আন্তোনিও গ্রামশি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তোনিও গ্রামশি
১৯১৬ সালে গ্রামশি
জন্ম(১৮৯১-০১-২২)২২ জানুয়ারি ১৮৯১
আলেস, সার্দিনিয়া, কিংডম অব ইতালি
মৃত্যু২৭ এপ্রিল ১৯৩৭(1937-04-27) (বয়স ৪৬)
রোম, কিংডম অব ইতালি
যুগবিংশ শতাব্দী দর্শন
অঞ্চলপশ্চিমা দর্শন
ধারাপশ্চিমা মার্ক্সবাদ/নব্য-মার্ক্সবাদ
প্রধান আগ্রহ
রাজনীতি, ভাবাদর্শ, সংস্কৃতি
উল্লেখযোগ্য অবদান
Cultural hegemony, bourgeoisie as the hegemonic group, building a counter-hegemony to challenge capitalist power, war of position, the distinction between "traditional" and "organic" intellectuals

আন্তোনিও ফ্রাঞ্চেস্কো গ্রামশি(ইউকে: /ˈɡræmʃi/,[১] ইউএস: /ˈɡrɑːmʃi/,[২] ইতালীয়: [anˈtɔːnjo franˈtʃesko ˈɡramʃi] (শুনুন); ২২ জানুয়ারি ১৮৯১ – ২৭ এপ্রিল ১৯৩৭) ছিলেন একজন ইতালীয় মার্ক্সবাদী দার্শনিক এবং কমিউনিস্ট রাজনীতিক। তিনি রাজনৈতিক তত্ত্ব, সমাজবিজ্ঞান ও ভাষাতত্ত্বের ওপর লেখালিখি করেছেন। গ্রামশি ধ্রুপদী মার্ক্সীয় চিন্তাধারার অর্থনৈতিক নির্ধারণবাদ থেকে বিযুক্ত হবার প্রয়াস চালান, ফলে তাকে একজন মুখ্য নব্য-মার্ক্সবাদী হিসেবে গণ্য করা হয়।[৩] তিনি ইতালির কমিউনিস্ট পার্টির একজন প্রতিষ্ঠাতা সদস্য ও এক সময়কার নেতা ছিলেন এবং বেনিতো মুসোলিনির ফ্যাসিবাদী শাসনামলে তাকে কারাবন্দী করা হয়।

তিনি তার কারাবাসকালে ঐতিহাসিক ও বিশ্লেষণমূলক ত্রিশটির অধিক নোটবই ও তিন সহস্রাধিক পৃষ্ঠা লিখেছিলেন। তার কারাগারের নোটবইকে বিংশ শতাব্দীর রাজনৈতিক তত্ত্বে অত্যন্ত মৌলিক অবদান হিসেবে গণ্য করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gramsci, Antonio"অক্সফোর্ড ডিকশনারি ইউকে ডিকশনারি (ইংরেজি ভাষায়)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। সংগ্রহের তারিখ ৩ মে ২০১৯ 
  2. টেমপ্লেট:Cite American Heritage Dictionary
  3. Haralambos, Michael and Holborn, Martin (2013). Sociology Themes and Perspectives. 8th Ed. pp. 597–598. Collins. আইএসবিএন ৯৭৮-০-০০-৭৪৯৮৮২-৬.