চার্লি চ্যাপলিন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Almabot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: ext:Charles Chaplin
KamikazeBot (আলোচনা | অবদান)
[r2.6.4] রোবট যোগ করছে: pfl:Dscharlie Dschäblin
১১১ নং লাইন: ১১১ নং লাইন:
[[oc:Charlie Chaplin]]
[[oc:Charlie Chaplin]]
[[pam:Charlie Chaplin]]
[[pam:Charlie Chaplin]]
[[pfl:Dscharlie Dschäblin]]
[[pl:Charlie Chaplin]]
[[pl:Charlie Chaplin]]
[[pms:Charlie Chaplin]]
[[pms:Charlie Chaplin]]

১৬:০৩, ৮ ডিসেম্বর ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

দি ট্র্যাম্প ছবিতে চ্যাপলিন

চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) নামেই বেশী পরিচিত স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র (Sir Charles Spencer Chaplin, Jr.) (১৬ই এপ্রিল, ১৮৮৯২৫শে ডিসেম্বর, ১৯৭৭) একজন ইংরেজ চলচ্চিত্র অভিনেতাহলিউড সিনেমার প্রথম থেকে মধ্যকালের বিখ্যাততম শিল্পীদের একজন চ্যাপলিন পৃথিবী বিখ্যাত চলচ্চিত্র পরিচালকও বটে। চ্যাপলিনকে চলচ্চি্ত্রের পর্দায় শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও মনে করা হয়। চলচ্চিত্র শিল্প জগতে চ্যাপলিনের প্রভাব অনস্বীকার্য।

নির্বাক চলচ্চিত্র যুগের অন্যতম মৌলিক ও প্রভাবশালী ব্যক্তিত্ব চ্যাপলিন নিজের ছবিতে নিজেই অভিনয়, সংলাপ রচনা, পরিচালনা, প্রযোজনা এমন কী সঙ্গীত পরিচালনা পর্যন্ত করেছেন। শিশুশিল্পী হিসেবে ইংল্যান্ড-এর ভিক্টোরিয়ান নাট্যমঞ্চে ও মিউজিক হলে সূচীত চ্যাপলিনের ৬৫ বছরের কর্মজীবনের যবনিকাপাত ৮৮ বছর বয়সে তাঁর মৃত্যুতে।

চ্যাপলিন অভিনীত মুখ্য চরিত্র তাঁর নিজের সৃষ্ট ভবঘুরে “দ্য ট্রাম্প”। ফ্রান্স, ইটালী, স্পেন, পর্তুগালে “শার্লট” নামে পরিচিত চ্যাপলিনের ট্রাম্প ভবঘুরে হলেও বিট্রিশ ভদ্রজনোচিত আদব-কায়দায় সুসংস্কৃত এবং সম্মানবোধে অটুট। শার্লটের পরনে চাপা কোট, সাইজে বড় প্যান্ট, বড় জুতো, মাথায় বাউলার হ্যাট, হাতে ছড়ি আর একমেবাদ্বিতীয়ম টুথব্রাশ গোঁফ। চ্যাপলিনের বর্ণময় ব্যক্তিজীবন তথা সমাজজীবন খ্যাতি - বিতর্ক দুইইয়েরই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে।

শৈশব

যুবক চ্যাপলিন

স্যার চার্লস স্পেন্সার চ্যাপলিন ১৬ই এপ্রিল,১৮৮৯ সালে ইষ্ট স্ট্রিট, ওয়ালওয়ার্থ,লন্ডনে জন্মগ্রহণ করেন । চার্লি চ্যাপলিনের কোনো বৈধ জন্মপ্রমানপত্র পাওয়া যায় নি তাই তার জন্ম নিয়ে সর্বদাই কুয়াশা রয়েছে । সংবাদমাধ্যম নানা সময়ে নানারকম তথ্য দিয়েছে তার জন্মস্থান সম্পর্কে । এমনকি তার চলচ্চিত্র জীবনের প্রথমদিকে চ্যাপলিন নিজেও একবার বলেছেন যে তিনি ফ্রান্সের ফঁতেউব্ল [ইংরেজি :Fontainebleau ] শহরে জন্মেছিলেন । ১৮৯১ সালের আদমসুমারী থেকে জানা যায় যে চার্লি তার মা হান্নাহ এবং ভাই সিডনির সাথে ওয়ালওয়ার্থ, দক্ষিণ লন্ডনের বার্লো স্ট্রিটে থাকতেন , এটি কেনিংটন জেলার অন্তর্গত । ইতিমধ্যে তার পিতা চার্লস চ্যাপলিন জুনিয়ারের সাথে তার মায়ের বিবাহ বিচ্ছেদ ঘটে গেছে । চ্যাপলিনের শৈশব কাটে প্রচন্ড দারিদ্র আর কষ্টের মাঝে আর তাই হয়তো তিনি উপলদ্ধি করতেন দেওয়া ও পাওয়াতে কী আনন্দ । তিনি একটা কথা প্রায়ই বলতেন যে বৃষ্টিতে হাঁটা খুবই ভালো কারণ এই সময় কেউ তোমার চোখের অশ্রু দেখতে পায় না । অত্যধিক দারিদ্রই চ্যাপলিনকে শিশু বয়সেই অভিনয়ের দিকে ঠেলে দেয়...তার মা-বাবা দুজনেই মঞ্চের সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন তাই এই পেশাতে আসাটাই তাঁর কাছে সহজ ছিল । চ্যাপলিন সেইসময়ের জনপ্রিয় লোকদল “জ্যাকসন্স এইট ল্যাঙ্কাসায়ার ল্যাডস” এর সদস্য হিসাবে নানা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন । এরপর ১৪ বছর বয়সে তিনি উইলিয়াম জিলেট অভিনিত “শার্লক হোমস” নাটকে কাগজওয়ালা বিলির চরিত্রে অভিনয় করেন । এই সুবাদে তিনি ব্রিটেনের নানা প্রদেশে ভ্রমণ করেন ও অভিনেতা হিসাবে তিনি যে খুবই সম্ভাবনাময় তা সবাইকে জানিয়ে দেন ।

তথ্যসূত্র

  • Discoverchaplin.com
  • biogs.com
  • spartacus.schoolnet.co.uk
  • leninimports.com

চলচ্চিত্রসমূহ

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA