আইপিভি৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইন্টারনেট প্রটোকল ভার্সন ৪ (আইপিভি৪) হল ইন্টারনেট প্রটোকল বা আইপির চতুর্থ সংস্করণ এবং এটিই ইন্টারনেটের বেশিরভাগ যোগাযোগে ব্যবহৃত হয়।[১] অন্য একটি উন্নত সংস্করণ আইপিভি৬, বানানো হয়েছে এবং বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নে রয়েছে। আইপিভি৪ বর্ণনা করা হয়েছে আইইটিএফ প্রকাশনা আরএফসি ৭৯১ (সেপ্টেম্বর ১৯৮১) যা আগের আরএফসি ৭৬০ (১৯৮০) কে প্রতিস্থাপিত করেছে।

আইপিভি৪ প্যাকেট

এটি হল একটি যোগাযোগবিহীন প্রটোকল প্যাকেট-সুইচড নেটওয়ার্কে ব্যবহারের জন্য। এটি সর্বোত্তম চেষ্টায় বিতরণের মডেলে কাজ করে। যাতে এটি বিতরন করার কোন নিশ্চয়তা দেয় না, এমনকি কোন সঠিক ধাপের নিশ্চয়তা বা প্রতিলিপির বিতরণকে এড়িয়ে যায় না। এই বৈশিষ্ট্য যাতে ডাটার শুদ্ধতা, ঠিক করা হয় উপরের স্তরের পরিবহন প্রটোকল যেমন ট্রান্সমিশন কন্ট্রোল প্রটোকল (টিসিপি) দিয়ে।

সম্ভাষণ[সম্পাদনা]

আইপিভি৪ ৩২-বিট ঠিকানা ব্যবহার করে যা ঠিকানা স্থানকে সীমিত করে ৪ ২৯৪ ৯৬৭ ২৯৬ ঠিকানা।

প্যাকেটের গঠন[সম্পাদনা]

একটি আইপি প্যাকেটে হেডার এবং ডাটা বিভাগ থাকে। একটি আইপি প্যাকেটে ডাটা চেকসাম বা কোন ফুটার থাকে না ডাটা বিভাগের পরে। সাধারনত সংযোগ স্তরে আইপি প্যাকেট থাকে ফ্রেম আকারে সিআরসি ফুটার সহকারে। এই সিআরসি ফুটার বেশিরভাগ ভুল ধরে এবং সাধারণত এন্ড-টু-এন্ড টিসিপি স্তরে চেকসামগুলো অন্যান্য ভুলগুলো চিহ্নিত করে।[২]

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BGP Analysis Reports"। সংগ্রহের তারিখ ২০১৩-০১-০৯ 
  2. RFC 1726 section 6.2

বহিঃসংযোগ[সম্পাদনা]