ব্যবহারকারী আলাপ:Faizul Latif Chowdhury: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Faisal Hasan (আলোচনা | অবদান)
→‎স্বাগতম, আরেকবার: নতুন অনুচ্ছেদ
৭০ নং লাইন: ৭০ নং লাইন:


:::ফয়জুল ভাই, আপনার কাছে জবরদস্তি মনে হওয়ায় দুঃখিত। ঐটা ছিলো পলিসি; মেজর পরিবর্তনের আগে আলোচনা করা আবশ্যক। দেখতেই পাচ্ছেন, আলোচনার পর অনেক তথ্যই মুছে ফেলা হয়েছে। চাইলে আপনি নাম পরিবর্তনের জন্যও আরেকটি আলোচনা শুরু করতে পারেন। &mdash; [[User:Wikitanvir|তানভির]] <big>&bull;</big> [[User talk:Wikitanvir|আলাপ]] <big>&uarr;</big> [[Special:Contributions/Wikitanvir|অবদান]] <big>&darr;</big> ০৬:১২, ৬ মার্চ ২০১০ (UTC)
:::ফয়জুল ভাই, আপনার কাছে জবরদস্তি মনে হওয়ায় দুঃখিত। ঐটা ছিলো পলিসি; মেজর পরিবর্তনের আগে আলোচনা করা আবশ্যক। দেখতেই পাচ্ছেন, আলোচনার পর অনেক তথ্যই মুছে ফেলা হয়েছে। চাইলে আপনি নাম পরিবর্তনের জন্যও আরেকটি আলোচনা শুরু করতে পারেন। &mdash; [[User:Wikitanvir|তানভির]] <big>&bull;</big> [[User talk:Wikitanvir|আলাপ]] <big>&uarr;</big> [[Special:Contributions/Wikitanvir|অবদান]] <big>&darr;</big> ০৬:১২, ৬ মার্চ ২০১০ (UTC)

== স্বাগতম, আরেকবার ==

অনেকদিন পর আপনাকে আবার বাংলা উইকিপিডিয়াতে দেখছি। ওয়েলকাম ব্যাক। আশা করি আগের মত সময় দিতে পারবেন।--&mdash; [[User:Faisal Hasan|<b style="color:#008000">'''ফয়সল'''</b>]]([[User talk:Faisal Hasan|<font color="#B31B1B">''আলাপ''</font>]] '''&Psi;''' [[Special:Contributions/Faisal Hasan|<b style="color:#654321">''অবদান''</b>]]) ১৬:০৯, ৫ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

১৬:০৯, ৫ সেপ্টেম্বর ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ


তথ্যসূত্র সম্পর্কিত পরামর্শ

ফয়জুল ভাই, তথ্যে কোনো বইয়ের সূত্রে ঐ বইয়ের পৃষ্ঠা নম্বর উল্লেখ করার অনুরোধ করবো। বিশাল বিশাল বইয়ের কোন পৃষ্ঠায় এ তথ্যটি খুঁজে পাওয়া যাবে তা জানার জন্য অবশ্যই পৃষ্ঠার নম্বর উল্লেখ করার প্রয়োজন। এতে তথ্যসূত্রটির যাচাই সহজ হয়। আমরা উইকিপিডিয়ায় যাচাইযোগ্য তথ্যসূত্রই আশা করি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০৪, ৪ জানুয়ারি ২০১০ (UTC)

নিশ্চয়ই করবো। আমার নিজস্ব লাইব্রেরীটি এখনো বাক্সবন্দী। আশা করি অচিরেই একটা ব্যবস্থা করা সম্ভব হবে। তখন যতদূর পারি সঠিক এবং সুনির্দ্দিষ্ট তথ্যসূত্র উল্লেখ করবো, ভবিষ্যৎ এবং অতীতের নিবন্ধগুলো, উভয়ের ক্ষেত্রে। ধন্যবাদ। -- Faizul Latif Chowdhury (talk) ১৭:১৩, ৪ জানুয়ারি ২০১০ (UTC)

আর্কাইভের অনুরোধ

ফয়জুল ভাই, আপনার আলাপ পাতাটি একটু আর্কাইভ করার অনুরোধ। ডাউনলোড হতে সময় বেশি লাগছে, তা ছাড়া অনেকদূর স্ক্রলও করতে হচ্ছে। — তানভির আলাপ অবদান ১৭:২১, ৪ জানুয়ারি ২০১০ (UTC)

