অ্যানিমে: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
BellayetBot (আলোচনা | অবদান)
Typo fixing, replaced: অত্যাধিক → অত্যধিক, কিংবদন্তী → কিংবদন্তি using AWB
Loveless (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: lb:Anime
৮৩ নং লাইন: ৮৩ নং লাইন:
[[ko:일본의 애니메이션]]
[[ko:일본의 애니메이션]]
[[la:Anime]]
[[la:Anime]]
[[lb:Anime]]
[[lt:Anime]]
[[lt:Anime]]
[[lv:Anime]]
[[lv:Anime]]

২১:৫৯, ৮ জানুয়ারি ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

উইকিপে-তান

এনিমে (জাপানি: アニメ আনিমে, ইংরেজি: Anime অ্যানিমেই আ-ধ্ব-ব: /ˈænɪmeɪ/) ইংরেজি এনিমেশন শব্দের সমার্থক। সাধারণভাবে জাপানি এনিমেশন চিত্রকেই এনিমে বলা হয়। জাপানের বাইরে পৃথিবীর অন্যান্য দেশে এনিমে বলতে জাপানে নির্মিত এনিমেশনকেই বোঝায়। তবে পাশ্চাত্য দৃষ্টিভঙ্গিতে সব জাপানি এনিমেশনই এনিমে হিসেবে আখ্যায়িত হতে পারে না। এক কথায় এনিমেকে এনিমেশনের একটি উপসেট ধরে নেয়া যেতে পারে।

প্রথাগতভাবে এনিমেগুলো হাতে নির্মিত হয়, তথাপি বর্তমানে অন্যান্য এনিমেশন চিত্রের মতো এনিমে নির্মাণেও কম্পিউটার সফ্‌টওয়্যার ব্যবহৃত হচ্ছে। এনিমের কাহিনী যেকোনও ধরণের সাহিত্য বা মিডিয়ার মত হতে পারে। চলচ্চিত্র, নাটক বা কল্পকাহিনীর যেকোনটি নিয়েই এনিমে নির্মাণ করা যেতে পারে। অন্যান্য মিডিয়ার মতোই ডিভিডি, টেলিভিশন সম্প্রচার, ভিডিও গেম্‌স, বিজ্ঞাপন, ভিএইচএস বা ভিসিডির মাধ্যমে এনিমে প্রচারিত এবং বণ্টিত হয়ে থাকে।

আনিমে বা মাঙ্গা জাপানে খুবই জনপ্রিয় এবং তা বিশ্বব্যপী স্বীকৃতিপ্রাপ্ত। আনিমে জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর, এবং ইন্দোনেশিয়া এসকল এশীয় দেশগুলোতে অত্যধিক জনপ্রিয়। অধিকন্তু মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, নরওয়ে, রাশিয়া, সুইডেন সহ এসকল পাশ্চাত্য দেশগুলোতে অধিক প্রসারিত হয়েছে।

ইতিহাস

মোমোটারো'স ডিভাইন সি ওয়ারিয়র্‌স এনিমের স্ক্রিনশট। এটি প্রথম পূর্ণ দৈর্ঘ্য এনিমে চলচ্চিত্র।

বিংশ শতাব্দীর শুরু থেকেই এনিমে নির্মাণের ইতিহাস শুরু হয়েছে। ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্র এবং রাশিয়াতে এনিমেশন চিত্র নির্মাণ শুরু হওয়ার পর জাপানি চলচ্চিত্র নির্মাতারা তাদের সংস্কৃতিতে এই পদ্ধতিটি প্রয়োগের চেষ্টা করে এবং তখন থেকেই এনিমের যাত্রা শুরু হয়।[১] জানা মতে সবচেয়ে প্রাচীন এনিমে নির্মিত হয়েছিল ১৯০৭ সালে। এক বালক নাবিককে নিয়ে সেটি নির্মিত হয়েছিল।[২]

১৯৩০-এর দশকে জাপানের তুলনামূলকভাবে অনুন্নত লাইভ-অ্যাকশন চলচ্চিত্র ইন্ডাস্ট্রিগুলোতে সাধারণ চলচ্চিত্র নির্মাণের পরিবর্তে এনিমের মাধ্যমে চলচ্চিত্র প্রকাশের বিষয়টি জনপ্রিয় হয়ে ওঠে। কম খরচে যেকোনও ধরণের কাহিনী চিত্রায়িত করার এ ভিন্ন কোনও উপায় ছিল না। যুক্তরাষ্ট্রের মতো জাপানের লাইভ-অ্যাকশন ইন্ডাস্ট্রি অর্থানুকূল্য পায় নি। সেখানে অর্থাভাব, বাজেট সমস্যা, স্থান সংকট এবং চরিত্র নির্মাণে সমস্যা ছিল। তাই এই বাজারটিও ছিল বেশ ছোট আকারের। জাপানে পশ্চিমা গড়নের কোনও মানুষ না থাকায় জাপান থেকে ইউরোপ, যুক্তরাষ্ট্র বা জাপানবিহীন কাল্পনিক বিশ্বের রূপায়ন এক প্রকার অসম্ভব ছিল। তাই এনিমেশন চিত্র শিল্পীদেরকে যেকোনও ধরণের চরিত্র ফুটিয়ে তুলতে সাহায্য করেছিল।[৩]

