আলফ্রেদো দি স্তেফানো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
WikitanvirBot (আলোচনা | অবদান)
r2.7.1) (রোবট পরিবর্তন করছে: lv:Alfredo di Stefano
WikitanvirBot (আলোচনা | অবদান)
r2.7.1) (রোবট যোগ করছে: fa:آلفردو دی استفانو
২৪ নং লাইন: ২৪ নং লাইন:
[[eo:Alfredo di Stéfano]]
[[eo:Alfredo di Stéfano]]
[[es:Alfredo Di Stéfano]]
[[es:Alfredo Di Stéfano]]
[[fa:آلفردو دی استفانو]]
[[fi:Alfredo di Stéfano]]
[[fi:Alfredo di Stéfano]]
[[fr:Alfredo di Stéfano]]
[[fr:Alfredo di Stéfano]]

২২:১৯, ২৮ ফেব্রুয়ারি ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

চিত্র:Alfredo di stefano1947.jpg
আলফ্রেডো ডি স্টিফানো

আলফ্রেডো ডি স্টিফানো (জন্ম জুলাই ৪, ১৯২৬, বুয়েন্স আয়ার্স) একজন আর্জেন্টিনীয় ফুটবলার। তাকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার গণ্য করা হয়। তবে আর্জেন্টাইন হলেও তার মূল পরিচিতি স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হিসেবে।

ডি স্টিফানো সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলতেন। ১৯৪৩ আর্জেন্টিনার রিভারপ্লেট ক্লাবে তার ক্যারিয়ার শুরু হয়। পরবর্তী এক দশক তিনি আর্জেন্টিনা ও কলম্বিয়ার বিভিন্ন ক্লাবে খেলেন। ১৯৫৩ সালে রিয়াল মাদ্রিদে আসার পর ফেরেঙ্ক পুসকাসের সাথে তার ফরোয়ার্ড লাইনে অনবদ্য জুটি গড়ে উঠে, যা ক্লাবটিকে অনেক সাফল্য এনে দেয়। ১৯৬৪ পর্যন্ত রিয়ালের হয়ে তিনি ২৮২টি ম্যাচ খেলে ২১৯টি গোল করেন, যা ক্লাবটির ইতিহাসে তাকে লীগের সর্বোচ্চ গোলদাতায় পরিণত করে।

ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার হয়েও দুর্ভাগ্যজনকভাবে ডি স্টিফানোর কখনো বিশ্বকাপ ফুটবল খেলা হয়নি। ১৯৫০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা খেলতে অস্বীকৃতি জানায়, ১৯৫৪ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা সুযোগ পায়নি, ১৯৫৬ সালে ডি স্টিফানো স্পেনের নাগরিকত্ব লাভ করেন এবং স্পেনের হয়ে পরবর্তী বিশ্বকাপের (১৯৫৮) বাছাই পর্বে অংশ নেন, কিন্তু স্পেন কোয়ালিফাই করতে ব্যর্থ হয়। ১৯৬২ সালের বিশ্বকাপের বাছাই পর্বেও তিনি স্পেনের হয়ে অংশ নেন, এবার স্পেন মূল পর্বে কোয়ালিফাই-ও করে, কিন্তু বিশ্বকাপের আগে ডি স্টিফানো ইনজুরিতে পড়ে মূল পর্বে খেলতে পারেননি।