উইকিপিডিয়া:আইপি ঠিকানায় বাধাদান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আইপি ঠিকানাসমূহ প্রশাসকগণ দ্বারা নিবন্ধিত ব্যবহারকারীদের মতোই অবরুদ্ধ বা বাধাদান করা যেতে পারে। আইপি বাধাদানসমূহ আরও শক্তিশালী ও কার্যকরী হতে পারে, তবে অতিরিক্ত পদক্ষেপও রয়েছে।

নির্দেশিকা[সম্পাদনা]

সংবেদনশীল আইপি ঠিকানাসমূহ[সম্পাদনা]

জনসংযোগের প্রভাবের কারণে সংবেদনশীল[সম্পাদনা]

আপনি যদি নিম্নলিখিত ব্যাপ্তিসমূহের কোনও আইপি ঠিকানা অবরুদ্ধ করেন তবে আপনাকে অবিলম্বে উইকিমিডিয়া ফাউন্ডেশন যোগাযোগ কমিটিকে অবহিত করতে হবে। এই ব্যাপ্তিসমূহ বড় সরকারি সংস্থাসমূহে বরাদ্দ করা হয় এবং এই সংস্থাসমূহের বাধাদানের ক্ষেত্রে রাজনৈতিক ও জনসংযোগ সম্পর্কিত প্রভাব রয়েছে, যা ফাউন্ডেশনের প্রেস সম্পর্ক দল দ্বারা পরিচালিত হতে হবে। এই ঠিকানাসমূহে দীর্ঘ বাধাদান এড়িয়ে চলুন এবং আপনার বাধাদান বার্তাসমূহ গঠনে/লিখতে বিশেষভাবে সতর্ক থাকুন, যা সংবাদপত্রে প্রদর্শিত হতে পারে। দ্বিগুণ নিশ্চিত করুন, যে আপনি সঠিক ঠিকানাটি অবরুদ্ধ (বাধাদান) করছেন।

দ্রষ্টব্য যে আইপিভি৬ তালিকাটি সম্পূর্ণ নয়। অতএব, সর্বদা ডব্লিউএইচওআইএস-র কোনও আইপিভি৬ ঠিকানা সন্ধান করার জন্য নিশ্চিত হন, যে এটি কোনও সংবেদনশীল সংস্থার নয় এবং যদি তাই হয়, তবে এই তালিকায় পরিসীমা/ব্যাপ্তি যুক্ত করুন।

যদি আইপি ঠিকানাটি এমন কোনও বিষয়ের সাথে সম্পর্কিত, যা উপরোক্ত বা একটি বড় কর্পোরেশনের সাথে নিবিড়ভাবে সম্পর্কিত হতে পারে, উদাহরণস্বরূপ মাইক্রোসফ্ট, অ্যাপল বা অন্য। সে ক্ষেত্রে উইকিমিডিয়া ফাউন্ডেশনের যোগাযোগ কমিটিকে অবহিত করাই ভাল হবে।

অন্যান্য কারণে সংবেদনশীল[সম্পাদনা]

এই বিভাগে তালিকাভুক্ত একটি আইপি ঠিকানা অবরুদ্ধ করা, উইকিপিডিয়ায় অনাকাঙ্ক্ষিত প্রভাবের কারণ হতে পারে, যা প্রশ্নের আইপি ঠিকানার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এই ঠিকানা থেকে আসা যে কোনও বট-এর উপর নমনীয় বাধাদান ইস্যু করুন। এটি কীভাবে সঠিকভাবে করা যায়, সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত থাকেন, তবে দয়া করে বাধাদানটি ইস্যু করবেন না, তবে অন্য প্রশাসকের সাথে যোগাযোগ করুন।

একটি প্রতিক্রিয়াশীল আইআরটি সহ সংস্থাসমূহের ঠিকানা[সম্পাদনা]

কিছু সংস্থার একটি ঘটনা প্রতিক্রিয়া দল (ইভেন্ট রেসপন্স টিম) রয়েছে, যারা উৎসে (ব্যবহারকারী) অপব্যবহারের আপত্তিজনক প্রতিবেদনসমূহের প্রতি প্রতিক্রিয়াশীল হওয়ার সদিচ্ছা ও দক্ষতা প্রদর্শন করেছে। এই ক্ষেত্রে, সমস্ত বা তাদের আইপি রেঞ্জের কিছু অংশ অবরুদ্ধ করার পরিবর্তে প্রদত্ত যোগাযোগের তথ্যের মাধ্যমে তাদের প্রতিক্রিয়া দলের সাথে যোগাযোগ করা ভাল – যদিও চলমান ধ্বংসপ্রবণতা বা ধ্বংসাত্মক সম্পাদনাকে বাধা দেওয়ার জন্য সংক্ষিপ্ত সময়ের বাধাদান উপযুক্ত।

