টেনেসি উইলিয়ামস: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Xqbot (আলোচনা | অবদান)
রোবট পরিবর্তন সাধন করছে: ru:Уильямс, Теннесси
Luckas-bot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: be:Тэнесі Уільямс
৪১ নং লাইন: ৪১ নং লাইন:


[[an:Tennessee Williams]]
[[an:Tennessee Williams]]
[[be:Тэнесі Уільямс]]
[[bg:Тенеси Уилямс]]
[[bg:Тенеси Уилямс]]
[[br:Tennessee Williams]]
[[br:Tennessee Williams]]

১৪:৩১, ১৯ আগস্ট ২০১০ তারিখে সংশোধিত সংস্করণ

টেনেসি উইলিয়ামস
১৯৬৫ সালে উইলিয়ামস
পেশানাট্যকার
তথ্য
সময়কাল১৯৩০-১৯৮৩
ধারাসাউদার্ন গোথিক

টেনেসি উইলিয়ামস (ইংরেজি: Tennessee Williams) (২৬ মার্চ, ১৯১১ – ২৫ ফেব্রুয়ারি, ১৯৮৩), যিনি থমাস লেনিয়ের উইলিয়ামস, নামেও পরিচিত একজন মার্কিন নাট্যকার। নাটক রচনায় তাঁর অনবদ্য অবদানের জন্য তিনি নাট্যক্ষেত্রে উঁচু শ্রেণীর অনেক পুরস্কারই নিজের করায়ত্ব করেছেন। ১৯৩৯ সালে তিনি নিউ অরলিন্সে বসবাসের স্থান পরিবর্তন করেন, এবং তখন থেকেই তিনি তাঁর বাবার জন্মস্থল টেনেসি প্রদেশের নামানুসারে নিজের নামে ‘টেনেসি’ শব্দটি যোগ করেন।

আ স্ট্রিটকার নেইমড ডিজায়ার]] নাটকের জন্য তিনি ১৯৪৮ সালে, ও ক্যাট অন আ হট টিন রুফ নাটকের জন্য ১৯৫৫ সালে, মোট দুইবার তিনি পুলিৎজার পুরস্কার লাভ করেন। এছাড়া দ্য গ্লাস মেনাগেরি (১৯৪৫) এবং দ্য নাইট অফ দি ইগুয়ানা (১৯৬১)-এর জন্য তিনি নিউ ইয়র্ক ড্রামা ক্রিটিকস' সার্কল পুরস্কার লাভ করেন। ১৯৫২ সালে লেখা, তাঁর নাটক দ্য রোজ ট্যাটু সেরা নাটক হিসেবে টনি পুরস্কার লাভ করে। ১৯৮০ সালে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি জিমি কার্টার উইলিয়ামসকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার প্রেসিডেন্শিয়াল গোল্ড মেডাল অফ ফ্রিডম প্রদান করে।

তথ্যসূত্র

  • Gross, Robert F., ed. Tennessee Williams: A Casebook. Routledge (2002). ISBN 0-8153-3174-6.
  • Leverich, Lyle. Tom: The Unknown Tennessee Williams. W. W. Norton & Company; Reprint edition (1997). ISBN 0-393-31663-7.
  • Saddik, Annette. The Politics of Reputation: The Critical Reception of Tennessee Williams' Later Plays (London: Associated University Presses, 1999).
  • Spoto, Donald. The Kindness of Strangers: The Life of Tennessee Williams. Da Capo Press (Reprint, 1997). ISBN 0-306-80805-6.
  • Williams, Tennessee. Memoirs. Doubleday (1975). ISBN 0-385-00573-3.
  • Williams, Dakin. His Brother's Keeper: The Life and Murder of Tennessee Williams.

বহিঃসংযোগ