উইলিয়াম থমসন, ১ম ব্যারন কেলভিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লর্ড কেলভিন
President of the Royal Society
কাজের মেয়াদ
1890–1895
পূর্বসূরীSir George Stokes
উত্তরসূরীThe Lord Lister
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৮২৪-০৬-২৬)২৬ জুন ১৮২৪
বেলফাস্ট, প্রজাতন্ত্রী আয়ারল্যান্ড
মৃত্যু১৭ ডিসেম্বর ১৯০৭(1907-12-17) (বয়স ৮৩)
Largs, আয়ারশায়ার, স্কটল্যান্ড
জাতীয়তাব্রিটিশ[১][২]
দাম্পত্য সঙ্গীMargaret Crum
(বি. ১৮৫২; মৃ. ১৮৭০)

Frances Blandy
(বি. ১৮৭৪১৯০৭)
[৩]
সন্তানnone[৪]
বাসস্থানBelfast; Glasgow; Cambridge; London
স্বাক্ষর
মাতৃশিক্ষায়তন
পরিচিতির কারণ
পুরস্কার
বৈজ্ঞানিক কর্মজীবন
প্রতিষ্ঠানসমূহUniversity of Glasgow
উচ্চশিক্ষায়তনিক উপদেষ্টাWilliam Hopkins
উল্লেখযোগ্য শিক্ষার্থীWilliam Edward Ayrton
যাদের দ্বারা প্রভাবিত হয়েছেন
যাদেরকে প্রভাবিত করেছেনAndrew Gray
It is believed the "PNP" in his signature stands for "Professor of Natural Philosophy". Note that Kelvin also wrote under the pseudonym "P. Q. R."

উইলিয়াম থমসন, লার্জসের ব্যারন কেলভিন, (১৮৬৬-৯২) স্যার উইলিয়াম থমসন, (জন্ম ২৬ জুন, ১৮২৪, বেল্ফাস্ট, কাউন্টি অ্যান্ট্রিম, আয়ারল্যান্ড [এখন উত্তর আয়ারল্যান্ডে] -১ ডিসেম্বর, ১৯০৭ সালে নেদারহল, লার্জস, আয়ারশিয়ারের নিকটে, স্কটল্যান্ড), স্কটিশ ইঞ্জিনিয়ার, গণিতবিদ এবং পদার্থবিদ যারা তাঁর প্রজন্মের বৈজ্ঞানিক চিন্তাকে গভীরভাবে প্রভাবিত করেছিলেন।

ইঞ্জিনিয়ারিং এবং পদার্থবিজ্ঞানে তাঁর কাজের স্বীকৃতিস্বরূপ নাইট হয়ে এবং পিয়ারেজের কাছে বেড়ে ওঠা থমসন আধুনিক পদার্থবিদ্যার ভিত্তি স্থাপনে সাহায্যকারী ব্রিটিশ বিজ্ঞানীদের ছোট্ট দলের মধ্যে সর্বাগ্রে ছিলেন। বিজ্ঞানের ক্ষেত্রে তাঁর অবদানসমূহ থার্মোডিনামিক্সের দ্বিতীয় আইনের বিকাশে একটি প্রধান ভূমিকা অন্তর্ভুক্ত করেছিল; পরম তাপমাত্রা স্কেল (ক্যালভিনে মাপা); তাপের গতিশীল তত্ত্ব; বিদ্যুত এবং চৌম্বকবাদের গাণিতিক বিশ্লেষণ, আলোর বৈদ্যুতিন চৌম্বকীয় তত্ত্বের প্রাথমিক ধারণাগুলি সহ; পৃথিবীর বয়সের ভৌগোলিক সংকল্প; হাইড্রোডাইনামিক্স এবং মৌলিক কাজ। সাবমেরিন টেলিগ্রাফি সম্পর্কিত তাঁর তাত্ত্বিক কাজ এবং সাবমেরিন কেবলগুলিতে ব্যবহারের জন্য তাঁর উদ্ভাবনগুলি 19 শতকে বিশ্ব যোগাযোগে একটি প্রধান স্থান দখল করতে ব্রিটেনকে সহায়তা করেছিল। থমসনের বৈজ্ঞানিক এবং প্রকৌশল কাজের স্টাইল এবং চরিত্রটি তার সক্রিয় ব্যক্তিত্বকে প্রতিফলিত করে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী থাকাকালীন একক সিটের রোইং শেল দৌড়ানোর ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়নশিপ জয়ের জন্য তাকে রৌপ্য স্কালস দেওয়া হয়েছিল। তিনি সারাজীবন একজন অবিচলিত ভ্রমণকারী ছিলেন, মহাদেশে অনেক সময় ব্যয় করেছিলেন এবং যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি ভ্রমণ করেছিলেন। পরবর্তী জীবনে তিনি লন্ডন এবং গ্লাসগোতে বাড়িগুলির মধ্যে ভ্রমণ করেছিলেন। থমসন প্রথম ট্রান্সলেট্যান্টিক কেবল স্থাপনের সময় বেশ কয়েকবার তার জীবনের ঝুঁকি নিয়েছিলেন।

