আহোম লিপি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আহোম লিপি
𑜒𑜑𑜪𑜨
সময়কাল13th century–19th century
লেখার দিকবাম-থেকে-ডান উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ভাষাসমূহআহোম ভাষা, অসমীয়া ভাষা [১]
সম্পর্কিত লিপি
উদ্ভবের পদ্ধতি
Proto-Sinaitic alphabet
আইএসও ১৫৯২৪
আইএসও ১৫৯২৪Ahom, 338 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন, ​আহোম
ইউনিকোড
ইউনিকোড উপনাম
Ahom
U+11700–U+1173F

আহোম লিপি বা টাই আহোম লিপি (চীনা ভাষা:傣 阿洪 脚本 ,থাই ভাষা:ต้นฉบับ ไทอาหม ,ইংরাজী ভাষা:Tai Ahom Script) হল এক প্রকারের লিপি যাকে তাই আহোম ভাষায় ব্যবহার করা হয়।[২] এই লিপি আহোম জনগোষ্ঠী ব্যবহার করে টাই আহোমদের ব্রহ্মপুত্র উপত্যকা ৬০০ বছর রাজত্ব করেন।

আহোম লিপির ইতিহাস[সম্পাদনা]

আহোম লিপি দক্ষিণ-পূর্ব এশিয়ার থেকে আহোমদেরা সাথে নিয়ে এসেছিলেন এবং এটি অন্য টাই ভাষার মতো ব্রাহ্মী লিপি থেকে সৃষ্টি বলে ধরা হয়।[২][৩] এই ভাষার পৌরাণিক পুথিসমূহ টাই আহোম ভাষায় লেখা সাঁচিপাতার পুথি আহোম ভাষা উৎপত্তি মূল কারণ ছিল আহোমদের মৌঙ মাও ছেড়ে ব্রহ্মপুত্র উপত্যকায় আসা।[৪] আহোমদের লিপির সাথে চিনের টাই নুয়া লিপির সাদৃশ্যতা অধিক সেজন্য কিছু লোক এই লিপিকে আহোম লিপির উৎস বলেন। অনেক শতকে মূল টাই দের থেকে আলাদা থাকার জন্য আহোম লিপিতেে অল্প পরিবর্তন দেখা যায়।[৫] এই ভাষার ব্যবহারের জন্য প্রিন্ট ফন্ট নির্মাণ করা হয়েছে। এই ফন্টকে আহোম-অসমীয়া-ইংরাজী শব্দকোষে ব্যবহার করা হয়।[৬]

অনুবাদের প্রচেষ্টা[সম্পাদনা]

আহোম লিপির অনুবাদ অল্প দেরিতে হয় ফলে অনেক প্রকাশন ভুলকরে একে ছাপাখানায় দেরি করে তুলেচিল। গোলাপ চন্দ্র বরুয়াই আহোম বুরঞ্জীকে এবং আহোম লিপিকে অনুবাদ করে প্রাথমিক নমুনা গড়ে দিয়েছিলেন। পরবর্তী সময় প্রফেসর নাগর দ্বারা তাঁর ভুলসমূহ শুধরে দেওয়া হয়। আধুনিক যুগে প্রযুক্তি বিদ্যার সহায়তায় আহোম লিপির ব্যবহার যথেষ্ট হচ্ছে। আহোম সংস্কৃতি ভাষা ধর্ম পুনরুদ্ধার অভিযানের ফলে আহোম লিপির প্রতি মানুষের আকর্ষণ পুনরায় বৃদ্ধি পেতে শুরু করেছে।[৬] Tai Ahoms and the Stars-র লেখক অনুসারে নব-আহোম লিপির অন্য টাই লিপির সহায়তায় স্বরসমূহ লাগাতে হয়।[৬]

লিপির বিশেষত্ব[সম্পাদনা]

অধিকাংশ অবুগীদাসীয় (abugidasic) লিপির মতো আহোম লিপির প্রতিটি অক্ষরে /a/ নিহিত স্বর থাকে।[৭] অন্য স্বরসমূহকে বিশেষণের প্রয়োগ করে বোঝান হয় বিশেষণের ডান বাঁ উপর নিচে দেখা যায় যদিও রাগের তথ্য লিপিতে দেখা যায় না।

অন্য টাইদের লিপির মতো আহোম লিপির দুটি টাই বিশেষত্ব হল:

  • প্রসঙ্গ ক্রিয়া উপসর্গ শব্দ ক্রম[২][৮]
  • একপদীয় মূল[২][৩][৮][৯]
  • বিশ্লেষণাত্মক বাক্য রচনা[৮]

যখন আমরা আহোম ভাষা বলি বা লিখি তখন কিছু কথা ব্যাখ্যার উপর নির্ভর করে। বাক্যের এই অংশটি অসম্পূর্ণ রয়ে যায় ক্রিয়ার কাল না থাকলে এবং সংজ্ঞায় অনেক বচন না থাকলে। সময়ের বিষয়ে ক্রিয়া, ক্রিয়ার আগে থাকা সহায়তাকে বা ক্রিয়ার শৃঙ্খলার দ্বারা জানতে পারা যায়। আহোম লিপি যথেষ্ট জটিল হয় কারণ লিপিতে স্বর রাগের বিষয়ে উল্লেখ থাকে না এবং একটি ব্যঞ্জন বর্ণ একটি শব্দে কেবল একবার লেখা যায়।[৯] সামান্য শব্দসমূহ কম করা যায় এবং একটি প্রারম্ভিক ব্যঞ্জনের সাথে কয়েকটি শব্দ এলোপাথারি সংকুচিত করা যায়।[৬]

ইউনিকোড[সম্পাদনা]

২০১৫ সালের জুন মাসে আহোম লিপিকে ইউনিকোড-এর ৮.০ সংস্করণের মাধ্যমে অন্তর্ভুক্ত করা হয়।

আহোম লিপির ইউনিকোড ব্লক হচ্ছে U+11700–U+1173F:

টেমপ্লেট:Unicode chart Ahom

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://sealang.net/ahom/
  2. Diller, A. (1993). Tai Languages. In International Encyclopedia of Linguistics (Vol. 4, pp. 128-131). Oxford, UK: Oxford University Press.
  3. French, M. A. (1994). Tai Languages. In The Encyclopedia of Language and Linguistics (Vol. 4, pp. 4520-4521). New York, NY: Pergamon Press Press.
  4. Court, C. (1996). Introduction. In P. T. Daniels & W. Bright (Eds.) The World's Writing Systems (pp. 443). Oxford: Oxford University Press.
  5. Court, C. (1996). The spread of Brahmi Script into Southeast Asia. In P. T. Daniels & W. Bright (Eds.) The World's Writing Systems (pp. 445-449). Oxford: Oxford University Press.
  6. Terwiel, B. J., & Wichasin, R. (eds.), (1992). Tai Ahoms and the stars: three ritual texts to ward off danger. Ithaca, NY: Southeast Asia Program.
  7. Hosken, Martin; Morey, Stephen (২০১২-১০-২৩)। "N4321R: Revised Proposal to add the Ahom Script in the SMP of the UCS" (পিডিএফ)। ISO/IEC JTC1/SC2/WG2। 
  8. Blake, B. J. (1994). Language Classification. In The Encyclopedia of Language and Linguistics (Vol. 4, pp. 1952-1957). New York, NY: Pergamon Press Press.
  9. Hongladarom, K. (2005). Thai and Tai Languages. In Encyclopedia of linguistics (Vol. 2, pp. 1098-1101). New York, NY: Fitzroy Dearborn.

উৎস প্রসঙ্গ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]