উইকিপিডিয়া:নিবন্ধ উইজার্ড/উইজার্ড-বিষয়

এই পাতাটি অর্ধ-সুরক্ষিত। শুধুমাত্র নিবন্ধিত ব্যবহারকারীরাই সম্পাদনা করতে পারবেন।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২. বিষয়
৩. উল্লেখযোগ্যতা
৪. উৎস
৫. আধেয়
৬. সমাপ্ত

আপনি যে বিষয় নিয়ে নিবন্ধ তৈরি করতে চাইছেন তা কি ইতোমধ্যে আছে?

উইকিপিডিয়াতে প্রায় ১,৫১,৫৩২টি নিবন্ধ আছে যাতে প্রায় সকল চিন্তনীয় বিষয় বর্তমান। আপনি যে বিষয় নিয়ে নিবন্ধ তৈরি করতে চাইছেন তা অন্য বানানে (এমনকি ভুল বানানে) বা বিকল্প নামে বা বিকল্প শব্দে ইতোমধ্যে থাকতে পারে। অনাবশ্যকভাবে একই অনুলিপির নিবন্ধ তৈরি করার প্রচেষ্টা এড়িয়ে চলতে, আপনি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করে নিশ্চিত হয়ে নিন আপনার বিষয় সম্পর্কে অবিলম্বে কোনো বিকল্প শিরোনাম আছে কিনা। (আপনি যদি আপনার বিষয় সম্পর্কে কোনো ইতোমধ্যে বর্তমান নিবন্ধ পেয়ে থাকেন, আপনার প্রস্তাবিত নিবন্ধ শিরোনাম ওই পাতায় পুনর্নির্দেশ করা প্রয়োজন-এর জন্য উইকিপিডিয়া:পুনর্নির্দেশ বা উইকিপিডিয়া:সাহায্যকেন্দ্রে জিজ্ঞাসা করুন।

যদি আপনি এই পদ্ধতি অবলম্বন না করে থাকেন, তবে আপনি নিম্নলিখিত দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। তারপর এখানে ফিরে আসুন।


উইকিপিডিয়াতে অনুসন্ধান করুন


প্রস্তাবিত বিষয়টি কি বাংলা তথ্যকোষে যুক্ত হওয়ার জন্য উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করে?

আপনি কি জানেন?

যে নিবন্ধগুলি আমাদের প্রয়োজনীয় শর্ত পূরণ করবে না সেগুলি দ্রুত মুছে ফেলা হবে। আপনি যদি চান যে আপনার নতুন নিবন্ধের ক্ষেত্রে এটি না ঘটুক, তাহলে যত্নসহকারে এই উইজার্ডটি অনুসরণ করুন।

আপনার প্রস্তাবিত বিষয়টি বাংলা উইকিপিডিয়াতে খুঁজে না পাওয়া যেতেই পারে, কারণ, 'জ্ঞাত যেকোন তথ্য উইকিপিডিয়াতে যোগ করার জন্য উপযুক্ত নাও হতে পারে'। উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবী সদস্যবৃন্দ উল্লেখযোগ্যতা শিরোনামে, উইকিপিডিয়ার জন্য কোন বিষয়টি উপযোগী এবং কোনটি নয় সেগুলির একটি ধারাবাহিক নির্দেশিকা প্রতিষ্ঠা করেছে। (এই উইজার্ডের পরবর্তী ধাপে এই সম্পর্কে আরও বিশদে বর্ণনা করা হয়েছে।)

অনুগ্রহ করে নিম্নে উল্লিখিত এই সম্পর্কিত কোনো নিবন্ধ জমা দেবেন না যেটি মূলত প্রচার করে:

আপনি যদি মনে করেন যে আপনি, আপনার সংস্থা, বা আপনার বন্ধু, গোষ্ঠী বা দল, বা সাইটটি উল্লেখযোগ্য, অনুগ্রহ করে এই বিষয়ে একটি নিবন্ধ প্রস্তাব করার আগে, একজন নিরপেক্ষ তৃতীয় পক্ষের (একজন উইকিপিডিয়া সম্পাদক যিনি অনুরূপ নিবন্ধগুলি পূর্বে সম্পাদনা করেছেন) মতামত নেয়ার কথা বিবেচনা করুন।

মনে রাখবেন, যারা জমা দেওয়া নিবন্ধ পর্যালোচনা করে থাকেন তারা শুধুই স্বেচ্ছাসেবক এবং তারা ব্যবহারকারীদের জমা দেয়া নিবন্ধ পর্যালোচনা করার জন্য মূল্যবান সময় দিয়ে থাকেন। আপনি যদি আপনার নিবন্ধের উল্লেখযোগ্যতা সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে অনুগ্রহ করে নির্দ্বিধায় এই সহায়তা চ্যানেলে জিজ্ঞাসা করুন: IRC (#wikipedia-bn-helpসংযোগ)।


আপনার প্রস্তাবিত নিবন্ধ কি বিষয় সম্পর্কিত?

শুরু করতে নিম্নের যে কোনো একটি পছন্দে ক্লিক করুন: