ব্যবহারকারী আলাপ:Ragib: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
→‎একটু সাহায্য করেন: নতুন অনুচ্ছেদ
Coolbd (আলোচনা | অবদান)
৪১৫ নং লাইন: ৪১৫ নং লাইন:


রাগিব ভাই আমরা আলাপ পাতায় [http://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80_%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%AE%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%81%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8 টুল সার্ভার সম্পর্কিত এই আলাপটি] দেখুন। তানভির ভাই, বেলায়েত ভাই কি বলছে যদি একটু দেখতেন। --[[User:মনিরুজ্জামান|মনিরুজ্জামান]] ([[User talk:মনিরুজ্জামান|আলাপ]]) ০৬:৫৩, ১৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
রাগিব ভাই আমরা আলাপ পাতায় [http://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80_%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:%E0%A6%AE%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%81%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8 টুল সার্ভার সম্পর্কিত এই আলাপটি] দেখুন। তানভির ভাই, বেলায়েত ভাই কি বলছে যদি একটু দেখতেন। --[[User:মনিরুজ্জামান|মনিরুজ্জামান]] ([[User talk:মনিরুজ্জামান|আলাপ]]) ০৬:৫৩, ১৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

== উইকিপিডিয়া ও অভ্রের ভিন্নতা ==

আলোচনা করেছি [http://bn.wikipedia.org/wiki/%E0%A6%89%E0%A6%87%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE:%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%95%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0_%E0%A6%86%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%9A%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%AD%E0%A6%BE#.E0.A6.AC.E0.A6.BF.E0.A6.B2.E0.A7.8D.E0.A6.9F_.E0.A6.87.E0.A6.A8_.E0.A6.AC.E0.A6.BE.E0.A6.82.E0.A6.B2.E0.A6.BE_.E0.A6.95.E0.A6.BF.E0.A6.AC.E0.A7.8B.E0.A6.B0.E0.A7.8D.E0.A6.A1 এখানে]--[[User:Coolbd|Cool BD]] ([[User talk:Coolbd|আলাপ]] | [[Special:Contributions/Coolbd|অবদান]]) ১০:৪৩, ২১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

১০:৪৩, ২১ ডিসেম্বর ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ


Archive
পুরাতন বার্তা সংকলন
সংকলন ০১

সংকলন ০২

সংকলন ০৩

সংকলন ০৪

সংকলন ০৫


ছবি সরানোর ব্যাপারে

আপনার সাহায্যের জন্য অশেষ ধন্যবাদ। নোটিফাই না করলে টেরও পেতাম না অজান্তে কি ভুল করে রেখেছি। তবে ছবি সরিয়ে নেয়ার ব্যাপারে, অর্থাৎ এটি কিভাবে করে সে ব্যাপারে এখনও অবগত নই। সাহায্য করবেন কী? সরিয়ে ফেলবার পর ইংলিশ আর বাংলা উইকিতে আপলোড করার ব্যাপারেও সাহায্যের প্রয়োজন হবে, তবে আপাতত ছবি সরিয়ে নেয়ার ব্যাপারে অন্ধকারে আছি। TawsifSalam (talk) ০৫:৫১, ২৭ ডিসেম্বর ২০০৯ (UTC)

উল্লেখযোগ্যতা

বুঝতে পেরেছি। এখন থেকে একাধিক রেফারেন্স পেলেই যোগ করব। কিন্তু আগেরগুলোর কী হবে ? মুছে দেওয়া হবে ? ইব্রাহীম ফয়সল (talk) ২১:৩৩, ২৭ ডিসেম্বর ২০০৯ (UTC)

যৌনক্রিয়া

যৌনক্রিয়া: এ বিষয়ে একটি নতুন নিবন্ধ লেখার চেষ্টা হয়েছিল আজ। আমি তা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছি। দেখুন। এখন চোখে পড়ছে যে ইতোমধ্যে যৌনসঙ্গম ও যৌন প্রবৃত্তি নামে নিবন্ধ আছে, যদিও নির্মাণাধীন। বিচারযোগ্য বিষয় হলো যৌনক্রিয়া নিবন্ধটি রিডানড্যান্ট কি-না। -- Faizul Latif Chowdhury (talk) ১৮:১৪, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

পরের দুটি ভুক্তির প্রথমটির সাথে এই ভুক্তিটির লেখার ওভারল্যাপ কতটুকু? নাম শুনে মনে হচ্ছে একই বিষয়, যদি তা হয় তবে সেটা আগের ভুক্তিতে রিডাইরেক্ট করে দেয়াই ভালো। --রাগিব (আলাপ | অবদান) ১৮:১৮, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

অপারেশন জ্যাকপট- সমস্যা

অপারেশন জ্যাকপট প্রবন্ধের বিভিন্ন তথ্য নিয়ে বিভ্রান্তি তৈরি হচ্ছে।অপারেশনের সঠিক তারিখ নিয়ে বিভ্রান্তি আছে, ইংরেজী ভুক্তিতেও একই সমস্যার কথা উল্লেখ আছে। এছাড়া ঘটনা বিবরনীও এক বইয়ের সাথে আরেক বইয়ে বেশ কিছু পার্থক্য আছে। কোন বইতেই চট্টগ্রামের অপারেশন ছাড়া বাকি গুলোর তেমন কোন ডিটেইল নাই। আর গানের সংকেতের ব্যাপারেও ঝামেলা হচ্ছে। লক্ষ প্রানের বিনিময়ে ও অন্য একটি বইতে যে গানকে প্রথম সংকেত হিসাবে দেয়া আছে অপারেশন জ্যাকপট ও অন্য আরেকটি বইতে সেটিকে দ্বিতীয় সংকেত হিসেবে বলা হয়েছে। আর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে যে এটা কোন ভাবেই বোঝা যাচ্ছে না যে নৌ-কমান্ডোদের পরিচালিত সবগুলো গেরিলা অপারেশনই কি সামগ্রিকভাবে "অপারেশন জ্যাকপট" নামে পরিচিত? নাকি শুধুমাত্র ১৫/১৬ আগস্ট তারিখের ৪টা প্রথম ও বড় অপারেশনই অপারেশন জ্যাকপট নামে পরিচিত? এটা নিয়েও একেক বইতে একেক রকম লেখা। এমনকি ইংরেজি উইকিতেও আগস্ট-নভেম্বরের সবগুলো অপারেশনকেই একত্রে অপারেশন জ্যাকপট বলা হয়েছে । কিন্তু আবার আমার নিজের জানামতে শুধুমাত্র ১৫/১৬ তারিখের স্পেশাল ঐ সব অপারেশনকে অপারেশন জ্যাকপটবলা হয়। এখন বলেন, কি করব?--তানভী (talk) ০৬:৫২, ১ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

ও আরেক টা প্রশ্ন। #ইংরেজী প্রবন্ধে (en:Operation Jackpot)দেখলাম যে ৩-১৬ ডিসেম্বরের মধ্যে পাক বাহিনীর বিরুদ্ধে ভারত ও বাংলাদেশের বিশেষ যৌথ অপারেশনকেও অপারেশন জ্যাকপট বলা হচ্ছে(এটা আমি লে.জেঃ যে এফ আর জ্যাকবের বই surrender at Dhaka বইতেও পেয়েছি। এটার ব্যপারে কি হবে? এটাও কি যোগ করে দিব?--তানভী (talk) ০৭:১৭, ১ জানুয়ারি ২০১০ (UTC)তানভী


অপারেশন জ্যাকপটের ব্যাপারে ডাঃ সেজান মাহমুদের লেখা একটা বই আছে। উনাকে ফেইসবুকে মেসেজ দিচ্ছি এই ব্যাপারটা খোলাসা করার জন্য। আগামী ২/৩ দিনে আমি এখানে আপডেট না দিলে একটু মনে করিয়ে দিও। --রাগিব (আলাপ | অবদান) ০৮:০২, ২ জানুয়ারি ২০১০ (UTC)
ভাইয়া আপনি মনে করিয়ে দিতে বলেছেন তাই আবার লিখলাম। এটার কোন আপডেট নেই কেন? সমস্যাগুলোর কি হবে?--তানভী (talk) ০৭:৩১, ১০ জানুয়ারি ২০১০ (UTC)তানভী
উনি এখনো জবাব দেননি। দেখি কাল আবার বলে দেখবো। আসলে ডঃ সেজান মাহমুদ প্রচন্ড ব্যস্ত মানুষ, ত্রাণকার্যের জন্য আফ্রিকা যাচ্ছেন। আপাতত তুমি গুগল বুকসে দেখতে পারো। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪৩, ১০ জানুয়ারি ২০১০ (UTC)
ভাইয়া উনার মেইল থেকে কোন লাভ হইলো না,উনি আমার ছবি আবার আমাকে দেখায়ে দিলেন!!!! সমস্যাগুলোর কোন সুরাহা হলো না। উনি যে বইগুলোর কথা লিখেছেন তিনটাই আমার ঐ লেখা লিখতে গিয়ে পড়তে হয়েছে,তাতে ঝামেলার কোন উন্নতি হয় নাই।--তানভী (talk) ১০:৩৭, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

বাংলা ভাষা আন্দোলন

রাগিব ভাই, নিবন্ধটি বর্তমানে যে অবস্থায় রয়েছে, তাতে ইংরেজিটার সাথে বাংলাটার কাঠামোগত অনেক পার্থক্য আছে। এখন নিবন্ধটা ঢেলে ইংরেজিটার মতো করে সাজাবো, নাকি বাংলাটারই সংস্কার করবো? একটু পরামর্শ দিলে ভালো হয়। — তানভির আলাপ অবদান ১২:৩৫, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