আইপি ঠিকানা বা ব্যাপ্তি বর্ণনা ইমেল সামর্থ্য
১৯৩.১১৩.৫৭.১৬০/২৭ ব্রিটিশ টেলিযোগাযোগ পিএলসি (প্রতিক্রিয়া দল) না
১২৯.১২৭.০.০/১৬ অ্যাডিলেড বিশ্ববিদ্যালয় (প্রতিক্রিয়া দল) না
(টিবিডি) কেমব্রিজ বিশ্ববিদ্যালয় (প্রতিক্রিয়া দল) না
৭১.০.০.০/১৪, ৬৫.৪০.০.০/১৫, ৭৬.০.০.০/১৩ সেঞ্চুরিলিঙ্ক (ইমেল abuse@centurylinkservices.net) হ্যাঁ

সংস্থাসমূহ তাদের অন্যান্য ব্যবহারকারীদের অসুবিধা এড়াতে, তাদের ব্যবহারকারীদের দ্বারা সৃষ্ট বিঘ্ন ব্যবস্থাপনায় জড়িত হওয়ার জন্য উত্সাহিত করা উচিত। কোনও আইপি বা আইপি পরিসর বা ব্যাপ্তিতে একটি দীর্ঘ বাধাদান স্থাপন করার সময়, সংস্থার আইটি-তে একটি বিনয়ের সাথে ইমেল করা প্রেরণ করা উচিত এবং আশা রাখা যায়, যে তারা এইভাবে অংশ গ্রহণ করবে। এটি একটি ভাল ধারণা। সহযোগিতা করে এমন সংস্থাসমূহের অবরুদ্ধকরণের মেয়াদের ক্ষেত্রে উদার হওয়া গুরুত্বপূর্ণ।

বাধাদানের মেয়াদ[সম্পাদনা]

বাধাদানসমূহ অপরাধীদের শাস্তির পরিবর্তে উইকিপিডিয়া সুরক্ষার ভিত্তিতে হওয়া উচিত। বেশিরভাগ আইপি ঠিকানাসমূহ কয়েক ঘণ্টার বেশি অবরুদ্ধ বা বাধাপ্রাপ্ত করা উচিত নয়, যেহেতু দূষক (বিদ্বেষপরায়ণ) ব্যবহারকারী সম্ভবত বাধাদানের মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে এগিয়ে চলবে। যদি কোনও আইপি ঠিকানা থেকে অবিচ্ছিন্নভাবে ধ্বংসাত্মক সম্পাদনা বা ধ্বংসপ্রবণতা ঘটে, তবে আরও ধ্বংসাত্মক সম্পাদনা বা ধ্বংসপ্রবণতা রোধ করার জন্য যতক্ষণ অবধি প্রয়োজন ততক্ষণ বাধাদানটি প্রসারিত করা উচিত ('বেনামী-শুধুমাত্র' নির্বাচিত বিকল্পের সাহায্যে)।

তবে আইপি ঠিকানাসমূহ প্রায় কখনও অনির্দিষ্টকালের জন্য অবরুদ্ধ করা উচিত নয়। অনেকগুলি আইপি ঠিকানা গতিশীলভাবে (ডাইনামিকভাবে) নির্ধারিত হয় এবং এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে প্রায়শই পরিবর্তিত হয় এবং এমনকি স্থির আইপি ঠিকানাসমূহ পর্যায়ক্রমে পুনরায় নিযুক্ত করা হয় বা তাদের বিভিন্ন ব্যবহারকারী থাকে। কোনও আইপি ঠিকানা থেকে দীর্ঘমেয়াদে ধ্বংসপ্রবণতার ক্ষেত্রে, কয়েক মাস বা বছর ধরে বাধাদানের বিবেচনা করুন। নীতি লঙ্ঘনের প্রকৃতি নির্বিশেষে দীর্ঘমেয়াদী বাধাদানসমূহ কখনও বিচ্ছিন্ন ঘটনার জন্য ব্যবহার করা উচিত নয়। অস্পষ্ট ধ্বংসপ্রবণতা, সক পাপেট ও আইনী হুমকি প্রদানকারী ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত আইপি ঠিকানাসমূহ দীর্ঘকাল ধরে একই ব্যবহারকারীর দ্বারা ব্যবহৃত হয়েছে, এমন প্রমাণ না থাকলে, কখনওই আইপি ঠিকানাটিকে অবরুদ্ধ করা উচিত নয়।