থমসনের বিশ্ব দৃষ্টিভঙ্গি এই বিশ্বাসের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল যে সমস্ত ঘটনা - যেমন বিদ্যুৎ, চৌম্বকীয়তা এবং উত্তাপের কারণ ঘটায় - গতিতে অদৃশ্য পদার্থের ফলাফল। এই বিশ্বাস তাকে সেই বিজ্ঞানীদের মধ্যে সর্বাগ্রে দাঁড় করিয়েছিল যারা এই দৃষ্টিভঙ্গির বিরোধিতা করেছিল যে শক্তিহীন তরল দ্বারা বাহিনী তৈরি হয়েছিল। তবে শতাব্দীর শেষের দিকে, থমসন তাঁর বিশ্বাসকে অবিচল রেখে তিনি নিজেকে পজিটিভিস্টবাদী দৃষ্টিভঙ্গির বিরোধী হিসাবে চিহ্নিত করেছিলেন যা বিশ শতকের কোয়ান্টাম মেকানিক্স এবং আপেক্ষিকতার প্রবর্তক হিসাবে প্রমাণিত হয়েছিল। বিশ্বদর্শনের ধারাবাহিকতা তাকে শেষ পর্যন্ত বিজ্ঞানের মূলধারার পাল্টা ফেলেছে।

তবে থমসনের ধারাবাহিকতা তাকে অধ্যয়নের কয়েকটি ক্ষেত্রে কয়েকটি প্রাথমিক ধারণা প্রয়োগ করতে সক্ষম করে। তিনি পদার্থবিজ্ঞানের বৈষম্যমূলক ক্ষেত্রগুলিকে একত্রিত করেছিলেন — তাপ, তাপবিদ্যুৎবিদ্যা, যান্ত্রিকতা, জলবিদ্যুৎবিদ্যা, চৌম্বকীয়তা এবং বিদ্যুত - এবং এইভাবে উনিশ শতকের বিজ্ঞানের দুর্দান্ত এবং চূড়ান্ত সংশ্লেষণে প্রধান ভূমিকা পালন করেছিল, যা সমস্ত শারীরিক পরিবর্তনকে শক্তি-সম্পর্কিত ঘটনা হিসাবে দেখেছিল। থমসনও প্রথম পরামর্শ দিয়েছিলেন যে ধরনের শক্তির মধ্যে গাণিতিক উপমা রয়েছে। শক্তি সম্পর্কে তাত্ত্বিক সংশ্লেষক হিসাবে তাঁর সাফল্য তাকে উনিশ শতকের পদার্থবিজ্ঞানে যেমন স্যার আইজ্যাক নিউটনের 17 তম শতাব্দীর পদার্থবিজ্ঞানে বা 20 শতকের পদার্থবিজ্ঞানে আলবার্ট আইনস্টাইনকে রেখেছেন তেমন অবস্থানে রয়েছে। এই সমস্ত দুর্দান্ত সংশ্লেষক বিজ্ঞানের পরবর্তী গ্র্যান্ড লিপের জন্য ভিত্তি প্রস্তুত করেছিলেন।

পরিবার[সম্পাদনা]

থমসন পরিবারের বৃক্ষ: জেমস থমসন (গণিতবিদ), জেমস থমসন (প্রকৌশলী), এবং উইলিয়াম থমসন, সকলেই গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন; পরের দুটি, গ্লাসগোয়ের আরেক অধ্যাপক উইলিয়াম র্যাঙ্কিনের সাথে তাদের সহযোগিতার মাধ্যমে থার্মোডিনামিক্সের অন্যতম প্রতিষ্ঠাতা বিদ্যালয় গঠনে কাজ করেছিলেন। উইলিয়াম থমসনের বাবা জেমস থমসন রয়েল বেলফাস্ট একাডেমিক ইনস্টিটিউশনে গণিত ও প্রকৌশল এবং একজন কৃষকের ছেলে ছিলেন। জেমস থমসন 1817 সালে মার্গারেট গার্ডনারকে বিয়ে করেছিলেন এবং তাদের চার সন্তানের মধ্যে চার ছেলে এবং দুটি মেয়ে শৈশবে বেঁচে ছিলেন। মার্গারেট থমসন ১৮৩০ সালে উইলিয়াম ছয় বছর বয়সে মারা যান। [9] উইলিয়াম এবং তার বড় ভাই জেমসকে বাড়িতে বাবার টিউটর দেওয়া হয়েছিল ছোট ছেলেরা তাদের বড় বোনদের দ্বারা শেখানো হয়েছিল। জেমসের উদ্দেশ্য ছিল তার বাবার উৎসাহ, স্নেহ এবং আর্থিক সহায়তার প্রধান অংশ থেকে উপকৃত হওয়ার জন্য এবং ইঞ্জিনিয়ারিংয়ের ক্যারিয়ারের জন্য প্রস্তুত ছিলেন। 1832 সালে, তাঁর পিতা গ্লাসগোতে গণিতের অধ্যাপক নিযুক্ত হন এবং পরিবার 1832 সালের অক্টোবরে সেখানে চলে আসে। থমসনের বাচ্চাদের পিতার গ্রামীণ লালন-পালনের চেয়ে একটি বৃহত্তর মহাজাগতিক অভিজ্ঞতার সাথে পরিচয় করানো হয়েছিল, লন্ডনে ১৮৩৩ সালের মাঝামাঝি সময় কাটানো হয়েছিল এবং ছেলেরা ফরাসি ভাষাতে পড়াশোনা করেছিলেন প্যারিসে. 1840-এর দশকের মাঝামাঝি সময়ে থমসনের জীবনের বেশিরভাগ সময় জার্মানি এবং নেদারল্যান্ডসে কাটানো হয়েছিল। ভাষা অধ্যয়নকে উচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছিল। তাঁর বোন আন্না থমসন জেমস থমসন বটমলে এফআরএসইয়ের মা ছিলেন

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

উইলিয়াম থমসন সাতজনের একটি পরিবারের চতুর্থ সন্তান ছিলেন। তাঁর ছয় বছর বয়সে তাঁর মা মারা যান। তাঁর পিতা, জেমস থমসন, যিনি পাঠ্যপুস্তকের লেখক ছিলেন, প্রথমে বেলফাস্টে এবং পরে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসাবে গণিত পড়াতেন; তিনি তাঁর পুত্রদের সবচেয়ে সাম্প্রতিক গণিত শিখিয়েছিলেন, যার বেশিরভাগই এখনও ব্রিটিশ বিশ্ববিদ্যালয় পাঠ্যক্রমের অংশ হয়ে উঠেনি। প্রভাবশালী পিতা এবং বনিষ্ঠ ছেলের মধ্যে একটি অস্বাভাবিক ঘনিষ্ঠ সম্পর্ক উইলিয়ামের অসাধারণ মনের বিকাশ ঘটায়।

উইলিয়াম, বয়স 10, এবং তার ভাই জেমস, বয়স 11, 1835 সালে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ম্যাট্রিক করেছেন There সেখানে উইলিয়ামের সাথে জিন-ব্যাপটিস্ট-জোসেফ ফুরিয়ারের উন্নত এবং বিতর্কিত চিন্তার পরিচয় ঘটে যখন থমসনের একজন অধ্যাপক তাকে ফুরিয়ারের পথচলা বইটি ধার করেছিলেন The বিশ্লেষণাত্মক থিওরি অফ হিট, যা কোনও শক্ত বস্তুর মাধ্যমে তাপ প্রবাহের অধ্যয়নের জন্য বিমূর্ত গাণিতিক কৌশল প্রয়োগ করে। থমসনের প্রথম দুটি প্রকাশিত নিবন্ধ, যা যখন তিনি 16 এবং 17 বছর বয়সে প্রকাশ করেছিলেন তখন ফুরিয়ার কাজের প্রতিরক্ষা ছিল, যা তখন ব্রিটিশ বিজ্ঞানীদের দ্বারা আক্রমণে ছিল। থমসনই প্রথম এই ধারণার প্রচার করেছিলেন যে ফুরিয়ারের গণিত যদিও কেবলমাত্র তাপ প্রবাহে প্রয়োগ করা হয়েছিল, অন্যান্য শক্তির গবেষণায় ব্যবহার করা যেতে পারে - গতিতে তরল বা তারের মধ্য দিয়ে প্রবাহিত বিদ্যুৎ কিনা।

থমসন গ্লাসগোতে অনেক বিশ্ববিদ্যালয় পুরস্কার জিতেছিলেন এবং 15 বছর বয়সে তিনি "অ্যান রচনা অন আর্থ অব দ্য আর্থ" এর জন্য স্বর্ণপদক জিতেছিলেন, যেখানে তিনি ব্যতিক্রমী গাণিতিক দক্ষতার প্রদর্শন করেছিলেন। এই রচনাটি, বিশ্লেষণে অত্যন্ত মূল, তাঁর সারাজীবন থমসনের জন্য বৈজ্ঞানিক ধারণার উৎস হিসাবে কাজ করেছিল। তিনি ৮৩ বছর বয়সে মারা যাওয়ার মাত্র কয়েক মাস আগে রচনাটি নিয়ে পরামর্শ করেছিলেন।

থমসন ১৮৪৪ সালে কেমব্রিজে প্রবেশ করেন এবং বি.এ. চার বছর পরে উচ্চ সম্মান সঙ্গে ডিগ্রি। 1845 সালে তাকে জর্জ গ্রিন এর একটি প্রবন্ধের গাণিতিক বিশ্লেষণের প্রয়োগ সম্পর্কিত তত্ত্বের তড়িৎ এবং চৌম্বকবাদের অনুলিপি দেওয়া হয়েছিল। সেই কাজ এবং ফুরিয়ার বইটি সেই উপাদানগুলি ছিল যা থেকে থমসন তার বিশ্বদর্শনকে রূপ দেয় এবং এটি তাকে বিদ্যুত এবং তাপের মধ্যে গাণিতিক সম্পর্কের অগ্রণী সংশ্লেষণ তৈরি করতে সহায়তা করে। কেমব্রিজে শেষ করার পরে, থমসন প্যারিসে চলে গেলেন, যেখানে তিনি তাত্ত্বিক শিক্ষার পরিপূরক হিসাবে ব্যবহারিক পরীক্ষামূলক দক্ষতা অর্জনের জন্য পদার্থবিদ ও রসায়নবিদ হেনরি-ভিক্টর রেগনাল্টের পরীক্ষাগারে কাজ করেছিলেন।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে প্রাকৃতিক দর্শনের (পরে পদার্থবিজ্ঞান নামে পরিচিত) চেয়ারটি ১৮46 in সালে খালি পড়ে যায়। তারপরে থমসনের বাবা তার পুত্রের নাম লেখানোর জন্য একটি মনোযোগ দিয়ে পরিকল্পনা ও উদ্যমী প্রচারণা চালিয়েছিলেন এবং ২২ বছর বয়সে উইলিয়াম সর্বসম্মতভাবে নির্বাচিত হয়েছিলেন। এটা। কেমব্রিজের কাছ থেকে লাঞ্ছনা সত্ত্বেও, থমসন তাঁর ক্যারিয়ারের বাকি সময় গ্লাসগোতে রয়েছেন। তিনি প্রতিষ্ঠানের সাথে ফলপ্রসূ ও আনন্দময় সংস্কারের পরে, ১৮৯৯ সালে university৫ বছর বয়সে, তাঁর বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান পদত্যাগ করেন। তিনি বলছিলেন, অল্প বয়স্ক পুরুষদের জন্য তিনি ঘর তৈরি করছিলেন।

থমসনের বৈজ্ঞানিক কাজ এই বিশ্বাসের দ্বারা পরিচালিত হয়েছিল যে পদার্থ এবং শক্তির সাথে সম্পর্কিত বিভিন্ন তত্ত্বগুলি একটি দুর্দান্ত, তত্ত্বের দিকে রূপান্তরিত হয়েছিল। তিনি একীভূত তত্ত্বের লক্ষ্য অনুসরণ করেছিলেন যদিও তিনি সন্দেহ করেছিলেন যে এটি তাঁর জীবদ্দশায় বা কখনও চূড়ান্তভাবে অর্জনযোগ্য। থমসনের Fiction বিশ্বাসের ভিত্তি ছিল শক্তির রূপগুলির আন্তঃসম্পর্ক দেখানো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত সংখ্যামূলক ছাপ। উনিশ শতকের মাঝামাঝি সময়ে এটি প্রদর্শিত হয়েছিল যে চৌম্বকবাদ এবং বিদ্যুৎ, তড়িৎচুম্বকত্ব এবং আলোক সম্পর্কিত ছিল এবং থমসন গাণিতিক উপমা দিয়ে দেখিয়েছিলেন যে হাইড্রোডায়নামিক ঘটনা এবং তারের মধ্য দিয়ে প্রবাহিত বৈদ্যুতিক স্রোতের মধ্যে একটি সম্পর্ক রয়েছে। জেমস প্রেসকট জোল আরও দাবি করেছিলেন যে যান্ত্রিক গতি এবং তাপের মধ্যে একটি সম্পর্ক ছিল এবং তাঁর ধারণা থার্মোডিনামিক্সের বিজ্ঞানের ভিত্তি হয়ে ওঠে।

1847 সালে, বিজ্ঞান বিভাগের ব্রিটিশ অ্যাসোসিয়েশনের একটি সভায়, থমসন তাপ এবং গতির আন্তঃসংযোগযোগ্যতা সম্পর্কে জোলের তত্ত্বটি প্রথম শুনেছিলেন। জোলের তত্ত্ব সেই সময়ের স্বীকৃত জ্ঞানের বিরোধিতা করেছিল, যা ছিল তাপ একটি দুর্ভেদ্য পদার্থ (ক্যালোরি) ছিল এবং জৌল দাবি করেছিলেন যে, গতির এক রূপ। জোলের সাথে নতুন তত্ত্বের প্রভাবগুলি সম্পর্কে আলোচনা করার জন্য থমসন যথেষ্ট মনের মত ছিলেন। সেই সময়, যদিও তিনি জোলের ধারণাটি গ্রহণ করতে পারেন নি, থমসন রায় সংরক্ষণ করতে রাজি ছিলেন, বিশেষত যেহেতু তাপ এবং যান্ত্রিক গতির মধ্যে সম্পর্ক বলের কারণগুলির সাথে তার নিজের দৃষ্টিভঙ্গিতে ফিট করে। ১৮৫১ সাল নাগাদ থমসন একটি বড় গাণিতিক গ্রন্থ "হিটের ডায়নামিকাল থিওরি" তে সতর্কতার সাথে জোলের তত্ত্বকে জনসাধারণের স্বীকৃতি দিতে সক্ষম হন। থমসনের প্রবন্ধে থার্মোডিনামিকসের দ্বিতীয় আইনের সংস্করণ রয়েছে যা বৈজ্ঞানিক তত্ত্বগুলির একীকরণের দিকে একটি বড় পদক্ষেপ ছিল।

কেমব্রিজের ছাত্রাবস্থায় বিদ্যুত এবং চৌম্বকীয় বিষয়ে থমসনের কাজও শুরু হয়েছিল। যখন অনেক পরে, জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল চৌম্বকীয়তা এবং বিদ্যুতের বিষয়ে গবেষণা করার সিদ্ধান্ত নিয়েছিলেন, তখন তিনি এই বিষয়ে থমসনের সমস্ত কাগজপত্র পড়েছিলেন এবং থমসনকে তাঁর পরামর্শদাতা হিসাবে গ্রহণ করেছিলেন। ম্যাক্সওয়েল - বিদ্যুৎ, চৌম্বকীয়তা এবং আলোর আন্তঃসম্পর্ক সম্পর্কিত যা কিছু জানা ছিল তার সংশ্লেষের প্রয়াসে তাঁর স্মৃতিসৌধ তড়িৎ চৌম্বকীয় তত্ত্বটি বিকাশ করেছিলেন, সম্ভবত 19 তম শতাব্দীর বিজ্ঞানের সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন। থমসনের কাজের ক্ষেত্রে এই তত্ত্বটির বংশোদ্ভূততা ছিল এবং ম্যাক্সওয়েল সহজেই তার debtণ স্বীকার করেছিলেন।

19 শতকের বিজ্ঞানে থমসনের অবদান অনেক ছিল। তিনি মাইকেল ফ্যারাডে, ফুরিয়ার, জোল এবং অন্যান্যদের ধারণাগুলি উন্নত করেছিলেন। গাণিতিক বিশ্লেষণ ব্যবহার করে, থমসন পরীক্ষামূলক ফলাফল থেকে সাধারণীকরণ আঁকেন। তিনি শক্তির গতিশীল তত্ত্বের মধ্যে সাধারণীকরণের ধারণাটি তৈরি করেছিলেন। তিনি তৎকালীন বেশ কয়েকজন শীর্ষস্থানীয় বিজ্ঞানীর সাথেও সহযোগিতা করেছিলেন, এদের মধ্যে স্যার জর্জ গ্যাব্রিয়েল স্টোকস, হারম্যান ভন হেলহোল্টজ, পিটার গুথ্রি টেইট এবং জোল ছিলেন। এই অংশীদারদের সাথে, তিনি বেশ কয়েকটি ক্ষেত্র বিশেষত হাইড্রোডাইনামিক্সের বিজ্ঞানের সীমানা উন্নত করেছিলেন। তদ্ব্যতীত, শক্ত দেহে তাপের প্রবাহ এবং কন্ডাক্টরে বিদ্যুতের প্রবাহের মধ্যে গাণিতিক উপমা থমসনের উদ্ভব হয়েছিল।

ট্রান্স্যাটল্যান্টিক কেবল স্থাপনের সম্ভাব্যতা নিয়ে একটি বিতর্কে থমসনের জড়িততা তার পেশাদার কাজের গতিপথ বদলেছে। প্রকল্পের বিষয়ে তাঁর কাজ শুরু হয়েছিল ১৮৫৪ সালে যখন বৈজ্ঞানিক বিষয়ে আজীবন সংবাদদাতা স্টোকস দীর্ঘ তারের মধ্য দিয়ে যাওয়ার সময় বৈদ্যুতিক প্রবাহে আপাত দেরির তাত্ত্বিক ব্যাখ্যা চেয়েছিলেন। তার জবাবে, থমসন তাঁর প্রাথমিক কাগজটি "হোমোজিনিয়াস সলিড বডিগুলির ইউনিফর্ম মোশন অফ হিট, এবং ম্যাথমেটিক্যাল থিওরি অফ ইলেক্ট্রিসিটির সাথে এর সংযোগ" (1842) উল্লেখ করেছিলেন। তাপ প্রবাহ এবং বৈদ্যুতিক প্রবাহের মধ্যে গাণিতিক সাদৃশ্য সম্পর্কে থমসনের ধারণাটি পরিকল্পিত 3,000 মাইল (4,800 কিলোমিটার) তারের মাধ্যমে টেলিগ্রাফ বার্তা প্রেরণের সমস্যা সম্পর্কে তার বিশ্লেষণে ভাল কাজ করেছে। শক্ত তারের মধ্য দিয়ে উত্তাপের প্রবাহ বর্ণনা করার জন্য তাঁর সমীকরণগুলি একটি তারের স্রোতের বেগ সম্পর্কে প্রশ্নগুলির ক্ষেত্রে প্রযোজ্য।

স্টোকসে থমসনের জবাব প্রকাশের ফলে ই.ও.ডাব্লিউ। হোয়াইট হাউস, আটলান্টিক টেলিগ্রাফ কোম্পানির প্রধান বৈদ্যুতিনবিদ। হোয়াইট হাউস দাবি করেছে যে ব্যবহারিক অভিজ্ঞতা থমসনের তাত্ত্বিক গবেষণাগুলিকে খণ্ডন করেছে এবং এক সময়ের জন্য হোয়াইট হাউসটির দৃষ্টিভঙ্গি সংস্থার পরিচালকদের সাথে প্রবলভাবে ছড়িয়ে পড়ে। তাদের দ্বিমত থাকা সত্ত্বেও, থমসন বিপজ্জনক প্রাথমিক তারের প্রস্তুতি অভিযানে প্রধান পরামর্শদাতা হিসাবে অংশ নিয়েছিলেন। 1858 সালে আটলান্টিক কেবল ব্যবহারের জন্য থমসন তার টেলিগ্রাফ রিসিভারকে পেটেন্ট করেছিলেন, যাকে মিরর গ্যালভানোমিটার বলা হয়। (সিফন রেকর্ডার নামে তাঁর পরবর্তী পরিবর্তনের সাথে সাথে ডিভাইসটি বিশ্বব্যাপী সাবমেরিন কেবলের বেশিরভাগ নেটওয়ার্কে ব্যবহৃত হয়েছিল।) অবশেষে আটলান্টিক টেলিগ্রাফ কোম্পানির পরিচালকরা হোয়াইটহাউসকে বরখাস্ত করেছিলেন, তারের নকশার জন্য থমসনের পরামর্শ গ্রহণ করেছিলেন, এবং আয়না গ্যালভানোমিটারের পক্ষে সিদ্ধান্ত নিয়েছে। থমসন 1866 সালে রানী ভিক্টোরিয়া তার কাজের জন্য নাইট হয়েছিলেন।