রাগিবভাই, নিবন্ধের কাজটা থেমে আছে, কারণ আপনার মন্তব্যের জন্য অপেক্ষা করছি। নিবন্ধটি এখন যে পর্যায়ে আছে, তা থেকে আরো কী কী ভাবে উন্নয়ন করা যায় সে বিষয়ে নিবন্ধের আলাপ পাতায় একটু মতামত রাখার অনুরোধ। — তানভির আলাপ অবদান ০৫:৩৯, ৭ জানুয়ারি ২০১০ (UTC)
তানভির, ইংরেজি বাংলায় মিলতে হবে এমন কথা নেই। পাঠকের দৃষ্টি থেকে নিবন্ধটাকে দেখো। প্রথমেই ধরে নাও, তুমি বাংলাভাষী বিদেশী কেউ, এই সম্পর্কে কিছুই জানো না, উইকির ভুক্তিটাই তোমার একমাত্র তথ্যের উৎস। এর পরে ভুক্তিটা এক বসায় পড়ে ফেলো। দরকার হলে "ছাপার যোগ্য সংস্করণ" করে দেখো যাতে ডিস্ট্র্যাকশন না আসে। সেভাবে পড়ার পরে ভাষা ও অন্য সব কিছু কেমন লাগছে দেখো। আমি কয়েকদিন পরে পুরো ভুক্তিটা দেখতে পারবো। আরেকটা পরামর্শ হচ্ছে অর্ণব দত্ত কিংবা জয়ন্তদাকে ভুক্তিটা পড়তে বলা। যেহেতু বাংলাদেশে আমরা এই বিষয়ে আগে থেকেই অনেক জানি, সেজন্য হয়তো উনারা দুজন পাঠকের দৃষ্টিতে ব্যাপারটাতে ভালো করে মূল্যায়ণ করতে পারবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১০, ৭ জানুয়ারি ২০১০ (UTC)

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র

ভাইয়া অনলাইনে থাকলে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রবন্ধটা দেখে ইকটু গুছিয়ে দিন। এই একটা প্রবন্ধের ভেতর দুই শিরোনামে একই লেখা দুবার হয়ে গেছে। আমি ইকটু ডিটেইলে লিখছি, আর পুরানটা সংক্ষিপ্ত। আমি সরাতে গিয়ে জবরদস্ত একটা ঝাড়া খাইসি(আমিও রেগে মেগে ঝাড়াইসিলাম)। কিন্তু সমস্যা হচ্ছে দুটাই এখনো বহাল তবিয়তে আছে, এবং প্রবন্ধটা সামঞ্জস্যহীন হয়ে পড়েছে। প্রতিষ্ঠা আর পুর্বসূরী শিরোনামে যে লেখাগুলো আছে ওগুলো আমি ডিটেইলে পূর্বকথা শিরোনামে ডিটেইল লিখেছি। আর উত্তরসূরি পয়েন্টটার লেখা খুব একটা প্রাসঙ্গিক না বলে মনে হয়েছে। তবুও প্রবন্ধটা আরো সম্প্রসারিত করার সময় আমি ঐটা ঢুকায়ে দিব। এখন আপনি এটার একটা গতি করেন।--তানভী (talk) ০৪:৩৩, ৬ জানুয়ারি ২০১০ (UTC) তানভী

নাম পরিবর্তন

রাগিব ভাই, আমি আমার নাম পরিবর্তনের জন্য উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতায় আবেদন করেছি। আপনি দয়া করে দ্রুত আমার নামটি পরিবর্তন করে দিন। ধন্যবাদ। তানভির মোর্শেদ ১৪:৩০, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

  • ভাইয়া, বর্তমান নাম নিয়ে নিবন্ধ লিখতে আমি অসস্থি বোধ করছি, তাই আমার নামটি দয়া করে দ্রুত পরিবর্তন করে দিন। তানভির মোর্শেদ ০৬:২২, ৭ জানুয়ারি ২০১০ (UTC)
  • অনেক অনেক ধন্যবাদ। তানভির মোর্শেদ ০৭:০৯, ৭ জানুয়ারি ২০১০ (UTC)

user:joy বট ফ্ল্যাগ

রাগিব ভাই আমার user:joy অ্যাকাউন্টকে বট ফ্ল্যাগ দিন, যাতে এই অ্যাকাউন্ট থেকে আমি AWB-এর কাজগুলি করতে পারি। অগ্রিম ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৩৯, ৭ জানুয়ারি ২০১০ (UTC)

বট ফ্ল্যাগ সেট করে দেয়া হলো। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৩, ৭ জানুয়ারি ২০১০ (UTC)
ধন্যবাদ রাগিব ভাই।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৪৮, ৭ জানুয়ারি ২০১০ (UTC)

চট্টগ্রাম কলেজিয়েট স্কুল

বস আমার কাছে কলেজিয়েটের একটা ম্যাগাজিন আছে (আমরাই চরম সৌভাগ্যবান যে ক্লাস নাইনের শেষে ম্যাগাজিনটা প্রকাশের উদ্যোগ নেয়া হয়, এবং আমরা পাশ করে বেরুতে বেরুতে শেষ পর্যন্ত ম্যাগাজিনটা হাতে পেয়ে যাই!! এর আগে পিছে কলেজিয়েটের ইতিহাসে ম্যাগাজিন প্রকাশের কোন ইতিহাস আছে বলে আমার জানা নাই!! ঐটাই এখন পর্যন্ত লাস্ট।)। এখন আমার কথা হল ঐ ম্যাগাজিনে কলেজিয়েটের বিস্তারিত ইতিহাস এবং সাথে বশ অনেকখানি বর্ননাও আছে। আমি কি ঐ খান থেকে লেখা তুলে দেব? অর্থাৎ ঐ ম্যাগাজিনটা কে কি রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে?--তানভী (talk) ১২:৩২, ১১ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

ম্যাগাজিন বলতে কি নিয়মিত প্রকাশিত পত্রিকা নাকি একবার মাত্র প্রকাশিত স্যুভনির বোঝাচ্ছো? আমাদের সময়ে, মানে ১৯৯৩ সালে একটা স্যুভনির বেরিয়েছিলো। যাহোক, এই ধরণের প্রকাশনাকে খুব বেশি নির্ভরযোগ্য সূত্র হিসাবে নেয়া ঠিক নয়। তবে ঐতিহাসিক তথ্যগুলোর জন্য ওটার সাহায্য নিতে পারো। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৪৭, ১১ জানুয়ারি ২০১০ (UTC)
ঐটা আসলে ভাইয়া নিয়মিত ম্যাগাজিনই হওয়ার কথা ছিল!! আমাদের হেডু মিয়া মোটামুটি একখান বক্তৃতাও দিসিলেন!! একখান কমিটিও হইসিল,(বৈদ্য স্যার কমিটির হেড)!! কিন্তু লাউ কদু সব সেইম! তাই এটাও শেষ পর্যন্ত স্যুভেনির হয়ে গেছে :-(। স্যারেরা এখনো ঐটাকে দেখিয়ে দেখিয়ে স্কুল ম্যাগাজিনের কাজ চালান। ঐতিহাসিক ঘটনা, অর্থাৎ শুরু থেকে আজ পর্যন্ত সবই মোটামুটি সংক্ষেপে ম্যাগাজিনে আছে। সাথে সাথে স্কুলের অভ্যন্তরীন বিবরন + স্কুলের পাঠদানের পদ্ধতি(!!!!) + রেজাল্ট ইত্যাদি নানা বিষয়েই আছে।--তানভী (talk) ১৭:৩৭, ১১ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

প্রবেশদ্বার:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আপনি যা যা করতে পারেন অংশ

রাগিব ভাই, প্রবেশদ্বার:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এর আপনি যা যা করতে পারেন অংশের প্রবেশদ্বার:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ/Things you can do পাতাটির দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করছি এবং এ পাতাটিতে আপনার অবদান কামনা করছি। আমি en:Portal:World_War_II এই পোর্টালটিকে অনুসরণ করেছি। আপনি চাইলে একে অনুসরণ করতে পারেন অথবা নিজে থেকেই একটি ফরমেট তৈরি করে নিতে পারেন। কি কি করতে হবে, কোন কোন নিবন্ধ তৈরি করতে, কোন কোন নিবন্ধে মানোন্নয়নের জন্য নজর দিতে হবে, কোন নিবন্ধে রেফারেন্স যোগ করতে হবে, কোন নিবন্ধে ছবি দরকার, কোন নিবন্ধের উল্লেখযোগ্যতা প্রমাণের প্রয়োজন, কোনো নিবন্ধ মুছে ফেলা উচিত এ ধরনের কাজগুলো এই পাতায় থাকতে পারে। আশা করি এ কাজে আপনার সাহায্য পাবো।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:২৫, ১৩ জানুয়ারি ২০১০ (UTC)

বুদ্ধিজীবী হত্যাকাণ্ড

বুদ্ধিজীবী হত্যাকাণ্ড প্রবন্ধে কি হত্যাকাণ্ডের বিচার প্রসঙ্গ, সাজা ও দণ্ড, কি বিচার হয়েছিল- এই সব ব্যপার যুক্ত করা যাবে? আর আরেকটা কথা। বুদ্ধিজীবী হত্যা প্রসঙ্গে দুটো প্রবন্ধ আছে, একটা উপরোক্ত এবং আরেকটা হল বুদ্ধিজীবী হত্যা। এদুটো প্রবন্ধের মধ্যে তুলনামূলক ভালো প্রবন্ধটি রেখে অন্যটি কে রিডাইরেক্ট করে দেবার অনুরোধ করছি--তানভী (talk) ১০:২৭, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

