ওগ্গু কথা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওগ্গু কথা বা ওগ্গুকোথা একটি ঐতিহ্যগত লোকাচারবিদ্যা। এতে গাওয়া, প্রশংসাসহ হিন্দু দেবতা শিব, বীরাপ্পা এবং ইয়াল্লামার গল্প বর্ণনা করা হয়। [১] এর উৎপত্তি কুরুমা ( কুরুবা ) এবং যাদব সম্প্রদায়ের মধ্যে, যারা ভগবান শিবের (যাকে মল্লিকার্জুন নামেও অভিহিত করা হয়) প্রশংসায় গাওয়ার জন্য আত্মনিয়োগ করেছিলেন। [২] এই ঐতিহ্যপ্রেমী এবং আচার-অনুষ্ঠানকারী সম্প্রদায় এক জায়গায় থেকে অন্য জায়গায় যায় ও তাদের দেবতাদের গল্প বর্ণনা করে। ওগ্গু যাদবদের সনাতন পুরোহিত এবং ভ্রামারাম্বার সাথে মল্লন্নার বিবাহ দেন।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

দেবতা মল্লনা বা মল্লিকার্জুন স্বামী "জাগগু" (দামরুকম) যন্ত্রটি ব্যবহার করে বলা গল্পটি ওগ্গু গল্প নামে পরিচিত। প্রতিটি গল্পের শুরুতে এবং দেবতার মলান্নার বিবাহ উৎসবে ব্যবহৃত হয়।

ওগ্গু কাঠালুর প্রতিষ্ঠাতা ছিলেন শ্রী. ভাল্লাম পেড্ডা ভেরাইয়া যা অব্যাহত রেখেছিলেন তাঁর পুত্র বিশ্ব বিকাথা ওগগু কথা সর্ব ভৌমুলু ভাল্লাম সাথাইয়া। কোমারাভেল্লি মলানা, ইয়েল্লামা দেবী, নালা পোচমা দেবী-র গল্প, স্ক্রিপ্ট, সংলাপ এবং গানের কথা সবই ভাল্লাম সাথাইয়া দ্বারা বিকাশিত হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

এই ঐতিহ্যটি ভাল্লাম সাতাইয়া সন্স বল্লাম বীরশাম যাদব এবং বল্লম মহেশ যাদবের উত্তরসূরীরা এগিয়ে নিয়েছিলেন। তারা বহু স্টেজ শো, টিভি এবং রেডিও প্রোগ্রামের মাধ্যমে ওগ্গু কাঠালুকে বিখ্যাত করেছে। ভাল্লাম সাতাইয়া বহু শিক্ষার্থীকে ওগ্গু কথার সম্পূর্ণ ধারণাটি শিখিয়েছিলেন। এই জ্ঞান ভাগ করে নেওয়ার কারণেই ওগ্গু কথা দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে।

ভাল্লাম বীরশাম যাদব হলেন হায়দরাবাদে অবস্থিত এপি "ওগ্গু পুজারুলা সংঘাম" এর প্রতিষ্ঠাতা, যা বহু পরিবারকে সম্মানজনক জীবনযাপন দান করেছে। তাঁর বড় ভাইয়ের দ্বারা অনুপ্রাণিত হয়ে, বল্লাম মহেশ যাদব তেলেঙ্গানা ওগ্গু পুজারুলা সংঘামের ভিত্তি স্থাপন করেছিলেন এবং এটি তাঁর দোলু বৈদ্যমের জন্য অত্যন্ত বিখ্যাত।[তথ্যসূত্র প্রয়োজন]

ওগ্গু কথার শিল্পীদের জনপ্রিয় নাম হল চুক্কা সাতাইয়া [৩], যারা ওগ্গু কথাকে বিশ্বব্যাপী বিখ্যাত করেছে। [৪]

বীরাপ্পা ওগ্গু কথা, মল্লান্না ওগ্গু কথা, শ্রী মন্ডথা ওগ্গু কথার জন্য চুক্কা সাতাইয়া বিখ্যাত। তাঁর সুরযুক্ত কণ্ঠ, যা তেলেঙ্গানার মানুষকে আকর্ষণ করে।

