মানব বিবর্তনের কালপঞ্জি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Mishrarpan (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
Mishrarpan (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
মানুস প্রজাতিটির বিবর্তনের ইতিহাসে গুরুত্বপূর্ণ ঘটনাগুলো এখানে স্থান পেয়েছে। এখানে এমন কিছু প্রাণী প্রজাতির সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়েছে যারা মানুষ তথা হোমো স্যাপিয়েন্স প্রজাতির সম্ভাব্য পূর্বপুরুষ হিসেবে কাজ করেছে। একেবারে জীবনের উদ্ভব থেকে শুরু করে ধাপে ধাপে এগুনো হয়েছে। [[জীবাশ্মবিজ্ঞান]], উন্নয়নমূলক [[জীববিজ্ঞান]], [[অঙ্গসংস্থানবিদ্যা]] এবং [[এনাটমি]] ও [[বংশগতিবিদ্যা]]র উপাত্তের ভিত্তিতে এই কালপঞ্জি তৈরি করা হয়েছে। মানুষের বিবর্তন নিয়ে গবেষণা [[নৃবিজ্ঞান|নৃবিজ্ঞানের]] একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়।
মানুস প্রজাতিটির বিবর্তনের ইতিহাসে গুরুত্বপূর্ণ ঘটনাগুলো এখানে স্থান পেয়েছে। এখানে এমন কিছু প্রাণী প্রজাতির সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়েছে যারা মানুষ তথা [[হোমো স্যাপিয়েন্স]] প্রজাতির সম্ভাব্য পূর্বপুরুষ হিসেবে কাজ করেছে। একেবারে জীবনের উদ্ভব থেকে শুরু করে ধাপে ধাপে এগুনো হয়েছে। [[জীবাশ্মবিজ্ঞান]], উন্নয়নমূলক [[জীববিজ্ঞান]], [[অঙ্গসংস্থানবিদ্যা]] এবং [[এনাটমি]] ও [[বংশগতিবিদ্যা]]র উপাত্তের ভিত্তিতে এই কালপঞ্জি তৈরি করা হয়েছে। মানুষের বিবর্তন নিয়ে গবেষণা [[নৃবিজ্ঞান|নৃবিজ্ঞানের]] একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়।


== কালপঞ্জি ==
== কালপঞ্জি ==

১৫:৩৮, ২৯ জুলাই ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

মানুস প্রজাতিটির বিবর্তনের ইতিহাসে গুরুত্বপূর্ণ ঘটনাগুলো এখানে স্থান পেয়েছে। এখানে এমন কিছু প্রাণী প্রজাতির সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হয়েছে যারা মানুষ তথা হোমো স্যাপিয়েন্স প্রজাতির সম্ভাব্য পূর্বপুরুষ হিসেবে কাজ করেছে। একেবারে জীবনের উদ্ভব থেকে শুরু করে ধাপে ধাপে এগুনো হয়েছে। জীবাশ্মবিজ্ঞান, উন্নয়নমূলক জীববিজ্ঞান, অঙ্গসংস্থানবিদ্যা এবং এনাটমিবংশগতিবিদ্যার উপাত্তের ভিত্তিতে এই কালপঞ্জি তৈরি করা হয়েছে। মানুষের বিবর্তন নিয়ে গবেষণা নৃবিজ্ঞানের একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়।

কালপঞ্জি

তারিখ ঘটনা
৪০০০ মিবপূ
(মিলিয়ন
বছর পূর্বে)
সবচেয়ে আদিম জীবনের উৎপত্তি
৩৯০০ মিবপূ প্রাককেন্দ্রিক কোষ বিশিষ্ট জীবের উদ্ভব
২৫০০ মিবপূ অক্সিজেন ব্যভহারকারী প্রথম জীব
২১০০ মিবপূ সুকেন্দ্রিক কোষ বিশিষ্ট জীবের উদ্ভব
১২০০ মিবপূ যৌন প্রজনন বিবর্তিত হয়, এর কারণে বিবর্তনের প্রক্রিয়া ত্বরান্বিত হয়
৯০০ মিবপূ
সায়ানোফ্ল্যাজেলেট

সায়ানোফ্ল্যাজেলেটকে সমগ্র প্রাণী জগতের পূর্বপুরুষ বলে মনে হয়, বিশেষত তারাই সামুদ্রিক স্পঞ্জের সরাসরি পূর্বপুরুষ। প্রোটারোস্পঞ্জিয়া-কে (কোয়ানোফ্ল্যাজেলেটার সদস্য) বর্তমানে প্রাণী জাতির পূর্বপুরুষদের সম্ভাব্য উদাহরণ হিসেবে গ্রহণ করা যেতে পারে। তারা উপনিবেশ তৈরি করে বসাবস করে, এবং বিভিন্ন কোষে কর্ম বণ্টনের খুব আদিম প্রকৃতিটা প্রদর্শন করে।

বহিঃসংযোগ