কনসার্ট ফর বাংলাদেশ অনুবাদ

ভাইয়া কনসার্ট ফর বাংলাদেশ এর অনুবাদ কাজ শেষ করলাম। আমি কিছু অদরকারী অংশ বাদ দিয়ে গেছি( যেমনঃ সিনেমার পারফর্মার, কোন গান কে গেয়েছে, এরিক ক্ল্যাপটন হিরোইন সেবী ছিলেন তাই রিহার্সেলে আসেন নি- এই টাইপের কিছু ছোট খাট অপ্রয়োজনীয় তথ্য)। অনুচ্ছেদ শুধু শেষেরটা বাদ দিয়েছি। দুটোই দেখে ভুলগুলো ঠিক করে দেবেন। কিছু অনুবাদগত সমস্যা রয়ে গিয়েছে। পড়লে বুঝবেন। আর ইংরেজী উইকি থেকে সরাসরি ছবি বাংলাতে সংযুক্ত করা যাচ্ছে না কেন? এগুলো ঠিক করে দেন। আর সকল ভূলভ্রান্তির জন্য ক্ষমাপ্রার্থী। আরো কিছু যোগকরার মত থাকলে তাও জানাবেন।--তানভী (talk) ১০:৫২, ২৫ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

ফিরে এলাম

রাগীব ভাই, একটি ভুল ধারনা নীয়ে আপনারা আমাকে নিষিদ্ধ করেছেন। তাই আবার নতুন কোরে লগিন কোরলাম। বিস্বাস করুন আমি কোন রাজনিতী কোরতে আসিনি। আমি শুধু উইকিপিডিয়ার ভালই কোরতে চেয়েছি। মার্ক্সবাদ-লেনিনবাদ কোন রাজনৈতিক মত নয়, বরং সমাজটাকে নতুন কোরে গড়ার একটা দর্শন। এই মতবাদের উপর ভিত্তি কোরে সারা পৃথিবীতে শত শত দল আছে। আমি শুধু উইকিপিডিয়ার বৈশিষ্ট্যের সাথে সংগতি রেখে এখানে মার্ক্সবাদ-লেনিনবাদকে প্রয়েগ করার কথা বলেছিলাম। এতে তো কোন দলাদলি নাই। আছে শুধু সমাজটাকে বদলে দেওয়ার স্বপ্ন। সাম্যবাদ প্রতিষ্ঠার লক্ষ্য। আপনি এর উত্তর দেওয়ার আগে অনেকবার ভাবুন। অপেক্ষায় রইলাম। লাল সেলামসহ, -প্রভাত।Pravat (talk) ১৬:২১, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

21 FEBRUARY

অমর একুশের শুভেচ্ছা রইল।Mzsabusayeed (talk) ০৫:৪২, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

একটি দুঃসংবাদ

বাংলা উইকিপিডিয়া ৬৭ থেকে পিছিয়ে ৬৮ নম্বরে এসেছে।Mzsabusayeed (talk) ০৬:০২, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

এটা নিয়ে আমরা অতোটা মাথা ঘামাচ্ছি না। কারণ এই র‌্যাংক নির্ধারিত হচ্ছে ভুক্তির সংখ্যার ভিত্তিতে। মানের ভিত্তিতে নয়। বাংলার চাইতে উপরে থাকা অনেক উইকিপিডিয়া এক লাইনের ভুক্তি কিংবা বট দিয়ে লেখা টেম্পলেট সর্বস্ব ভুক্তিতে ভর্তি। ঐ পথে একবার আমরাও হেঁটেছিলাম, ভুল বোঝার পরে আর ও কাজ করি না। এখন আমরা মানসম্মত ভুক্তির কাজ করছি, এবং এক লাইনের বা খালি ভুক্তি পেলেই মুছে ফেলছি। গত কয়েক মাসে হাজার খানেক এরকম ভুক্তি মোছা হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০০:৫২, ১৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

হিযবুত তাহরীর

রাগিব ভাই, হিযবুত তাহরীর থেকে সুরক্ষা এক ধাপ নামিয়ে সেমিপ্রটেক্টেড করে রাখা যেতে পারে। আপাতত কোনো সম্পাদনাযুদ্ধের আশঙ্কা দেখছি না। — তানভির আলাপ অবদান ০৪:০৪, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

নিবন্ধ প্রসংগে

  • আমার তৈরি খালি নিবন্ধগুলি যতদুর জানি ডিলিট করা হয়েছে।
  • আমার ব্যবহার করা সাইবার ক্যফের software দিয়ে সব বানান ঠিকভাবে লেখা যায় না। বাক্যগঠনে ভুলের কথা মাথায় রাখবো। নিজস্ব Computer ও internet না থাকার কারণে আমাকে অনেক দ্রুত কাজ করতে হয়। এই জন্য ভুলের পরিমাণ ও বেশি।
  • আমি জীবনী জাতীয় নিবন্ধ নিম্নরুপে লিখছি

১।পরিচয় ২।জীবনী ৩।কৃতিত্ব ৪।স্বীকৃতি

  • আমি সাম্রাজ্য জাতীয় নিবন্ধ গুলি এভাবে লিখছি

১।পরিচয় ২।ইতিহাস ৩।অবদান কিছু বদল করতে হলে বলুন।

  • আমি আমার আলাপ পাতাতেই উক্তি সংগ্রহ প্রকল্প শুরু করতে চাই। যাতে পরে উইকিউক্তি চালু হলে অবদানকারীদের সুবিধা হয়।

আপত্তি থাকলে জানান।Mzsabusayeed (talk) ০৪:২৩, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বিশ্রাম

কিছুদিনের জন্য বিশ্রামে চললাম। এই কয়েকদিন বাংলা উইকি আমার উপদ্রব থেকে রেহাই পাবে। আমার প্রশ্নের জবাবের অপেক্ষায় থাকলাম।Mzsabusayeed (talk) ০৬:১১, ২০ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

অ্যাঞ্জেলিনা জোলি

রাগিব ভাই, নির্বাচিত নিবন্ধের মনোনয়নে নিবন্ধটি অনেক দিন ধরে পড়ে রয়েছে। একটু দেখে মন্তব্য আশা করছি। তিনজন মত দিয়েছে, কেউ অবশ্য অসমর্থন করে নি। আপনি সময় করে দেখবেন বলেছিলেন....। আমার সাধের জোলি! — তানভির আলাপ অবদান ১১:৩১, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৪:৫০, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বট অনুরোধ

রাগিব ভাই, উইকিপিডিয়া:বট স্ক্রিপ্ট পাতায় একটি বট রিকোয়েস্ট রয়েছে। বটকে যাচাই করে সিদ্ধান্ত নেওয়া অনুরোধ করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৩০, ২ মার্চ ২০১০ (UTC)

সর্বাপেক্ষা সমৃদ্ধ উইকিপিডিয়া

শ্রদ্ধাস্পদেষু রাগিব, আপনি পরিসংখ্যান সহ জানাতে পারবেন কি যে ভারতীয় ভাষার উইকিপিডিয়াগুলির মধ্যে কোনটি সর্বাধিক সমৃদ্ধ (নিবন্ধের সংখ্যার নিরিখে)? জানতে পারলে ভীষণ উপকৃত হব। ভার্গব চৌধুরি (আলাপ) ১০:০০, ২ মার্চ ২০১০ (UTC)

কমিউনিস্ট পার্টি

শ্রদ্ধাস্পদেষু রাগিব, আজ User:Pravat নামে এক ব্যবহারকারী আমাকে উইকিমিডিয়ার কমিউনিস্ট পার্টি বিষয়ে একটি নিবন্ধ সৃষ্টি করতে অনুরোধ করেছেন। কিন্তু আমার মনে কতগুলো প্রশ্নের উদয় হওয়ায় আমি ওনাকে না লিখে আপনাকেই লিখছি। উইকিমিডিয়ার কমিউনিস্ট পার্টিটি আসলে কী? আমি যতদূর জানি উইকিপিডিয়া কোন রাজনীতি করার স্থান নয়, তাহলে এর অস্তিত্ব এল কোথা থেকে? যদি সত্যিই এটি কোন পার্টি হয়, তাহলে ইংরেজি উইকিতে এই নামে কোন নিবন্ধ নেই কেন? আর এই রকম কোন রাজনৈতিক দলের অস্তিত্ব উইকিমিডিয়ার পক্ষে স্বাস্থ্যকর হবে কি? উত্তরের অপেক্ষায় রইলাম। ভার্গব চৌধুরি (আলাপ) ০৯:১০, ৫ মার্চ ২০১০ (UTC)

জেলা স্কুল, কলেজিয়েট স্কুল

রাগিব ভাই, এ সংক্রান্ত একটা আলাপ চলছে আমার আলাপ পাতায় একটু দেখার অনুরোধ। — তানভির আলাপ অবদান ১২:১৬, ৭ মার্চ ২০১০ (UTC)

বিষয়শ্রেণী

কোন যুক্তিতে আমেরিকার প্রাণী বিষয়শ্রেণী মেটানো হল?অরুপ দত্ত (আলাপ) ১৩:৩০, ৯ মার্চ ২০১০ (UTC)

আমেরিকা বলতে কী বুঝেন? যুক্তরাষ্ট্র? তার জন্য আছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাণী। উত্তর ও দক্ষিণ আমেরিকার জন্য আলাদা বিষয় শ্রেণী আছে। শুধু "আমেরিকার প্রাণী" বললে বিভ্রান্তি ছাড়া আর কিছুই হয় না। --রাগিব (আলাপ | অবদান) ১৪:৫৯, ৯ মার্চ ২০১০ (UTC)

আমেরিকা বলতে আমি দুই আমেরিকা মহাদেশ যা রজনৈতিক ভাবে আলাদা হলেও প্রাণীভুগোলের দিক দিয়ে এক। আর একটা প্রশ্ন বিষয়শ্রেণীতে কি ছবি যোগ করা যায়? যোগ করা গেলে সুন্দর লাগবে।অরুপ দত্ত (আলাপ) ০৬:৩৪, ১০ মার্চ ২০১০ (UTC)