পরের জীবন[সম্পাদনা]

ট্রান্সলেটল্যান্টিক তারের সফলভাবে স্থাপনের পরে, থমসন দুটি ইঞ্জিনিয়ারিং পরামর্শক সংস্থার অংশীদার হয়ে ওঠেন, যা সম্প্রসারণের উদ্দীপনা যুগের সময় সাবমেরিন কেবলগুলির পরিকল্পনা ও নির্মাণে মুখ্য ভূমিকা পালন করেছিল যার ফলে টেলিগ্রাফ যোগাযোগের একটি বৈশ্বিক নেটওয়ার্ক তৈরি হয়েছিল। থমসন এমন এক ধনী ব্যক্তি হয়ে ওঠেন যিনি 126 টনের নৌকা এবং ব্যারোনিয়াল এস্টেট সহ্য করতে পারেন।

বিজ্ঞানের ক্ষেত্রে থমসনের আগ্রহের মধ্যে কেবল বিদ্যুৎ, চৌম্বকীয়তা, থার্মোডাইনামিক্স এবং হাইড্রোডাইনামিক্সই নয়, জোয়ার, পৃথিবীর আকৃতি, বায়ুমণ্ডলীয় বিদ্যুৎ, ভূমির তাপীয় গবেষণা, পৃথিবীর আবর্তন এবং ভূ-চৌম্বক সম্পর্কে জিওফিজিকাল প্রশ্নও অন্তর্ভুক্ত ছিল। চার্লস ডারউইনের বিবর্তন তত্ত্ব নিয়েও তিনি বিতর্কে প্রবেশ করেছিলেন। থমসন ডারউইনের বিরোধিতা করেছিলেন, "ফেরেশতাদের পাশে" থেকেছিলেন।

থমসন ডারউইন সহ প্রারম্ভিক ইউনিফর্মারিয়ানদের ভূতাত্ত্বিক এবং জৈবিক পরিবর্তন সম্পর্কে মতামতকে চ্যালেঞ্জ করেছিলেন, তিনি দাবি করেছিলেন যে পৃথিবী এবং এর জীবন এক অগণনীয় বছর ধরে বিবর্তিত হয়েছে, এই সময়ে প্রকৃতির শক্তি সর্বদা বর্তমান হিসাবে পরিচালিত হয়েছিল। থার্মোডিনামিক তত্ত্ব এবং ফুরিয়ারের অধ্যয়নের ভিত্তিতে, ১৮oms২ সালে থমসন অনুমান করেছিলেন যে এক মিলিয়নেরও বেশি বছর আগে পৃথিবীর তাপমাত্রা এবং তাপমাত্রা অবশ্যই যথেষ্ট বেশি ছিল এবং এই পরিস্থিতিতে হিংস্র ঝড় ও বন্যার সৃষ্টি হয়েছিল এবং সম্পূর্ণ ভিন্ন ধরনের ছিল type গাছপালা। 1868 সালে প্রকাশিত তার মতামতগুলি বিশেষত ডারউইনের সমর্থকদের ক্ষুব্ধ করেছিল। টমাস হেনরি হাক্সলি লন্ডনের ভূতাত্ত্বিক সোসাইটির রাষ্ট্রপতির 1869 বার্ষিকী সম্বোধনে থমসনকে জবাব দিয়েছিলেন। পৃথিবী ও সূর্যের বয়স সম্পর্কে থমসনের জল্পনাগুলি সঠিক ছিল না, তবে জৈবিক ও ভূতাত্ত্বিক তত্ত্বকে পদার্থবিদ্যার সুপ্রতিষ্ঠিত তত্ত্বের সাথে সঙ্গতি রেখেই তাঁর এই যুক্তিটি চাপতে তিনি সফল হন।

১৮৪৮ সালে বৈজ্ঞানিক জ্ঞানের রাজ্যে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বক্তৃতার একটি ধারাবাহিকতায় থমসন কিছু নির্দিষ্ট ঘটনার ব্যাখ্যা দিতে আলোর তরঙ্গ তত্ত্বের ব্যর্থতা নিয়ে জোরে জোরে বিস্মিত হয়েছিলেন। সমুদ্রের প্রতি তাঁর আগ্রহ, তাঁর ইয়ট, লল্লা রুকের উপর দিয়ে ছড়িয়ে পড়ে, ফলে প্রচুর পেটেন্ট হয়: ব্রিটিশ অ্যাডমিরালটি কর্তৃক গৃহীত একটি কম্পাস; কোনও বন্দরে জোয়ার পরিমাপের জন্য এবং যে কোনও ঘণ্টা, অতীত বা ভবিষ্যতের জন্য জোয়ারের টেবিলগুলি গণনা করার জন্য অ্যানালগ কম্পিউটারের একটি ফর্ম; এবং শব্দ শব্দ। তিনি এই আইটেমগুলি তৈরির জন্য একটি সংস্থা এবং প্রচুর বৈদ্যুতিক পরিমাপের ডিভাইস প্রতিষ্ঠা করেছিলেন। তাঁর বাবার মতো তিনি ট্রিটিজ অন ন্যাচারাল ফিলোসফি (১৮6767) নামে একটি পাঠ্যপুস্তক প্রকাশ করেছিলেন, এটি টাইটের সহিত পদার্থবিজ্ঞানের একটি কাজ যা পদার্থবিদদের একটি প্রজন্মের চিন্তাকে আকার দিতে সহায়তা করেছিল। থমসনকে কমনওয়েলথের অন্য কোনও ব্যক্তির চেয়ে তার নামের পরে আরও বেশি চিঠির অধিকারী বলে বলা হয়েছিল। তিনি বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়গুলি থেকে সম্মানসূচক ডিগ্রি অর্জন করেছিলেন এবং ইঞ্জিনিয়ারিং সমিতি এবং বৈজ্ঞানিক সংগঠন দ্বারা প্রশংসিত হয়েছিল। ১৮৫১ সালে তিনি রয়েল সোসাইটির সহযোগী নির্বাচিত হন এবং ১৮৯০ থেকে ১৮৯৯ সাল পর্যন্ত এর সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি 600০০ টিরও বেশি কাগজপত্র প্রকাশ করেছিলেন এবং কয়েক ডজন পেটেন্ট প্রদান করেছিলেন। তিনি স্কটল্যান্ডে তাঁর এস্টেটে মারা যান এবং লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তাঁকে সমাহিত করা হয়।

ট্রান্সলেটল্যান্ট কেবল[সম্পাদনা]

  1. ডেটা হারে গণনা
  2. ইঞ্জিনিয়ার থেকে বিজ্ঞানী
  3. বিপর্যয় এবং বিজয়
  4. পরে অভিযান

অন্যান্য অবদান[সম্পাদনা]

  1. থমসন এবং টেইট: প্রাকৃতিক দর্শনশাস্ত্রের উপর ট্রিটিস
  2. ক্যালভিনের ভের্টেক্স তত্ত্বটি পরমাণুর
  3. সামুদ্রিক বৈদ্যুতিক মান
  4. পৃথিবীর বয়স: ভূতত্ত্ব

পরবর্তী জীবন এবং মৃত্যু[সম্পাদনা]

1860-1818 এর শীতে কেলভিন কিছুটা বরফের উপর পিছলে গেলেন এবং তার পা ভেঙে ফেললেন, ফলে তারপরে লম্পট হয়ে গেল। তিনি মৃত্যুর আগ পর্যন্ত আটলান্টিকের উভয় পক্ষের এক বিখ্যাত ব্যক্তি হিসাবে রয়ে গিয়েছিলেন।

পরিণতি এবং উত্তরাধিকার[সম্পাদনা]

  1. শাস্ত্রীয় পদার্থবিজ্ঞানের সীমাবদ্ধতা
  2. ব্যাবহারগুলি পরে মিথ্যা প্রমাণিত
  3. সম্মান
  4. অস্ত্র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Grabiner, Judy (২০০২)। "Creators of Mathematics: The Irish Connection (book review)" (পিডিএফ)Irish Math. Soc. Bulletin48: 67। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০১৬ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; britannica.com নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. "Significant Scots. William Thomson (Lord Kelvin)"Electric Scotland। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১৮ 
  4. "William Thomson, Lord Kelvin. Scientist, Mathematician and Engineer"Westminster Abbey। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১৮His first wife was Margaret Crum and he married secondly Frances Blandy but had no children.