শিখিয়ে দিতে হবে। মন্ত্রটা কী? --Faizul Latif Chowdhury (talk) ১৭:২৭, ৪ জানুয়ারি ২০১০ (UTC)

মন্ত্র খুবই সোজা, আর সেই সোজা মন্ত্রটি হচ্ছে: ‘হিং টিং ছট.... [আপনার আলাপ পাতার ওপরে আর্কাইভ নামের বক্সের অনুচ্ছেদে ‘সংকলন ০১’, ‘সংকলন ০২’,.... ইত্যাদি লেখা আছে না? ঐ ‘সংকলন ০১’-এ ক্লিক করে পাতাটা একটি নতুন উইন্ডোতে খুলতে হবে। এরপর আপনার মূল আলাপ পাতার একেবারে ওপরে ‘সম্পাদনা’, ‘ইতিহাস’.... ইত্যাদি যে ট্যাবগুলো আছে সেখান থেকে সম্পাদনা-এ ক্লিক করলে আপনি পুরো আলাপ পাতার টেক্সগুলো পেয়ে যাবেন। সেখান থেকে প্রথম পঞ্চাশটা আলোচনাসূত্র/অনুচ্ছেদ সিলেক্ট করে কপি করে, পেস্ট করে দিতে হবে ঐ যে রাইট ক্লিক করে যেই ‘ব্যবহারকারী আলাপ: Faizul Latif Chowdhury/Archive1’ পাতাটি খুলেছিলেন নতুন উইন্ডোতে—সেখানে। তারপর যে লেখাগুলো সরিয়ে নিয়েছেন তা মূল আলাপ পাতা থেকে মুছে ফেলতে হবে].... হিং টিং ছট’। হয়ে গেলো আর্কাইভ করা। এখন গরম গরম পরিবেশন করুন। ....:D-) — তানভির আলাপ অবদান ১৭:৫২, ৪ জানুয়ারি ২০১০ (UTC)

অনেক ধন্যবাদ। কাজটি সঠিকভাবে হলো কি-না সে বিষয়ে একটি সার্টিফিকেট দিলে ভালো হয়। আর ভুল-ত্রুটি হয়ে থাকলে সংশোধনের পরামন্ত্র। --Faizul Latif Chowdhury (talk) ০২:২২, ৫ জানুয়ারি ২০১০ (UTC)
শুধু হয়েছে না ফয়জুল ভাই, বরং খুব ভালোভাবে হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে। — তানভির আলাপ অবদান ১২:৩৩, ৫ জানুয়ারি ২০১০ (UTC)

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র

এবার প্লিজ আপনি লেখাটা পড়ে ঠিক করে দিন। নাহলে দুবার একই রকম লেখা দেখতে অগোছালো লাগছে। আর সেদিনের দুর্ব্যবহারের জন্য দুঃখিত। রেগে গিয়েছিলাম :-) --তানভী (talk) ১৫:৪৬, ৫ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

ধন্যবাদ। আমাকে এক-দুদিন সময় দিতে হবে। হাতে মাত্র একটি বই আছে, আরো কিছু আঁকড়গ্রন্থ দরকার। আরো কিছু তথ্য দেয়ার অবকাশ আছে। আপনি কাজ চালিয়ে যেতে পারেন। আর অবশ্যই দ্বিরুক্তি বর্জনের ব্যবস্থা করা হবে। -- Faizul Latif Chowdhury (talk) ০৮:১৬, ৬ জানুয়ারি ২০১০ (UTC)
একটা কথা, আপনি যে দুটি ট্রান্সমিটার দিয়ে একত্রে কাজ চালানোর কথা লিখেছেন সেরকম কিছুই তো আমি বেলাল মোহাম্মদের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র বা শামসুল হুদা চৌধুরীর একাত্তরের রণাঙ্গন বইতে পাইনি। তারা দুজনই কিন্তু বেতারের গুরুত্বপুর্ন কর্মী ছিলেন। তারা দুজনেই লিখেছেন ৫০কিলোওয়াট ট্রান্সমিটার পাওয়ার পর ১কিলোওয়াট ট্রান্সমিটারটি আর কাজে আসেনি।--তানভী (talk) ০৬:২৫, ৭ জানুয়ারি ২০১০ (UTC)তানভী

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বুর্জ খলিফাএবং জয় বাংলা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্যগুলো নিয়ে ৯ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভির আলাপ অবদান ১১:৩৫, ৬ জানুয়ারি ২০১০ (UTC)

জ্যোতি বসু রচনাবলি

জ্যোতি বসু নিবন্ধে রচনাবলি নামে একটি অংশ যোগ করেছি। যত দূর মনে পড়ে বইটি নিয়ে আপনি যা লিখেছিলেন তা এখানে যোগ করা যেতে পারে। তবে সংশোধনীর আগে মূল বইটি প্রকাশের ইতিহাস দিলে ভাল হয়।--অর্ণব দত্ত (talk) ১৬:০০, ১৮ জানুয়ারি ২০১০ (UTC)

জ্যোতি বসু নিবন্ধে তথ্য সংযোজনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনি এই কাজটি চালিয়ে যান। তবে এই নিবন্ধে আপনার কয়েকটি বাক্য বিতর্ক সৃষ্টি করতে পারে। যেমন: “প্রশাসন সম্পূর্ণ বৈরী। জালিয়াতির মাধ্যমে শিবপদ ভট্টাচার্য জিতে গেলেন।” বা “শুরু হলো বুজোর্য়া রাজনৈতিক কাঠামোর মধ্যে থেকে বামপন্থী সরকার পরিচালনার দুরূহ সংগ্রাম।” আমার ধারণা আপনি সুরভি বন্দ্যোপাধ্যায় ও বসুর আত্মজীবনী অবলম্বনে তথ্য যোগ করছেন বলে এই তথ্যগুলি এই ভাবে উল্লেখ করেছেন। একটু মধ্যপন্থা অবলম্বন করাই শ্রেয়। যেমন: “দাবি করা হয় যে শিবপদ ভট্টাচার্য জালিয়াতি করে নির্বাচনে জয়লাভ করেছিলেন” ইত্যাদি। যাই হোক, আপনার লেখার স্বাভাবিক ছন্দটি বিঘ্নিত করতে চাই না। আপনি তথ্য যোগ করে যান। তথ্যসূত্র বা অন্যান্য প্রসঙ্গে ভাবিত হওয়ার কারণ নেই। প্রয়োজনে সংশোধন বা নিরপেক্ষ তথ্যসূত্র যোগ করার ব্যাপারে আমি সাহায্য করব। অবশ্যই কোনো সংশোধন নিয়ে প্রশ্ন থাকলে উত্থাপন করতে দ্বিধাবোধ করবেন না।
শেষে একটি অনুরোধ। বাংলা আর দেশ যেমন দূরে নয়, পশ্চিম আর বঙ্গও তেমনি দূরে নয়। :-D মাঝে অনুগ্রহ করে স্পেস দেবেন না। দেখতে একটু কটু লাগে। তাই বললাম। --অর্ণব দত্ত (talk) ১৬:৩৩, ১৮ জানুয়ারি ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত জ্যোতি বসু নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৩ জানুয়ারি, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

দেরিতে শুভেচ্ছা জানানোর জন্য আন্তরিকভাবে দুঃখিত। — তানভির আলাপ অবদান ১২:০৪, ২৮ জানুয়ারি ২০১০ (UTC)

অ্যাঞ্জেলিনা জোলি

ফয়জুল ভাই, আপনার পরিবর্তনের সাপেক্ষে মত রেখেছি। অনুগ্রহপূর্বক, আলাপ:অ্যাঞ্জেলিনা জোলি#দাম্পত্য জীবন অংশটি একটু দেখুন। — তানভির আলাপ অবদান ১৬:৩৯, ৩১ জানুয়ারি ২০১০ (UTC)

21 FEBRUARY

অমর একুশের শুভেচ্ছা রইল।Mzsabusayeed (talk) ০৬:১৭, ১৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৫:১৫, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

কুরআনের সাংখ্যিক তাৎপর্য

এ অংশটি মনগড়া নয়, বিষয়টির জন্য পর্যাপ্ত রেফারেন্স দেওয়া হয়েছে। রেফারেন্সগুলো যাচাইযোগ্যও বটে। এ অংশটি তাই নিরপেক্ষতা আনয়নে খুবই প্রয়োজনীয়। সম্পাদনা যুদ্ধে লিপ্ত হওয়ার কোনো ইচ্ছে আমার নেই, কিন্তু এতোগুলো তথ্য মুছে ফেলার আগে বিষয়টি আলাপ পাতায় আলোচনা করে নেওয়া খুবই প্রয়োজনীয়। ঐকমত্য প্রতিষ্ঠিত হলে অবশ্যই তা সরিয়ে নেওয়া যায়। — তানভির আলাপ অবদান ০৩:৪০, ৬ মার্চ ২০১০ (UTC)

ফয়জুল ভাই, কিছু মনে করবেন না, কিন্তু এতো বড় পরিবর্তনের আগে আলোচনাসহ কারণ ব্যাখ্যা করে ঐকমত্য নেওয়ার প্রয়োজনীয়তা কোনোভাবেই এড়ানো সম্ভব নয়। — তানভির আলাপ অবদান ০৩:৪৪, ৬ মার্চ ২০১০ (UTC)
নিবন্ধটির নাম হবে "কুরআনের সংখ্যাগত বিশ্লেষণ"। আশা করি এতে সমালোচনাযোগ্য কোন বিষয়ই থাকবে না, থাকবে কেবল কিছু তথ্য। নিরপেক্ষতা থাকবে প্রশ্নাতীত ; যদিও প্রশ্নযোগ্যভাবেও বিষয়টি লেখা সম্ভব। Humanist-Bd শেষোক্ত দৃষ্টিকোণই গ্রহণ করেছেন। সমালোচনার নামে যা সংযোজন করা হয়েছিল তা প্রথমত অপ্রসাঙ্গিক, দ্বিতীয়ত ধারণাগত মতামত। কুরআনের মত স্পর্শকাতর বিষয়ে ধারণাগত মত এড়িয়ে চলা জরুরী। রেফারেন্স দিলেই একটি তথ্যের প্রাসঙ্গিকতা প্রতিষ্ঠা লাভ করে না। অনাবশ্যক মনে হলেও বলি, প্রদত্ত্ব অধিকাংশ রেফারেন্স সেকেন্ডারী। অন্তত ১০-১২ বৎসর পর্বে প্রাইমারী রেফারেন্সগুলো বিভিন্ন থিওলজিক্যাল জার্ণালে আমার চোখে পড়েছে। উল্লেখ্য, উপযুক্ত ক্ষেত্রে সম্পাদনা যুদ্ধে লিপ্ত হতে আমার আপত্তি আদৌ নেই ; কারণ পূর্বেকার অভিজ্ঞতাগুলো সুখপ্রদ। বলাবাহুল্য, যেখানে আলোচনার অবকাশ আছে অবশ্যই তা করা হয়ে থাকে ; করা হবে। একটু অ্যারোগ্যান্স প্রকাশ পেয়েছে। এটা হুমায়ুন আজাদের সঙ্গে ঘনিষ্ঠ সংস্রবের আছড়।- Faizul Latif Chowdhury (আলাপ) ০৩:৫৫, ৬ মার্চ ২০১০ (UTC)
ফয়জুল ভাই, আপনার কাছে জবরদস্তি মনে হওয়ায় দুঃখিত। ঐটা ছিলো পলিসি; মেজর পরিবর্তনের আগে আলোচনা করা আবশ্যক। দেখতেই পাচ্ছেন, আলোচনার পর অনেক তথ্যই মুছে ফেলা হয়েছে। চাইলে আপনি নাম পরিবর্তনের জন্যও আরেকটি আলোচনা শুরু করতে পারেন। — তানভির আলাপ অবদান ০৬:১২, ৬ মার্চ ২০১০ (UTC)

স্বাগতম, আরেকবার

অনেকদিন পর আপনাকে আবার বাংলা উইকিপিডিয়াতে দেখছি। ওয়েলকাম ব্যাক। আশা করি আগের মত সময় দিতে পারবেন।--— ফয়সল(আলাপ Ψ অবদান) ১৬:০৯, ৫ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]