বিষয়শ্রেণীতে ছবি যোগ করার একেবারেই কোনো প্রয়োজন বা কার্যকারিতা নেই। প্রাণীভূগোলের দিক থেকে এক, এই কথা কি ঠিক? ইংরেজি উইকির বিভিন্ন নিবন্ধ দেখে তো তা মনে হচ্ছে না। দুই আমেরিকা রাজনৈতিকভাবে না, বরং ভৌগলিক এবং পরিবেশগতভাবেই আলাদা। "আমেরিকা" নামের কোনো মহাদেশ পৃথিবীতে নেই। (আপনার যুক্তিতে তো ইউরোপ/এশিয়া/আফ্রিকা তিনটাকেই এক মহাদেশ ধরতে হবে, কারণ এরাও স্থলভাগ দিয়ে যুক্ত)। কাজেই যে মহাদেশের অস্তিত্ব নেই, তার প্রাণীর বিষয়বস্তুরও মানে নেই। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪০, ১০ মার্চ ২০১০ (UTC)
প্রাণীভূগোলের দিক দিয়ে তিন আমেরিকা (উত্তর, মধ্য, দক্ষিণ) এক, এটা পুরোপুরি ঠিক না। যেমন: লামা দক্ষিণ আমেরিকাতেই পাওয়া যায় উত্তরে না। আবার র‌্যাটল সাপও মূলত উত্তরের শুষ্ক স্থানে, দক্ষিণের ট্রপিকাল অঞ্চলে না। আবার কোনো প্রাণী যেমন: আরমাডিলো তিন আমেরিকাতেই বিদ্যমান। কোন প্রাণী কোথায় এন্ডেমিক, সে ব্যাপারটাও এখানে বিবেচ্য হতে পারে। তাই তিন মহাদেশ আলাদা থাকাই উচিত বলে মনে করি। — তানভির আলাপ অবদান ১২:০১, ১০ মার্চ ২০১০ (UTC)

লাল নিবন্ধ

কিছু কছু নিবন্ধ থাকা সত্ত্বেও লাল দেখাচ্ছে। ব্যাপারটাকে কি করা যায়?অরুপ দত্ত (আলাপ) ০৫:৩৮, ১০ মার্চ ২০১০ (UTC)

অন্যান্য উইকিপিডিয়ার লিঙ্ক

এক একটি নিবন্ধে দেখি অন্যান্য ভাষায় সেই নিবন্ধের তালিকাটি বেশ দীর্ঘ। সেক্ষেত্রে কেবলমাত্র ইংরেজি উইকিপিডিয়ায় বাংলা উইকিপিডিয়ার লিঙ্কটি যোগ করে দিই। অন্যগুলি ইচ্ছে থাকলেও করা যায় না। এটি করার কি কোনো সহজ উপায় আছে? --অর্ণব দত্ত (আলাপ) ১২:৪৫, ১০ মার্চ ২০১০ (UTC)

DYK Backlogged

রাগিব ভাই, আজ আজাকি আপডেট হওয়ার কথা। প্রয়োজনীয় ভুক্তি তৈরি থাকলেও পর্যাপ্ত পরিমাণ পরবর্তী হালনাগাদে দেওয়া নেই। প্রস্তাবনা পাতা থেকে "ভদকা" ও "ভেসপুলা ফ্লাভিসেপস"-এ ভুক্তি দুটো ঢুকিয়ে নিয়ে আজাকি আপডেট করতে হবে। একটু করে দেবার অনুরোধ। ভুক্তি দুটি তৈরি। আর ভদকার ভুক্তির সাথে ছবিও আছে, সেটাও দিতে হবে। পরবর্তী হালনাগাদে এখন একটা ছবি আছে মাত্র। আগাম ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৩:৩৭, ১৩ মার্চ ২০১০ (UTC)

নাম পরিবর্তনের আবেদন

রাগিব ভাই, ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতায় একটা নতুন রিকোয়েস্ট আছে। — তানভির আলাপ অবদান ২১:১৭, ১৭ মার্চ ২০১০ (UTC)

উল্লেখযোগ্যতা ২

রাগিব ভাই, এই আলাপ পাতায় আমার প্রশ্নগুলোর উত্তর কি দিবেন? আপনাকে বলার কারণ আপনি এরকম আরো অনেক অনেক কাহিনী ঘেঁটেছেন বলে আমার ধারণা।Mayeenul Islam (আলাপ) ০৭:৪৯, ২৫ এপ্রিল ২০১০ (UTC)


রেফারেন্স হিসেবে ব্লগের লিংক

অভ্র কী-বোর্ড নিবন্ধটিতে তথ্যসূত্র হিসেবে অনেকগুলো ব্লগের লিংক ব্যবহৃত হয়েছে। এর কারনও আছে অবশ্য। অভ্র নিয়ে বিভিন্ন ফোরাম ও ব্লগে প্রচুর আলোচনা হয়েছে, কিন্তু সেই তুলনায় পত্রিকা বা অন্যকোন সংবাদ মাধ্যমে তেমন কোন সংবাদ আসেনি। কিন্তু উইকিপিডিয়ার নীতি অনুসারে ব্লগ কে তথ্য সূত্র হিসেবে ব্যবহার করতে নিষেধ করা আছে। এক্ষেত্রে আমরা কি করতে পারি? প্রসঙ্গত উল্লেখ্য, এখানে যেসব ব্লগের লিংক তথ্যসূত্র আকারে দেওয়া আছে, সেগুলো যথেষ্ট মান সম্পন্ন এবং ইংরেজী উইকির একই নিবন্ধে এসব তথ্যসূত্রই ব্যবহৃত হয়েছে। -- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১২:১০, ২৫ মে ২০১০ (UTC)

মন্তব্যের অনুরোধ

এই পাতাটি দেখে একটু মন্তব্য করার অনুরোধ রইলো। — তানভিরআলাপঅবদান ↓ ০৫:০৩, ৩ জুন ২০১০ (UTC)

টেমপ্লেট অনুবাদ + উইকিপিডিয়া:1000

টেমপ্লেট:প্রাচীন মিশর, এই টেমপ্লেটটি অনুবাদ করলাম আমার ডেমোটিক লিপি, হায়রাটিক লিপি, হায়ারোগ্লিফিক লিপি নিবন্ধগুলোতে বসানোর জন্য। জানি যে, অনেক নিবন্ধই নেই বাংলায়, তাই লাল রং দিয়ে বিতিকিচ্ছিরি দেখায়। তবুও একটু হলেও এগিয়ে রাখতে চাই কাজ। দয়া করে পুরো কোডটাই একটু proof read করে দিবেন, কারণ আমার যৎসামান্য মিশর জ্ঞান আর লিপিজ্ঞান দিয়ে যতটুকু বাংলা করেছি, উইকিজ্ঞান তার চেয়ে অনেক নগন্য। উইকি সংক্রান্ত বিষয়গুলোতে অবশ্যই আপনার অনুবাদ দরকার। একটু যদি দেখতেন।

উইকিপিডিয়া:1000 বিষয়ে সচেতন আছি। চেষ্টা করবো ইনশাল্লাহ। ধন্যবাদ।‍‍‍‍Mayeenul Islam (আলাপ) ০৭:০২, ১৩ জুন ২০১০ (UTC)

Request for help

Thank you for your edits in হো চি মিন সিটিআন্তর্জাতিক বিমানবন্দর. Please rename the article because it is Tan Son Nhat Airport, not Ho Chi Minh City Airport. Please translate some sentences for Dong Hoi Airport in your Bengali language. Thank you.113.169.144.20 (আলাপ) ১১:৩৬, ১৬ জুন ২০১০ (UTC)

অন্য কথা

রাগিব ভাই, এই ব্লগে উইকিপিডিয়ায় লেখালেখি'র দ্বিতীয় পর্ব লিখেছি। একটু যদি নজর রাখতেন আর সমস্যাগুলো মিমাংসা করতেন, তাহলে হয়তো নতুন কয়েকজন উইকিপিডিয়ান আমরা পাবো। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১৭:৫৪, ২০ জুন ২০১০ (UTC)

তৃতীয় ও আপাত শেষ পর্ব দিলাম। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১৮:৫৮, ১৪ জুলাই ২০১০ (UTC)

আড়ষ্ট ও যান্ত্রিক অপাঠ্য বাংলা.....

রাগিব, আপনার মন্তব্যে দুঃখিত হলাম। উইকিপি়ডিয়ার মতো একটি প্ল্যাটফর্মে আর একটু পরিশিলিত ও মার্জিত ব্যবহার কি আশা করা যায না ? “আপনাকে কে কী সার্টিফিকেট দিয়েছেন, তাতে কিছু যায় আসে না” – আপনার এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে জানাই আমি যে সব ব্যক্তিদের সার্টিফিকেটের কথা বলেছি তাঁরা জাতীয পুরষ্কার প্রাপ্ত ও দুই বাংলাতেই যথেষ্ট স্বনামধন্য। কোন একটি বিশেষ ধারণা ও মনোভাবের বশোবর্তী হয়ে কোন ব্যক্তিবিশেষের অনুবাদকে, “এরকম আড়ষ্ট ও যান্ত্রিক অপাঠ্য বাংলা.....” মনে হওয়া আপনার ব্যক্তিগত স্বাধিনতা ও অভিরূচী। কিন্তু প্রথিতযশা সাহিত্যক ও ভাষাবিদদের প্রতি অবমাননাকর মন্তব্যটি অনভিপ্রেত। সর্বপোরি, জ্ঞানী মানুষদের অপমানের মধ্যেদিয়ে নিজের জ্ঞান-বুদ্ধি নয়, ঔধ্যত্বই প্রকাশ পায়। ধন্যবাদ।

আড়ষ্ট ও যান্ত্রিক অপাঠ্য বাংলা...

