এমিনেম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এমিনেম
এমিনেম সঙ্গীত পরিবেশন করছেন, জুন ২০০৯
জন্ম
Marshall Bruce Mathers III

(1972-10-17) ১৭ অক্টোবর ১৯৭২ (বয়স ৫১)
অন্যান্য নাম
  • Double M
  • M&M
পেশা
  • Rapper
  • record producer
  • songwriter
  • actor
কর্মজীবন1992–present
দাম্পত্য সঙ্গীকিম্বারলি অ্যান স্কট (m. 1999–2001, 2006; divorced)
সন্তান3[১]
সঙ্গীত কর্মজীবন
ধরনHip hop
বাদ্যযন্ত্র
লেবেল
ওয়েবসাইটeminem.com

মার্শাল ব্রুশ মাদারস (Marshall Bruce Mathers) জন্ম ১৭ই অক্টোবর, ১৯৭২ সালে। তার মঞ্চ নাম হল - এমিনেম (Eminem), একজন আমেরিকান ইংরেজি র‍্যাপার, রেকর্ড প্রযোজক এবং অভিনেতা। এমিনেম অতি তাড়াতাড়ি বিখ্যাত হয়ে যান তার দ্বিতীয় অ্যালবাম দ্য স্লিম শেডী এলপি এর পরে, যা গ্র্যামি পুরস্কার পেয়েছিল বেস্ট র‍্যাপার অ্যালবাম হিসেবে।[২] এরপরের অ্যালবাম দ্য মার্শাল ম্যাদার্স এলপি আমেরিকার সঙ্গীত ইতিহাসের মধ্যে সবচেয় তাড়াতাড়ি বিক্রিত অ্যালবাম হিসেবে খ্যাতি অর্জন করে। এমিনেমের একটা গ্রুপ রয়েছে যার নাম হল D12। এমিনেম বিশ্বের অন্যতম সেরা এলবাম বিক্রি হওয়া শিল্পী এবং ২০০০-১০ এর সেরা এলবাম বিক্রি হওয়া শিল্পী। তাকে কালের অন্যতম সেরা শিল্পী হিসেবে তালিকাভুক্ত করা হয়। অনেক ম্যাগাজিন তাকে এই তালিকায় স্থান দিয়েছে এবং রোলিং স্টোন ম্যাগাজিন তাকে ৪ নং স্থান দিয়েছে সেরা ১০০ জন এর তালিকায়। ঐ ম্যাগাজিন ই তাকে [১] উপাধিটি দিয়েছে। D12 এর সাথে তার Bad Meets Evil কাজটি সহ তিনি ১০টি ১ম স্থান অধিকারি অ্যালবাম পেয়েছেন Billboard 200 এ। তিনি ৪০কোটি ২০ লক্ষ গান বিক্রি করেছেন এবং প্রায় ৪০ কোটি ১৫ লক্ষ এলবাম বিক্রি করেছেন বিশ্বব্যাপী।তার প্রথম অ্যালবাম ইনফিনিটি ১৯৯৬ সালে বের হয়।কিন্তু অ্যালবামটি মাত্র ১০০০ কপি বিক্রি করতে সক্ষম হয়।তবে তার অসাধারন লিরিকের জন্য অনেক প্রশংসা পায়।তবে অনেকে তাকে র‍্যাপ করতে নিষেধ করে।এবং অনেকে এমন মন্তব্যও করে যে "তুমি কি নিয়ে র‍্যাপ করবে। তুমিতো সাদা আমেরিকান"। কিন্তু এমিনেম কারও কথায় কান দেয় নি। পরে দ্যা স্লিম শেডি ইপি নামে একটি অ্যালবাম বাজারে অানে।র‍্যাপ অলিম্পিকে ২য় হওয়ায় ড.ড্রে তার সাথে যোগাযোগ করে।এবং দ্যা স্লিম শেডি এলপি নামে তার ২য় ও প্রথম সফল অ্যালবাম বাজারে আনে ১৯৯৯ সালে।[৩] অ্যালবামটি প্রথম সপ্তাহে ২৮৪০০০ কপি বিক্রি করে।এবং অ্যালবামটি ২০০০ সালের গ্রামিতে শ্রেষ্ঠ র‍্যাপ অ্যালবামের ক্যাটাগরিতে পুরষ্কৃত হয়। একই অ্যালবামের জনপ্রিয় একক গান মাই নেইম ইজ সেরা একক গানের ক্যাটাগরিতে পুরষ্কৃত হয়।তার পরের অ্যালবাম হল দ্যা মার্শাল মেদারস এলপি। এটি আমেরিকার সঙ্গিত ইতিহাসের সবচেয়ে দ্রুত বিক্রিত অ্যালবাম। প্রথম সপ্তাহে এলবামটি ১৭৬০০০০ কপি বিক্রি করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বেলিনি, ড্যানিকা (ফেব্রুয়ারী ১৩, ২০১৪). "Eminem 'spoils' daughters Hailie Jade Scott Mathers, Whitney Laine Scott, and Alaina Marie Mathers" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ জানুয়ারি ২০১৬ তারিখে. Mstars News. Retrieved June 29, 2015.
  2. "D12 WORLD"। ৮ জুলাই ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০১৫  অজানা প্যারামিটার |1= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |2= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  3. Artists of the decade ওয়েবসাইটে আর্কাইভকৃত ১৩ অক্টোবর ২০১১ তারিখে, Billboard.com. Archiviert auf web.archive.org