কিলোওয়াট ঘণ্টা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কানাডার একটি আবাসিক বৈদ্যুতিক মিটার

কিলোওয়াট ঘণ্টা শক্তির একটি একক (প্রতীক : kWh, kW·h, or kW h ) যা ১০০০ ওয়াট-ঘণ্টা, বা ৩.৬ মেগাজুলের সমান[১][২]। যদি শক্তি একটি নির্দিষ্ট সময় ধরে নির্দিষ্ট হারে (ক্ষমতা) প্রবাহিত বা ব্যবহৃত হয় তাহলে কিলোওয়াট-ঘণ্টায় মোট শক্তির পরিমাণ হবে ক্ষমতা (কিলোওয়াাট) এবং সময়ের (ঘণ্টা) গুণফলের সমান। কিলোওয়াট-ঘণ্টা সাধারণত বৈদ্যুতিক মিটার দ্বারা ভোক্তাদের মাঝে বিতরণকৃত শক্তির জন্য একটি বিলিং একক হিসাবে ব্যবহৃত হয়।

সংজ্ঞা[সম্পাদনা]

কিলোওয়াট-ঘণ্টা (প্রতীক kWh) এক ঘণ্টার জন্য ব্যয়িত শক্তি এক কিলোওয়াট (১কিলোওয়াট) শক্তির সমতুল্য একটি একক।

এক ওয়াট 1 জুল / সে এর সমান। এক কিলোওয়াট-ঘণ্টা ৩.৬ মেগাজুলের সমান, যা এক ঘণ্টা ধরে এক হাজার ওয়াট হারে কাজ করলে যে শক্তি রুপান্তর হয় তার সমান। শক্তির আন্তর্জাতিক একক (এস আই) হচ্ছে জুল। সময় এস আই একক নয় [৩], তাই বলা যায় কিলোওয়াট ঘণ্টা শক্তির আন্তর্জাতিক একক নয়।

রূপান্তর[সম্পাদনা]

জুল ওয়াট ঘণ্টা কিলোওয়াট ঘণ্টা ইলেকট্রনভোল্ট ক্যালরি
১ জুল = ১ কেজি·মি সে−২ = ২.৭৭৭৭৮ × ১০−৪ ২.৭৭৭৭৮ × ১০−৭ ৬.২৪১ × ১০১৮ ০.২৩৯
১ ওয়াট ঘণ্টা = ৩৬০০ ০.০০১ ২.২৪৭ × ১০২২ ৮৫৯.৮
১ কিলোওয়াট ঘণ্টা = ৩.৬ × ১০ ১০০০ ২.২৪৭ × ১০২৫ ৮.৫৯৮× ১০
১ ইলেকট্রনভোল্ট = ১.৬০২ × ১০−১৯ ৪.৪৫× ১০−২৩ ৪.৪৫ × ১০−২৬ ৩.৮২৭ × ১০−২০
১ ক্যালরী = ৪.১৮৬৮ ১.১৬৩ × ১০−৩ ১.১৬৩ × ১০−৬ ২.৬১৩× ১০১৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thompson, Ambler and Taylor, Barry N. (2008). Guide for the Use of the International System of Units (SI) (Special publication 811). Gaithersburg, MD: National Institute of Standards and Technology. 12.
  2. "Half-high dots or spaces are used to express a derived unit formed from two or more other units by multiplication." Barry N. Taylor. (2001 ed.) The International System of Units. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ জুন ২০১৬ তারিখে (Special publication 330). Gaithersburg, MD: National Institute of Standards and Technology. 20.
  3. The International System of Units (SI). (2006, 8th ed.) Paris: International Bureau of Weights and Measures. 130.