রাগিব, আপনার মন্তব্যে দুঃখিত হলাম। উইকিপি়ডিয়ার মতো একটি প্ল্যাটফর্মে আর একটু পরিশিলিত ও মার্জিত ব্যবহার কি আশা করা যায না ? “আপনাকে কে কী সার্টিফিকেট দিয়েছেন, তাতে কিছু যায় আসে না” – আপনার এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে জানাই আমি যে সব ব্যক্তিদের সার্টিফিকেটের কথা বলেছি তাঁরা জাতীয পুরষ্কার প্রাপ্ত ও দুই বাংলাতেই যথেষ্ট স্বনামধন্য। কোন একটি বিশেষ ধারণা ও মনোভাবের বশোবর্তী হয়ে কোন ব্যক্তিবিশেষের অনুবাদকে, “এরকম আড়ষ্ট ও যান্ত্রিক অপাঠ্য বাংলা.....” মনে হওয়া আপনার ব্যক্তিগত স্বাধিনতা ও অভিরূচী। কিন্তু প্রথিতযশা সাহিত্যক ও ভাষাবিদদের প্রতি অবমাননাকর মন্তব্যটি অনভিপ্রেত। সর্বপোরি, জ্ঞানী মানুষদের অপমানের মধ্যেদিয়ে নিজের জ্ঞান-বুদ্ধি নয়, ঔধ্যত্বই প্রকাশ পায়। ধন্যবাদ।Anulekha (আলাপ) ১৪:৫০, ২ জুলাই ২০১০ (UTC)

আপনাকে বার বার অত্যন্ত নম্রভাবে অনুরোধ করার পরেও যখন একই রকমের কাজ করতে থাকেন, তদুপরি দাবী করেন আপনার আড়ষ্ট অপাঠ্য লেখা অমুক-তমুকে সার্টিফিকেট দিয়েছেন, তখন তা নিয়ে অবশ্যই প্রশ্ন তুলতে পারি। এহেন অপাঠ্য বাংলাকে স্বয়ং রবীন্দ্রনাথ সার্টিফিকেট দিলেও তাকে অপাঠ্যই বলতাম, কারণ উইকিপিডিয়া গুটিকয়েক এলিটের জন্য লেখা নয় ... উইকিপিডিয়া পড়তে হলে বাংলায় উচ্চতর ডিগ্রি থাকতে হবে, এমনটা আশা করা চলে না। কাজেই আপনার যোগ করা যান্ত্রিক বাংলাকে যিনিই সার্টিফাই করুন না কেনো, এখানে এরকম ভুল-ভাল, ব্যকরণগতভাবে অশুদ্ধ বাংলা ভাষাকে রাখা হবে না। একটা ব্যাপার পরিষ্কার করে দিতে চাই, আপনি যদি আপনার যোগ করা যান্ত্রিকভাবে অনুদিত লেখাগুলো নিজের হাতে একটু মেরামত করে দিতেন, তাহলে এতো কথা বলার প্রয়োজন হতো না। কিন্তু আপনি একটি লেখা গুগল ট্রান্সলেটর দিয়ে অনুবাদ করার পরে সেটা ফেলে রেখে গায়েব হয়ে যান। সেটা ঠিক করার দায়িত্ব কি আমাদের? তা তো নয়। আপনার যান্ত্রিক বাংলাকে কোনো "জ্ঞানী" মানুষ সার্টিফাই করলে সেটা তাঁর "জ্ঞান"কেই প্রশ্নবিদ্ধ করে তুলবে। যাহোক, আমার বক্তব্য অত্যন্ত পরিষ্কার, অনুবাদটা নিজের হাতে করুন, সুপাঠ্য বাংলায় করুন। দরকার হলে এক লাইন এক লাইন করে করে করুন। কোনো "বিখ্যাত" ব্যক্তির সার্টিফিকেট লাগবে না। আম-জনতা পাঠকেরাই সার্টিফিকেট দিবে। --রাগিব (আলাপ | অবদান) ১৭:০৪, ২ জুলাই ২০১০ (UTC)

দেলোয়ার হোসেন সাইদী

হাই, দেলোয়ার হোসেন সাইদী নামক একটি নিবন্ধে ভুল অথবা মিথ্যা তথ্য সন্নিবেশিত আছে। আমি সংশোধনের চেষ্টা করেছিলাম। কিন্তু বেলায়েত নামক একজন আমার নিবন্ধ সংশোধনী বাতিল করে দিয়েছে। আমি দেখে আশ্চর্য হয়েছি দেলোয়ার হোসেন সাইদীর বাড়ী নাকি সিলেটে। সংশোধনের ব্যবস্থা নিলে কৃতার্থ হব। — Rumon (আলাপঅবদান) ২৩:৪৯, ৩ জুলাই ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ

রাগিব, মন্তব্যের জন্য ও ভুল ধরিয়ে দেবার জন্য অনেক ধন্যবাদ। আমি আসলে এরকমই একটা অভিধান খুঁজছিলাম। গুগল ডিক্সনারি খুব একটা ভালো না। একটি অনুরোধ, কোনো পাতা সৃষ্টি করার পর অপ্রয়োজনীয় মনে হলে কিভাবে মুছে ফেলব যদি জানান, বড় উপকার হয়। শুভেচ্ছান্তে.. Pasaban (আলাপ) ১৫:০৩, ১২ জুলাই ২০১০ (UTC)

রাগিববট ও অ্যাঞ্জেলিনা জোলি

রাগিব ভাই, রিডিরেক্টের বটটা চালানোর সময় আবার এসে গেছে। কয়েকশ নতুন নিবন্ধ এসেছে। আশা করি ব্যাপারটা ভেবে দেখবেন।

আর অ্যাঞ্জেলিনা জোলি নিবন্ধটা ফিচার্ড করে ফেলতে চাই আগামী মাসেই। বিশ্বকাপ শেষ এবার একটু এদিকে মন দিতে পারবো আশা রাখি। সেমিস্টার ফাইনালও শুরু হয়ে গেছে, তাই এ মাসে মনে হয় সেভাবে ধরতে পারবো না। আপনি যদি এর মধ্যে পুরোটা রিভিউ দিয়ে আরও ডিটেইলভাবে প্রবলেমগুলো বলেন তবে উপকার হয়। আপনার আগের পরামর্শ মেনে কিছু ঠিক করা হয়েছে, এছাড়া আরও কিছু ভুল আমার চোখে পড়েছে, যা ঠিক করবো ইনশাল্লাহ। ইতিমধ্যেই এই কয়মাসের আপডেট ও ক্লিনআপের কাজটা শেষ করেছি। আর নিবন্ধের কোনো নির্দিষ্ট অনুচ্ছেদের ব্যাপারে পরামর্শটা নিবন্ধের আলাপ পাতায় গেলে ভালো হয়। ভালো থাকবেন। — তানভিরআলাপ • ০৪:০২, ১৩ জুলাই ২০১০ (UTC)

পলাশীর যুদ্ধ

রাগিব, আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমার পরের সম্পাদনাগুলোর ক্ষেত্রে আপনার উপদেশগুলো নিশ্চই মনে রাখবো।Anulekha (আলাপ) ০৯:২২, ১৩ জুলাই ২০১০ (UTC)

বইয়ের তালিকা দেয়া

রাগিব ভাই, খুব দ্রুত, দয়া করে ফেলুদা নিবন্ধে একটা ঢু দেন। এই কোডে পুরো ভজকট পাকিয়ে যায়। আপনি ঢু দিলেই আমি নিবন্ধটিকে আগের অবস্থায় ফিরিয়ে দিবো। ধন্যবাদ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ২০:২৯, ১৯ জুলাই ২০১০ (UTC)

রাগিবভাই, ফেলুদা-র আনুষঙ্গিক কয়েকটি নিবন্ধে ভুল আছে। কয়েকটি গল্প, যেগুলি কখনই বই আকারে প্রকাশিত হয়নি, সেগুলিকে বই বলে উল্লেখ করা হয়েছে। যেমন, ফেলুদার গোয়েন্দাগিরি ইত্যাদি। বেলায়েতভাই অতীতে আমাকে গল্প নিয়ে পৃষ্ঠা নির্মাণে বারণ করেছিলেন। এই পৃষ্ঠাগুলি তাই উইকিতে থাকা সঙ্গত কিনা জিজ্ঞাসা করছি। --অর্ণব দত্ত (আলাপ) ০৪:৩৪, ২০ জুলাই ২০১০ (UTC)
শুধু গল্প নয়, বই নিয়েও ভুক্তি করার দরকার নাই, যদি সেই বই কোনো কারণে বিখ্যাত না হয়। ফেলুদার গোয়েন্দাগিরি সহ অন্যান্য গল্প/বইগুলো সবই ফেলুদা সিরিজ নিবন্ধে রাখা চলে (অল্প একটু সামারি সহ)। কেবল সিনেমা হওয়া বইগুলোর আলাদা পাতা করা যেতে পারে, তাও খুব জরুরি দরকার না হলে করার প্রয়োজন নেই। কাহিনী সংক্ষেপ ছাড়া অধিকাংশ বই সম্পর্কেই আসলে লেখার কিছু নেই। --রাগিব (আলাপ | অবদান) ০৫:১১, ২০ জুলাই ২০১০ (UTC)
"ফেলুদা সিরিজ" আপাতত আলাদা পাতায় না করে ফেলুদা পাতায় রাখাই যুক্তিসঙ্গত মনে করছি। পরে যদি দেখি পাতাটি অতিরিক্ত দীর্ঘ হয়ে গেছে, তখন আলাদা পাতায় স্থানান্তর করা যাবে। এমনিতে তো বিশেষ দেবার মতো তথ্য কিছু হাতে নেই দেখছি। --অর্ণব দত্ত (আলাপ) ০৫:৪৯, ২০ জুলাই ২০১০ (UTC)

ধন্যবাদ

ধন্যবাদ রাগিব ভাই..আমি এ ব্যাপারে সতর্ক থাকবো.. নতুন করে শাহরাস্তি ও ফরিদগঞ্জ উপজেলা দুটিতে নিজের মতো করে লিখেছি..আশা করি দেখবেন.. আপনার মন্তব্যে অপেক্ষায়..

হাছিব

ধন্যবাদ। দুঃক্ষিত প্রদীপ্ত বা হাসিব নামে কাউকে এই মুহুর্তে মনে করতে পারছিনা, আমার স্মৃতি যে খব ভালো তা বলা যাবে না, হা হা হা। যাহোক, আমি রাজশাহী কলেজ '৯৫ ব্যাচ। --ShafiqSaeed (আলাপ) ১২:৪৯, ৬ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আকার

আসলে ঝামেলা অন্য জায়গায়, আমি চেষ্টা করি অনুবাদগুলোর ভাষা সঠিক ও বোধগম্য রাখার। এই ক্ষুদ্র কাজটি করতে গিয়েই কিছুক্ষণ পরই হাঁপিয়ে যাই। দাঁতভাঙ্গা বাংলা পরিহারের চেষ্টাতেই হাঁড়ভাঙ্গা খাটুনি হচ্ছে। তবে আপনি যা বলেছেন তা অবশ্যই ঠিক এবং চেষ্টা করব অনুবাদগুলো আরো বড় করার। (বিঃ দ্রঃ- আমি একসাথে ২-৩টির বেশি নিবন্ধে কাজ করি না, একই জিনিস নিয়ে বেশিক্ষণ অনুবাদ করাটা একটু একঘেঁয়ে হয়ে যায় বলে এরকম করা। তবে আমি আমার তৈরী পুরনো নিবন্ধগুলোতেও পরবর্তী সংযোজন করে থাকি, শুরুর দুই লাইন লিখে ফেলে রাখিনা।) এই ব্যাপারে আপনার কোনো পরামর্শ থাকলে জানাবেন। --DesiNinja (আলাপ) ০৭:৩৭, ৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

মুছে ফেলার অনুরোধ

অনুগ্রহ করে টেমপ্লেট:টুর্নামেন্ট বন্ধনী টেমপ্লেট পাতাটি মুছে ফেলুন। এটি ভুলক্রমে সৃষ্ট। আমার অধিকার নেই বলে এই অনুরোধ করছি।--Pasaban (আলাপ) ১২:১২, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধের সংস্কার

তানভির/রাগিব, আপনাদের উপদেশ মতো আমি দুটি নিবন্ধের (অমিতাভ বচ্চন ও অরন্য উচ্ছেদ) সংস্কার করেছি এবং উইকিপিডায়াতে আপলোড করেছি । এই দুটি নিবন্ধের মান উইকিসম্মত হয়েছে কিনা, তা জানতে পারলে খুব উপকার হত। আমি ইতিমধ্যে আরোও কয়েকটা নিবন্ধেরও সংস্কার করেছি, আপনাদের মন্তব্য জানলে সেগুলোকেও আপলোড করতে পারবো। ধন্যবাদান্তে, Anulekha (আলাপ) ১১:৪৬, ১১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বট ফ্ল্যাগ

রাগিব ভাই উইকিপিডিয়া:বট স্ক্রিপ্ট পাতায় একটা আবেদন করেছি; দেখার অনুরোধ। — তানভিরআলাপ০৭:০৯, ১৫ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

দেয়া হলো। --রাগিব (আলাপ | অবদান) ০৮:১০, ১৫ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বইয়ের প্রচ্ছদ ব্যাবহার

সরদার ফজলুল করিম সম্পর্কে নিবন্ধে কেন তার লেখা বইয়ের প্রচ্ছদ ব্যাবহার করা যাবে না বুঝতে পারছি না। যে প্রচ্ছদের ছবিটি ব্যবাহার করেছিলাম তাও উইকিপিডিয়া থেকেই নেয়া। লেখকদের ক্ষেত্রে তাদের গ্রন্থের প্রচ্ছদ একটি নিবন্ধকে আকর্ষর্নীয় করে তোলে বলেই আমার বিশ্বাস। বাংলা নিবন্ধগুলোর জন্যে কপিরাইটমুক্ত আলোকচিত্র বা illustrative material পাওয়া কঠিন তাই লেখকদের ছবিযুক্ত/বা মুক্ত প্রচ্ছদ ব্যবাহার করেছি যা fair use হিসেবে বিবেচিত।

নিবন্ধ প্রসংগে

আপনার দেওয়া পরামর্শ মত ইউসুফ নিবন্ধটি আমি আবার নতুন করে লিখেছি। এখন এটাকে কোথায় আপলোড করবো? --- ইয়াহিয়া (আলাপ) ১৭:৩৯, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আপনি নতুন করে লেখা নিবন্ধটির ড্রাফট আপাতত আপনার ইউজার স্পেসে রাখুন, যেমন User:Yahia.barie/ইউসুফ। এর পর সেখান থেকে মূল নিবন্ধে সরিয়ে নেয়া যাবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:০৪, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

শুভেচ্ছা

রাগিব, তানভির, বেলায়েত ও অন্যান্য সকলকে পবিত্র রমজান ও রাখী পূর্ণীমা উপলক্ষে আমার সৌভ্রাত্তিত্বের শুভেচ্ছা জানাই। আশাকরি আপনারা সকলে কুশলেই আছেন। আপনাদের উপদেশ মতো কাজ করে আমার অনুবাদ ও নিবন্ধ সংস্কারের কাজ বেশ ভালোই এগোচ্ছে। আপনারা হয়তো দেখে থাকবেন আমি ইতিমধ্যে ‘অরন্য উচ্ছেদ’ ও ‘যোধা আকবর’ নামে আরোও দুটো নিবন্ধের কাজ শেষ করে ইউসার স্পেসে রেখেছি, এবং আরোও কয়েকটা নিবন্ধের কাজ শেষের মুখে। এই প্রসঙ্গে আপনাদের জানাই, আমারই এক বন্ধু/ভাই স্থানীয় ব্যক্তিও আমারই মতো একই ভাবে অবসর সময়ে উইকিপিডিয়া নিবন্ধ অনুবাদ করেন। তাঁর ইউসার আইডি – চয়ন০৯০৯। আমি তাঁকে বলেছি, আমারই মতো অনুবাদ করা নিবন্ধগুলো আগে ইউসার স্পেসে রেখে আপনাদের সঙ্গে আলোচনা করে নিতে এবং প্রয়োজনীয় ভাবে ত্রুটিমুক্ত করে নিতে। এই পর্যায়ে, আমার আপনাদের কাছে এই অনুরোধ যে, আমার মতো তাঁকেও যদি আপনারা একটু সাহায্য করেন তাহলে তিনিও এই কাজে উত্সাহিত বোধ করবেন এবং উইকিতে অবদান রাখতে সক্ষম হবেন।Anulekha (আলাপ) ০৭:১৭, ২৪ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বানান সংশোধন

অনুরোধ করছি এই লিঙ্কে গিয়ে বুদাপেস্ট শিরোনামটি সংশোধন করতে। http://bn.wikipedia.org/wiki/Budapest ভাল থাকবেন। --Pasaban (আলাপ) ১৩:০৭, ২৫ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ব্যবহারকারী ব্লক

আপনি কি এই ব্যবহারকারী পাতাটি দেখেছেন? ব্যবহারকারী পাতা মোছা যায় না। তবে ব্লক করা যায়, পাতার লেখাযোকা মুছে ফেলা যায়। এধরণের প্রচার ব্যবহারকারীকে ব্লক করার অনুরোধ করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৫:৩৯, ২৭ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

114.130.17.98 এই আইপি অশ্লীল ওয়েবসাইটের লিংক যোগ করে। --Rafid wahid ০৯:৩৩, ২৭ আগস্ট ২০১০ (ইউটিসি)

বাংলা প্রতিশব্দ

সালাম নিবেন রাগিব ভাই, ভর্তি পরীক্ষার পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকায় উইকিতে তেমন একটা আসা হয় না। যাইহোক, সম্প্রতি আমি আর্নল্ড শোয়ার্জনেগার নিবন্ধটি সৃষ্টি করতে গিয়ে একটা বাংলা প্রতিশব্দের অভাব অনুভব করি। Bodybuilder শব্দের বাংলা প্রতিশব্দ আমার জানা নেই। তাই নিবন্ধটিতে আমি "বডিবিল্ডার"-ই লিখেছি। এছাড়া bodybuilding এর বাংলা হিসেবে আমি "শরীর গঠন" ব্যবহার করেছি। প্রথম আলোতে আমি বডিবিল্ডিং এর বাংলা হিসেবে শরীর গঠন এর প্রয়োগ দেখেছি। যদি আপনার জানা থাকে, তো আমাকে দয়া করে Bodybuilder এর বাংলা প্রতিশব্দটা জানাবেন। ধন্যবাদ। তানভির (আলাপ|অবদান) ০৬:৩৪, ২৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বডিবিল্ডিং এর বাংলা শরীরচর্চা, তাই না? বডিবিল্ডারের একটা বহুল প্রচলিত বাংলা আছে ... আমার মনে পড়ি পড়ি করেও পড়ছে না, তবে বাংলাদেশে এর উপরে একটা স্পোর্টস ফেডারেশন থাকার কথা, তার বাংলা নামটা খুঁজলেই পাওয়া যাওয়ার কথা। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০৫, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

অনুরোধ

আমি যখন ইংলিশ উইকিতে নতুন অ্যাকাউন্ট খুলি (২০০৯ এর মে মাসে), তখন না বুঝে বাংলাপিডিয়া থেকে কিছু নিবন্ধে হুবহু কপি করেছি। পরে আমি বিষয়টা উপলব্ধি করি এবং তারপর থেকে আর এধরণের কাজ করিনি, তবে বাংলাপিডিয়াকে রেফারেন্স হিসেবে ব্যবহার করেছি। ঐসব নিবন্ধে আমার হুবহু কপি করার সূত্র ধরে সম্প্রতি Moonriddengirl আমাকে ব্লক করেছে। বাংলা উইকিতে অবদানের স্বার্থে অনেক সময় ইংলিশ উইকিতে সম্পাদনা করতে হয়। মূলকথা উইকিপিডিয়ার একজন অবদানকারী হিসেবে এর নীতিমালা মেনে অবদান রাখতে আমি অঙ্গীকারবদ্ধ। আমি আলাপ পাতায় আনব্লক টেমপ্লেট দিয়ে আনব্লকের জন্য আবেদন করেছি। কিন্তু আমার আবেদন অগ্রাহ্য করা হয়েছে। যতদূর জানি আপনি ইংলিশ উইকিতেও একজন অ্যাডমিন। তাই দয়া করে যদি আমাকে আনব্লক করতেন, তবে খুবই উপকৃত হতাম। ধন্যবাদ। -- তানভির (আলাপ|অবদান) ১৬:১৯, ২৮ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

তানভির, অন্য অ্যাডমিনদের সিদ্ধান্তকে ডিঙিয়ে যাওয়া আসলে আমার পক্ষে সম্ভব না। এমন নয় যে আনব্লক আমি করতে পারবো না, কিন্তু সেটা হবে উইকিপিডিয়ার অ্যাডমিনদের এথিক্স বিরোধী। কপিরাইট লঙ্ঘনের অভিযোগটি গুরুতর, আর বাংলাপিডিয়া থেকে কপিপেস্টের অভিযোগে বাংলাদেশ সংক্রান্ত প্রায় সব নিবন্ধই আজ প্রশ্নের সম্মুখীন হয়েছে। কাজেই আমি পরামর্শ দিবো, Moonriddengirl যে শর্ত দিয়েছে, সেগুলো সম্পূর্ণভাবে মেনে নেয়া। আর আরেকটা প্রশ্ন - বাংলা উইকিতেও কি আপনি একই ভাবে শুরুর দিকে কোনো জায়গা থেকে কপি পেস্ট করেছিলেন? কপি করাটা পুরো প্রজেক্টের জন্যই ভয়াবহ ক্ষতিকর, তাই এটা জানাটা আমাদের খুব জরুরী দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪৯, ২৯ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
ধন্যবাদ রাগিব ভাই আপনার উত্তরের জন্য। হ্যাঁ, আমি Moonriddengirl যেসব শর্ত দিয়েছে, সেগুলোর সবই মেনে নিয়েছি। তিন-চারবার অগ্রাহ্য করার পর অবশেষে আনব্লক করেছে। আর, আমি বাংলা উইকিতে যেসব নিবন্ধ শুরু করেছি বা উন্নয়ন করেছি, সেগুলোতে কোনো ধরণের কপি-পেস্ট করিনি। বিশ্বাস না হলে আমার শুরু করা নিবন্ধগুলো দেখতে পারেন [১]। -- তানভির (আলাপ|অবদান) ১৬:৫৩, ২৯ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধ - অরন্য উচ্ছেদ

ধন্যবাদ রাগিব, অরন্য উচ্ছেদ নিবন্ধটা আমি আমার আইডির ইউসার স্পেসেই রেখেছিলাম। যাইহোক, ওটা আরোও একবার আমার ইউসার স্পেসে রাখছি, সময় পেলে একবার দেখে দেবেন দয়া করে।Anulekha (আলাপ) ১০:৪৫, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধ : অরন্য উচ্ছেদ/অরন্য বিনাশ

রাগিব, শুভ ঈদের আগাম শুভেচ্ছা রইল। সময় করে আমার অনুবাদ করা অরন্য উচ্ছেদ নিবন্ধটা দেখার ও দরকারি পরিবর্তনগুলো করার জন্য ধন্যবাদ। Anulekha (আলাপ) ০৭:১৮, ৬ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ছবি আপলোড

আমি Replace this image male bn.svg ছবিটি আপলোড করেছি। সবকিছু ঠিক আছে কিনা দেখার অনুরোধ করছি। -Pasaban (আলাপ) ১৪:৫০, ২৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বিল্ট ইন কীবোর্ডটা

রাগিব ভাই বিল্ট ইন কীবোর্ডটা যুক্ত করলাম। ম্যাকে চেক করে দেখুন। ম্যাকে কি ব্যবহার করছেন? সাফারি? টাইপিং-এ কিচ্ছু সমস্যা আসছে। "ই"-কারটা আসছে না। সমস্যাটা দেখছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:২৯, ২৭ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আমার বর্তমান স্কিনে (মনোবুক) ঐ অপশনটা দেখাচ্ছে না। লগিন না করলে উইকির ডিফল্ট স্কিনে আবার দেখাচ্ছে। ই-কার আসছেনা। অন্য সব স্বরবর্ণের কার গুলো আসছে বলে মনে হচ্ছে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২৭, ২৮ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
আসলে স্ক্রিপ্টটা মনোবুক স্কিনের জন্য নয়। আপনি মনোবুকই ব্যবহার করবেন? তা হলে সেটার জন্যও করতে হবে। অবশ্য তাহলে সব স্কিনের জন্যই দরকার। দেখছি কতটা সম্ভব।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:১৮, ২৮ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ম্যাকে লেখার চেষটা করে দেখছই। (ই-কার কাজ করছে না, ৩ বর্ণের যুক্তাকষর কাজ করছে না। ছ লেখার জন্য cH লেখা লাগছে।) --রাগিব (আলাপ | অবদান) ১৯:৫৩, ২৮ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

মুছে ফেলার অনুরোধ

বিষয়শ্রেণী পাতাগুলো মুছে ফেলার জন্য {{subst:afd1}} লিখলে বলছে ভুল কোড। এক্ষেত্রে বিষয়শ্রেণী পাতাগুলো মুছে ফেলার অনুরোধ কিভাবে করা যাবে? তাছাড়া এই টেমপ্লেটটি মুছে ফেলার অনুরোধ থাকলো: টেমপ্লেট:CATAGORI:ভূতের গল্প। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৩:০৩, ৩ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বার্গাস ইয়োসা

নিন্ধের শিরোনাম মারিয়ো ভার্গাস ইয়োসা থেকে মারিয়ো বার্গাস ইয়োসা করার জন্য আন্তরিক ধন্যবাদ। একইভাবে জুজে সারামাগু কে হোসে সারামাগো করা আবশ্যক। টেকস্ট-এ সঠিক প্রতিবর্ণ ব্যবহার করা হয়েছে।- Faizul Latif Chowdhury (আলাপ) ০৪:২৪, ১১ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ই-মেইল

রাগিব ভাই, আপনাকে একটি ই-মেইল করেছিলাম, আপনি পেয়েছেন কী? — তানভিরআলাপ১৭:২৬, ১১ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

জবাব পাঠানো হয়েছে। (built-in keyboard-এ ই-কার লেখা যায় না বলে ব্যাপক কষ্টে আছই)। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৫৬, ১২ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

রাগিব ভাই ওটার সমাধানের চেষ্টায় আছি। যতো শিঘ্রই সম্ভব করার চেষ্টা করছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:২২, ১২ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধের আলাপ পাতার এই আলাপ এবং এই আলাপে অন্যান্য অবদানকারীর মতো আপনারও মন্তব্য ও দিক নির্দেশনা আশা করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:২৪, ৩০ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বট অনুরোধ পাতা

রাগিব ভাই, বট ফ্ল্যাগ অনুমোদনের অনুরোধ পাতায় একটি আবেদন অনেকদিন ধরে ফ্ল্যাগের অপেক্ষায় আছে। বটটি কিছুদিন হলো গ্লোবাল বট হয়েছে, তাই নিশ্চিন্তে ফ্ল্যাগ অনুমোদন করা যায়। — তানভিরআলাপ০৯:৪৪, ৯ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ার প্রধান পাতার লোগো

রাগিব ভাই, আমি উইকিপিডিয়ার লোগো হিসেবে একটি নতুন ছবি উইকিমিডিয়া কমন্সে আপলোড করেছি। আপনি এবং অন্যান্য প্রশাসকদের যদি পছন্দ হয়ে থাকে তাহলে একবার ওটিকে প্রধান পাতায় রাখার কথা বিবেচনা করতে পারেন। - দীপাবলির শুভেচ্ছা সহ তৃণাঞ্জন (আলাপ) ১৫:৩৮, ১০ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

সঠিক নেমস্পেসে স্থানান্তর (অথবা মুছে ফেলা)

আজকে তৈরি হওয়া Józef Gosławski নিবন্ধটিকে সঠিক নেমস্পেসে স্থানান্তর অথবা মুছে ফেলার অনুরোধ করছি। আমি কিছুই বুঝতে পারছি না এটার। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:১০, ১০ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

Józef Gosławski

আমি গতকাল এই নামে আর্টিকেল শুরু করেছিলাম । এটা মুছে ফেলার কারণ কী?

