ভিতালি শের্বো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Luckas-bot (আলোচনা | অবদান)
r2.7.1) (রোবট যোগ করছে: ca:Vitaly Scherbo
Mjbmrbot (আলোচনা | অবদান)
r2.7.1) (রোবট যোগ করছে: be:Віталь Венядзіктавіч Шчэрба
৮ নং লাইন: ৮ নং লাইন:
[[Category:সোভিয়েত জিমনাস্ট]]
[[Category:সোভিয়েত জিমনাস্ট]]


[[be:Віталь Венядзіктавіч Шчэрба]]
[[be-x-old:Віталь Шчэрба]]
[[be-x-old:Віталь Шчэрба]]
[[ca:Vitaly Scherbo]]
[[ca:Vitaly Scherbo]]

২০:৩০, ২৮ মার্চ ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

ভিতালি ভেনেদিক্তোভিচ শের্বো (রুশ ভাষায়: Виталий Венедиктович Щербо, বেলারুশ ভাষায়: Віталь Венядзіктавіч Шчэрба) (জন্ম ১৩ই জানুয়ারি, মিন্‌স্ক, বেলারুশীয় প্রজাতন্ত্র) একজন বেলারুশীয় (প্রাক্তন সোভিয়েত) জিমনাস্ট। তাঁকে সর্বকালের সেরা পুরুষ জিমনাস্ট হিসেবে গণ্য করা হয়। শের্বো-ই একমাত্র জিমনাস্ট, যিনি জিমনাস্টিকসের ৮টি ইভেন্টের প্রতিটিতেই বিশ্বশিরোপা কিংবা অলিম্পিক স্বর্ণপদক জয়লাভ করেছেন। ১৯৯২ সালের অলিম্পিক গেমসে শের্বো ৮টি ইভেন্টের মধ্যে ৬টিতে স্বর্ণপদক লাভ করেন। আধুনিক অলিম্পিকসের ইতিহাসে এক অলিম্পিকসে এতগুলি স্বর্ণ আর কোন জিমনাস্ট অর্জন করেননি। আর অন্যান্য ক্রীড়ার মধ্যে কেবল সাঁতারু মাইকেল ফেল্পস ও মার্ক স্পিৎজ এক অলিম্পিকসে এর চেয়ে বেশি সোনা জিতেছেন।

ছোটবেলা থেকেই অসাধারণ প্রতিভাবান শের্বো ক্যারিয়ারের বিভিন্ন পর্বে জিমনাস্টিকসের ৮টি ইভেন্টের প্রতিটিতেই বিশ্ব শিরোপা জয়লাভ করেন। তিনি ক্যারিয়ারে সব মিলিয়ে ২৩টি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক (স্বর্ণ-রৌপ্য-ব্রোঞ্জ) জিতেছেন, যা এখনও একটি রেকর্ড।

১৯৯২ অলিম্পিকসের কিছুদিন পরেই নিরাপত্তাজনিত কারণে তিনি মাতৃভূমি বেলারুস ছেড়ে স্ত্রী-কন্যাসহ মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসী হন। ১৯৯৬ সালে তিনি জিমনাস্টিকস থেকে অবসর নেন। ১৯৯৮ সালে তিনি লাস ভেগাসে চলে যান ও সেখানে ভিতালি শের্বো স্কুল অভ জিমনাস্টিক্‌স প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি লাস ভেগাসেই বাস করেন।