ওপেন প্রক্সিসমূহ সাধারণত ওপেন প্রক্সির উইকিপ্রকল্পে জানানো উচিত এবং একই আইপি ঠিকানায় ওপেন থাকার সম্ভাব্য সময়কালের জন্য অবরুদ্ধ করা উচিত, যা বেশিরভাগ ক্ষেত্রে সম্ভবত কয়েক মাস হতে পারে।[১] অনেকগুলি ওপেন প্রক্সি অনির্দিষ্টকালের জন্য অবরুদ্ধ করা হয়েছে, তবে এটি ভাল অনুশীলন হিসাবে বিবেচিত হয় না। অনির্দিষ্টকালের জন্য অবরুদ্ধ প্রক্সিসমূহের একটি বৃহত অনুপাত বর্তমানে আর ওপেন প্রক্সি নয়।

আপনি যদি অনির্দিষ্টকালের জন্য কোনও আইপি ঠিকানা অবরুদ্ধ করেন, তবে ট্র্যাকিংয়ের উদ্দেশ্যে তার ব্যবহারকারী বা ব্যবহারকারী আলাপ পাতায় {{Indefblockedip}} বা {{Blocked proxy}} (বিকল্পযুক্ত করবেন না) যুক্ত করুন।

ভাগ করা আইপি ঠিকানা[সম্পাদনা]

কোনও আইপি ঠিকানায় দীর্ঘমেয়াদী ব্লক কার্যকর করার আগে, দয়া করে ধ্বংসপ্রবণতার দীর্ঘ ইতিহাস সহ এটি কোনও স্কুল বা আইএসপি-র অন্তর্ভুক্ত কিনা, তা নির্ধারণের জন্য আইপি ঠিকানায় ডব্লিউএইচওআইএসবিপরীত ডিএনএস অনুসন্ধান কোয়েরি করে ভাগ করে নেওয়া হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি কোনও ভাগ করা আইপি ঠিকানার আলাপ পাতাটি ইতিমধ্যে চিহ্নিত বা ট্যাগ না করা থাকে, তবে {{ভাগ করা আইপি}}, {{ভাগ করা আইপি এডু}} বা যে কোনও একটি টেমপ্লেট ব্যবহার করুন।

মনে রাখবেন যে আইপিভি৬ ঠিকানাসমূহ প্রায় কখনও ভাগ করা যায় না, এমনকি বড় সংস্থাসমূহের জন্যও, কারণ নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ সাধারণত আইপিভি৬ এর সাথে ব্যবহৃত হয় না। ভাগ করা আইপি ঠিকানার অজ্ঞাতনামা বাধাদানসমূহের জন্য, দয়া করে {{Anonblock}} বা {{School block}}-কে আপনার বাধাপ্রদানের কারণ হিসাবে বিবেচনা করুন, কারণ এটি নিরীহ ব্যবহারকারীদের জন্য কম ক্ষতির কারণ হয়ে থাকে।

বাধাদানের ব্যাপ্তি[সম্পাদনা]

প্রশাসকগণ আইপি ঠিকানাসমূহের ব্যাপ্তি অবরুদ্ধ করতে পারেন (সাধারণত রেঞ্জব্লকিং বলে)। সাবধানতার সাথে সিদ্ধান্ত গ্রহণ করুন এবং তাদের যথাসম্ভব সংক্ষিপ্ত করুন; তারা ৬৫,৫৩৬ টি পর্যন্ত আইপিভি৪ ঠিকানা (জন্য /১৬ ব্লক) বা ৬৪৯,০৩৭,১০৭,৩১৬,৮৫৩,৪৫৩,৫৬৬,৩১২,০৪১,১৫২,৫১২(~৬.৪৯×১০৩২, ২১০৯) টি পর্যন্ত আইপিভি৬ ঠিকানাসমূহের (জন্য / ১৯ ব্লক) প্রতিটিতে প্রভাব ফেলতে পারে, সম্ভাব্য লক্ষ লক্ষ ব্যবহারকারীকে প্রভাবিত করছে। এগুলি একটি নিখুঁত শেষ অবলম্বন হিসাবে সংরক্ষণ করা উচিত, বিশেষত খুব বড় রেঞ্জব্লকসমূহের ক্ষেত্রে।

আরও তথ্যের জন্য, এমডব্লিউ:সহায়তা:রেঞ্জ ব্লক (আইপিভি৬-এর জন্য এমডব্লিউ: সহায়তা:রেঞ্জ ব্লক/আইপিভি৬) দেখুন। আপনি যদি না করেন, তবে অন্যান্য অনেক প্রশাসক তা করেন — প্রশাসকদের আলোচনাসভা বা আইআরসি-তে জিজ্ঞাসা করুন। এই প্রবন্ধে আইপিভি৬ ঠিকানা ব্যবহারকারীদের দ্বারা ধ্বংসাত্মক সম্পাদনা মোকাবিলা করার পরামর্শ রয়েছে।

যদি আপনি কোনও উল্লেখযোগ্য ব্যপ্তি বা একটি উল্লেখযোগ্য সময়ের জন্য অবরুদ্ধ করার প্রস্তাব রাখেন, জামানত সংক্রান্ত ক্ষতির জন্য চেকউজার অ্যাক্সেস সহ কোনও ব্যবহারকারীকে জিজ্ঞাসা করার বিষয়টি বিবেচনা করুন – এটি হ'ল অন্যান্য ব্যবহারকারীর উপস্থিতির জন্য, যারা অনিচ্ছাকৃতভাবে ব্যাপ্তি বাধাদান দ্বারা আক্রান্ত হতে পারেন। পর্যায়ক্রমে, যদি আপনি কোনও নির্দিষ্ট ব্যাপ্তির বিপর্যয়মূলক সম্পাদনাসমূহ কোনও একক ব্যবহারকারীর সাথে মিলে যায় কিনা তা সম্পর্কে আপনি অনিশ্চিত হয়ে থাকেন, তবে আপনি সকপাপেট তদন্তে একটি অনুরোধ পোস্ট করতে পারেন, যেখানে প্রশাসক বা কোনও ব্যবহারকারী পরীক্ষক আইপি ঠিকানার সাথে ব্যবহারকারীদের মেলে ধরার চেষ্টা করবে।

সমস্ত রেঞ্জব্লকসমূহের একটি তালিকা উইকিপিডিয়া:ডেটাবেস রিপোর্ট/রেঞ্জ ব্লকে পাওয়া যাবে, যা প্রতি সপ্তাহে একবার আপডেট হয়। নেটওয়ার্কসমূহ ও আইপি ঠিকানার সংখ্যায়ন কীভাবে কাজ করে এবং বাইনারি গাণিতিক সম্পর্কে আপনার কিছু জ্ঞান প্রয়োজন।

আপনি সরঞ্জামল্যাব:আইপি-রেঞ্জ-ক্যালকসমূহ বা {{আইপি রেঞ্জ ক্যালকুলেটর}} ব্যবহার করে একটি রেঞ্জব্লক গণনা করতে পারেন।

সমস্যা ও সমাধান[সম্পাদনা]

ভাগ করা ও গতিশীল আইপি ঠিকানা[সম্পাদনা]

অনেক ব্যবহারকারী ভাগ করা (শেয়ার) আইপি ঠিকানাসমূহ থেকে সম্পাদনার কাজ করেন, যারা প্রায়শই বড় নেটওয়ার্ক বা তাদের ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের সাথে গৃহে ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত প্রক্সিসমূহের সাথে সম্পর্কিত। যেহেতু ভাগ করা আইপি ঠিকানাসমূহ থেকে সম্পাদনার কাজ করা স্বতন্ত্র ব্যবহারকারীদের মধ্যে পার্থক্য করা অসম্ভব, তাই একটিকে বাধাপ্রদান করার ক্ষেত্রে প্রচুর পরিমাণে বৈধ ব্যবহারকারীকে (মিলিয়ন পর্যন্ত) প্রভাবিত করতে পারে। গতিশীল আইপি ঠিকানাসমূহ থেকে সম্পাদনার কাজ করা ব্যবহারকারীরা পর্যায়ক্রমে আইপি ঠিকানাসমূহ পরিবর্তন করেন। এটি স্বয়ংক্রিয় বাধাদান (অটব্লক) সমস্যাটিকে আরও জটিল করে তুলতে পারে, বিশেষত যখন সেগুলিও ভাগ করা হয়, কারণ লক্ষ্যটি একটি অবরুদ্ধ আইপি ঠিকানায় স্থানান্তরিত হওয়ার সময়, দূষিত ব্যবহারকারীকে লক্ষ্যযুক্ত বাধাপ্রদানটি কোনও বৈধ ব্যবহারকারীর কাছে স্থানান্তর করতে পারে।