কলকাতা নিবন্ধ সংক্রান্ত পরামর্শ

কলকাতা নিবন্ধটিকে ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধের স্তরে উন্নীত করার ইচ্ছা পোষণ করি। বর্তমানে নিবন্ধটি সম্পূর্ণ হলেও বহু লাল লিঙ্ক রয়েছে, যেগুলি ধীরে ধীরে পূর্ণ করা হচ্ছে। নিবন্ধটিতে আরও কি কি সংশোধন ও পরিবর্তন করলেন ভাল হয় এই ব্যাপারে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ পেলে উপকৃত হব। পরামর্শ আলাপ:কলকাতা পৃষ্ঠায় দিলে ভাল হয়। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ০৭:০৪, ১৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধে অযাচিত দাবি

স্প্যাম নিবন্ধের শেষাংশে যে দাবি করা হয়েছে তা যাচাই করার উপায় কী? নিবন্ধটির ব্যাপারে আপনার উপযুক্ত সিদ্ধান্ত কামনা করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:৫৯, ২২ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আলোচনার একত্রীকরণের উদ্দেশ্যে মঈনুল ভাইকে এখানেই বলছি। কোনো ওয়েবসাইটের কপিরাইটকৃত কন্টেন্ট হুবহু উইকিপিডিয়ায় দেওয়া যায়। যদি লেখাটা মুক্ত লাইসেন্সে ব্যবহারের অনুমতি লেখাটার অথর দেন। চিত্রের মতো এটার লাইসেন্স যাচাই করার দুইটি পদ্ধতি হচ্ছে, ওয়েবসাইটের ওই পাতায় উল্লেখ থাকা যে, লেখাটি তিনি মুক্ত লাইসেন্সের অধীনে প্রকাশ করেছেন। অথবা তিনি লেখাটির ব্যবহার ও মুক্ত লাইসেন্সে রিলিজের অনুমতি পত্র উইকিমিডিয়া ওটিআরএস-এ ইমেইল করে জানিয়েছেন। এখানে আরও একটা ব্যাপার থাকে, সঠিক ব্যক্তিটি ইমেইল করেছেন, তা জানার উপায় কী? যদি ওয়েবসাইটের নাম example.com হয় আর ইমেইলটি আসে someone@example.com থেকে, তাহলে ধরে নেওয়া হয়, তা সঠিক ব্যক্তির কাছ থেকে আসছে। আরও কিছু পদ্ধতি আছে, যা কোন ওটিআরএস মেম্বার ইমেইলটির সাথে ডিল করছেন, অনেক সময় তাঁর ওপরেই নির্ভর করে। তবে এই ব্যাপারগুলো খানিকটা কমপ্লিকেটেড, তাই এ ধরনের নিবন্ধকে সোর্স হিসেবে নেওয়াই উত্তম। তাছাড়া স্প্যাম নিবন্ধটি যেখান থেকে কপি-পেস্ট করা হয়েছে, সে তথ্যের নির্ভরযোগ্যতা নেই, এবং কোনো মৌলিক তথ্য নয়। যেমন ধরুন, ইংরেজি উইকিপিডিয়া মার্কিন সামরিক বাহিনীর কিছু নিবন্ধের তাদের ওয়েব সাইট থেকে কিছু লেখা সরাসরি কপি করা হয়েছে, এবং সেগুলো ছিলো পাবলিক ডোমেইনে, যা নিবন্ধের নিচে উল্লেখও আছে। এখানে যেটা ব্যাপার, তা হচ্ছে, মার্কিন এয়ার ফোর্সের ইতিহাস নিবন্ধের জন্য মার্কিন এয়ার ফোর্সের ওয়েবসাইট থেকে পাবলিক ডোমেইনে প্রকাশিত লেখা নেওয়ার যৌক্তিকতা আছে। কারণ সেটা নির্ভরযোগ্য ও যাচাইযোগ্য। এই বিষয়টি সদ্য মুছে ফেলা স্প্যাম নিবন্ধে অনুপস্থিত। তাই সেটা মুক্ত লাইসেন্সে প্রকাশ হলেও আমাদের জন্য খুব একটা গ্রহণযোগ্য ছিলো না। ওই নিবন্ধে তাঁদের লেখার সপক্ষে সূত্রও নেই, আর স্প্যাম বিষয়টিও তাঁদের আবিস্কৃত নয়, যে তাঁদের লেখা ইতিহাস আমলে নিতে হবে। — তানভিরআলাপ১৬:৩৫, ২২ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
তানভির ভাই, সময় করে বিস্তারিত উত্তর দেবার জন্য ধন্যবাদ জানাচ্ছি। রাগিব ভাইয়ের আলাপ পাতাটা খ্যাচড়া-ব্যাচড়া করে আমি একটা বিষয়ানুগ প্রশ্নও রাখতে চাচ্ছি: আমি আমার বন্ধুদের থেকে ছবি সংগ্রহ করে তা [মানোন্নয়নপূর্বক] উইকিপিডিয়ায় ও উইকিমিডিয়ায় দেয়ার উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে কয়েকটি ছবি দিয়েছিও। একথা নিঃসন্দেহ যে, ছবিগুলো তারা মুক্ত করে দিয়েছেন। এখন আমি সরাসরি আমার নাম দিয়ে আপলোড করছি না, কারণ এতে আমার বন্ধুদের স্বকীয় সৃষ্টিকে অপমান করা হয়ে যায়। আবার তারাও এরকম ঝামেলা করে ছবি আপলোড করবে না। এমতাবস্থায় আমি তাদের ক্রেডিট দিয়ে ছবি আপ করছি। সেক্ষেত্রে কি তাদেরকেও উইকিমিডিয়া ওটিআরএস-এ ইমেইল করে জানাতে হবে? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:১৮, ২২ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

Evolutionary biology এবং বিবিধ

১) আমি evolutionary biology সম্পর্কিত নিবন্ধগুলো বাংলায় অনুবাদ করে একটা প্রবেশদ্বার দাঁড়া করানোর চেষ্টা করছি, এর জন্য সবার প্রথমেই এই শব্দটার একটা যুতসই বাংলা জানা দরকার। বাংলাদেশের শিক্ষায়তনে এবং মিডিয়ায় evolutionary biology এর উপস্থিতি প্রায় নেই বললেই চলে, এ নিয়ে আলোচনা মূলত আন্তঃর্জালেই সীমাবদ্ধ, তাই শব্দটির বাংলা করা নিয়ে এই বিষয় সংস্লিষ্ট কারও মতামত জোগাড় করতে পারিনি। বাংলা ব্লগে সাধারণত "বিবর্তনীয় জীববিজ্ঞান" ব্যবহার করা হয়, কিন্তু উইকিতে আমার অনূদিত এক নিবন্ধে উইকিপিডিয়ান ফয়জুল লতিফ চৌধুরী দেখলাম শব্দটি পরিবর্তন করে "বিবর্তনমূলক জীববিজ্ঞান" করে দিয়েছেন। কোন শব্দটি আপনার উপযুক্ত মনে হয়?

২) computation এর বাংলা কি গণনাকরণ করব নাকি একই রেখে দিব? পৃথ্বী (আলাপ) ১০:০৪, ২৪ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিমিটআপ ঢাকা ৮

ব্লগ

কিছু ছোটখাটো সমস্যার কথা বলি:

১) ইংরেজি ভুক্তিটির সাথে বাংলা ভুক্তির রেফারেন্সের ক্রমিক সংখ্যা মিলছে না। যিনি প্রথম অনুচ্ছেদটি অনুবাদ করেছেন, তিনি সেখানের প্রথম ফুটনোটটির রেফারেন্সটি ব্যবহার করেন নি। এতে করে বাংলা ভুক্তিটির রেফারেন্সের ক্রমিক সংখ্যা ইংরেজিটির চাইতে একঘর পিছিয়ে আছে।

২) অনুচ্ছেদগুলোর শিরোনাম সংক্রান্ত ক্রমিক নম্বরও ঠিক হচ্ছে না। ইংরেজিতে যা ১.১, ১.২..., বাংলায় তা ২,৩...এরকম হয়ে যাচ্ছে।

৩) একটি জায়গায় বুলেট ব্যবহার করে ইন্ডেন্টিং কমিয়ে ফর্ম্যাটিং করা ছিলো, আমিও আমার ওয়ার্ড ফাইলে তা-ই করেছিলাম, কিন্তু উইকিতে পেস্ট করার পর সেই ফর্ম্যাটিং আর থাকে নি, মানে অন্য লাইনগুলোর মতো এটাও একই এলাইনমেন্টের হয়ে গেছে। এছাড়া, অন্য ফর্ম্যাটিং, যেমন: বোল্ড, ইটালিক্স ইত্যাদি করার উপায় কী?

৪) যেসব ইংরেজি ভুক্তির বাংলা অনুবাদ নেই, এবং সেকারণে বাঁপাশের ভাষার তালিকায় বাংলার নামও নেই, সেসব ক্ষেত্রে নতুন করে সেগুলো অনুবাদ করে কোথায় পোস্ট করতে হয়?

৫) অনুবাদের ক্ষেত্রে একটু সমস্যায় পড়ছি মূলত পরিভাষা নিয়ে। বেশিরভাগ আইটি বা বিজ্ঞানসংক্রান্ত শব্দেরই পরিভাষা নেই। বাক্যের গঠনে পরিবর্তন (অর্থ মূলানুগ রেখে) গ্রহণযোগ্য তো? আমি ভাষাটাও জার্নাল বা পাঠ্যপুস্তকের মতো না রেখে যথাসম্ভব সাবলীল করার চেষ্টা করছি। দোষ হচ্ছে না আশা করি? অনুবাদ নিয়ে আমি আসলেই তৃপ্ত নই। আমার ভ্রান্তিগুলো জানালে বা বিকল্প প্রস্তাব করলে কৃতজ্ঞ থাকবো।

এছাড়া, বাংলায় নানান নতুন ভুক্তি আসে। সেগুলো যাচাই করা হয় কিভাবে? আপনারই কোন এক লেখায় পড়েছিলাম যে, পশ্চিমবঙ্গের কজন বাঙালিসহ আপনারা খুব একটা বেশি সংখ্যকজন সম্পাদনা পর্ষদে নেই। সেক্ষেত্রে, যাচাইয়ের কাজটা কিভাবে হয়?

হিল্লোল

একটু সাহায্য করেন

রাগিব ভাই আমরা আলাপ পাতায় টুল সার্ভার সম্পর্কিত এই আলাপটি দেখুন। তানভির ভাই, বেলায়েত ভাই কি বলছে যদি একটু দেখতেন। --মনিরুজ্জামান (আলাপ) ০৬:৫৩, ১৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়া ও অভ্রের ভিন্নতা

আলোচনা করেছি এখানে--Cool BD (আলাপ | অবদান) ১০:৪৩, ২১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]