করা হয়. একটি "আউট" একটি সংক্ষিপ্ত হুইসেল দ্বারা ঘোষিত হয়।

রেফারি: রেফারি আম্পায়ারদের সাহায্য করে এবং তাদের মধ্যে কোনো পার্থক্য ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়

টাইম-রক্ষক সে সময়ের রেকর্ড রাখে এবং এটি একটি ইনিংস শেষে স্কোরলেখক উপর হাত. তিনি একটি বাঁশি ফুঁ দ্বারা পালা শুরু হয়: এক দীর্ঘ এবং এক সংক্ষিপ্ত. পালা শেষে একটি দীর্ঘ হুইসেল দ্বারা নির্দেশিত হয়. গোলদাতা: রানার যারা বাইরে একটি রেকর্ড রাখে এবং তাদের বসতে নির্মিত হয়. সহকারী স্কোরলেখক তিনি স্কোরলেখক সাহায্য করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Peter A Hastie (২০১০)। Student-Designed Games: Strategies for Promoting Creativity, Cooperation, and Skill DevelopmentHuman Kinetics। পৃষ্ঠা 52। আইএসবিএন 978-0-7360-8590-8 
  2. ahmed, usman (১৪ আগস্ট ২০১১)। "Trip down memory lane: The games we play…"The Express Tribune। সংগ্রহের তারিখ ৪ জুন ২০২০