মনে রাখবেন যে আইপিভি৬ ঠিকানাসমূহ প্রায় কখনও ভাগ করা যায় না, এমনকি বড় সংস্থাসমূহের জন্যও, কারণ নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ সাধারণত আইপিভি এর সাথে ব্যবহৃত হয় না। যদিও আইপিভি৬ ঠিকানাসমূহ অত্যন্ত গতিশীল হতে পারে, সম্ভবত আইপিভি৪ ঠিকানাসমূহেরর চেয়ে আরও বেশি বার পরিবর্তন করা যায়, তবে একক ব্যবহারকারী সাধারণত একই /৬৪ পরিসর ব্যবহার করবেন এবং তাদের আইপিভি৬ ঠিকানা অন্যান্য ডিভাইসের সাথে ভাগ করে নেওয়ার সম্ভাবনা কম (যদিও একাধিক ব্যক্তি একটি একক ডিভাইস ব্যবহার করতে পারে, উদাঃ একটি ভাগ করা বা শেয়ার কম্পিউটার)। দেখুন উইকিপিডিয়া:এক্সএফএফ-তে উইকিপ্রকল্প

ওপেন প্রক্সিসমূহ[সম্পাদনা]

ওপেন প্রক্সির নীতি অনুসারে ওপেন প্রক্সি দেখা মাত্র অবরুদ্ধ করা যেতে পারে। কারণ শেষ পর্যন্ত আইপিসমূহ পুনরায় বরাদ্দ করা হতে পারে বা প্রক্সিসমূহ বন্ধ হয়ে যেতে পারে, বাধাদানসমূহ অনির্দিষ্ট নয়, তবে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে খুব দীর্ঘমেয়াদী হতে পারে। সাধারণত বাধাদানের মেয়াদ গতিশীল আইপি ও স্বল্প মেয়াদী টর নোডের জন্য কয়েক সপ্তাহ অবধি হতে হবে, স্থির আইপি ঠিকানায় হোস্ট করা দীর্ঘ মেয়াদী প্রক্সিসমূহ জন্য বাধাদানের মেয়াদ বেশ কয়েক বছর অবধি হতে পারে।

ওপেন প্রক্সিসমূহকে বাধাদানকারী প্রশাসকদের ব্লক লগে বা ব্যবহারকারী আলাপ পাতায় নথিভুক্ত করার চেষ্টা করা উচিত, যাতে ভবিষ্যতে আইপি ঠিকানাটি একটি ওপেন প্রক্সি কিনা তা যাচাই করা যায়। প্রশাসকগণ, যারা অবরুদ্ধ ওপেন প্রক্সিসমূহের 'বাধাদান অপসারণের' অনুরোধসমূহ মোকাবেলা করেন, তাঁদের সাধারণত 'বাধাদান অপসারণের' করার আগে বাধাদানকারী প্রশাসক বা ওপেন প্রক্সির উইকিপ্রকল্প থেকে পরামর্শ নেওয়া উচিত।

অনির্দিষ্টকালের বাধাদান[সম্পাদনা]

ব্যবহারকারীদের দ্বারা কিছু আচরণ, উদাহরণস্বরূপ গুরুতর হুমকি ও হয়রানি, এতটাই চরম যে ব্যবহারকারীর একটি অনির্দিষ্টকালের বাধাপ্রাপ্ত হওয়া নিশ্চিত হয়ে পরে। কিছু উইকিপিডিয়া নীতিও রয়েছে, উদাহরণস্বরূপ উইকিপিডিয়া:কোনও আইনি হুমকি নয়উইকিপিডিয়া:সক পাপেট্রি, যেখানে ব্যবহারকারীর একটি অনির্দিষ্টকালের বাধাদানের পরামর্শ দেওয়া হয়। এই অনির্দিষ্ট সময়কালসমূহ ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য, তাঁদের আইপি ঠিকানার জন্য নয়। ব্যবহারকারী অনির্দিষ্টকালের জন্য অবরুদ্ধ এবং পরবর্তীতে দেখা মাত্রই অবরুদ্ধ হিসাবে বিবেচিত হতে পারে, তবে তারা যে আইপি ঠিকানাসমূহ ব্যবহার করেন, সেগুলি কেবল ততক্ষণ অবরুদ্ধ করা উচিত যতক্ষণ না উক্ত ব্যবহারকারীর কাছে বরাদ্দ থাকার সম্ভাবনা থাকে।

  1. See nl:Gebruiker:RonaldB/Open_proxy_fighting#Lifetime_of_OP.27s (in English) for more information on the lifetimes of open proxies

আরও দেখুন[সম্পাদনা]