মিডে রামুলু টিভি শো এবং তাঁর সুপরিচিত ওগ্গু কথার কলকারুলুতে খুব বিখ্যাত।

আরও অনেক ওগ্গু কথার শিল্পী যেমন তারালা জাঙ্গাইয়া, অবুলা মুথিয়ালু, এর্রা মল্লেশ, সানকে বল্লাপ্পা, শ্রীশাইলাম যাদব, মললেশ যাদব, তারালা বাবু, নাগেশ যাদব, সিডাপ্পা, কৃষ্ণ, কুন্ত বেরাইয়া, কুন্ত চেরালু, গজারলা বুগগাইয়া, বলি রাউকু ইত্যাদি .. ওগ্গু কাঠালুকে আজ বিখ্যাত করেছে।

তেলেঙ্গানা সরকার ওগ্গু কথার সংস্কৃতি প্রচারে মনোনিবেশ করছে। [৫]

দল[সম্পাদনা]

ওগ্গু কথা পারফর্মাররা ইল্লাম্মার মল্লান্না, বীরাপ্পা এবং শক্তি বল্লদের গল্পটি বর্ণনা করেন। এই বাল্লাদগুলি 'মনজরী দ্বিপদ'-এ রয়েছে, এতে গীত গদ্য রয়েছে, যা প্রচুর বক্তৃতা ও অলঙ্কৃত বাণী সহকারে আবৃত্তি করা হয়।

দলে চার থেকে ছয়জন সদস্য থাকে। একজন প্রধান বর্ণনাকারী, একজ সহায়ক বর্ণনাকারী এবং কমপক্ষে দুজন বাদ্যযন্ত্র বাদক - একটি 'রানা ভেড়ি' নামে একটি বড় ড্রামে বাজান এবং অন্যজন বড় আকারের পিতলের তালগুলি বাজান। আরেকজন সদস্য একটি কানজিরাতে বাজান এবং ষষ্ঠ জন গল্পকারের সাথে গান করেন এবং মার্শাল বীরত্বের সময় ব্যবহৃত একটি বাতাসের যন্ত্র বাজান।

পরিবেশনা[সম্পাদনা]

ওগ্গু কথার শিল্পীরা তাঁর স্ত্রীর দেবতা গোল্লা কেঠাম্মা এবং মেডেলমা'র সাথে দেবতা মল্লিকার্জুন স্বামীর কল্যাণম (বিবাহ) অভিনয় করেন।

তারা দেবতা মল্লানা এবং তাঁর বোন ইয়েল্লামা দেবী-র গল্পটি বর্ণনা করেন। জগ্গু (ডেমরোকাম), ডলু এবং থালামের মতো যন্ত্রপাতি ব্যবহার করে।

বর্ণনাকারী এবং তাঁর কোরাস অর্থাৎ দুজন বর্ণনাকারী-বর্ণনাকে নাটকীয়ভাবে প্রকাশ করতে প্রায়শই সাহায্য করে, তারা নিজেকে দুটি চরিত্রে রূপান্তর করে। বর্ণনার নাটকীয়তা হ'ল ওগ্গু কথাকে তার প্রধান স্থান দেয় বিশেষত তেলেঙ্গানায়, যেখানে ওগ্গু কথার প্রচলন রয়েছে। তারা গায়ক (ওগ্গু কথা শিল্পী) এবং ভক্তবৃন্দ প্রতি বছর তীর্থস্থান কোমারাভেলি মল্লানা মন্দির পরিদর্শন করেন যা ভারতের তেলেঙ্গানা রাজ্যের ওয়ারঙ্গল জেলায় অবস্থিত কমুরাভেলি গ্রামে ইন্দ্রকেলাদ্রি নামে একটি পাহাড়ে অবস্থিত।

মহা শিবরাত্রি চলাকালীন পেড্ডা পত্নম উদযাপিত হয় এবং অগনি গুন্ডালুতেও উগাদীর পূর্বে রবিবার পালিত হওয়া প্রচুর সংখ্যক ভক্ত মল্লান মন্দিরে যান। সমস্ত ভক্তদের কপালে হলুদের ফোটা দেখা যায়। যাত্রা নামে পরিচিত উৎসবটি মরসুম সঙ্ক্রান্তি থেকে শুরু হয়ে উগাদি অবধি চলে। সংক্রান্ত থেকে উগাদীর মধ্যবর্তী সমস্ত রবিবার বিপুল সংখ্যক ভক্ত দেবদেবীর কাছে প্রার্থনা করেন।

পোশাক[সম্পাদনা]

প্রধান বর্ণনাকারী হাঁটুর সাথে বেঁধে একটি বড় প্যান্ট পরেন, একটি রঙিন শার্ট, একটি রঙিন মাথার কাপড়, রঙিন কোমরবন্ধ এবং গোড়ালিতে ঘণ্টা থাকে। অন্য বর্ণনাকারীরও একই পোশাক থাকে। পোশাকের চেয়ে বেশি, অলঙ্কারগুলি তাদের পরতে হয়ত ঐতিহ্যগতভাবে তা আরও গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়। প্রধান বর্ণনাকারীর সাতটি শেলের তৈরি একটি শৃঙ্খলা থাকবে যার নাম 'গাওয়ালা দর্শনম'।

শেলের এই চেইন সম্পর্কিত একটি কিংবদন্তি রয়েছে। কথিত ছিল যে ভ্রামামম্বার সাত ভাই (মলান্নার স্ত্রী) তাঁর বিয়ের সময় তাঁর সাথে লড়াই করেছিলেন। মলান্না তাদের পরাজিত করেছিল এবং তাদের কুকুর বলে অভিশাপ দিয়েছিল। ভ্রমরামবা যখন তাদের অভিশাপ থেকে রক্ষা করার জন্য প্রভুকে অনুরোধ করেছিলেন, তখন তিনি ওগগাস হতে বলে এবং তাঁর গল্পগুলি বর্ণনা করার মাধ্যমে তাদের অনুগ্রহ করেছিলেন। সাতটি শেল সাত ভাইয়ের প্রতীক এবং গল্পটি বর্ণনা করার সময় একে একটি বিশিষ্ট স্থান দেওয়া হয়।

এছাড়াও, তারা পাঁচটি রূপার আংটি এবং পাঁচটি রৌপ্য শৃঙ্খলা (জোগিরলি), একটি কব্জি ব্যান্ড (পঞ্চি), ঘাড়ের চারপাশে ঘন রৌপ্যের রিংগুলি (কাদিয়াম), ডান হাতের কব্জি এবং উপরের বাহুতে পরে, একটি তিন স্তরের মালা প্যাগডাম (নীলকান্তমণি) এবং গোলাকার রৌপ্য নুসেস (তাভালাম) পরে এবং পায়ের আঙ্গুলের কাছে অ্যান্ডি এবং ম্যাট এবং মল্লানার প্রতিকৃতিতে মালা লাগানো রয়েছে (আম্বারাল গোলুসু)। ক্রিয়া চলাকালীন, তিনি একটি লাঠিও থাকে, যা তরোয়াল বা ঘোড়ার শিকল হিসাবেও কাজ করে।

ওগ্গু কথা নাটকীয়তার জন্য বিশাল সুযোগের অনুমতি দেয়। সক্ষম বর্ণনাকারীর হাতে গল্পটি ঐতিহ্যবাহী পথের পাশাপাশি প্রচুর সংখ্যক অবতীর্ণতার কারণে এটি খুব অনুপ্রেরণাকারী হয়ে ওঠে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Telangana Cultural Forum organises rally"The Hindu। ২৬ অক্টোবর ২০০৮। সংগ্রহের তারিখ ১৯ ফেব্রুয়ারি ২০২০ 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১ ডিসেম্বর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০২১ 
  3. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৯ এপ্রিল ২০০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২১ 
  4. "Archived copy"। ১০ জানুয়ারি ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ এপ্রিল ২০২০ 
  5. India, The Hans (২০১৬-০৮-০৮)। "Propagating the culture of Oggu Katha"www.thehansindia.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৫-২৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]