স্নো হোয়াইট নির্মাণের মাধ্যমে ওয়াল্ট ডিজনি এনিমেশন চিত্রের মাধ্যমে যেকোনও ধরণের মিডিয়া নির্মাণকে জনপ্রিয় করে তোলেন। ডিজনির জনপ্রিয়তা ও সফলতা দেখে জাপানের এনিমেশন শিল্পীরা উৎসাহিত হন।[৪] ওসামু তেজুকা ডিজনির অনেকগুলো এনিমেশন কাহিনী জাপানি প্রেক্ষাপটে রূপায়িত করে সেখানে খরচের পরিমাণ বেশ কমিয়ে এনেছিলেন। অবশ্য তাকে অনেকটা অদক্ষ শিল্পী ও কুশলী নিয়ে প্রতি সপ্তাহে এনিমের একটি করে পর্ব নির্মাণ করতে হত। সে সময় বেশ কয়েকজন এনিমেশন শিল্পী ডিজনি বা তেজুকা ধরণের প্রচীন পদ্ধতি থেকে খানিকটা সরে গিয়ে নতুনত্ব আনেন এবং এভাবে নির্মাণ খরচ সাধ্যের মধ্যে নিয়ে আসেন।

১৯৭০-এর দশকে জাপানে ম্যাঙ্গা শিল্প ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ইংরেজি কমিক বইয়েরই জাপানি নাম ম্যাঙ্গা। এই ম্যাঙ্গাগুলোর কাহিনী নিয়েই তখন এনিমে নির্মিত হতে থাকে। বিশেষত ওআমু তেজুকার ম্যাঙ্গাগুলো চিত্রায়িত হয়েছিল। তেজুকাকে জাপানের অন্যতম কিংবদন্তি হিসেবে মেনে নেয়া হয় এবং তাকে বলা হয় "ম্যাঙ্গার প্রভু"।[৫] তেজুকাসহ অন্যান্যদের চেষ্টায় এনিমের মধ্যে বৈশিষ্ট্যময়তা এবং সঠিক চরিত্রের পরিস্ফুটন সম্ভব হয়ে ওঠে। এ সময় জায়ান্ট রোবট ধরণের এনিমে এই শিল্পে বিপ্লব আনে। তেজুকা এই ধরণের এনিমে নির্মাণ করেন যার মধ্যে রয়েছে গো নাগি এবং অন্যান্য। জাপানের বাইরে জায়ান্ট রোবট ধরণটি মেকা নামে পরিচিত। সেই দশকের শেষ দিকে ইওশিয়ুকি তোমিনো এই ধরণটিকে সফলতার পর্যায়ে নিয়ে যান। ৮০'র দশকে গুনডাম এবং মাকরসের মতো রোবট এনিমে সিরিজগুলো চিরায়ত শিল্পের মর্যাদা পেয়েছে। জাপান এবং বহির্বিশ্বে এখনও রোবট ধরণটি সবচেয়ে কঠিন। ১৯৮০'র দশকে এনিমে জাপানের মূলধারার শিল্পে স্থান করে নেয় এবং তখন থেকেই এর নির্মাণ শিল্পে প্রভূত সফলতা আসে। উল্লেখ্য এনিমের আগেই ম্যাঙ্গা জাপানের মূলধারায় স্থান করে নিয়েছিল। বিশ্ববাজারে ৯০ এবং ২০০০'র দশকে এনিমের গ্রহণযোগ্যতা ক্রমশ বৃদ্ধি পেয়েছে।

কার্য বিভক্তিকরণ

সম্প্রচার মাধ্যম

পারিপার্শ্বিক বস্তু

জাপানি অ্যানিমেশনসমূহের শ্রেণীবিভাগ

জাপানি অ্যানিমেশন স্টুডিওসমূহের তালিকা

বিখ্যাত অ্যানিমেশনসমূহ

সম্পর্কীয় সংস্কৃতি

আরও দেখুন

তথ্যসূত্র

  1. Schodt, Frederik L. (Reprint edition (August 18, 1997))। Manga! Manga!: The World of Japanese Comics। ToKyo, Japan: Kodansha International। আইএসবিএন ISBN 0-87011-752-1 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য)  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "A Brief History of Anime"Allen Butler। ২০০৭-০৭-২৮। সংগ্রহের তারিখ ২০০৭-০৮-১৪ 
  3. "Do Manga Characters Look "White"?"  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |accessmonthday= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  4. "A Brief History of Anime"Michael O'Connell, Otakon 1999 Program Book। ১৯৯৯। সংগ্রহের তারিখ ২০০৭-০৯-১১ 
  5. Ohara, Atsushi (May 11, 2006)। "5 missing manga pieces by Osamu Tezuka found in U.S." (English ভাষায়)। Asahi.com। সংগ্রহের তারিখ 2006-08-29  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA